Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/list-of-cancer-hospital-in-bangladesh.html

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল — “ক্যান্সার” শব্দটি শুনলেই সকলের মনের মধ্যে অজান্তেই একটা ভয় কাজ করে। কারণ আমাদের মস্তিষ্কে সচারাচর কিছু শব্দ শুনলেই তাৎক্ষণিকভাবে মস্তিষ্কের নিউরনের মাধ্যমে মস্তিষ্ক ঔ শব্দটির বিস্তারিত বিষয় নিয়ে স্মৃতি চলে আসে।আর এভাবেই ক্যান্সার শব্দটি দ্বারা এর বিস্তারিত বিষয় আমাদের মস্তিষ্কে মনে পড়ে যায়। এই পৃথিবীতে কিছু কিছু রোগ আছে যেগুলোর সম্পন্ন চিকিৎসা এখনও পর্যন্ত আধুনিক বিজ্ঞান আবিষ্কার করতে পারেনি। সে সকল রোগের মধ্যে ক্যান্সার একটি। 

বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল

আজ পর্যন্ত ক্যান্সারের পুরোপুরি চিকিৎসা আবিষ্কৃত হয়নি। ক্যান্সারকে মরণব্যাধি রোগ বলা হয়। তবে বর্তমানে আধুনিক বিজ্ঞানের সুবাদে ক্যান্সারের পুরোপুরি চিকিৎসা না হলেও কিছুটা সাফল্য পাওয়া গেছে যা ক্যান্সার আক্রান্ত ব্যক্তির জন্য ভালোভাবে কার্যকর হয়। ক্যান্সার অনেক প্রকার হতে পারে।ক্যান্সার কত প্রকার ও কি কি তা জানার আগে আমাদের আগে জানতে হবে ক্যান্সার কাকে বলে? বিজ্ঞানের পরিভাষায়, ‘মাইটোসিস কোষ বিভাজনের অনিয়ন্ত্রিত পর্যায় কোষের যে অস্বভাবিক বৃদ্ধি হয় তাই ক্যান্সার নামে পরিচিত’। বৈশিষ্ট্যগত দিক থেকে ক্যান্সার চার প্রকার। এগুলো হলো- কার্সিনোমা, সারকোমা, লিউকেমিয়া, লিম্ফোমা এবং মেলোমা।

কার্সিনোমাঃ এই ক্যান্সার ত্বকে বা টিস্যুতে দেখা দেয়। এটি ত্বকের অভ্যন্তরীণ অঙ্গগুলোকে ক্ষতি সাধন করে। ত্বকের অভ্যন্তরীণ অঙ্গগুলোর মধ্যে রয়েছে যেমন- ফুসফুস, ডিম্বাশয়, অগ্নাশয় প্রভূতি ক্ষতিসাধন করে। 

সারকোমাঃ চর্বি, পেশি, রক্তনালী সহ অন্যান্য সংযোগকারী অংশগুলোর মধ্যেই সারকমা আক্রমণ করে।

লিউকেমিয়াঃ এটি রক্তের অভ্যন্তরীণ এর মধ্যে ক্ষতি সাধন করে। এর ফলে রক্তের অভ্যন্তরীণ অংশ যেমন লাল অস্থি মজ্জায় ক্ষতিসাধন এবং রক্তে অস্বাভাবিক রক্ত কোষ সৃষ্টি করে রক্তের প্রতিরোধ ক্ষমতা কে নষ্ট করে। 

লিম্ফোমা ও মেলোমাঃ এ ধরনের ক্যান্সার সাধারণত রোগ প্রতিরোধকারী কোষগুলোকে আঘাত করে এর প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয় বা একেবারে নষ্ট করে ফেলে। 

আবার উল্লেখিত এই চার ধরনের ক্যান্সার কোষের আক্রান্ত আক্রান্তের বৈশিষ্ট্য যদি কোনো ব্যক্তির মধ্যে থাকে তাহলেই শুরুতেই তার সরাসরি ক্যান্সার হয়েছে তা বলা যাবে না। এক্ষেত্রে তাকে ক্যান্সার বিশেষজ্ঞ একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে। কিন্তু অনেকেই সঠিকভাবে বুঝে উঠতে পারিনা যে কোন বিভাগের ডাক্তার কে দেখালে ভালো হয় বা কোন ধরনের হাসপাতাল ক্যান্সারের জন্য খুবই ভালো। আর তাই আজকেরে আর্টিকেলে আমরা বাংলাদেশের সেরা ক্যান্সার হাসপাতাল নিয়ে কথা বলবো।

১। জাতীয় ক্যান্সার গবেষণা ইনষ্টিটিউট ও হাসপাতাল

ক্যান্সার নিরাময় বাংলাদেশের সর্বপ্রথম যে প্রতিষ্ঠানটি সবচেয়ে সেরা এবং যেখানে এর সর্বোচ্চ ভালো ফলাফল রয়েছে তার নাম হলো জাতীয় ক্যান্সার গবেষণা ইনষ্টিটিউট ও হাসপাতাল। এখানে ক্যান্সার বিষয় নিয়ে গবেষণা করা হয়। শুধু তাই নয় এর পাশাপাশি ক্যান্সার নিরাময়ের জন্য প্রয়োজনীয় যত সকল থেরাপি কেমোথেরাপি, রেডিও থেরাপির সহ সবকিছু এখানে দেয়া হয়। এটি ক্যান্সার নিরাময়ের জন্য বাংলাদেশের মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি হাসপাতাল। এটি মহাখালীতে অবস্থিত। প্রায় সারা বাংলাদেশ থেকে মানুষ এখান থেকে সেরা চিকিৎসা পেতে আসেন। 

আরও পড়ুনঃ বাংলাদেশের সেরা মাদ্রাসার তালিকা

২। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

ক্যান্সার নিরাময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় খুবই ভালো মানের একটি হাসপাতাল। যেখানে ক্যান্সার নিরাময়ের জন্য যাবতীয় সব ডিজিটাল যন্ত্রপাতির সমন্বয় রয়েছে। এখানে উন্নত মানের ক্যান্সারের চিকিৎসা করা হয়। এটি ঢাকার শাহবাগে অবস্থিত। 

৩। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

বাংলাদেশে বসবাস করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কথা শোনেননি এমন কেউ বলতে গেলে নেই। এই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনেকগুলো বিভাগ রয়েছে এর মধ্যে অনকোলজি বিভাগে ক্যান্সারের চিকিৎসা দেওয়া হয়। এটি খুবই ভালো মানের একটি হাসপাতাল যেখানে স্বল্প খরচে এই ক্যান্সারের নিরাময় করা সম্ভব। 

৪। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ 

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত। এটি উন্নত চিকিৎসার প্রতিশ্রুতিবদ্ধ একটি হাসপাতাল। এখানেও ক্যান্সারের যাবতীয় রোগ নিরাময়ের জন্য অত্যাধুনিক সব যন্ত্রপাতি রয়েছে। এখানে খুব ভালো মানের ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তার রয়েছে। 

৫। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এবং হাসপাতাল

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালটি সকলের কাছে একটি খুব ভালো মানের ও জনপ্রিয় একটি হাসপাতাল। এটি ঢাকার মিটফোর্ডে অবস্থিত। এখানে বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে। অনেকেই হয়তো জানেনা যে এখানে ক্যান্সার চিকিৎসা ও রয়েছে। এখানে স্বল্প খরচে ক্যান্সারের চিকিৎসা করা হয়। 

৬। ল্যাবএইড হসপিটাল

ঢাকার প্রাণকেন্দ্র ধানমন্ডিতে অবস্থিত আধুনিক সব ডিজিটাল যন্ত্রপাতির সমন্বয় প্রতিষ্ঠিত ল্যাবএইড হসপিটাল। এখানে প্রায় সব ধরনের রোগের উন্নতমানের চিকিৎসা প্রদান করা হয়। এমনকি ক্যান্সার নিরাময়ের জন্য প্রয়োজনীয় থেরাপি এখানে প্রদান করা হয়। এখানে রয়েছে কেমোথেরাপি, রেডিও থেরাপি, ওপিডি নিউক্লিয়ার মেডিসিনসহ অনেক সেবা। 

আরও পড়ুনঃ তাহাজ্জুদ নামাজের নিয়ম | তাহাজ্জুদ নামাজ পড়ার নিয়ম

৭। স্কয়ার হসপিটাল

স্কয়ার হসপিটালে বিভিন্ন ধরনের রোগের সেবার পাশাপাশি এখানে রয়েছে ক্যান্সার নিরাময়ের সহজলভ্য সব প্রযুক্তি। এই ধরনের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খুব সহজে ক্যান্সার শনাক্ত করণ করা যায়। এখানেও রয়েছে ক্যান্সারের প্রয়োজনীয় থেরাপি দেওয়ার সুযোগ সুবিধা। তবে এখানে অন্যান্য হসপিটাল থেকে তুলনামূলকভাবে একটু খরচ বেশি হয়। কিন্তু তাদের চিকিৎসা সেবা খুবই উন্নত আধুনিক মানের। এটি ঢাকার পান্থপথে অবস্থিত। 

৮। ডেল্টা হসপিটাল লিমিটেড

এই হাসপাতালটি উন্নত মানের একটি বেসরকারি আধুনিক হাসপাতাল। এখানে রয়েছে দক্ষ ডাক্তার ও নার্স। অন্যান্য চিকিৎসার পাশাপাশি এখানে ক্যান্সারের জন্যও রয়েছে যথাপোযুক্ত চিকিৎসা ব্যবস্থা। এখানেও ক্যান্সার নিরাময়ে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে রেডিও থেরাপি বা কেমোথেরাপি দেয়া হয়।

৯। আহসানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল

এই হাসপাতালটি তাদের উন্নত চিকিৎসা প্রদানের জন্য বর্তমানে খুবই জনপ্রিয় একটি হাসপাতালে পরিণত হয়েছে। এখানেও অন্যান্য রোগের পাশাপাশি বিশেষ করে ক্যান্সার নিরাময়ের জন্য আধুনিক সব যন্ত্রপাতি রয়েছে। এখানেও ক্যান্সার এর জন্য কেমোথেরাপি রেডিও থেরাপি সহজে প্রদান করা হয়। 

সর্বোপরি প্রিয় পাঠক এর উদ্দেশ্যে এটি বলতে যাচ্ছি, ক্যান্সার খুবই মারাত্মক ব্যাধি। এটি যেমন খুবই ভয়ানক তেমনি এর চিকিৎসা খরচ ও ব্যয়বহুল। বিশেষ করে প্রাইভেট হসপিটাল গুলোর মধ্যে এর খরচ তুলনামূলকভাবে অনেক বেশি। শুধু যে ঢাকার মধ্যেই ক্যান্সারের চিকিৎসা নেওয়ার জন্য ভালো মানের হাসপাতাল রয়েছে তা নয়। বরং সারা বাংলাদেশে প্রত্যেকটি জেলায় রয়েছে ভালো মানের সরকারি হাসপাতাল। সেখানেও এই ক্যান্সারের চিকিৎসা দেয়া হয়। আর তাই ক্যান্সারের চিকিৎসার জন্য আগে সঠিক তথ্য জেনে তারপর ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে যেতে হবে। 

আরও পড়ুনঃ সোশ্যাল মিডিয়ার উপকারিতা ও অপকারিতা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া