ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ গুলোর মধ্যে কোন ঔষধ অধিক বেশি কার্যকরী! হাড় জোড়ার ভেষজ ওষুধ হিসেবে কি কি ব্যবহার করা যেতে পারে! সত্যিই কি হাড় জোড়া লাগানোর জন্য এমন কোন গাছ রয়েছ, যেটা সঠিক প্রক্রিয়ায় ব্যবহার করলে ভেঙে যাওয়া হাড় দ্রুত জোড়া লাগবে! আর যদি থেকেই থাকে তাহলে সেই ঔষধ গুলো কোনগুলো এবং সেই ভেষজ উদ্ভিদ গুলোই বা কি কি?

আমি যদি এই সম্পর্কে বিস্তারিত জানতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আমরা রিকোয়েস্ট করব আজকের আলোচনাটির শেষ পর্যন্ত সাথে থাকবার। কেননা আজকের এই আর্টিকেলে আমরা ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ এর নাম এবং হাড় জোড়া লতার ঘরোয়া ভাবে তৈরি ভেষজ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছি। তাহলে আসুন জেনে নেওয়া যাক ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ, ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধি সম্পন্ন গাছের নাম, ব্যবহার পদ্ধতি এবং সেবনকৃত ওষুধের নাম সমূহ।

(toc) #title=(সুচিপত্র)

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ

ভাঙা হাড় জোড়া লাগানোর জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া মুখে সেবনযোগ্য কোন ঔষধ গ্রহণ করা উচিত নয়। কেননা আন্দাজ মতো ঔষধ সেবন করার ফলে বিভিন্ন সমস্যার আবির্ভাব ঘটে। আর এর কারণ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া।

তাছাড়াও বয়সের উপর ভিত্তি করে কিছু ঔষধ আলাদা পরিমাণে খেতে হয়। আপনি যদি বেশি বয়স্ক মানুষদের মধ্যে পড়েন তাহলে আপনাকে যেমন আলাদা পরিমানে ওষুধ সেবন করতে হবে ঠিক একইভাবে বাচ্চা বা অল্প বয়সে ছেলে-মেয়েদের ক্ষেত্রে ঔষধের পরিমাণটাও ভিন্ন হবে।

তাই আমরা সাজেস্ট করব যদি আপনার হাড় ভেঙে যায় অর্থাৎ ভাঙ্গা হাড় জোড়া লাগাতে চান তাহলে ঔষধ সেবন করার জন্য নিকটস্থ চিকিৎসকের শরণাপন্ন হন। যদি আপনার মতামত শুনে এবং আপনার আঘাতপ্রাপ্ত স্থানটি দেখে উত্তর চিকিৎসক কোন ঔষধ খাওয়ার পরামর্শ দেন তাহলে সেই ঔষধটি নিয়ম মেনে খান।

তবে হ্যাঁ, যেহেতু ভাঙ্গা হাড় খালি চোখে দেখা সম্ভব নয় তাই সাধারণত এক্সরে করার প্রয়োজন পড়ে। আর এক্সরে রিপোর্ট দেখার পরবর্তীতেই চিকিৎসকরা ঔষধ খাওয়ার নির্দেশনা প্রদান করেন। তবে যাই করতে হোক না কেন এটা আপনি একজন চিকিৎসকের কাছে গেলেই জানতে পারবেন।

আর হ্যাঁ, ভাঙ্গা হাড় জোড়া লাগানোর জন্য মুখে সেবনযোগ্য কোনো ওষুধের নাম আমরা সাজেস্ট না করলেও কিছু পরামর্শ দিতেই পারি। যেগুলো গ্রহণ করলে আশা করা যায় আপনি উপকৃত হবেন। সেগুলো হলো:

পর্যাপ্ত বিশ্রাম এবং ঘুম

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর জন্য সেই ব্যক্তিকে অবশ্যই পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। আপনি সাধারণত যতটুকু সময় বিশ্রাম নিয়ে থাকেন তার থেকে অধিক সময় আপনাকে বিশ্রাম নিতে হবে এবং ভেঙে যাওয়া স্থানে কোনভাবেই আঘাত লাগালে চলবে না। সেই সাথে ঘুমাতে হবে প্রচুর।

তবে হ্যাঁ, পর্যাপ্ত বিশ্রাম ঘুম এবং ভাঙা স্থানকে আরামদায়ক রাখার জন্য মাল্টিপল পিলোসপিয়ার পড়ে থাকতে পারেন। কেন না ইতোমধ্যে চিকিৎসকরা বলেছেন ভাঙ্গা হাড় জোড়া লাগানোর সমস্যাকে খুব তাড়াতাড়ি সারিয়ে তুলতে বেশ উপযোগী মাল্টিপল পিলসপিয়ার।

আরো পড়ুনঃ অপারেশনের পর ইনফেকশন হলে করণীয়

প্রোটিন ও ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ

যদি আপনার হাড় ভেঙে যাওয়ার ছুতোয় অন্য কোন কোন সমস্যা হয় অর্থাৎ আরো কিছু অসুখ আপনার শরীরে বাসা বাঁধে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করতে পারেন। এতে করে আপনি দ্রুত সুস্থ হবেন আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং ভেঙে যাওয়া হাড় দ্রুত জোড়া লাগবে।

তেল মালিশ করুন

ভেঙে যাওয়া হারে যদি আপনি নিয়মিত তেল মালিশ করেন তাহলে অনেকটা আরাম বোধ করবেন। তবে হ্যাঁ এ সময় অধিক চাপ দেওয়া থেকে বিরত থাকবেন। কেননা আপনি যদি ভেঙে যাওয়া হাড়ের বিপরীত দিক থেকে অতিরিক্ত চাপ প্রয়োগ করেন তাহলে সমস্যাটা আরও বেশি বৃদ্ধি পাবে। তবে যারা এ ব্যাপারে কিছুটা জানাশোনা রয়েছেন অর্থাৎ বুঝতে পারেন যে হাড়ের গঠন মূলত কোন প্রক্রিয়ায় বা কোন দিকে তাহলে কোন সমস্যা নেই।

আর হ্যাঁ অবশ্যই আপনার শরীরের স্যুট করে এমন তেল ব্যবহার করবেন। কেননা অনেকেই রয়েছেন যারা বিভিন্ন আয়ুর্বেদিক তেল কিনে এনে ভাঙ্গা হাড় জোড়া লাগানোর জন্য ব্যবহার করে থাকেন। যেগুলোতে কারো কারো এলার্জি জাতীয় সমস্যা হয় অথবা ঐ সকল তেলের পার্শ্বপ্রতিক্রিয়া থাকার ফলে ভাঙ্গা হাড় জোড়া লাগার পরিবর্তে অন্যান্য সমস্যার আবির্ভাব ঘটে। তাই অবশ্যই সতর্ক থাকবেন এ ব্যাপারে।

তাহলে এবার আসুন জেনে নেওয়া যাক ভাঙ্গা হাড় জোড়া লাগাতে কোন ভেষজ উদ্ভিদের ব্যবহার করা যেতে পারে এবং সেগুলোর ব্যবহারবিধি সম্পর্কে বিস্তারিত।

হাড় জোড়ার ভেষজ ঔষধ

বিভিন্ন ধরনের ভেষজ ওষধ রয়েছে, যে ওষুধগুলো সঠিক নিয়মে ব্যবহার করলে ভাঙ্গা হাড় জোড়া লাগে। আর তাইতো হাড় জোড়া লাগানোর ভেষজ ঔষধ কি কি বা কোন গুলো এ সম্পর্কে জানতে ইচ্ছুক অনেকেই। তাই আমরা এই পয়েন্টটি আলোচনা করছি। হাড় জোড়ার ভেষজ ঔষধ এর ব্যবহার এবং সে সকল উদ্ভিদ কোনগুলো তা জানতে হলে নিচের অংশটুকু পড়ুন।

হাড় জোড়ার ভেষজ ঔষধ হচ্ছে হাড়-জোড়া গাছ। গ্রামাঞ্চলের অনেকেই নিশ্চয়ই এই গাছটি চিনে থাকবেন। কেননা সাধারণত ঝোপে জঙ্গলে এই গাছটিকে দেখতে পাওয়া যায়। কিছু কিছু এলাকায় এই হাড়জোড়া গাছকে হাড় বন্ধনি নামেও সংগঠন করা হয়ে থাকে। এই উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম হচ্ছে- Cissus quadrangularis.

আর এই গাছ অর্থাৎ ভেষজ উদ্ভিদটি বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট, ঢাকা এবং সুন্দরবন বনাঞ্চলে অধিক পরিমাণে দেখা যায়। পাশাপাশি আদি নিবাস আফ্রিকা, শ্রীলংকা, জাভা, মাদাগাস্কার এবং আরব দেশেও এই উদ্ভিদের বিচরণ রয়েছে।

তবে হ্যাঁ, আপনি যদি এখনো পর্যন্ত না জেনে থাকেন হাড় জোড়ার ভেষজ ঔষধ গুণাবলী সম্পন্ন সেই উদ্ভিদ কোনটি, তাহলে এখনই গুগলের সার্চ করতে পারেন বৈজ্ঞানিক নামটি লিখে। তবে আপনাদের সুবিধার্থে আমরা এ পর্যায়ে এক এ ছবি তুলে ধরছি। আশা করি ছবিতে দেখার উদ্ভিদটি আপনি খুব সহজেই শনাক্ত করতে পারবেন।

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ
ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ

আরো পড়ুনঃ পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে - পাইলস অপারেশন খরচ কত

হাড় ভাঙ্গার চিকিৎসা | হাড় ভাঙ্গার জন্য কোন ঔষধ ভালো

হাড় ভাঙ্গার জন্য সাধারণত অ্যাসিটামিনোফেন (টাইলেনল) বা আইবুপ্রোফেন (অ্যাডভিল, মোটরিন আইবি) এজাতীয় ব্যথা উপশমকারী ঔষধ সেবন করা হয়ে থাকে। তবে হ্যাঁ, হাড় ভাঙ্গার চিকিৎসা গ্রহণ করতে চাইলে এবং দ্রুত ভেঙে যাওয়া হাড়কে জোড়া লাগাতে চাইলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে অথবা ভেষজ উদ্ভিদ দিয়ে তৈরি ঔষধ সঠিক প্রক্রিয়ায় ব্যবহার করতে হবে।

ইতোমধ্যে আমরা যে ভেষজ গাছটির সাথে আপনাদের পরিচয় করিয়ে দিলাম এটা মূলত আপনি বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন। তবে সবচেয়ে কার্যকরী ব্যবহার বিধি হচ্ছে।

"গাদাল পাতা ২ভাগ, ধুতরার পাতা এক ভাগ, নিশিন্দার পাতা দুইভাগ, হাড় জোড়ার ডাটা অর্থাৎ যে নামটি আমরা ইতোমধ্যে আপনাদেরকে জানিয়েছি সেই ভেষজ উদ্ভিদের ডাল একসঙ্গে পিষে হালকা গরম করে ভেঙে যাওয়া স্থানে পোলেপ দিয়ে রাখুন" এভাবে দিতে থাকলে আপনি দুই দিনের মধ্যেই ফলাফল পেয়ে যাবেন।

এছাড়াও হাড় জোড়ার ভেসেল উদ্ভিদ হিসেবে আরো কিছু উদ্ভিদ রয়েছে। আপনি যদি সে সকল উদ্ভিদ সংগ্রহ করতে চান এবং ব্যবহারবিধির সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের সাজেস্ট কৃত ভিডিওটি দেখে ফেলতে পারেন।

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ

আরো পড়ুনঃ সিস্ট কি টিউমার এবং সিস্ট হলে কি সমস্যা হয়

ভাঙ্গা হাড় জোড়া লাগানোর ঔষধ নিয়ে সর্বশেষ

আশা করছি, আমাদের আলোচনার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভেঙে যাওয়া হাড়টি জোড়া লাগাতে সক্ষম হবেন। তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, আজকের আলোচনার ইতি টানছি এখানেই। তবে আপনি যদি হাড় ভাঙ্গা সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান অর্থাৎ আপনার মনের অন্যান্য প্রশ্নের জবাব পেতে চান তাহলে পড়ে ফেলতে পারেন আমাদের আরও একটি আর্টিকেল।

যে আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন ভাঙ্গা হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে, কি খেলে হাড় জোড়া লাগে, কোন কোন খাবার খেলে হাড় জোড়া লাগতে অসুবিধা হয় এবং ভাঙ্গা হাড় জোড়া লাগানোর দোয়া সহ বিস্তারিত। তাহলে আসুন এখনই পড়ে নেওয়া যাক ভাঙা হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে এবং হাড়ভাঙ্গা সম্পর্কে সকল প্রশ্ন ও তার উত্তর। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। সবাইকে আল্লাহ হাফেজ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)