পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া - বিদেশে যাওয়ার জন্য অবশ্যই মেডিকেল রিপোর্ট চেক করার প্রয়োজন। বাংলাদেশ থেকে আপনি দুটি উপায় সঠিকভাবে অবলম্বন করলে সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। প্রথমটি হলো আপনি যে দেশে যাচ্ছেন সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে আর দ্বিতীয়টি হলো ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে।

সম্মানিত পাঠকগণ, আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আপনারা যারা মালিয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করাতে চান তারা আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

ভূমিকাঃ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

আমরা প্রায় প্রত্যকেই জানি যে বিদেশে যাওয়ার ক্ষেত্রে আমাদের পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করে নিতে হয়। বিশেষ করে আপনারা যারা এবছর বাংলাদেশ থেকে মালয়েশিয়াতে যাবেন তারা আগে থেকেই মেডিকেল রিপোর্ট চেক করিয়ে তারপর যাবেন।

সাধারণত দুটি উপায়ে আপনি আপনার মেডিকেল রিপোর্ট চেক করাতে পারবেন। ডায়গনস্টিক সেন্টার থেকে কিংবা সরাসরি ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে। আপনারা অনেকেই আছেন যে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে চান। কিন্তু সঠিক উপায় জানা না থাকার কারণে সেটি আর চেক করতে পারেন না। তবে আজ আজকের এই পোস্টটি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে বিস্তারিত সবকিছু বুঝতে পারবেন।

মেডিকেল রিপোর্ট কি? মেডিকেল রিপোর্ট হচ্ছে মূলত বিভিন্ন ধরনের ফিজিক্যাল ফিটনেস বা স্বাস্থ্য পরীক্ষা। যেমনঃ নাক, কান, গলা সহ শরীরে বিভিন্ন ধরনের রোগ ব্যাধি সম্পর্কিত পরীক্ষার রিপোর্ট যা মূলত কোন দেশের ভিসা পেতে প্রয়োজন হয়।

আরো পড়ুনঃ অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

যদি আপনি এই মুহূর্তে মালয়েশিয়ায় যাওয়ার জন্য ভিসা পেতে চান তবে আপনাকে অবশ্যই মেডিকেল চেক করাতে হবে। কেননা সঠিকভাবে মেডিকেল রিপোর্ট চেক না করলে আপনি কোন ভাবেই বাংলাদেশ থেকে বিদেশে যাওয়ার জন্য ভিসা নিতে পারবেন না। আজকের পোস্টে এই অংশে আমি এখন আপনাদের দেখাব পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া। নিচে পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম উল্লেখ করা হলো।

পাসপোর্ট মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। আপনি চাইলে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে পারেন। এরপর সার্চ বক্সে Medical Report Check By Passport। অথবা সরাসরি ভিজিট করুন https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus?lang=en এই ওয়েবসাইটে। এরপর আপনার সামনে নিচে পেজের মত একটি পেজ ওপেন হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

এরপর প্রথমে আপনার পাসপোর্ট নাম্বার-টি দিতে হবে এরপর। নিচের বক্সে Citizen অর্থাৎ আপনি কোন দেশের নাগরিক সেটি দিতে হবে। আপনি যেহেতু বাংলাদেশের নাগরিক তাই আপনি Bangladesh সিলেক্ট করবেন। এরপর ডানপাশের দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন Search বাটন। আপনারা এই Search বাটনে ক্লিক করুন। এরপর কিছুক্ষণের মধ্য আপনার মেডিকেল রিপোর্ট চলে আসবে। যদি আপনি শারীরিকভাবে ফিট থাকেন তাহলে Status Fomema অপশানে FIT দেখতে পাবেন।

আরো পড়ুনঃ পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

আপনার হাতে যদি এই মুহূর্তে একটি স্মার্টফোন থাকে তবে আপনি খুব সহজে আপনার মেডিকেল রিপোর্ট চেক করে নিতে পারবেন। অনেকেই মালয়েশিয়ায় মেডিকেল রিপোর্ট চেক করতে জানে। কিন্তু অনেকেই চেক করতে জানে না। তাই আজকের এই পোস্টটিতে আমি এখন অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম আপনাদের জানাব। নিচে সহজভাবে উল্লেখ করা হলো। আপনারা পড়ে আপনার মেডিকেল রিপোর্ট চেক করে নিন।

  • অনলাইনে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। অথবা সরাসরি এখানে ক্লিক করে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus?lang=en চেক করতে পারবেন। আপনারা প্রথমত উপরের লিংকটিতে ক্লিক করুন।
  • এরপর আপনার সামনে একটি পেজ ওপেন হবে। এখানে কয়েকটি ফাঁকা বক্স আপনারা দেখতে পারবেন।
  • এখানে আপনার পাসপোর্ট নাম্বার-টি ভালোভাবে বসিয়ে দিন।
  • এবার আপনি আপনার Citizen বসান। আপনি যেহেতু বাংলাদেশে নাগরিক তাই এখানে Bangladesh সিলেক্ট করুন। আর আপনি অন্য দেশের নাগরিক হলে সেই দেশ-টি এখানে সিলেক্ট করবেন।
  • এরপর Search আইকনে ক্লিক করবেন। এর কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার সামনে আপনার মেডিকেল রিপোর্ট-টি চলে আসবে।
  • যদি আপনার শারীরিক যোগ্যতা সব কিছু ঠিকঠাক থাকে তবে আপনার মেডিকেল রিপোর্টে FIT লেখা থাকবে। আর যদি আপনি শারীরিকভাবে সুস্থ্য না থাকেন তাহলে UNFIT দেখাতে পারে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট দেখার বিকল্প পদ্ধতি

যদি আপনি অনলাইনে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করতে না পারেন। তবে আপনার জন্য বিকল্প পদ্ধতি রয়েছে। মেডিকের রিপোর্ট দেখার বিকল্প একটি উপায় হলো, আপনি যে মেডিকেল ডায়াগনস্টিক সেন্টার থেকে মেডিকেল রিপোর্ট টেস্ট করিয়েছেব সেই সেন্টারের নিজস্ব ওয়েবসাইটে Test Report চেক করার অপশন থাকতে পারে। 

এজন্য আপনি সেই Diagonostic Center এর ওয়েবসাইটে ভিজিট করে Passport Number অথবা Slip Number দিয়ে রিপোর্ট চেক করতে পারবেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট দেখার বিকল্প পদ্ধতি সম্পর্কে এখন আপনি চাইলে নিজে নিজে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করে নিতে পারবেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট কেন UNFIT হতে পারে?

আপনারা অনেকেই জানতে চান মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট কেন UNFIT হয়। শরীরে কিছু রোগ থাকলে কিংবা শারীরিক সমস্যার কারণে মেডিকেল রিপোর্ট UNFIT আসতে পারে। নিচে থেকে দেখে নিন কি কি কারণে আপনার মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট কেন UNFIT হতে পারে।

  • হৃদরোগ
  • শ্বাসকষ্ট বা হাঁপানি
  • গর্ভবতী মহিলা
  • শরীরের অঙ্গ প্রত্যঙ্গের কোন ত্রুটি
  • হেপাটািইটিস
  • HIV
  • Corona Positive
  • চর্মরোগ
  • জন্ডিস

শারীরিকভাবে যদি এসব সমস্যা আপনার থাকে তবে আপনার মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট UNFIT আসতে পারে। তাই যদি আপনার শারীরিকভাবে কোন সমস্যা থাকে তবে অবশ্যই মেডিকেল রিপোর্ট চেক করার আগে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক সৌদি

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন এবং উওরগুলো।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইট কোনটি?

যদি আপনি মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে চান তবে আপনি সরাসরি https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus?lang=en এই ওয়েবসাইটে গিয়ে আপনার মেডিকেল রিপোর্ট চেক করে নিতে পারবেন।

মেডিকেল রিপোর্টের মেয়াদ কতদিন থাকে?

বিদেশ যাওয়ার ক্ষেত্রে মেডিকেল রিপোর্ট প্রকাশ হওয়ার ৯০ দিন পর্যন্ত মেয়াদ থাকে।

শেষ কথাঃ পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া

দেশে বাইরে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই মেডিকেল রিপোর্ট চেক করার প্রয়োজন। কেননা মেডিকেল রিপোর্ট ছাড়া আপনি কোনভাবেই বিদেশ যাওয়ার জন্য ভিসা নিতে পারবেন না। তাই যদি আপনি সঠিক উপায়ে আপনি মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করাতে চান তবে আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। 

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক মালয়েশিয়া নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি আপনার কাছে এই পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে আপনার পরিচিতদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

পোষ্ট ক্যাটাগরি: