পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে - পাইলস অপারেশন খরচ কত

পাইলস অপারেশন খরচ কত - পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে - আজকাল আমাদের মধ্যে অধিকাংশ মানুষই পাইলস রোগে ভুগছে। অনেকেই পাইলস থেকে মুক্তি পেতে হোমিওপ্যাথিক চিকিৎসা অবলম্বন করেন। আবার কেউ কেউ অপারেশনের মাধ্যমে পাইলস রোগ থেকে সেরে ওঠেন।

আবার অনেকেই আছেন পাইলস রোগে ভোগে কিন্তু পাইলস এর লক্ষণ গুলো দেখার পরও তারা বুঝতে পারে না তারা পাইলস রোগে আক্রান্ত। আবার কেউ কেউ আছেন যারা জানেন না পাইলস অপারেশন খরচ কত

তাই আজকের আর্টিকেলে পাইলস রোগের লক্ষণ গুলো, পাইলস এর ক্ষতিকর দিক, পাইলস অপারেশন খরচ কত, পাইলস লেজার অপারেশন খরচ কতপাইলস অপারেশন খরচ কত টাকা লাগে, পাইলসের চিকিৎসা কোথায় ভালো হয় ইত্যাদি যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করব। চলুন শুরু করা যাক।

(toc) #title=(সুচিপত্র)

পাইলস অপারেশন খরচ কত

পাইলস কি ও পাইলস এর প্রকারভেদ

পাইলস হলো একটি রোগ। একে অর্শ্বরোগও বলা হয়ে থাকে। মানব শরীরের বৃহদান্ত্রের শেষাংশের রেকটাম নামক অংশের ভেতরে ও বাইরের দিকে থাকা কুশনের মতো দেখতে এক ধরনের রক্তশিরার ন্যায় জালিকা থাকে। যেটি দেহের প্রয়োজন এর সাপেক্ষে সংকুচিত হয় আবার প্রসারিতও হয়, আর একেই আমরা পাইলস বলে জানি।

আর যখন মানব শরীরের পায়ুপথে এসব শিরা গুলোর কোন প্রকার সংক্রমণ বা প্রদাহ দেখা দেয় এবং চাপ সৃষ্টি হয় তখন সেখানে পাইলস এর প্রদাহ হয়। এবং এটিকেই সাধারণ মানুষের ভাষায় অর্শরোগ বলা হয়ে থাকে। পাইলস এর প্রকারভেদঃ পাইলস সাধারণত দুই প্রকার। যেমন: ১) অভ্যন্তরীণ পাইলস ও ২) বাহ্যিক পাইলস

পাইলস রোগের লক্ষণ সমূহ

অনেকেরই পাইলস রোগে যেসব লক্ষণ আছে সেগুলো দেখা দেয়। কিন্তু তারা বুঝতে পারেন না যে তারা পাইলস রোগে আক্রান্ত। আবার অনেকেই পাইলস রোগের লক্ষণ গুলো জানেন না।

অধিকাংশ মানুষ পাইলস রোগে আক্রান্ত হলে যে লক্ষন গুলো দেখা দেয় তা হলো: পায়খানার রাস্তা বা পায়ুপথ চুলকায়, একটু চাপ দিয়ে বসলে অনেক ব্যথা হয়, পায়খানা করার সময় প্রচুর ব্যথা হয় এবং ব্যথার সাথে রক্ত বের হয়। পায়খানা শেষ হওয়ার পরে পায়খানার রাস্তা প্রচুর জ্বালাপোড়া করে, অধিক সময় ধরে বেদনা থাকে। পায়খানার রাস্তার কোন অংশ গোটার মত ফুলে ওঠা। সাধারণত একজন পাইলস রোগী পাইলসে আক্রান্ত হলে এই লক্ষণ গুলো দেখা দেয়।

আরো পড়ুনঃ পায়খানা ক্লিয়ার করার ট্যাবলেট এর নাম

পাইলস অপারেশন খরচ কত - পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে

পাইলস অপারেশন খরচ কত? এমন প্রশ্ন তাদের মনেই বেশি ঘুরপাক খায় যারা পাইলস রোগে আক্রান্ত। তারা বিভিন্ন ভাবে জানতে চান যে পাইলস অপারেশন খরচ কত? বাংলাদেশের থেকে পাইলস অপারেশন ইন্ডিয়াতে খুব ভালো হয়। তাই পাইলসের চিকিৎসার জন্য অনেকেই বাংলাদেশ থেকে ভারতে যান।

ভারতের মুম্বাইতে পাইলস অপারেশন খরচ জনপ্রতি পরবে ৪০ হাজার থেকে ৯০ হাজার রুপিয়া। এর মধ্যেই একজন পাইলস অপারেশন করতে পারবেন। তাছাড়া ভারতে গিয়ে চিকিৎসা করাতে হলে অবশ্যই আপনাকে ট্রাভেল খরচ নিউজ থেকে বহন করতে হবে।

কেউ যদি বাংলাদেশে পাইলস অপারেশন করাতে চান, তাহলে ঢাকার যে কোন উন্নতমানের হাসপাতালে করাতে পারেন। এখন নিশ্চয়ই ভাবছেন ঢাকায় পাইলস অপারেশন খরচ কত? আসলে ঢাকার মধ্যে পাইলস অপারেশনের খরচ সাধারণ বিভিন্ন কারণের উপর নির্ভরশীল।

যেমন ধরুন রোগের তীব্রতা বেশি না কম, চিকিৎসায় প্রয়োজনীয় সব পদ্ধতির ধরন কেমন হবে, হাসপাতালে কতদিন অবস্থান করবে এবং একজন সার্জনের অভিজ্ঞতা অনুযায়ী পাইলস অপারেশন খরচটা হিসাব করা হয়। তবে আমি একটু ধারণা দিতে পারি। সাধারণত ঢাকা শহরের মধ্যে জনপ্রতি পাইলস অপারেশনের খরচ পরবে ২০ টাকা থেকে ৮০ বা ৯০ হাজার টাকা।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

পাইলস লেজার অপারেশন

অনেকেই হয়তো পাইলস লেজার অপারেশন কথাটি শুনে থাকবেন। কারন যারা পাইলস রোগে আক্রান্ত, পাইলস রোগের জন্য চিকিৎসা নিচ্ছেন তারা এই অপারেশনের নামটি শুনে থাকবেন। কারণ পাইলস অপারেশনের একটি উন্নত মানের পদ্ধতি হল পাইলস লেজার অপারেশন

লেজার হলো মূলত এক ধরনের আলো বা রশ্মি। লেজার অপারেশন এর সময় এই আলো পাইলসের মধ্যে প্রয়োগ করার পর এটি একেবারেই চুপসে গিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। যার ফলাফল হলো কোন ধরনের কাটা ছেঁড়া ছাড়াই একজন পাইলস রোগীর রোগ নিরাময় হয়ে যায়। পাশাপাশি তার মলদ্বারে কোন প্রকার ক্ষতিও হয় না এবং তা চেপে যাওয়ারও কোন ভয় থাকে না।

পাইলস লেজার অপারেশন এ রোগীর ব্যথা খুব কম হয় এবং খুব অল্প সময়েই মধ্যেই একজন রোগী স্বাভাবিক সব কাজকর্ম করতে পারে। আর এই কারণে পাইলসের লেজার চিকিৎসা পুরো বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই এটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। সাধারণ অপারেশনের তুলনায় এই অপারেশনে কষ্ট কম থাকায় অনেকেই পাইলস লেজার অপারেশন এর দিকে ঝুঁকছেন।

আরো পড়ুনঃ পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

পাইলস লেজার অপারেশন খরচ কত

পাইলস অপারেশনের ক্ষেত্রে লেজার অপারেশন অত্যন্ত জনপ্রিয় একটি অপারেশন। ব্যথা কম এবং খুব দ্রুত সেরে ওঠার ফলে অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে পাইলস লেজার অপারেশন। অনেকেই হয়তো এখন ভাবছেন পাইলস লেজার অপারেশন খরচ কত?

আসলে লেজার অপারেশনের খরচ সাধারণত প্রতিটি ব্যক্তির জন্য আলাদা আলাদা হতে পারে। তবে বাংলাদেশের প্রেক্ষাপটে হিসেব করলে এই অপারেশনের খরচ পড়বে প্রায় ৪৫০০০ থেকে ৬০ হাজার টাকার মধ্যে।

তবে কেউ যদি ভারত থেকে এই অপারেশন করাতে চান তাহলে সেক্ষেত্রে ভারতের মুম্বাইয়ে পাইলস লেজার অপারেশন জনপ্রতি খরচ পড়বে ৬০ হাজার থেকে দেড় লাখ টাকার মত।

পাইলস এর ক্ষতিকর দিক

মানব শরীরের জন্য কোন রোগই ভালো নয়। একইভাবে পাইলসও। পাইলস রোগের অনেক ক্ষতিকর দিক রয়েছে। যার মধ্যে অন্যতম হলো রোগী যখন মলত্যাগ করে তখন তার অনেক অসুবিধা হয়। পায়ুপথে প্রচুর ব্যথা ও জ্বালাপোড়া করে। অত্যাধিক যন্ত্রণা হয়।

তাছাড়া সঠিক সময় যদি পাইলস রোগের চিকিৎসা না করা হয়,তবে এটি প্রথমে টিউমারের আকার ধারণ করবে এবং পরবর্তী সময়ে তা ক্যান্সার হতে পারে এবং সে ক্যান্সার খাদ্যনালীতে ছড়িয়ে পড়ে কোলন ক্যান্সারে পরিণত হতে পারে। সুতরাং পাইলস রোগের লক্ষণ গুলো দেখা দেওয়ার সাথে সাথেই চিকিৎসক এর পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে অথবা অপারেশন করিয়ে নিতে হবে।

পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয়

বর্তমানে বাংলাদেশের প্রতিটি জেলাতেই পাইলস রোগের চিকিৎসা দেওয়া হয়। দেশের প্রতিটি স্থানে হোমিও চিকিৎসা কার্যালয় রয়েছে। যাদের পাইলস প্রথম অবস্থা ধরা পড়ে, তারা চাইলে হোমিও চিকিৎসা নিতে পারেন।

তবে যাদের পাইলস একেবারে তীব্র আকার ধারণ করেছে তারা চাইলে ঢাকা-চট্টগ্রাম কিংবা কুমিল্লার যেকোনো একটি ভালো হাসপাতালে ভালো একজন অভিজ্ঞত সার্জেনের কাছে অপারেশন করিয়ে নিতে পারেন। তবে অধিক উন্নতমানের চিকিৎসার জন্য ভারতেও আপনারা চাইলে পাড়ি জমাতে পারেন।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার স্টেজ ২ বাচার হার কত দিন

পাইলস অপারেশন এর পর করণীয়

যারা পাইলস রোগে ভুগছেন, কিংবা পাইলস অথবা লেজার পাইলস অপারেশন করিয়েছেন তারা অপারেশনের পর অবশ্যই কিছু বিষয় মেনে চলবেন। যেমন:

  • যথেষ্ট পরিমাণে বিশ্রাম গ্রহণ করবেন।
  • অপারেশনের পর অতিরিক্ত ভারী কাজ করতে যাবেন না।
  • প্রচুর পরিমাণে পানি ডাবের পানি ও শরবত খাবেন।
  • এমন খাবার খাবেন না যাতে মলত্যাগ করতে কষ্ট হয়।
  • অবশ্যই পুষ্টিকর খাবার খেতে হবে।
  • কোষ্ঠকাঠিন্য হয় এমন সব খাবার এড়িয়ে চলতে হবে।
  • চিকিৎসকের দেওয়া দেওয়া ওষুধ নিয়মিত সেবন করতে হবে।

পাইলস অপারেশন খরচ কত নিয়ে শেষ কথা

যদিও পাইলস কোন মারাত্মক কোন মরণব্যধি রোগ নয়, তবুও যারা পাইলস এ আক্রান্ত তাদের প্রতিদিনই মলত্যাগের সময় ও তার পরে প্রচুর পরিমাণ যন্ত্রণা সাহায্য করতে হয়। এবং সঠিক সময় যদি এই চিকিৎসা করা না হয়, তবে পাইলসো কিন্তু তীব্র আকার ধারণ করতে পারে। সুতরাং পাইলসের লক্ষণ গুলো দেখা দিলেই তথাকথিত কবিরাজের কাছে না গিয়ে সরাসরি একজন ভালো চিকিৎসকের কাছে যেতে হবে, এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

FAQ: 

১) পাইলস অপারেশন না করলে কি হয়?

উত্তর: পরবর্তীতে এটি মারাত্মক রুপ ধারণ করে।

২) পাইলস হলে কি ডিম খাওয়া যাবেনা?

উত্তর: ডিম সবার ক্ষেত্রে না হলেও কিছু রোগীর ক্ষেত্রে ডিম না খাওয়াই ভালো। কারণ ডিম খেলে পাইলসের সমস্যা আরো বেড়ে যায়।

৩) কি খেলে পাইলস ভালো হয়?

উত্তর: প্রচুর পরিমাণে শাক সবজি, পানি, ডাল মটরশুটি ইত্যাদি খাবার খাবেন।

পোষ্ট ক্যাটাগরি: