রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ - প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ নিয়ে আলোচনা করা হবে। আর কিছুদিন পর শুরু হতে চলেছে ইসলাম ধর্মের সব থেকে বড় ইবাদতের মাস রমজান মাস। সেজন্য আমরা অনেকেই রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে জানতে চায়। আপনার জানার সুবিধার্থে রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

সূচিপত্রঃ রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন এবং সামনে রমজান মাসের ইফতারের সময়সূচি জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

মুসলিম ধর্মাবলম্বীর মানুষ হয়ে রমজান মাস সম্পর্কে জানেনা এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না এই পৃথিবীতে। আমরা জানি যে আল্লাহতালার কাছে রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস। ঠিক তেমন আল্লাহর বান্দার কাছে ও রমজান মাসের গুরুত্ব অনেক বেশি। সাধারণত অন্যান্য মাসে থেকে রমজান মাসের বরকত এবং রহমত বেশি পাওয়া যায়।

তাই আজকের এই আর্টিকেল আমরা রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়া রমজান মাস শুরু কত তারিখ থেকে? রমজানের সময়সূচি ২০২৩, প্রথম রোজা কয় তারিখ থেকে? রমজান মাসের ইবাদাত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখ

রমজান মাস শুরু কত তারিখ থেকে?

যদিও রমজান মাস শুরু হতে আর বেশি দিন সময় নেই তবে এখনো অনেক মানুষ রয়েছে যারা রমজান মাস শুরু কত তারিখ থেকে এ বিষয় সম্পর্কে কোন ধারণা রাখেনা। কিন্তু একজন মুসলিম হিসেবে রমজানের প্রস্তুতি নেওয়ার জন্য আমাদেরকে অবশ্যই রমজান মাস শুরু কত তারিখ থেকে সে বিষয়ে জানতে হবে। প্রতিবছর রমজান মাস ১৫ দিন করে পিছিয়ে থাকে।

রমজান মাসের অনেক ফজিলত রয়েছে। যেহেতু আল্লাহ তাআলা রমজান মাসে জান্নাতের দরজা গুলোকে খুলে দেয় এবং জাহান্নামের দরজাগুলোকে বন্ধ করে দেয় সাধারণত তাই রমজান মাসের গুরুত্ব এতটা বেশি। এবারের রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসে। এবারের ইংরেজি এবং হিজরী ক্যালেন্ডার অনুযায়ী প্রথম রমজান হবে ২৪ মার্চ।

আমরা জানি যে হিজরী মাস গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এটা সম্পূর্ণ শিওর না যতক্ষণ পর্যন্ত না চাঁদ দেখা গিয়েছে। যদি রমজান মাসের চাঁদ দেখা যায় মার্চ মাসের ২৩ তারিখ তাহলে ২৪ তারিখে একটি রমজান সম্পূর্ণ হবে। আশা করি রমজান মাস শুরু কত তারিখ থেকে এই বিষয়ে সম্পর্কে জানতে পেরেছেন।

রমজানের সময়সূচি ২০২৩

রমজান মাস শুরু হওয়ার আগেই ইসলামিক ফাউন্ডেশন থেকে রমজানের সময়সূচি প্রকাশ করা হয়। এখানে রমজান মাসের অর্থাৎ ৩০ দিনের সম্পূর্ণ সময় সূচি উল্লেখ করা থাকে। কয়টা বাজে ইফতার করতে হবে? কয়টা বাজে সেহেরি করার শেষ সময়? কয়টা বাজে নামাজ আদায় করতে হবে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করে থাকে।

আমরা যদি রমজানের সময়সূচি 2023 জেনে নিতে পারি তাহলে খুব সহজেই রমজান মাসটা কাজে লাগাতে পারব। প্রথমে রমজান মাসের ঢাকা এবং তার পার্শ্ববর্তী এলাকার ইফতার এবং সেহেরির সময় প্রকাশ করা হয়। সাধারণত তাই যারা রমজানের সময়সূচি ২০২৩ জানে না তারা গুগলের সার্চ করে উক্ত বিষয়টি জানতে চাই।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ ঢাকা

প্রথম রোজা কয় তারিখ থেকে?

অনেকে প্রশ্ন করে থাকে প্রথম রোজা কয় তারিখ থেকে? যেহেতু রমজান মাস দীর্ঘ এক বছর পর আমাদের কাছে আসছে তাই রমজান মাসের প্রস্তুতির একটা বিষয় রয়েছে। সাধারণত যারা ঈমানদার ব্যক্তি তারা প্রথম রোজা কয় তারিখ থেকে? এ বিষয়ে সম্পর্কে জানতে চেয়ে থাকে।

আমরা মুসলিম হিসেবে সকলেই জানি যে হিজরী মানুষগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। যদি রাতের আকাশের চাঁদ দেখা যায় তাহলে অবশ্যই এবারের প্রথম রমজান অনুষ্ঠিত হবে ২৪ মার্চে। এখনো সম্পূর্ণ নিশ্চিত করে বলা যাচ্ছে না যদি ২৩ তারিখ রাতে রমজান মাসের চাঁদ দেখা যায় তাহলে অবশ্যই ২৪ তারিখ থেকে রোজা শুরু হয়ে যাবে।

প্রথম রমজান সম্পূর্ণ হবে ২৪ তারিখ। যদিও অনেক সময় এই দিনগুলো কম বেশি হয়ে থাকে এটা সম্পূর্ণ চালের উপর নির্ভর করে। তাহলে ২০২৩ সালের ক্যালেন্ডার অনুযায়ী আমরা জানতে পারলাম যে প্রথম রমজান সম্পন্ন হবে ২৪ তারিখে। আশা করি প্রথম রোজা কয় তারিখ থেকে? বিষয়টি সম্পর্কে বিস্তারিত ভাবে ধারণা পেয়েছেন।

রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

প্রিয় বন্ধুরা এখন আমরা আমাদের আর্টিকেলের মূল আলোচনার বিষয় রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে জানব। আমরা জানি যে সূর্য ডুবে যাওয়ার সাথে সাথে আমরা ইফতার করে থাকি। ইফতার করা খুবই গুরুত্বপূর্ণ এবং নেকির কাজ। তাই আমরা চেষ্টা করব নিজে ইফতার করতে এবং অন্য রোজাদার ব্যক্তিকে ইফতার করাতে।

ইসলামিক ফাউন্ডেশন যেহেতু ২০২৩ সালের রমজানের ইফতারের সময়সূচি প্রকাশ করেছে তাই সেই সময়সূচী অনুযায়ী আমাদেরকে ইফতার করতে হবে। যেহেতু আমরা ইফতারের সময়সূচি জানতে চাই তাই আপনাদের সুবিধার্থে নিচে রমজানের ইফতারের সময়সূচি ২০২৩ বিস্তারিতভাবে উল্লেখ করা হলো।

রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

রমজান মাসের ইবাদত

আমরা জানি যে রমজান মাস হল ইবাদতের মাস। আল্লাহ তায়ালা রমজান মাসে জাহান্নামের সকল দরজা বন্ধ করে দেন এবং জান্নাতের দরজা গুলোকে খুলে দেওয়া হয়। এছাড়া রমজান মাসে আল্লাহ তায়ালা কবরের আজাব বন্ধ করে দেন। তাহলে বোঝা যায় যে রমজান মাসের গুরুত্ব কত বেশি।

তাই আমাদের সকলের উচিত রমজান মাসে ইবাদত বন্দেগীর মাধ্যমে পালন করা। রমজান মাসে প্রত্যেক সুস্থ এবং প্রাপ্তবয়স্ক মানুষদের জন্য রোজা করা ফরজ। এর পাশাপাশি নামাজ আদায় করা ফরজ। নফল নামাজ আদায় করতে পারেন বেশি বেশি।

এছাড়া রমজান মাসের সব থেকে গুরুত্বপূর্ণ এবং আল্লাহ তায়ালার কাছে সবথেকে গ্রহণযোগ্য ইবাদত এর মধ্যে অন্যতম হলো কোরআন তেলাওয়াত। রমজান মাসে বেশি বেশি কোরআন তেলাওয়াত করতে পারেন।

রমজান মাসে বেশি বেশি নামাজ আদায় করতে হবে। বিশেষ করে নকল ইবাদত এর মধ্যে নামাজ আদায় করতে হবে বেশি। এছাড়া রমজান মাসে কোরআন তেলাওয়াত করা যেতে পারে। আল্লাহতালার কাছে সবথেকে গ্রহণযোগ্য এবং প্রিয় ইবাদত গুলোর মধ্যে কোরআন তেলাওয়াত অন্যতম। রমজান মাসে কোরআন তেলাওয়াত করা যেতে পারে।

রমজান মাসে অসহায় এবং গরিব দুঃখী মানুষকে দান করতে হবে। আমাদের বাড়ির আশেপাশে অথবা অন্য কোথাও কোন অসহায় ব্যক্তিকে দেখতে পেলেই তাদেরকে দান করতে হবে। এলাকার আশেপাশে কোন গরিব ব্যক্তি থাকলে তাদেরকে খুঁজে রমজান মাসে রমজানের সামগ্রী গুলো পৌঁছে দিতে হবে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

শেষ কথাঃ রমজানের ইফতারের সময়সূচি ২০২৩

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে রমজানের ইফতারের সময়সূচি ২০২৩, রমজান মাসের ইবাদত, প্রথম রোজা কত তারিখ থেকে? রমজান মাস শুরু কত তারিখ থেকে? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা অক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন।

পোষ্ট ক্যাটাগরি: