২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

23602 Rakibul
By -
0

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার - সামনে আসছে আমাদের একটি খুশির মাস রমজান মাস। এই মাসটি হলো মুসলমানদের একটি গুরুত্বপূর্ণ ইবাদত করার মাস। এজন্য আমরা অনেকেই ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার দেখতে চাই। তাদের জন্য ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার দেখতে পাবেন।

সূচিপত্রঃ ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

ভূমিকাঃ ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

সামনে আসছে মুসলমানদের গুরুত্বপূর্ণ ফজিলতপূর্ণ মাস মাহে রমজান। এই মাসটি হচ্ছে মুসলমানদের জন্য একটি সৌভাগ্যের মাস। কারণ এই মাসটি আল্লাহর কাছে ইবাদত করার জন্য অন্যান্য মাসের করতে এই মাসটি ইবাদত করা আল্লাহর সবচেয়ে সন্তুষ্টির কাজ।

আরবি মাসসমূহের নবম মাস হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। রমজানের একটি বিশেষ বৈশিষ্ট্য হল আল্লাহ তায়ালা এই মাসটিকে স্বিয় ওহী সহিফা ও আসমানী কিতাব নাজিল করার জন্য মনোনীত করেছেন। অধিকাংশ কিতাব এই মাসেই নাযিল হয়েছে। রোজার মাসে শুরুতে আল্লাহ তায়ালা জাহান্নামের দরজা বন্ধ করে দেন এবং জান্নাতের দরজা খুলে দেন।

শয়তানকে শিকল বদ্ধ করে রাখেন। তাই শয়তানের কু মন্ত্রণা থেকে বেঁচে থাকা সহজ হয়। সব মুসলমানরা নেক কাজে অগ্রগামী হতে পারে। আল্লাহ তায়ালা পবিত্র কালামের অনেক জায়গায় শয়তানকে মানুষের প্রকাশ্য শত্রু বলে আখ্যায়িত করেছেন। সে চায় মানুষের মধ্যে ঝগড়া বিবাদ সৃষ্টি করা মদ জুয়া নিগগ্ন করা এবং মিথ্যা কথা বলা খারাপ কাজে জড়িয়ে পড়া।

তাই শয়তানি কার্যক্রম থেকে আমাদেরকে বেঁচে থাকতে হলে আমাদেরকে আল্লাহর ইবাদত বেশি বেশি করে করতে হবে। শয়তানকে দূরে রাখার জন্য সব সময় আমাদেরকে পাক পবিত্র থাকতে হবে। শয়তানের হাত থেকে বাঁচতে হলে আল্লাহর দেওয়া পথ স্মরণ করতে হবে।

আরো পড়ুনঃ রমজান মাসের ফজিলত

রমজানের অর্থ কি

ইসলামী বর্ষপুঞ্জের নবম মাস কে আল্লাহ পাক রমজান নামে অভিভূত করেছেন। এই নামটি আল কোরআনের দুই নম্বর সূরা আল বাকারা ১৮৫ নম্বর আয়াতের মাত্র একবার এসেছে। আল কোরআনের অন্য আরও একশত তেরোটি সূরার মধ্যে কোথাও এই নামের উল্লেখ পাওয়া যায়নি। কেন যায় না কি জন্য যায় না তার হাকিকত একমাত্র আল্লাহ পাকই ভালই জানেন।

তবে সসীম জ্ঞানের অধিকারী মানুষকে আল্লাহ রাব্বুল আলামীন ইজ্জত সত্য জ্ঞান ও প্রজ্ঞায় যতোটুকু নেয়ামত দান করেছেন, তার আলোকে বিশেষজ্ঞ জ্ঞানীগণ রমজান শব্দের অর্থ ও মর্ম বিশ্লেষণে বহুদূর অগ্রসর হয়েছেন বলেই প্রমাণিত হয়।

এবার আসি রমজান মাসের অর্থ নিয়ে, আরবি রমজান শব্দটির মূল ধাতু হচ্ছে "রামজা"এর অর্থ দহন জলন ও ছাই ভর্ষে পরিণত হওয়া। কেননা রোজা রাখার দহন খুদা পিপাসার তীব্র জ্বালায় রোজাদারের উদার জ্বলতে থাকে। এই দহন ও কষ্টকে বোঝার জন্য আরবি ভাষায় বলা হয়ে থাকে যে রোজাদারের দগ্ধ হয়। ক্ষুধা পিপাসার কি জ্বালা, তা রোজাদাররায় মর্ম বোঝে।

আরো পড়ুনঃ শাবান মাসের ফজিলত

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

২০২৩ সালের রমজান মাস শুরু হওয়ার আর মাত্র কয়েকদিন বাকি। রমজান মাসের ইবাদত সমূহ সর্বোচ্চ ইবাদত মাস হিসেবে বলে গণ্য করা হয়। ২০২৩ সালের মাহে রমজান মাসে সিয়াম পালন করার জন্য আমাদের অবশ্যই সকলের সময়সূচী জানতে হয়। সেই সময়সূচী জানার জন্য আমরা নিম্নে ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার সময়সূচী উপস্থাপন করছি।

২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে - ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

রমজানের দোয়া

রমজান মাসে মহৎ আল্লাহ তাঁর বান্দার প্রতি অবিরত রহমত বরকত নাযিল করেন। আর বান্দাকে মাগফেরাত ও নাজাত দান করেন। শাবান মাসের শেষ দিন প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর উম্মতদের বিশেষ তাজবীদ ও দোয়া পড়তে বলেছেন। প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজান মাস জোরে তাসবিহ ইস্তেগফার ও দুয়ার মাধ্যমে অতিবাহিত করা ছিল উন্মত্তের জন্য বিশেষ নসিহত।

যাতে মানুষ এই বিশেষ তাসবিহ ইস্তেগফার ও দোয়ার মাধ্যমে নিজেকে দুনিয়া ও পরকালের কল্যাণে পরিপূর্ণভাবে তৈরি করতে পারেন। আমাদের প্রিয় নবী বলেছেন এ মাসে চারটি কাজ অবশ্যই করণীয়। এই চারটির মধ্যে একটি হল কালিমা শাহাদাত পাঠ করা, দ্বিতীয় টি হল অধিক পরিমাণে ইস্তেগফার বা ক্ষমা প্রার্থনা করা। এ দুটি কাজ আল্লাহর দরবারে অতি পছন্দনীয়।জান্নাত লাভের আশা করা ও জাহান্নাম থেকে পরিত্রাণের প্রার্থনা করা।

যেসব দোয়া বেশি বেশি করবেন

১. উচ্চারণ: লা ইলাহা ইল্লাল্লাহু

অর্থ: আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই

২. উচ্চারণঃ আস্তাগফিরুল্লাহাল আজিম ইন্নাল্লাহা গফুরুর রহিম।

অর্থ: মহান আল্লাহর কাছে ক্ষমা চায় নিশ্চয়ই তিনি ক্ষমাশীল এবং দয়ালু।

৩.  উচ্চারণঃ রববিগফিরলি ওয়াতুবি আলাইয়া ইন্নাকা আনতাত তাওয়াবুর রহিম।

অর্থ: হে আমার প্রতিপালক আমাকে ক্ষমা করে দিন, আমার তওবা কবুল করুন নিশ্চয়ই আপনি অতিশয় তওবা কবুলকারী ও দয়াবান।

৪.  উচ্চারণঃ আস্তাগফিরুল্লাহাল আজিম আল্লাজি লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল কাইয়ুম ওয়া আতুবি ইলাইহি।

অর্থ: মহান আল্লাহর কাছে ক্ষমা চায় যিনি এক ব্যতীত কোন ইলাহ নেই। তিনি চিরস্থায়ী এবং চিরঞ্জীব এবং তার দিকেই আমরা ফিরে যাব।

রমজানের প্রস্তুতি

আর কয়েকদিন পরেই শুরু হচ্ছে রমজান মাস আল্লাহ তায়ালার বরকত, আল্লাহ তায়ালার রহমত, আল্লাহ তায়ালার নাজাত, আল্লাহ তাআলার মাগফিরাত বিভিন্ন কল্যাণ সমূহের মাস হচ্ছে রমজান মাস। রমজান মাস আসার আগে আমাদেরকে যথাযথভাবে প্রস্তুতি নিতে হবে। কোন গুরুত্বপূর্ণ কাজের আগে ভালোভাবে প্রস্তুতি নেওয়া মানে কাজটি অর্ধেক হয়ে যাওয়া।

রমাদান মাসকে সর্বোত্তম এবং ভালোভাবে ব্যবহার করতে হলে আমাদেরকে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে এবং এখন থেকে আমাদেরকে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। এখন আমি আপনাদের সাথে রমজান মাসের কিছু প্রস্তুতি নিয়ে আলোচনা করব তা নিম্নে দেওয়া হলো:

১. তওবা ইস্তেগফার করা

যেহেতু রমজান মাসের নতুন করে নেক আমল আদায় করার জন্য পিছনে গুনাহ করার কারণে তওবা করতে হবে আল্লাহ তায়ালার কাছে। এখন থেকে নতুন জীবন করতে হবে সেজন্য তওবা ইস্তেগফার করতে হবে বেশি করে।

২. ক্ষমা এবং সোয়াব লাভের জন্য মানুষিক ভাবে প্রতিজ্ঞা করতে হবে।

৩. গত রমজানের যদি রোজা বাকি থাকে তো এই রমজান আসার আগে সাবান মাসে রোজাগুলো পরিপূর্ণ করতে হবে।

৪. অন্তর থেকে হিংসাকে একদম পরিপূর্ণভাবে মুছে ফেলতে হবে।

৫. শিরক থেকে নিজেকে পরিষ্কার করতে হবে

৬. রমজান মাসের 24 ঘন্টার রুটিন করতে হবে। রমজান মাসের ইবাদত গুলো তালিকা করে নেওয়া কখন কোনটা পালন করা যায়।

৭. রমজান মাসের শুরু হওয়ার আগে আমাদের সবাইকে চাঁদ দেখার জন্য অপেক্ষা করতে হবে। শুধু হেলাল কমিটিরাই চাঁদ দেখবে এটা কখনোই করা যাবে না।

৮. রমজান মাসে আমাদেরকে বেশি বেশি দোয়া করতে হবে।

আরো পড়ুনঃ রমজান সম্পর্কে হাদিস

শেষ কথাঃ ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার

প্রিয় বন্ধুরা আমরা আর্টিকেলের শেষ পর্যায়ে। আজকে আমি আপনাদের সাথে এই আর্টিকেলে ২০২৩ সালে রমজান মাসের ক্যালেন্ডার এবং তার সাথে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করি এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো আপনাদের খুব ভালো লাগবে। ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার দেখে আপনারা খুব উপকৃত হবেন।

আল্লাহ তা'আলা যেন আমাদের সবাইকে রমজান মাসকে বেশি বেশি করে আল্লাহ তাআলার ইবাদত এবং পরিপূর্ণভাবে সিয়াম পালনের তৌফিক দান করুক। আপনারা সকলেই রমজান মাসে বেশি বেশি করে দোয়া করবেন। কারণ আল্লাহ তায়ালার এ মাসটি বিশেষ নিয়ামত দ্বারা পূর্ণ। আমরা রমজান মাসে ইবাদত করা থেকে বিরত থাকবো না।

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!