২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে - ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে - প্রত্যক মুসলমানের কাছে সবচেয়ে আনন্দের উৎসব হচ্ছে দুটি ঈদ। একটি ঈদুল ফিতর এবং অন্যটি ঈদুল আযহা। সম্মমানিত পাঠক, আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে এই সম্পর্কে।

২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

সূচীপত্রঃ ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জানাব রোজার ঈদ কবে হবে? ২০২৩ সালের ঈদুল ফিতর কবে হবে? ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে, ঈদুল ফিতরের সুন্নত সমূহ ইত্যাদি নিয়ে আলোচনা করব।

আজকের এই আর্টিকেলটি ঈদুল ফিতর নিয়ে সুন্দরভাবে সাজানো হয়েছে। ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেই ২০২৩ সালে ঈদুল ফিতর কবে হবে সেটা জেনে নেই।

ঈদুল ফিতর - রোজার ইদ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্যঃ ঈদুল ফিতর শব্দের অর্থ রোজা বা উপবাস ভাঙ্গার আনন্দ। ইসলাম ধর্মাবলম্বীদের দুটো সবচেয়ে বড় আনন্দ ধর্মীয় উৎসব রয়েছে, একটি হলো ঈদুল ফিতর দ্বিতীয়টি হলো ঈদুল আযহা। দীর্ঘ এক মাস সিয়াম (রোজা) সাধনার পর মুসলিম জাতিরা ঈদুল ফিতর এই দিনটি আনন্দের সাথে উৎযাপন করে। তারা ঈদ মোবারাক বলে একে অপরের সাথে আনন্দ শুভেচ্ছা জানায়।

ঈদুল ফিতর কি - ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

মুসলিম বিশ্বের কাছে ঈদুল ফিতর হচ্ছে একটি আনন্দের দিন। মুসলিমদের কাছে পাঁচটি ফরজ কাজের মধ্য রোজা বা সিয়াম সাধনা করা অন্যতম। ইসলাম ধর্মাবলম্বীরা রমজান মাসে ৩০ টি রোজা পালন করে থাকেন।

আর এই রমজান শেষেই শুরু হয় বড় আনন্দের উৎসব ঈদুল ফিতর। সুতরাং আমরা বলতে পারি, মুসলিম জাতি একমাস রোজা পালন করার পর যে আনন্দ উৎসব পালন করে সেটিই হচ্ছে ঈদুল ফিতর।

আরো পড়ুনঃ খতমে খাজেগান পড়ার নিয়ম

ঈদুল ফিতরের ইতিহাস - ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

ইসলাম ধর্মাবলম্বীদের মানুষের কাছে বড় আনন্দের উৎসব হচ্ছে ঈদুল ফিতর। আপনারা অনেকেই আছেন ঈদুল ফিতরের ইতিহাস জানতে চান, আজকের আর্টিকেলের এই অংশে ঈদুল ফিতরের ইতিহাস নিয়ে আলোচনা করব। মুসলিম ঐতিহ্য অনুযায়ী, আমাদের প্রিয় নবি হযরত মুহম্মদ (স.) দ্বারাই ঈদুল ফিতরের উদ্ভুত হয়েছিল।

কিছু হাদিস অনুসারে লক্ষ্য করলে বোঝা যায়, মক্কা থেকে মুহম্মদ (স.) হিজরতের পর এই উৎসবগুলো মদিনায় শুরু হয়েছিল। নবির সুপরিচিত সাহাবি আনাস (র.) বর্ণনা করেছেন যে,

মুহম্মদ (স.) যখন মদিনায় পৌঁছেছিলেন এবং তখন তিনি দেখতে পান যে সেখানকার লোকেরা একটি নির্দিষ্ট দিন উদযাপন করছে যেখানে তাঁরা বিনোদন এবং আনন্দের সাথে নিজেদের আপ্যায়ন করছে। মূলত এখান থেকেই ঈদুল ফিতরের শুরু হয়।

২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৩ সালের রমজান মাসের ঈদ কবে হবে এটা জানতে হলে ১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার অনুসরণ করতে হবে। আপনারা অনেকেই আছেন ২০২৩ সালের রোজার ঈদ কবে হবে এটা জানতে চান, আবার অনেকেই গুগলে সার্চ করেন ১৪৪৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার খুজে থাকেন।

এ বছর রমজানের ঈদ কত তারিখে হবে তা রমজান মাসের ক্যালেন্ডার দেখলেই বুঝতে পারব। তাহলে আগে চলুন ২০২৩ সালের রোজা কবে শুরু হবে এবং রোজা শেষ হবে সেটা ক্যালেন্ডার থেকে দেখে নেই।

২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে - ২০২৩ সালের রমজান ঈদ কত তারিখ

২০২৩ সালের রমজান শুরু হবে ২৪ মার্চ তারিখে এবং রমজান মাস শেষ হবে ২২ এপ্রিল তারিখে। রমজান শুরু এবং শেষ দুটি তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

আরো পড়ুনঃ দ্রুত চাকরি পাওয়ার উপায়

রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে - ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে

এ বছর রমজানের ঈদ কত তারিখে হবে এটা প্রত্যক মুসলিম জানতে চায়, এজন্য আমরা গুগলে এসে সার্চ করি, ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে? কবে রোজার ঈদ হবে? ঈদুল ফিতর কবে? রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে? ইত্যাদি প্রশ্ন করে থাকি। আপনি যদি জানতে আগ্রহী হয়ে থাকেন এবছর রোজার ঈদ কবে হবে তাহলে আপনার জন্য এই অংশটুকু উপকারী হবে।

সাধারণত চাঁদ দেখার উপর নির্ভর করেই ঈদুল ফিতর উৎযাপন করা হয়। উপরের আরবি মাসের ক্যালেন্ডার অনুসরণ করলে আমরা দেখতে পাচ্ছি এবছর রমজান মাস শুরু হচ্ছে ২৪ মার্চ এবং রমজান মাস শেষ হবে ২২ এপ্রিল।

রমজান মাস শেষ হলে শাওয়াল মাস শুরু হয়। আর শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উৎযাপন করা হয়। সুতরাং, আমরা বলতে পারি যে আরবি শাওয়াল মাসের ১ তারিখ অর্থাৎ ইংরেজি ২৩ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। এটা সম্পূর্ণ নির্ভর করছে চাঁদ দেখার উপর।

ঈদুল ফিতর ২০২৩ সরকারি ছুটির তালিকা

২০২৩ সালে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল তারিখ (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। সুতরাং, সরকারি ছুটির তালিকা অনুযায়ী ঈদুল ফিতর ২০২৩ ছুটি থাকবে। এপ্রিল মাসের ২২ তারিখ থেকে ২৪ তারিখ পর্যন্ত। সাধারণত ঈদুল ফিতরের জন্য ৩ দিনের ছুটি থাকে। এছাড়াও ১ দিনের ঐচ্ছিক ছুটি থাকে। সেই হিসেবে বলা যেতে পারে ঈদুল ফিতরের জন্য সরকারি ছুটি থাকবে মোট ৪ দিন।

আরো পড়ুনঃ 2023 সালের সরকারি প্রতিষ্ঠানের ছুটির তালিকা

ঈদুল ফিতরের সুন্নত সমূহ

ঈদুল ফিতরের বেশ কিছু সুন্নত রয়েছে এগুলো জেনে রাখা প্রয়োজন। আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (স.) ঈদুল ফিতরের নামাজের আগে কিছু নিয়ম-কানুন পালন করতেন। তাহলে চলুন জেনে নেই মুহম্মদ (স.) এর সুন্নত সমূহঃ

১। অন্যন্য দিনের তুলনায় ঈদুল ফিতরের দিন সকাল সকাল ঘুম থেকে ওঠা 

২। মেসওয়াক করা

৩। গোসল করা ও শরীয়ত অনুযায়ী সাজসজ্জা করা

৪। সামর্থ্য অনুযায়ী উত্তম পোষাক পরিধান করা

৫। সুগন্ধি বা পারফিউম ব্যবহার করা

৬। ঈদগাহে যাওয়ার আগে কিছু মিষ্টি জাতীয় খাবার খাওয়া

৭। সকাল সকাল ঈদগাহে যাওয়া 

৮। ঈদুল ফিতরের আগে সাদকায়ে ফিতর আদায় করা

৯। পায়ে হেঁটে হেঁটে ঈদগাহে যাওয়া 

১০। ঈদগাহে ঈদুল ফিতরের নামাজ পড়তে যাওয়ার সময় “আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ"" পড়তে পড়তে যাওয়া।

১১। নামাজ শেষে সকলের সাথে কুশল বিনিময় করা

ঈদুল ফিতরের নামাজের নিয়ত

ঈদুল ফিতরের নামাজের নিয়ত জেনে রাখতে পারেন। ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত ওয়াজিব নামাজ। ঈদুল ফিতরের নামাজ নিচে আরবি অর্থ ও বাংলা অনুবাদ সহ নিচে দেওয়া হলোঃ

আরবী উচ্চারণঃ “নাওয়াইতু আন উসাল্লিয়ালিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ঈদুল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবিল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার”। 

বাংলা অনুবাদঃ ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ছয় তাকবীরের সঙ্গে ইমাম সাহেবের পেছনে কেবলা মুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- ' আল্লাহু আকবার'।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সমস্ত প্রশ্নে ও উত্তর। 

২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে?

২০২৩ সালের রমজান মাসের ঈদ অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল ২০২৩ (সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল) যেহেতু ২৪ মার্চ তারিখে পহেলা রমজান শুরু হচ্ছে এবং ২২ এপ্রিল রমজান শেষ হচ্ছে। সুতরাং আমরা বলতে পারি, আগামী ২৩ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। 

ঈদ সম্পর্কে কিছু কথা - ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে

ঈদ মানে আনন্দ। ইসলাম ধর্ম অনুযায়ী, দীর্ঘ এক মাস সিয়াম সাধনা করার পর মুসলমানদের জীবনে একটি আনন্দের দিন। আর এই দিনটি হচ্ছে ঈদুল ফিতর। শাওয়াল মাসের ১ তারিখে আনন্দ খুশি উদযাপনকে ঈদ বা ঈদুল বলা হয়। ঈদের দিনে সকলের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক এই কামণা করে আজকের লেখা শেষ করছি।

শেষ কথাঃ ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে নিয়ে

সম্মানিত পাঠক, ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা। পরিশেষে আমি বলতে চাই, আজকে আমি আপনাদের সাথে ২০২৩ সালের রমজানের ঈদ কত তারিখে নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আপনার কাছে যদি আজকের এই ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে আর্টিকেলটি তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: