আইফোনের ব্যাটারি ভালো করার উপায়

আইফোনের ব্যাটারি ভালো করার উপায় - ব্যাটারি হলো আইফোনের সবচাইতে গুরুত্বপূর্ণ উপাদান গুলোর মধ্যে থেকে অন্যতম একটি, যা আপনার ডিভাইসটিকে সঠিকভাবে চালানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন, যারা আইফোন ব্যবহার করে থাকেন। একটি অ্যান্ড্রয়েড ফোন কিংবা আইফোন ব্যবহার করার ক্ষেত্রে সবচাইতে বড় চিন্তার কারণ হলো, ব্যাটারি ভালো রাখা।

আইফোনের ব্যাটারি ভালো করার উপায়

সূচিপত্রঃ আইফোনের ব্যাটারি ভালো করার উপায়

কেননা, আমাদের মোবাইলের ব্যাটারি ভালো থাকলে, সেটি দীর্ঘদিন ব্যবহার করা যাবে। আর তাই, আমরা সবসময় আইফোনের ব্যাটারি ভালো রাখার উপায় অনুসন্ধান করে থাকি।

আপনি যদি একজন আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি কিছু পদক্ষেপের মাধ্যমে আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন। আপনি যদি একটি আইফোন ব্যবহার করার সময় শুরু থেকেই পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন, তাহলে স্বাভাবিকভাবেই আপনি অনেক বেশি দিন আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন। ‌

আপনার ব্যবহৃত আইফোনের ব্যাটারি কেমন থাকবে, সেটি আপনার প্রতিদিনকার ব্যবহারের উপর নির্ভর করবে। তাই, আজকের এই আর্টিকেলে আমি এরকম কয়েকটি উপায় নিয়ে আলোচনা করেছি, যার মাধ্যমে আপনি আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন। চলুন তবে, এবার আইফোনের ব্যাটারি ভালো রাখার কিছু উপায় নিয়ে আলোচনা করা যাক।

আরো পড়ুনঃ ১২ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

১. আইফোনের ব্যাটারি ভালো রাখতে বেশি তাপমাত্রায় এড়িয়ে চলুন

আইফোনের ব্যাটারি দ্রুত সময়ের মধ্যে শেষ হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো, অতিরিক্ত তাপমাত্রা। ‌ আপনি যদি খুব উচ্চ তাপমাত্রায় অবস্থান করেন, তাহলে স্বাভাবিকভাবে আপনার আইফোনের ব্যাটারি চার্জ অনেক দ্রুত শেষ হবে এবং ব্যাটারি লাইফ কমে যাবে। ‌ উদাহরণস্বরূপ, আপনি যদি গাড়িতে কিংবা বাহিরে অতিরিক্ত গরম বা রোদে অবস্থান করেন, তাহলে আপনার আইফোনের ব্যাটারির দ্রুত ক্ষয় হতে পারে। 

একইভাবে আপনি যদি অত্যন্ত ঠান্ডা তাপমাত্রায় ও অবস্থান করেন, তাহলে এক্ষেত্রেও আপনার ফোনের ব্যাটারি লাইফ প্রভাবিত হতে পারে। আইফোন কিংবা অন্যান্য ফোনের ব্যাটারির জন্য কখনোই অনেক উচ্চ তাপমাত্রা এবং কম তাপমাত্রা ভালো নয়।

খুব বেশি তাপমাত্রা যেমন আপনার আইফোনের ব্যাটারি লাইফ কে প্রভাবিত করতে পারে, ঠিক তেমনিভাবে খুবই নিম্ন তাপমাত্রা ও আপনার আইফোনের ব্যাটারির জন্য ক্ষতিকর।

আপনি যদি আপনার আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ধরে ভালো রাখতে চান, তাহলে আপনাকে আইফোনটিকে কোন শীতল অথবা শুষ্ক জায়গায় রাখার চেষ্টা করতে হবে। এক্ষেত্রে কখনোই আপনাকে অতি উচ্চ এবং নিম্ন তাপমাত্রায় আইফোন ব্যবহার করা উচিত নয়।

২. আইফোনের ব্যাটারি ভালো রাখতে Display Settings Adjust করুন

আইফোনের ডিসপ্লে হল ব্যাটারি খরচ করার উপাদান গুলোর মধ্যে থেকে অন্যতম একটি। আপনি যদি আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার উপায় খুঁজে থাকেন, তাহলে আপনার সর্বপ্রথম পদক্ষেপের মধ্যে অন্যতম হতে পারে, আপনার ডিসপ্লে সেটিং এডজাস্ট করা।

আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য আপনি আপনার ডিভাইসটির Brightness কমাতে পারেন এবং সেই সাথে অল্প সময়ের জন্য Auto-lock নির্ধারণ করে দিতে পারেন, যা আপনার আইফোনের ব্যাটারি লাইফ বাড়াতে সাহায্য করবে।

আপনি যদি আপনার আইফোনের অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে রাখেন, তাহলে স্বাভাবিকভাবেই অনেক বেশি ব্যাটারি খরচ হবে এবং দ্রুত সময়ের মধ্যেই আপনাকে ব্যাটারি চার্জ করতে হবে। এছাড়াও, আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য Raise to Wake এবং True Tone এর মত ফিচারগুলো বন্ধ করে রাখতে পারেন।

৩. আইফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে Low Power Mode ব্যবহার করুন

Low Power Mode হলো আইফোনের একটি Built-in ফিচার, যা iPhone এর ব্যাটারি লাইফ বাড়াতে সাহায্য করে। আপনি যদি আপনার আইফোনে এই ফিচারটি চালু করে রাখেন, তাহলে এটি আপনার iPhone এর কার্যক্ষমতা কিছুটা হ্রাস করবে। আইফোনের ব্যাটারি বাঁচানোর জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইমেইল আনার মতো কিছু ফিচার Disable করে দেয়।

আপনি যদি আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য এই ফিচারটি চালু করতে চান, তাহলে Settings > Battery > Low Power Mode অপশনে যান এবং তারপর এটি চালু করে দিন।

আপনার জন্য এই ফিচারটি তখনই বেশ কার্যকর হতে পারে, যখন আপনি আপনার আইফোনের ব্যাটারি কম খরচ করতে চাচ্ছেন। আপনি যদি কখনো আপনার আইফোনের ব্যাটারি দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে চান, তাহলে কম চার্জ খরচ করার জন্য আপনি এই ফিচারটি চালু করে রাখতে পারেন। এতে করে, আপনার আইফোনের ব্যাটারি চার্জ কম খরচ হবে এবং ফোনটি দীর্ঘক্ষণ চলবে।

আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য আপনার যতটা সম্ভব কম চার্জ ব্যয় করার উপায় খুঁজে বের করা। আর আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার উপায় এর অংশ হিসেবে, আপনি এই ফিচারটি Enable করে রাখতে পারেন; যা আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখতে সাহায্য করবে।

আরো পড়ুনঃ ১২ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

৪. আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য অপ্রয়োজনীয় ফিচার বন্ধ করুন

আমরা অনেক সময় আমাদের ফোনে অপ্রয়োজনীয় অনেক ফিচার চালু করে রাখি। আমরা যদি এসব ফিচারগুলো প্রয়োজনের কাজেও চালু করে রাখি, তবুও আমাদের ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যখন WiFi, Bluetooth কিংবা Location এর মত সার্ভিস গুলো ব্যবহার করবেন না, তখন এসব ফিচারগুলো অপ্রয়োজনে চালু রাখা উচিত নয়। 

আপনি যদি আইফোন ব্যবহার করার সময় এসব অপ্রয়োজনীয় সার্ভিসগুলো বন্ধ করে রাখেন, তাহলে এটি আপনার ব্যাটারি বাঁচাতে অনেক বেশি সাহায্য করবে। একটি আইফোনের ব্যাটারি দীর্ঘ সময় ভালো রাখার জন্য আপনাকে অবশ্যই শুরু থেকে এসব বিষয়গুলোর ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিত।

কেননা, আপনি যদি অপ্রয়োজনে এসব ফিচারগুলো চালু রাখেন, তাহলে আপনার ব্যাটারি দ্রুত সময় শেষ হয়ে যেতে পারে এবং যা ভবিষ্যতে ব্যাটারি লাইফের উপর প্রভাব ফেলতে পারে। তাই, দীর্ঘদিন ধরে ব্যাটারি ভালো রাখার জন্য আপনি অবশ্যই এ ধরনের অপ্রয়োজনীয় ফিচারগুলো বন্ধ রাখতে পারেন।

৫. আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য সব সময় সফটওয়্যার আপ-টু-ডেট রাখুন

আপনার আইফোনের সফটওয়্যার গুলো আপডেট রাখা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা, সফটওয়্যার আপডেটের ফলে আপনার ডিভাইসের কার্যকারিতা অনেক বেশি Optimize এবং এতে আপনার আইফোনের Battery Life উন্নত হতে পারে। Apple তাদের iOS ডিভাইসের জন্য সফটওয়্যার নিয়মিত আপডেট করে থাকে এবং এসব আপডেট গুলো ইন্সটল করার মাধ্যমে আপনার ডিভাইসের অনেক বাগ সমাধান হতে পারে।

এক্ষেত্রে, অনেক সময় তারা আইফোন ব্যবহারকারীদের ব্যাটারি লাইফ আরো উন্নত করার জন্য অপ্টিমাইজ করা আপডেট নিয়ে আসে, যা অবশ্যই আপনার আপডেট করা উচিত।

আপনি আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই নিয়মিত সফটওয়্যার আপডেট করতে পারেন। এই মুহূর্তে আপনার আইফোনের কোন আপডেট এসেছে কিনা, সেটি চেক করার জন্য Settings > General > Software Update অপশনে যান। যদি এখানে কোন আপডেট Available থাকে, তাহলে আপনার আইফোনটিকে Smoothly চালানোর জন্য তা ডাউনলোড এবং ইন্সটল করুন।

আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য অতিরিক্ত পদক্ষেপের অংশ হিসেবে, আপনি অবশ্যই Software Update করবেন।

৬. আইফোনের ব্যাটারি ভালো রাখার জন্য সঠিক চার্জার ব্যবহার করুন

একটি আইফোনে ভুল চার্জার ব্যবহার করা সব সময় আপনার আইফোনের ব্যাটারির জন্য ক্ষতির কারণ হতে পারে। ‌আর, ‌আইফোনে ভুল চার্জার সবসময় আপনার ফোনের ব্যাটারি হেলথকে অনেক বেশি প্রভাবিত করতে পারে।

আপনারা এই বিষয় সম্পর্কে অবগত যে, আইফোন তাদের ফোনের সাথে চার্জার দেয় না। এক্ষেত্রে আপনাকে অবশ্যই বাহিরে থেকে চার্জার কিনে নিতে হবে। তবে, আইফোনের চার্জার কেনার সময় আপনাকে অবশ্যই সঠিক চার্জারটি কিনে নিতে হবে।

আপনার আইফোনে চার্জ করার সময় আপনি অবশ্যই iPhone প্রদত্ত চার্জার অথবা Certified Third Party চার্জার ব্যবহার করুন। আর আপনি যদি Non-certified চার্জার ব্যবহার করেন, তাহলে এটি আপনার ডিভাইসে চার্জের সময় অতিরিক্ত গরম তৈরি করতে পারে যা আপনার iPhone এর ব্যাটারির জন্য ক্ষতিকারক হতে পারে।

একইভাবে, আইফোন সহ অন্যান্য ডিভাইসের ক্ষেত্রেও আপনাকে অবশ্যই মোবাইলের সাথে দেওয়া চার্জার ব্যবহার করা ভালো হবে। আপনি যদি আপনার আইফোনের ব্যাটারিটির দীর্ঘদিন ভালো রাখতে চান, তাহলে আপনাকে অবশ্যই আইফোনের চার্জার এর বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। আপনি হয়তোবা চার্জারের কারণেই আপনার আইফোনটিকে দীর্ঘদিন ব্যবহার নাও করতে পারেন।

আরো পড়ুনঃ ১২ ভোল্টের ব্যাটারির দাম

আইফোনের ব্যাটারি ভালো রাখার বিষয়ে শেষ কথা

আপনি যদি কিছু টিপস অনুসরণ করেন, তাহলে আপনি আপনার আইফোনের ব্যাটারিকে দীর্ঘদিন ভালো রাখতে পারবেন এবং সেটিকে সময়ের আগেই Replace করতে হবে না। আপনি আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে, অধিক তাপমাত্রায় এড়িয়ে চলুন, ডিসপ্লে সেটিংস Adjust করুন, Low Power Mode চালু করুন এবং আইফোনের অপ্রয়োজনীয় ফিচার গুলো বন্ধ করুন।

সেই সাথে, আপনি আপনার আইফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখার জন্য আরও বেশ কিছু পদক্ষেপ নিতে পারেন। যেগুলোর মধ্যে থেকে অন্যতম হলো, Software Update রাখা এবং সঠিক চার্জার ব্যবহার করা। আপনি যদি এসব টিপস গুলো অনুসরণ করেন, তাহলে আপনি অবশ্যই আপনার আইফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন বলে আশা করছি।

পোষ্ট ক্যাটাগরি: