নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ - চলাচলের জন্য আমাদের প্রত্যকেরই মোটরযান কিংবা গাড়ি ব্যবহার করতে হয়। কখনো যাত্রী হিসেবে আবার কখনো চালক হিসেবে ব্যবহার করতে হয়। আপনি যদি গাড়ি চালক হতে চান তবে ড্রাইভিং আপনাকে অবশ্যই শিখতে হবে। আর মেইন রোডে গাড়ি চালানোর জন্য একজন ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স থাকা আব্যশক।

নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

সূচিপত্রঃ নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

আজকের এই আর্টিকেলে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ নিয়েই সাজানো হয়েছে। আজকের আর্টিকেল-টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেই নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩।

ড্রাইভিং লাইসেন্স কি?

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দ্বারা  কোন নির্দিষ্ট শ্রেণীর মোটরযান চালানোর জন্য কোন নির্দিষ্ট ব্যক্তিকে কর্তৃত্ব দ্বারা প্রদত্ত দলিলকে ড্রাইভিং লাইসেন্স বলে। বাংলাদেশ সড়ক পরিবহন দ্বারা ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়। 

ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজনীয়তা কেন? 

ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজনীয়তা কেন এ ব্যাপারে অনেকেই বিভিন্ন ধরনের প্রশ্ন করে থাকেন। মোটর‍যান অধ্যাদেশ ১৯৮৩ এর ধারা অনুযায়ী, কোন ব্যক্তি রাস্তায় গাড়ি চালানোর জন্য তাকে কর্তৃত্বদান করে এবং প্রদত্ত কার্যকর একটি ড্রাইভিং লাইসেন্স ধারণ না করে কোন স্থানে কোন মোটরযান চালাবে না এবং কোন ব্যক্তি তার ড্রাইভিং লাইসেন্সে নির্দিষ্টরূপে তদ্রুপ অধিকার প্রদত্ত না হলে বেতনভোগী কর্মচারী হিসেবে কোন মোটরযান চালাবে না। মূলত মেইন সড়কে গাড়ি চলাচল করানোর জন্য ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হবে।

আরো পড়ুনঃ নতুন নিয়মের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স কত প্রকার ও কি কি 

ড্রাইভিং লাইসেন্স সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। 

(১) পেশাদার ড্রাইভিং লাইসেন্স

(২) অপেশাদার ড্রাইভিং লাইসেন্স

পেশাদার ড্রাইভিং লাইসেন্স 

পেশাদার ড্রাইভিং লাইসেন্স হচ্ছে যে ড্রাইভিং লাইসেন্স দিয়ে একজন চালক বেতনভোগী কর্মচারী হিসেবে কোন মোটরযান চালিয়ে থাকেন তাকে পেশাদার লাইসেন্স বলা হয়। এই ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ৫ বছর হয়ে থাকে এবং এই লাইসেন্স পেতে পুলিশ ভেরিফিকেশন রিপোর্টের প্রয়োজন হয়ে থাকে। লাইসেন্স টি পেতে  ৫ বছর পর নবায়নের জন্য প্রশিক্ষণ গ্রহণ করতে হয় এবং ব্যবহারিক পরীক্ষা দিতে হয়। 

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স 

এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে লাইসেন্স দিয়ে কোন গাড়ি চালককে বেতন ভোগী কর্মচারী না হয়ে হালকাযান চালানোর চালানোর কর্তৃত্ব জন্য প্রদান করা হয় তাকে অপেশাদার ড্রাইভিং লাইসেন্স বলা হয়ে থাকে। এই ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ১০ বছর হয়ে থাকে।

এই অপেশাদার ড্রাইভিং লাইসেন্স পেতে কোন ধরনের পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন হয় না। মেয়াদ উত্তীর্ণ এর পর নবায়ন পরীক্ষা দেওয়ার প্রয়োজন হয় না। তবে অপেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীদের জেনে রাখা উচিত আপনারা  মাঝারিযান বা ভারী যানবাহন চালাতে পারবেন না।

ড্রাইভিং লাইসেন্স করার প্রয়োজনীয় কাগজপত্র 

১। নির্ধারিত ফরমে আবেদন অনলাইনে আবেদন

২। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক আবেদনকারীর মেডিকেল সার্টিফিকেট 

৩। আবেদনকারীর ছবি (ছবির সাইজ ১৫০ কিলোবাইট হবে) 

৪। এন আইডি (জাতীয় পরিচয়পত্র) স্ক্যান কপি

৫। ইউটিলিটি বিলের স্ক্যান কপি

নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ 

একজন গাড়ি চালকের কাছে ড্রাইভিং লাইসেন্স থাকা জরুরী। আপনারা অনেকেই আছে ড্রাইভিং লাইসেন্স কিভাবে করতে হয় কিংবা ড্রাইভিং লাইসেন্স করার প্রসেস কি এটা জানেন না। তবে চিন্তার কোন কারণ নেই আজকের পোস্টের এই অংশে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ সহ বিস্তারিত জানতে পারবেন। নিচে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম উল্লেখ করছিঃ-

আপনি দুই পদ্ধতি অনুসরণ করে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন।

(১) অফলাইনে

(২) অনলাইনে 

অফলাইনে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

আপনি সরাসরি বিআরটিএ অফিসে গিয়ে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। কিভাবে অফলাইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করবেন চলুন সেটা জেনে নেই।

১। প্রথমে বিআরটিএ(BRTA) অনুমোদিত অফিস সমূহে যেতে হবে। 

২। বিআরটিএ অফিসে সাথে করে এনআইডি /জন্ম নিবন্ধন/পাসপোর্টের ফটোকপি নিয়ে যেতে হবে।

৩। দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 

৪। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক আবেদনকারীর মেডিকেল সার্টিফিকেট। 

৫। কর্তৃপক্ষ থেকে একটি ফর্ম সংগ্রহ করতে হবে।

৬। ফর্মে উল্লেখিত তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে আপনাকে ব্যাংক বরাবর আপনি যে লাইসেন্স করতে চান তার উপর নির্ভর করে অর্থ প্রদান করবেন। 

৭। এরপর আপনার অভিজ্ঞতা হিসেবে ড্রাইভিং শেখার ৩ মাসের অধিক ড্রাইভিং করার সনদের পাশাপাশি  আপনাকে লিখিত এবং মৌলিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

৮। সকল তথ্যাদি পূর্ণ করে নির্ধারিত ব্যাংকে টাকা জমা দিয়ে সেই রশিদ সহ ফর্ম পূরণ করে কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

৯। আপনার সকল তথ্যাগুলো যাচাই-বাছাই করার পর নির্ধারণ করা হবে আপনি যোগ্য কিনা। 

মূলত এই ধাপগুলো পার করলেই ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম অনুসরণ করে পেয়ে যাবেন আপনার ড্রাইভিং লাইসেন্স। 

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২২

অনলাইনে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ 

বর্তমানে অনলাইনেও নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করা যাচ্ছে। আপনি চাইলে ঘরে বসেই প্রয়োজনীয় সকল কাগজপত্র জোগাড় করে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। প্রথমে আপনার মোবাইলে অথবা কম্পিউটারে যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর BRTA এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন।

নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

২। এরপর ফরম অপশানে ক্লিক করুন। এখানে আপনি ড্রাইভিং লাইসেন্সের সকল তথ্য পেয়ে। আপনারা দেখে নিবেন। 

৩। এরপর আপনাকে ফরম সংগ্রহ করতে হবে। এখানে আপনি পেশাদার ও পেশাদার দুটো ড্রাইভিং লাইসেন্স পাবেন। আপনার যেটা প্রয়োজন সেটা সংগ্রহ করুন। 

৪। এরপর আপনার সকল তথ্য দিয়ে ফরম টি পূরণ করে নিতে হবে। 

৫। এরপর বিআরটিএ অফিসে সাথে করে এনআইডি /জন্ম নিবন্ধন/পাসপোর্টের ফটোকপি নিয়ে যেতে হবে।

৬। দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। 

৭। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক আবেদনকারীর মেডিকেল সার্টিফিকেট। 

৮। এরপর আপনার অভিজ্ঞতা হিসেবে ড্রাইভিং শেখার ৩ মাসের অধিক ড্রাইভিং করার সনদের পাশাপাশি  আপনাকে লিখিত এবং মৌলিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

৯। সকল তথ্যাদি পূর্ণ করে নির্ধারিত ব্যাংকে টাকা জমা দিয়ে সেই রশিদ সহ ফর্ম পূরণ করে কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

১০। আপনার সকল তথ্যাগুলো যাচাই-বাছাই করার পর নির্ধারণ করা হবে আপনি যোগ্য কিনা। 

মূলত ধাপে ধাপে এভাবেই অনলাইনে নতুন ড্রাইভিং লাইসেন্স করা হয়।  লিখিত এবং মৌলিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনি আপনার কাঙ্ক্ষিত ড্রাউভিং লাইসেন্স হাতে পেয়ে যাবেন।

ড্রাইভিং লাইসেন্স ফরম | Driving License Application Form

ড্রাইভিং লাইসেন্স করার জন্য ড্রাইভিং লাইসেন্স ফরম গুরুত্বপূর্ণ। তাই আজকের এই পোস্ট থেকে আপনারা ড্রাইভিং লাইসেন্সের ফরম সংগ্রহ করতে পারবেন। 

অনলাইন ড্রাইভিং লাইসেন্স ফরম 

অনলাইন থেকে আপনি ড্রাইভিং ফরম সংগ্রহ করতে পারবেন। এর জন্য প্রথমে আপনার মোবাইলের অথবা কম্পিউটারে যেকোন ব্রাউজারে BRTA লিখে সার্চ করতে হবে এরপর বিআরটিএ এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন হবে এখান থেকে ফরম অপশানে গেলে আপনি অনলাইন ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবেন। এছাড়াও নিচে ড্রাইভিং লাইসেন্স ফরম দেখুন। 

নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

ড্রাইভিং লাইসেন্স ফরম পিডিএফ ডাউনলোড 

ড্রাইভিং লাইসেন্স করার জন্য ফরম জরূরী। আপনারা অনেকেই ড্রাইভিং লাইসেন্স ফরম সংগ্রহ করতে পারছেন না। তবে চিন্তার কোন কারণ নেই। এখান থেকে আপনারা পেশাদার ড্রাইভিং লাইসেন্স এবং অপেশাদার ড্রাইভিং লাইনেন্স এর পিডিএফ ফরম পাবেন। ডাউনলোড করে নিতে পারেন। 

পেশাদার ড্রাইভিং লাইসেন্স পিডিএফ ডাউনলোড

অ-পেশাদার ড্রাইভিং লাইসেন্স পিডিএফ ডাউনলোড 

ড্রাইভিং লাইসেন্স চেক - নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন সম্পন্ন করে থাকেন তবে আপনার আবেদন কি অবস্থায় আছে তা যাচাই করতে পারবেন আপনার মোবাইল ফোন দিয়েই। 

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার মোবাইলের ম্যাসেজ অপশানে যেতে হবে এরপর টাইপ করতে হবে DL নাম্বার লিখে পাঠিয়ে দিন 6969 নাম্বারে।

এরপরবর্তী ম্যাসেজে জানিয়ে দেওয়া হবে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা,সেই পেতে কতক্ষন সময় লাগবে।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

শেষ কথাঃ নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩

সুপ্রিয় পাঠক, একজন গাড়ি চালকের কাছে ড্রাইভিং লাইসেন্স থাকা জরূরী। কেননা ড্রাইভিং লাইসেন্স ড্রাইভারের পরিচয় বহন করে। আজকের এই পোস্টে নতুন নিয়মে ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২৩ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত আপনার যদি কিছু জানার থাকে তবে কমেন্ট করে জানাতে পারেন। এছাড়াও পোস্টটি তথ্যবহুল হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: