চ্যাট জিপিটি কি নির্ভরযোগ্য বিষয়ক তথ্য প্রদান করতে পারে?

চ্যাট জিপিটি কি নির্ভরযোগ্য বিষয়ক তথ্য প্রদান করতে পারে - বর্তমানে অনেকেই তথ্য সংগ্রহের জন্য ChatGPT ব্যবহার করছেন এবং এখান থেকে প্রাপ্ত তথ্যকে তিনি বিশ্বাস ও করছেন। কিন্তু, চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত তথ্য কতটুকু বিশ্বাসযোগ্য?

সুচিপত্রঃ  চ্যাট জিপিটি কি নির্ভরযোগ্য স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রদান করতে পারে?

আমরা বর্তমানে এমনটি দেখছি যে, চ্যাটজিপিটি আমাদেরকে অনেক প্রশ্নের উত্তর খুব সহজেই মানুষের মত করে গোছানো ভাবে লিখে দিতে পারে। ChatGPT এমনভাবে কোন একটি প্রশ্নের উত্তর দেয়, যাতে মনে হয় না যে এটি কোন এআই বা চ্যাটবট দ্বারা তৈরি। বরং, অন্যান্য সকল তথ্যের উৎসের চাইতে, এই চ্যাটবট দ্বারা তৈরি হওয়া লেখাটিই আমাদের কাছে বেশি বিশ্বাসযোগ্য বলেঙ মনে হয়।

যাইহোক, বিভিন্ন সমস্যার সমাধান কিংবা কোন জটিল প্রশ্নের উত্তর খোঁজার জন্য চ্যাট জিপিটি আপনাকে ব্যাপকভাবে সাহায্য করতে পারে। কেননা, ChatGPT এর কাছে রয়েছে প্রচুর পরিমাণে তথ্য, এবং এটি প্রতিনিয়ত নতুন নতুন বিষয়গুলো শিখছে। কিন্তু, আপনি কি আপনার সুস্থতার ব্যাপারে পরামর্শ নেওয়ার জন্য কোন এআই টুল বা চ্যাটজিপিটি কে বিশ্বাস করতে পারেন?

যদিও আপনার স্মার্ট ওয়াচ অথবা আপনার মোবাইলে এমন অ্যাপ থাকতে পারে, যা দিয়ে আপনার চলাফেরা ট্র্যাক এবং শারীরিক বিভিন্ন মেট্রিক্স নিরীক্ষণ করা যেতে পারে, যা আপনাকে আপনার সম্বন্ধে কিছুটা ধারণা দিতে পারে। কিন্তু, যখন আপনার স্বাস্থ্য এবং ফিটনেস এর বিষয়ে পরামর্শ নেওয়ার কথা আসে, তখন কি আপনার এআই প্রযুক্তির উপর নির্ভর করতে পারেন?আজকের আর্টিকেলটিতে আমি মূলত এই বিষয়টি নিয়ে আলোচনা করব।

মানুষের সুস্থতার উন্নতির জন্য ChatGPT এর ভবিষ্যৎ সম্ভাব্যতা

চ্যাটজিপিটি একটি এআই ভাষার মডেল, যা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে মানুষের মতো করে প্রশ্নের উত্তর লিখে দিতে সক্ষম। এটি আপনাকে স্বাস্থ্য, ফিটনেস, প্রযুক্তি, বিভিন্ন পরামর্শ সহ আরো অনেক বিষয়ে তথ্য প্রদান করতে পারে। বিভিন্ন বিষয়ে পরামর্শ চাইতে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেওয়া অনেক বেশি কঠিন হতে পারে।‌

আর তাই, একটি চ্যাটবট এর কাছ থেকে স্বাস্থ্য বিষয়ক পরামর্শ নেওয়ার ক্ষেত্রেও আমাদের মনে প্রশ্ন আসে। যদিও, চ্যাটজিপিটি আপনাকে মানুষের মতো করেই স্বাস্থ্য পরামর্শ প্রদান করবে, তবে আপনাকে সেই পরামর্শটি গ্রহণ করার আগে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

যখন আমাদের সুস্থতার ব্যাপারে তথ্য সংগ্রহের কথা আসে, তখন চ্যাটজিপিটি এর মতো এআই টুল এর বেশ কিছু সুবিধা রয়েছে। এসব সুবিধার মধ্যে যেমন:

ChatGPT আমাদের জন্য সুবিধা জনক হওয়ার অন্যতম কারণ হলো, এটি দিনের ২৪ ঘণ্টা এবং মাসের প্রতিদিন Available রয়েছে। এটি আপনাকে দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করতে পারে, যা আপনার নিজের স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে এনালাইসিস করার সময় অনেকটা বাঁচিয়ে দিতে পারবে।

এই ভাষার মডেলটিতে প্রচুর পরিমাণে তথ্য রয়েছে। যার ফলে এটি আপনাকে আপনার প্রশ্নের দ্রুত এবং উপযোগী উত্তর প্রদান করতে পারে। আপনি যদি কম সময়ের মধ্যে কোন একটি নির্দিষ্ট প্রশ্নের উত্তর খুঁজে বের করতে চান, তাহলে ChatGPT আপনার জন্য একটু বড় সুবিধা হতে পারে।

চ্যাটজিপিটি আপনাকে নির্দিষ্ট কিছু কাজের ক্ষেত্রে খুব ভালো পরামর্শ প্রদান করতে পারে। আপনি এই চ্যাটবট টিকে আপনার শারীরিক যে কোন সমস্যার ব্যাপারে জিজ্ঞাসা করতে পারেন এবং সেসব লক্ষণগুলোর ব্যাপারে জেনে পরবর্তীতে পদক্ষেপ নিতে পারেন। 

চ্যাট জিপিটি ব্যবহার করার সহজ এবং আপনি এখানে আপনার স্বাস্থ্য কিংবা যেকোন পরামর্শের জন্য টাইপ করতে পারেন। এখনো পর্যন্ত ChatGPT-তে শুধুমাত্র টাইপিং করে তথ্য খোঁজার ব্যবস্থা রয়েছে। তবে, ভবিষ্যতে আপনার টাইপ করার প্রয়োজন নাও হতে পারে। কেননা, ভবিষ্যতে এই চ্যাটবট টিতে Voice Assistant ও যুক্ত হতে পারে, যার ফলে যে কেউ প্রশ্ন করতে পারবে।

আরো পড়ুনঃ পুরাতন আইফোন কেনার আগে যা যা জানা দরকার

স্বাস্থ্য এবং ফিটনেস বিষয়ক পরামর্শের জন্য কীভাবে চ্যাট জিপিটি ব্যবহার করা যেতে পারে?

আপনি যদি আপনার স্বাস্থ্য বিষয়ক কোন পরামর্শ নিয়ে চ্যাটজিপিটি তে প্রশ্ন করতে চান, তাহলে এক্ষেত্রে আপনি কয়েকটি উপায়ে এটি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার স্বাস্থ্যকর কোন খাদ্য অভ্যাস অথবা প্রতিদিনের পুষ্টিকর খাদ্য তালিকা চেয়ে AI টুলটিকে ব্যবহার করতে পারেন।

এছাড়াও, আপনি এখানে আপনার লিঙ্গ, বয়স, খাদ্য পছন্দ এবং আরো কিছু প্যারামিটার যুক্ত করে দিয়ে আপনার সাপ্তাহিক খাবারের পরিকল্পনার পরামর্শ তৈরি করতে পারেন। যেমন, আপনি যদি আপনার ওজন কমাতে চান অথবা বেশি বাড়াতে চান, তাহলে আপনার খাদ্যের তালিকা দিয়ে চ্যাটজিপিটি এর কাজ থেকে পরামর্শ নেওয়া যেতে পারে।

যে কোন বিষয়ে পরামর্শ দেওয়ার ক্ষেত্রে ChatGPT দারুণভাবে পারফর্ম করে। তাই, আপনি যখন কোন একজন ডাক্তারের কাছে গিয়ে আপনার স্বাস্থ্য বিষয়ক যেসব কথাগুলো বলে পরামর্শ চাইতেন, আপনি একই কথাগুলো চ্যাটজিপিটি কে বলেও পরামর্শ নিতে পারেন। এটি আপনাকে আপনার সেই সমস্যা সমাধানের জন্য একটি দুর্দান্ত পরামর্শ লিখে দিবে, যেমনটি কোন একজন চিকিৎসক আপনাকে দিত।

এছাড়াও, যখন ঘুমের কথা আসে, তখন আপনি ঘুমের বিষয়ে এটি কাছ থেকে পরামর্শ চাইতে পারেন। এই এআই চ্যাটবটটি আপনাকে আপনার ঘুমের ব্যাপারে স্বাস্থ্যবিধি টিপস এবং উন্নত করার জন্য টিপস এবং সুপারিশ প্রদান করতে পারে। এক্ষেত্রে এটি আপনাকে আপনার সমস্যার ভিত্তিতে প্রতিদিনের ঘুমের রুটিন তৈরি করার জন্য সাহায্য করতে পারে।‌

যেখানে চ্যাটজিপিটি আপনাকে বলবে যে, আপনাকে প্রতিদিন কোন কাজ বাদ দিয়ে ঘুমানো উচিত এবং একটি আরামদায়ক ঘুমের জন্য আপনাকে কীভাবে একটি আরামদায়ক পরিবেশ তৈরি করতে হবে।

আপনি কীভাবে নিজেকে অসুস্থতা থেকে রক্ষা করতে পারেন এবং কীভাবে সবসময় স্বাস্থ্যকর জীবনযাপন ধরে রাখবেন, এ বিষয়ে তথ্য চাওয়ার জন্য আপনি ChatGPT ব্যবহার করতে পারেন। আর, চ্যাটজিপিটি এর কাছ থেকে আপনার স্বাস্থ্য বিষয়ে তথ্য গ্রহণের আগে আপনি অবশ্যই প্রশ্ন করার সময় আপনার লিঙ্গ, বয়স এবং অন্যান্য পারিবারিক ইতিহাস বলতে পারেন। এতে করে, আপনি চ্যাট জিপিটি এর কাছ থেকে আরও ভালো স্বাস্থ্য পরামর্শ আশা করতে পারেন।

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি কি - চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

স্বাস্থ্য বিষয়ক পরামর্শের ক্ষেত্রে চ্যাটজিপিটি এর কিছু সীমাবদ্ধতা

যদিও আমরা চ্যাটজিপিটি ব্যবহার করে অনেক স্বাস্থ্য বিষয়ক পরামর্শ পেতে পারি। তবে আমাদের এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে, এটি কেবলমাত্র একটি এআই প্রযুক্তি; যা কেবলমাত্র কিছু ডেটার উপর প্রশিক্ষিত করা হয়েছে। ChatGPT এর ডেভেলপার প্রতিষ্ঠান OpenAI এর মতে, ChatGPT এখনো পর্যন্ত ইন্টারনেটের সাথে সংযুক্ত নয় এবং এটি এখনো মাঝে মাঝে ভুল উত্তর তৈরি করতে পারে। আর এটির কাছে ২০২১ সালের পরবর্তী ঘটনাগুলো সম্পর্কে খুবই সীমিত জ্ঞান রয়েছে এবং এটি মাঝে মাঝে অনেক ক্ষতিকারক নির্দেশনাবলী এবং পক্ষপাতদুষ্ট কন্টেন্ট তৈরি করতে পারে।

তাই, আপনি যখন চ্যাট জিপিটি ব্যবহার করে আপনার জন্য স্বাস্থ্য এবং সুস্থতার ব্যাপারে কোন রেসপন্স পান, তখন অবশ্যই আপনাকে সেই তথ্যটি মূল্যায়ন করার ব্যাপারে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। আর এজন্য OpenAI নিজেই আপনাকে সেই উত্তরটি যথার্থতা চেক করার জন্য পরামর্শ দেয়।

এখনো পর্যন্ত চ্যাটজিপিটি অন্যান্য এআই সিস্টেমের মত তথ্য প্রদানের ক্ষেত্রে কোন উৎস উদ্ধৃত করে দেয় না। তাই, আপনি যদি ChatGPT ব্যবহার করে আপনার স্বাস্থ্য বিষয়ক পরামর্শ অথবা কোন সমস্যার সমাধান খুঁজতে চান, তাহলে অবশ্যই অনেক সময় বিভ্রান্ত হতে পারেন।

আমাদেরকে এটি মনে রাখতে হবে যে, যেকোনো ডাক্তার দ্বারা প্রদত্ত পরামর্শ সময়ের সাথে সাথে পরিবর্তন হতে পারে এবং যা বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে পরিবর্তন হয়। তাই, আপনি যদি এআই চ্যাটবট থেকে কোন স্বাস্থ্য পরামর্শ পান, তাহলে আপনাকে অবশ্যই সেই তথ্য যাচাই করা গুরুত্বপূর্ণ।

যেহেতু চ্যাটজিপিটি এখনো পর্যন্ত ২০২১ সালের পরবর্তী জ্ঞান সম্পর্কে অনেক সীমিত জ্ঞান রাখে, তাই এটি বর্তমান সময়ের স্বাস্থ্য পরামর্শ এবং চিকিৎসার পদ্ধতির অগ্রগতি সম্পর্কে আপনাকে নাও জানাতে পারে। কিন্তু তবুও আপনি যদি আপনার স্বাস্থ্য এবং ফিটনেসের পরামর্শের জন্য ChatGPT ব্যবহার করতে চান, তাহলে এক্ষেত্রে আপনাকে প্রাপ্ত তথ্যের গ্রহণযোগ্যতা আরও উন্নত করার জন্য কিছু টিপস এবং কৌশল অবলম্বন করতে হবে।

চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত তথ্য এবং পরামর্শ গুলোর গ্রহণযোগ্যতা উন্নত করার কিছু টিপস এবং কৌশল

আপনি যদি চ্যাটজিপিটি ব্যবহার করে সত্যিই আপনার জন্য স্বাস্থ্য বিষয়ক পরামর্শ অথবা তথ্য খুঁজে থাকেন, তাহলে এক্ষেত্রে আপনি কিছু কৌশল অবলম্বন করতে পারেন। এসব টিপস এবং কৌশল গুলো অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার জন্য একটি নির্ভরযোগ্য স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কিত তথ্য খুঁজে পেতে পারেন। এসব কৌশল গুলোর মধ্যে যেমন:

ফ্যাক্ট চেক: যেহেতু ChatGPT অনেক সময় মিথ্যা এবং ভুল তথ্য প্রদান করতে পারে, তাই আপনাকে চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত রেসপন্স থেকে অন্যান্য উৎস এবং হেলথ-কেয়ার প্রফেশনালদের সুপারিশ করা তথ্যের সাথে তুলনা করতে পারেন। এমনকি আপনি নিজেও ChatGPT কে আবার আপনাকে দেওয়া স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কিত তথ্যের উৎসগুলো সম্পর্কে নির্দেশ দিতে বলতে পারেন।

প্রসঙ্গ বিবেচনা করুন: যেহেতু স্বাস্থ্য এবং ফিটনেস বিষয়ক তথ্যগুলো ব্যক্তি অনুসারে ভিন্ন ভিন্ন হতে পারে, তাই চ্যাটজিপিটি তে কোন প্রশ্ন করার আগে আপনি আপনার স্বাস্থ্যের অতীত ইতিহাস, বর্তমান পরিস্থিতি এবং ব্যক্তিগত আরো কিছু তথ্য সরবরাহ করতে পারেন, যার ফলে আপনি আরো প্রাসঙ্গিক স্বাস্থ্য বিষয়ক তথ্য পেতে পারেন।

বিস্তারিত বলে জিজ্ঞাসা করুন: যদি কোন কারণে চ্যাটজিপিটি থেকে প্রাপ্য তথ্য আপনার কাছে অস্পষ্ট বা অসম্পূর্ণ বলে মনে হয়, তাহলে এক্ষেত্রে আপনি আবার পুনরায় তাকে অতিরিক্ত কিছু তথ্যের জন্য জিজ্ঞাসা করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার প্রশ্নের সাথে আরো কিছু অতিরিক্ত কথা যুক্ত করে দিতে পারেন, যা ChatGPT কে আপনার ব্যক্তিগত চাহিদাগুলো সম্পর্কে আরও ভালোভাবে বোঝাতে পারে। 

সুস্পষ্ট কথায় ChatGPT তে জিজ্ঞেস করুন: এই এআই চ্যাট বটটিতে আপনি যতই সুস্পষ্ট এবং গোছানো কথায় প্রশ্ন করতে পারবেন, এটি আপনাকে ততই পারফেক্ট উত্তর প্রদান করতে পারবে। উদাহরণস্বরূপ, আপনি যদি চ্যাটজিপিটি কে শুধু জিজ্ঞাসা করেন যে, "আমি কীভাবে প্রতিদিন ভালোভাবে ঘুমাতে পারি?" তাহলে আপনি এই প্রশ্নের উত্তরে একটি সাধারণ প্রতিক্রিয়া পাবেন।

কিন্তু, অন্যদিকে আপনি যদি আপনার প্রতিদিনের কাজকর্মের কিছু ইতিহাস যুক্ত করেন, যেগুলোর কারণে আপনি প্রতিদিন সঠিকভাবে ঘুমাতে পারেন না, তাহলে ChatGPT আপনাকে সেসব প্যারামিটারের উপর ভিত্তি করে আরো সঠিক পরামর্শ দিতে পারে।

যাইহোক, স্বাস্থ্য বিষয়ক সঠিক উত্তর পাবার জন্য আপনাকে অবশ্যই কিছু কৌশল অবলম্বন করতে হবে, যাতে করে আপনি চ্যাটজিপিটি থেকে আরো উন্নত রেসপন্স পেতে পারেন।

আরো পড়ুনঃ অনলাইনে জমির নামজারি করার নিয়ম

আপনি কি বিশ্বাসযোগ্য স্বাস্থ্য তথ্য পাওয়ার জন্য ChatGPT কে বিশ্বাস করতে পারেন?

আমরা যেভাবে বিভিন্ন তথ্য অনুসন্ধানের জন্য চ্যাটজিপিটি ব্যবহার করছি এবং সেসব তথ্য গুলোর উপর বিশ্বাস করছি, একইভাবে কি আমরা নিজেদের স্বাস্থ্য পরামর্শ নেওয়ার জন্য চ্যাটজিপিটি এআই টুলটিকে বিশ্বাস করতে পারি?

এই প্রশ্নের উত্তরে আমি আপনাকে জীবনের অন্যান্য জিনিসের মত এটির উপর নির্ভর করতে বলবো না। আমার মতে, আপনি সুস্থতার বিষয়ে পরামর্শের জন্য কখনোই ইন্সটাগ্রাম, টিকটক কিংবা ফেসবুক এর উপর নির্ভর করতে পারেন না। যদিও আপনি যেসব প্ল্যাটফর্ম থেকেও আপনার সুস্থতার বিষয়ে সঠিক পরামর্শ পেতে পারেন, তবে আপনার জন্য এসব তথ্যের উৎসের উপরে সম্পূর্ণভাবে নির্ভর করা উচিত নয়।

কিন্তু আপনি যদি আপনার স্বাস্থ্য এবং ফিটনেস বিষয়ক কিছু সাপোর্ট পেতে চান, তাহলেই আপনি কেবল চ্যাটজিপিটি এবং এ ধরনের সার্ভিসের ব্যবহার করতে পারেন। আর আপনার অবশ্যই সুস্থতার বিষয়ে পরামর্শ দেয়ার জন্য একমাত্র ভাবে ChatGPT টুল ব্যবহার করা উচিত নয় এবং অবশ্যই আপনার অন্যান্য তথ্যের উৎস থেকে তথ্যটি যাচাই করে নেওয়া জরুরি।

মনে রাখবেন, OpenAI এর তৈরি করা ChatGPT শুধুমাত্র একটি এআই টুল, যা কোন একজন ডাক্তারের মতো করে ভাবতে পারেনা। তবে, আপনি এখানে থেকে আপনি স্বাস্থ্য বিষয়ক কিছু টিপস পেতে পারেন, যেগুলো আপনার জন্য কার্যকরী হতে পারে।

কিন্তু, এখান থেকে প্রাপ্ত তথ্যগুলো দিয়ে আপনার সুবিধা হলেও, আপনাকে অবশ্যই সম্ভাব্য অসুবিধা গুলো সম্পর্কে ও সচেতন হওয়া জরুরী। অন্যান্য ক্ষেত্রে অনলাইন থেকে প্রাপ্ত স্বাস্থ্য বিষয়ক পরামর্শের মতো, চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত তথ্যগুলো গ্রহণ করার আগে ও আপনার অতিরিক্ত গবেষণা করা সবসময় ভালো হবে।

সর্বশেষ, স্বাস্থ্য এবং ফিটনেস বিষয়ক পরামর্শের ব্যাপারে ChatGPT এর উপর বিশ্বাস রাখা সম্পূর্ণ আপনার ব্যাপার। আপনি যদি আপনার সাধারণ সমস্যাগুলো এই চ্যাট-বটটিকে লিখে বুঝাতে পারেন, তাহলে এটি আপনাকে সম্ভাব্য কিছু সমস্যার সমাধান দিতে পারে। আর, জটিল কোন সমস্যার জন্য আপনার অবশ্যই চ্যাটজিপিটি এর মতো এআই টুল ব্যবহার করা উচিত নয়।

শেষ কথাঃ  চ্যাট জিপিটি কি নির্ভরযোগ্য স্বাস্থ্য বিষয়ক তথ্য প্রদান করতে পারে?

চ্যাটজিপিটি থেকে প্রাপ্ত অন্যান্য তথ্যগুলোর চাইতে, স্বাস্থ্য বিষয়ক পরামর্শ অনেক বেশি সেনসিটিভ হয়ে থাকে। কেননা, ব্যক্তির বয়স, ওজন এবং অন্যান্য শারিরীক দিক বিবেচনা করে স্বাস্থ্য পরামর্শ ভিন্ন ভিন্ন হতে পারে। আর কোন ব্যক্তির ক্ষেত্রে সামান্য কিছু ভুল পরামর্শের কারণে তার মৃ- ত্যু ঝুঁকিও হতে পারে।

তাই, চিকিৎসা বিষয়ক পরামর্শ কিংবা ঔষধ গ্রহণের আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে, বর্তমানে ChatGPT যেহেতু মানুষের মতো করেই স্বাস্থ্য বিষয়ক পরামর্শ এবং টিপস দিচ্ছে, তাই আপনি সাধারণ স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জানার জন্য চ্যাট জিপিটি এর উপর নির্ভর করতে পারেন।

আর, আপনার অবশ্যই জটিল কোন স্বাস্থ্য পরামর্শ এবং ঔষধ গ্রহণের জন্য ChatGPT এর উপর সম্পূর্ণভাবে বিশ্বাস করা উচিত নয়। এ ধরনের পরামর্শের সময় আপনার অবশ্যই ভিন্ন উৎস থেকে ভেরিফাই করে নেয়া জরুরি অথবা এক্ষেত্রে আপনাকে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যেতে হবে।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)