ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান

ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান - পার্সোনাল কম্পিউটার হিসেবে ল্যাপটপ আমাদের কাছে একটি জনপ্রিয় ডিভাইস। ‌ ল্যাপটপ ব্যবহার করার ক্ষেত্রে আমরা অনেক সময় বিভিন্ন সমস্যায় পড়তে পারি। এসব সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো ডিসপ্লে সমস্যা।

ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান

সূচিপত্রঃ ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান

একটি ল্যাপটপ ব্যবহার করার সময় আমরা অনেক সময় ডিসপ্লে জনিত অনেক সমস্যার সম্মুখীন হতে পারি। আমরা যখন কোন সময় আমাদের ল্যাপটপ জনিত সমস্যার সম্মুখীন হই, তখন কোন উপায় না পেয়ে সার্ভিস সেন্টারে যোগাযোগ করে এবং সেখান থেকে ল্যাপটপটি ভালো করতে চাই। ‌ কিন্তু, আপনি যদি কিছু পদক্ষেপ নেন, তাহলে খুব সহজেই আপনার ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান করতে পারবেন।

ল্যাপটপের ক্ষেত্রে আমরা সাধারণত বেশ কয়েকটি ডিসপ্লে জনিত সমস্যা দেখতে পাই। তাই, আজকের এই আর্টিকেলে মূলত এরকম পাঁচটি ল্যাপটপ সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে, যেসব সমস্যাগুলো ল্যাপটপ এর ক্ষেত্রে দেখা যায়।

ল্যাপটপের ডিম বা ফ্লিকারিং ডিসপ্লে সমস্যার সমাধান

ফ্লিকারিং হলো ল্যাপটপের ডিসপ্লের একটি কমন সমস্যা, যে সমস্যাটির সম্মুখীন অনেক ব্যবহারকারীই হতে পারেন। এই সমস্যাটি আপনার ল্যাপটপের ভুল ডিসপ্লে ড্রাইভার, ত্রুটি-পূর্ণ হার্ডওয়্যার কম্পোনেন্ট এবং ডিসপ্লে সংযোগকারী তারের সমস্যার কারণে হতে পারে। ‌

আপনি যদি কখনো ল্যাপটপের ফ্লিকারিং ডিসপ্লে জনিত সমস্যা ফেস করেন, তাহলে আপনার জন্য সমস্যা সমাধানের প্রথম ধাপ হল, প্রথমে ল্যাপটপের ডিসপ্লের ড্রাইভার এর আপডেট চেক করা। বেশিরভাগ ল্যাপটপ গুলোই ব্যবহারকারীদেরকে অটোমেটিক্যালি ড্রাইভার আপডেট করতে দেয় এবং ডাউনলোড করার ও সুবিধা দিয়ে থাকে। যদি আপনার ল্যাপটপের ড্রাইভার গুলো অটোমেটিক্যালি আপডেট না হয়, তাহলে আপনি আপনার ল্যাপটপ ম্যানুফ্যাকচারদের ওয়েবসাইট থেকে সেটি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইন্সটল করতে পারেন।

ড্রাইভার গুলি আপডেট করার ফলে আপনি কখনো কখনো ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান পেতে পারেন।

আর যদি ড্রাইভার আপডেট করার পরেও আপনার ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান না হয়, তাহলে আপনার জন্য পরবর্তী পদক্ষেপ হলো হার্ডওয়্যার সমূহ চেক করা। ‌ এর মধ্যে অন্যতম হলো, LCD screen, Inverter Board এবং মাদারবোর্ড এর সাথে কেবল দ্বারা সংযোগ থাকা তার গুলো। যদি আপনার নিজস্ব অনুসন্ধানে এগুলোর মধ্যে থেকে যেকোন একটির সমস্যা দেখতে পান, তাহলে আপনার উচিত হবে কোন দক্ষ টেকনিশিয়ানের সহযোগিতা নেওয়া। ‌

কিছু কিছু ক্ষেত্রে, ল্যাপটপের পাওয়ার সংক্রান্ত সমস্যার কারণে ও ডিসপ্লে ফ্লিকারিং করে। আর এক্ষেত্রে আপনি সেই ল্যাপটপটিকে ভিন্ন একটি প্লাগে নিয়ে গিয়ে কানেক্ট করে সমস্যার সমাধান করতে পারেন। ‌

আবার, আপনি যদি ল্যাপটপে পাওয়ার সেভিং ফিচার চালু করে রাখেন, তাহলে ও অনেক সময় ডিসপ্লে সমস্যা দেখতে পারেন। ‌তাই, আপনি যদি পাওয়ার সেভিং অন রাখা অবস্থায় ডিসপ্লেতে কোন ফ্লিকারিং লক্ষ্য করেন, তাহলে অবশ্যই একবার পাওয়ার সেভিং ফিচারটি Enable করে দিতে পারেন।

আরো পড়ুনঃ পুরাতন মোবাইল আগে যা জানা জরুরী

ল্যাপটপের ডিসপ্লে Black Screen সমস্যার সমাধান

অনেক সময় আমরা ল্যাপটপের স্ক্রিন কিংবা আমাদের পিসির মনিটরে কালো কালো দাগ দেখতে পাই। ‌এ সমস্ত কালো জায়গায় আমরা কোন কিছু Visible অবস্থায় দেখতে পাইনা এবং সেটি সবসময় কালোই থাকে। আমরা অনেক সময় ল্যাপটপের ডিসপ্লেতে এরকম ব্লাক স্ক্রিন দেখতে পাই, যা আমাদের সমাধান করতে হয়।

খারাপ খবর হলো, আপনি যদি আপনার ল্যাপটপের ডিসপ্লে তে এরকম কালো স্পট দেখতে পান, তাহলে এটি কখনোই স্থায়ীভাবে ঠিক করতে পারবেন না। তবে, ল্যাপটপের স্ক্রিনে এরকম কালো স্পট আপনি সাময়িকভাবে টিক করতে পারবেন। ‌

ল্যাপটপের স্ক্রিনে এরকম কালো স্পট কে মূলত ডেড পিক্সেল বলে। অনেক সময় আপনার ল্যাপটপের LCD/LED প্যানেলের কিছু অংশের পিক্সেল লাইট নষ্ট হয়ে যেতে পারে এবং তখনই আপনি আপনার ল্যাপটপের ডিসপ্লেতে এরকম কালো স্পট দেখতে পান। ল্যাপটপের ডিসপ্লেতে এরকম সমস্যা আপনি একেবারেই সমাধান করতে পারবেন না। তবে, এখনো পর্যন্ত যদি আপনার ল্যাপটপের ওয়ারেন্টি থেকে থাকে, তাহলে সেটি ওয়ারেন্টিতে দিতে পারেন এবং ল্যাপটপটি ঠিক করে নিতে পারেন।

অন্যদিকে, আপনার ল্যাপটপের যদি ওয়ারেন্টি না থাকে এবং আপনি যদি এটিকে কিছুসময়ের জন্য সারিয়ে নিতে চান, তাহলে এক্ষেত্রে আপনি কিছু কৌশল অবলম্বন করে এই সমস্যাটির সমাধান করতে পারেন।

এজন্য আপনার একটি রাবার অথবা অন্য কোন নরম বস্তুর প্রয়োজন হবে। আপনি যদি আপনার ল্যাপটপের স্ক্রিনে এরকম ছোট কালো দাগ সরিয়ে নিতে চান, তাহলে সেই কালো দাগের পাশে হালকা করে চাপ দিন এবং দাগগুলোকে একপাশে নিয়ে আসুন। ‌এই বিষয়টি প্রাক্টিক্যালি দেখার জন্য নিচের ভিডিওটি দেখুন।

ল্যাপটপ চালু হয়, কিন্তু ডিসপ্লে আসে না সমস্যার সমাধান

একটি ল্যাপটপের ক্ষেত্রে আপনি অনেক সময় এরকম সমস্যায় পড়তে পারেন যে, ল্যাপটপ ঠিকও চালু হচ্ছে কিন্তু ডিসপ্লেতে আলো আসছে না। আপনিও যদি ল্যাপটপ ব্যবহার করার সময় ডিসপ্লেতে এরকম সমস্যা দেখতে পান, ‌তাহলে সর্বপ্রথম Ram চেক নিতে পারেন। এছাড়াও আরো বেশ কিছু কারণে ল্যাপটপের ডিসপ্লে এরকম সমস্যা দেখা যায়।

ল্যাপটপের ডিসপ্লেতে পাওয়ার সোর্সের লুজ কানেকশনের কারণে,‌ অনেক সময় ডিসপ্লে চালু হয় না। ‌তাই,‌ সম্ভব হলে আপনি এটিকে ও চেক করতে পারেন। ‌ এছাড়াও, আপনার কাছে যদি অতিরিক্ত কোন মনিটর থাকে, তাহলে আপনি সেটি একটি কেবল এর মাধ্যমে আপনার ল্যাপটপের সাথে সংযুক্ত করতে পারেন। 

এই পদ্ধতিতে আপনি দেখতে পারেন যে, সত্যিই আপনার ল্যাপটপের ডিসপ্লে এর কোন সমস্যা কিনা। এটি আপনাকে আপনার ল্যাপটপের ডিসপ্লের সমস্যা নির্ধারণের ক্ষেত্রে সহায়তা করতে পারে।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে বাঁচার উপায়

ল্যাপটপের ডিসপ্লে সাদা হওয়া সমস্যার সমাধান

অনেক সময় আপনার ল্যাপটপের ডিসপ্লে সম্পূর্ণ সাদা হয়ে যেতে পারে এবং এক্ষেত্রে আপনি ল্যাপটপের ডিসপ্লেতে আর কিছু দেখতে পারবেন না। যাইহোক, যদি কখনো আপনার ল্যাপটপের ডিসপ্লে তে এরকম সাদা সমস্যা দেখা যায়, তাহলে আপনাকে ধরে নিতে হবে, হয়তোবা আপনার ল্যাপটপের ডিসপ্লে তিন নষ্ট হয়ে গিয়েছে।

এছাড়াও, আরো কিছু সমস্যার কারণে আপনার ল্যাপটপের ডিসপ্লে এরকম সাদা হয়ে যেতে পারে। এর মধ্যে প্রধান কারণ হতে পারে, আপনার ল্যাপটপের ডিসপ্লে এবং মাদারবোর্ড এর সাথে সংযোগের কোন সমস্যা হয়েছে। ‌আপনার ল্যাপটপের ডিসপ্লে যদি এরকম সাদা হয়ে যায়, তাহলে আপনি প্রথম কাজ হিসেবে ল্যাপটপের কভারটি খুলে ফেলুন।

এরপর আপনি আপনার ল্যাপটপের ডিসপ্লে রিবন খুলে আবার সেটিকে ভালোভাবে লাগান। ‌ অনেক সময় ল্যাপটপের ডিসপ্লের রিবন যদি লুজ কানেকশন হয়ে থাকে, তাহলে বেশিরভাগ সময় ল্যাপটপে এ ধরনের সাদা ডিসপ্লে দেখতে পাবেন। ‌ তাই, আপনি যদি কখনো আপনার ল্যাপটপে এরকম সাদা ডিসপ্লে সমস্যা দেখতে পান, তাহলে এই কাজটি করে সমাধান খুঁজতে পারেন।

তবে, ল্যাপটপে আরো অন্যান্য সমস্যার কারণে ও এরকম সাদা ডিসপ্লে সমস্যা দেখা যেতে পারে।‌ আর এক্ষেত্রে সেই ডিসপ্লে সমস্যার সমাধান পাওয়ার জন্য আপনাকে অবশ্যই কোন সার্ভিস সেন্টারে যোগাযোগ করতে হবে। ‌

ল্যাপটপের ডিসপ্লেতে দাগ এবং ঝিরঝির সমস্যার সমাধান

অনেক সময় আপনার হাত থেকে ল্যাপটপ পড়ে গেলে কিংবা অন্য কোন কারণে ল্যাপটপের ডিসপ্লেতে ঝিরঝির সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে, আপনি সেই ল্যাপটপে দিয়ে আর কোন কাজই করতে পারেন না, কেননা ল্যাপটপের ডিসপ্লে সে সময় ঝিরঝির করতে থাকে। আপনি চাইলে সামান্য কিছু পরিশ্রমের মাধ্যমে ল্যাপটপের ডিসপ্লের এই সমস্যার সমাধান করতে পারবেন। 

আপনার ল্যাপটপের ডিসপ্লে তে যদি কখনো এরকম ঝিরঝির সমস্যা দেখা দেয়, তাহলে আপনি একটি স্ক্রু ড্রাইভার দিয়ে প্রথমে ল্যাপটপটির কাভার খুলে ফেলুন। এরপর আপনি ল্যাপটপের ডিসপ্লের রিবনটি খুলে ভালোভাবে পরিষ্কার করে আবার ভালোভাবে লাগিয়ে দিন, যাতে সেটিতে লুজ কানেকশন না হয়। 

বেশিরভাগ ক্ষেত্রেই এই ল্যাপটপের রিবনে এ ধরনের সমস্যার কারণেই ল্যাপটপের ডিসপ্লে তে ঝিরঝির সমস্যা দেখতে পারেন। তবে, আপনি যদি এটি সমাধান করার জন্য এই পদক্ষেপ নেন, তাহলে খুব সহজেই ল্যাপটপের ডিসপ্লের ঝিরঝির সমস্যার সমাধান করতে পারবেন বলে আশা করা যায়।

আরো পড়ুনঃ মোবাইল রেডিয়েশন থেকে বাঁচার উপায়

ল্যাপটপের ডিসপ্লে সমস্যার সমাধান নিয়ে শেষ কথা

একটি পারসোনাল কম্পিউটার হিসেবে আমরা যখন ল্যাপটপ ব্যবহার করি, তখন সেই ল্যাপটপের ডিসপ্লে জনিত অনেক সমস্যা দেখা যেতে পারে। তবে, ল্যাপটপের ডিসপ্লে জড়িত এরকম কিছু সমস্যা রয়েছে, যা আপনি নিজেই সমাধান করতে পারেন। ‌ আপনার ল্যাপটপের ডিসপ্লে তে যদি কখনো উপরের সমস্যাগুলো দেখা যায়, তাহলে আপনি নিজে থেকে সমাধান করার জন্য একবার ট্রাই করে দেখতে পারেন। ‌

আর, আপনি যদি এই বিষয়ে অভিজ্ঞ না হয়ে থাকেন, তাহলে আমি অবশ্যই আপনাকে ল্যাপটপ খোলার এবং নিজে থেকে ঠিক করার পরামর্শ দিব না। কেননা, এক্ষেত্রে আপনি আপনার ল্যাপটপের ডিসপ্লে আরো নষ্ট করে ফেলতে পারেন।

পোষ্ট ক্যাটাগরি: