Technical Care BD https://www.technicalcarebd.com/2021/07/7-Things-To-Check-Before-Buying-A-Second-Hand-mobile.html

পুরাতন মোবাইল কেনার আগে যা জানা জরুরি

পুরাতন মোবাইল ফোন কেনার আগে করণীয় — আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হচ্ছে পুরাতন মোবাইল বা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার পূর্বে যে বিষয়েগুলাে সম্পর্কে অবশ্যই আপনাকে জানতে হবে। সেই সকল প্রত্যেক বিষয়ে আমি আপনাদেরকে বিস্তারিত বলবো।

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যাদের নতুন মোবাইল ফোন কেনার টাকা হয়না। কিন্ত মোবাইল ফোনের প্রতি তাদের প্রবল আকর্ষন থাকার কারণে তারা একটা পুরাতন ফোন বা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার সিদ্ধান্ত গ্রহণ করে। আসলে পুরাতন মোবাইল ফোন কেনার জন্যে কোনো সমস্যা নেই। কিন্ত সেকেন্ড হ্যান্ড বা পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই কিছু বিষয়ে আপনার জেনে রাখা জরুরি।

পুরাতন মোবাইল কেনার আগে যা জানা জরুরি

আর যদি আপনি এই বিষয়ে না জেনে পুরাতন মোবাইল বা সেকেন্ড হ্যান্ড মোবাইল ক্রয় করে থাকেন তাহলে আপনি বেশি টাকা দিয়ে একটি পুরাতন নষ্ট মোবাইল কিনতে চলেছেন। তাছাড়া আরও জরুরি বিষয় হচ্ছে ভালোভাবে না জেনে বা ভালো করে যাচাই-বাছাই না করে পুরাতন মোবাইল কিনলে আপনি সমস্যায় পড়তে পারেন।

এখন যদি আপনি একটি সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার কথা ভাবেন তাহলে অবশ্যই পুরাতন মোবাইল কেনার পূর্বে কোন বিষয়ে গুলো যাচাই-বাছাই করতে হবে সেগুলো নিচে থেকে জানতে হবে।

পুরাতন মোবাইল ফোন কেনার আগে আপনাকে যে বিষয়েগুলো জানা দরকার?

আমি নিচে সেকেন্ড হ্যান্ড মোবাইল বা পুরাতন মোবাইল কেনার জন্য যে বিষয়গুলো জানতে হবে সেই সকল বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করছি। যদি আপনি পুরাতন মোবাইল কিনতে চান তাহলে অবশ্যই নিচের বিষয়গুলো যাচাই করে পুরাতন মোবাইল কিনুন।

চুরি করা মোবাইল কি-না সেটা দেখুন | পুরাতন ফোন কেনার নিয়ম

আমরা অনেক সময় দেখি সেকেন্ড বা পুরাতন মোবাইল ফোন বিক্রি করার নাম করে অনেকেই চুরি করা মোবাইল বিক্রি করেন। সত্যি যদি আপনি চুরি করা মোবাইল ফোন কিনে থাকেন তাহলে আপনার বিপদে পড়ার সম্ভবনা অনেকটাই বেশি থাকে। এইজন্য পুরাতন মোবাইল কেনার পূর্বে ফোনের ক্যাশ মেমো অবশ্যই দেখে কিনবেন। আর যদি ক্যাশ মেমো ঠিকঠাক থাকে তাহলে বুঝবেন মোবাইল ফোনটি বিক্রিকৃত ব্যাক্তি ক্রয় করেছিলো।

এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাকে চেক করে নিতে হবে। সেটা হচ্ছে মোবাইল ফোনের IMEI Number। অবশ্যই আপনি মোবাইল ফোনের অজিনিনাল ক্যাশ মেমোর সাথে IMEI Number মিল রয়েছে কি-না সেইটা দেখে নিবেন। মোবাইলের আইএমইআই চেক করার জন্য ডায়াল *#06# করুন।

মোবাইল ফোন নকল কি-না সেটা দেখে নিন | পুরাতন মোবাইল কেনার আগে যা করতে হবে

বর্তমান সময়ে সেকেন্ড হ্যান্ড অর্থাৎ পুরাতন মোবাইল কেনা-চেনার ব্যবসা অনেক বেশি হারে বৃদ্ধি পেয়েছে। এমন অনেক ব্যাক্তি অথবা প্রতিষ্ঠান আছে যারা মানুষের কাছে নকল মোবাইল বিক্রি করছে। অনেকেই আবার মোবাইল ফোনের কভার অরজিনাল কোম্পানির ব্যবহার করলেও ভিতরে নকল অংশ লাগিয়ে বিক্রি করছে। এই ধরনের মোবাইল ফোন গুলোকে যাচাই করা আমাদের জন্যে বেশ কষ্টকর ব্যাপার।

এই সমস্যা থেকে সমাধানের জন্য পুরাতন মোবাইল কেনার আগে সেটিংস অপশনে গিয়ে মোবাইল ফোনের অরজিনাল মডেল নাম দেখে নিন। বিশেষ করে মোবাইলের হার্ডওয়্যার কনফিগারেশন যেমন- র‍্যাম, ফোন মেমোরি, প্রসেসর ইত্যাদি এই বিষয়গুলো অবশ্যই চেক করে পুরাতন মোবাইল কিনতে হবে। এছাড়াও ফোনের About phone অপশনে গিয়ে ভালোভাবে দেখে পুরাতন ফোন কিনবেন।

মোবাইলের ব্যাটারি যাচাই করুন | সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে করনীয়

অনেক সময় দেখা যায় পুরাতন মোবাইল কেনার সময়ে মোবাইল ফোন বাইরে দেখতে চিকচাক মনে হলেও ভিতরে ব্যাটারি কিন্ত অজিনিনাল নাও থাকতে পারে। আমরা বেশিরভাগ পুরাতন মোবাইল কেনার সময় এই ব্যাটারির দিকে বেশি নজর দেইনা। যার কারণে মোবাইলের ব্যাটারির সমস্যা থাকলেও সেটা আমরা সেই সময়ে বুঝতে পারিনা। এই জন্য সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কিছুক্ষণ ধরে ফুল ব্রাইটনেস দিয়ে ব্যবহার করুন, গেম খেলুন, ইন্টারনেট ব্যবহার করুন, অডিও ও ভিডিও গান শুনুন। এতে করে ফোনের ব্যাটারিতে কোনো সমস্যা থাকলে সেটা সহজেই বুঝতে পারবেন।

আরও পড়ুনঃ স্মার্টফোন হ্যাক হওয়ার লক্ষণ ও করণীয়

মোবাইলের পোর্টগুলো দেখে নিন

একটি সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার সময় আপনাকে অবশ্যই দেখে নিতে হবে যে ফোনের সকল পোর্টগুলো ঠিকমতো কাজ করছে কি-না। এই পোর্টগুলো হচ্ছে Sim Card Slot, Memory Card Slot, Headphone, Headphone Port, Charger Pin, Charger Port ইত্যাদি।

মোবাইলের সেলুলার নেটওয়ার্ক চেক করুন

অনেক সময় দেখা যায় পুরাতন মোবাইলের সব কিছু ঠিকঠাক থাকলেও মোবাইলে Cellular Network Connection নিয়ে সমস্যা থেকে যায়। মোবাইল ফোনের বাইরে থেকে সবকিছু ভালো থাকবে কিন্ত যখনি সিম কার্ড ব্যবহার করা হবে তার পরে নেটওয়ার্ক চলে যাবে এবং আবার নেটওয়ার্ক আসবে। যদি এমন সমস্যা হয় তাহলে বুঝবেন মোবাইল ফোনের সেলুলার নেটওয়ার্ক হার্ডওয়্যারের সমস্যা আছে। এই জন্য অবশ্যই সেকেন্ড হ্যান্ড মোবাইল বা পুরাতন মোবাইল ফোন কেনার আগে সিম কার্ড লাগিয়ে ডাটা ব্যবহার এবং কথা বলে দেখবেন।

বেশি টাকা দিয়ে ফোন কেনার প্রয়োজন নেই

একজন সেকেন্ড হ্যান্ড মোবাইল বিক্রেতা সবসময় বেশি টাকা নেওয়ার চেষ্টা করবে। কিন্ত আপনি যতবেশি সম্ভব কম টাকা দিয়ে সেই পুরাতন মোবাইল ফোন কেনার চেষ্টা করবেন। কেননা আপনি মনে রাখবেন যে আপনার কাছে বেশি টাকা না থাকার জন্য নতুন মোবাইল ফোন কিনতে পারছেন না। তাই পুরাতন মোবাইল কেনার কথা চিন্তাভাবনা করছেন। এই জন্য আমার থেকে পরামর্শ হচ্ছে যে মোবাইল ফোন কেনার কথা ভাবছেন সেটার বর্তমান বাজার মূল্য থেকে ৪৫% থেকে ৫০% দাম দিয়ে সেই ফোনটি কেনার চেষ্টা করবেন।

বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম থেকে পুরাতন সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনুন

অফলাইন ফিজিক্যাল স্টোরের পাশাপাশি অনলাইনেও এমন অনেক প্ল্যাটফর্ম পাবেন যেখান থেকে আপনি সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনতে পারবেন। তেমনি একটি ক্লাসিফাইড অনলাইন প্ল্যাটফর্ম হচ্ছে বিক্রয় ডট কম। বিক্রয় ডট কম থেকেও আপনি কম দামে ভালো স্মার্ট ফোন কিনতে পারবেন।

মোবাইল ডেমেজ কি-না সেটি দেখে নিন

পুরাতন মোবাইল ফোনের কেনার সময় সবকিছু ঠিকঠাক থাকলেও আপনাকে দেখে নিতে হবে যে, মোবাইলের ফিজিক্যাল কন্ডিশন কেমন আছে? যেহেতু আপনি পুরাতন মোবাইল কিনছেন তাই আপনাকে দেখতে হবে কোনো ধরনের স্ক্র্যাচ আছে কি-না। যদি মোবাইল ফোনে কভার লাগানো থাকে তবে সেটি খুলুন আর ভালোভাবে দেখে নিন।

উপরোক্ত বিষয়গুলো ছাড়া আপনাকে আরও কিছু বিষয় যাচাই-বাছাই করে নিতে হবে। পুরাতন মোবাইল কেনার সময় নিচের বিষয় গুলো অবশ্যই অবশ্যই লক্ষ্য রাখবেন। এগুলো নিম্নে আমি উল্লেখ করেছি।

  • ফোনের ডিসপ্লের উপরে ভালোভাবে নজর দিন
  • ইন্টারনাল মেমোরি কতখানি ফাকা আছে তা দেখে নিন
  • মোবাইল ফোনের ক্যামেরা চেক করুন
  • পুরাতন মোবাইল ফোন চার্জ হতে কতটুকু সময় নিচ্ছে তা দেখে নিন

শেষ কথা

আমাদের আজকের আর্টিকেল থেকে আমরা জানলাম পুরাতন মোবাইল বা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কি কি বিষয়ে যাচাই-বাছাই করতে হবে। আমার লেখা পুরাতন মোবাইল কেনার আগে যা যা করনীয় আর্টিকেলটি কেমন লাগছে তা অবশ্যই কমেন্ট করে জানান আর ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না কিন্ত। ধন্যবাদ

আরও পড়ুনঃ ফ্ল্যাগশিপ ফোন কি | কেন ব্যবহার করবেন ফ্লাগশিপ ফোন

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া