অফিসিয়াল ফোন চেনার উপায়

অফিসিয়াল ফোন চেনার উপায় - প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জানব। আমরা ফোন কিনি কিন্তু অফিশিয়াল না আনঅফিসিয়াল ফোন চেক করার নিয়ম সম্পর্কে অনেকেই জানিনা। তাদের জন্য আজকের এই পোস্ট। আমরা এখানে অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

সূচিপত্রঃ অফিসিয়াল ফোন চেনার উপায়

আপনি যদি অফিশিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরী না করে অফিশিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জেনে নেই।

ভূমিকাঃ অফিসিয়াল ফোন চেনার উপায়

প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্ট করছেন তারা নিশ্চয়ই অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জানতে চান। তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন আজকের এই পোস্টে আমরা অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। এর সাথে আনঅফিসিয়াল ফোন কি এবং অফিশিয়াল ফোনকি?

আরো পড়ুনঃ ১০ হাজার টাকার মধ্যে শাওমি মোবাইল

অফিসিয়াল ফোন চেনার কোড ইত্যাদি বিষয়গুলো আপনাদের জানাবো। আপনি যদি অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন।

আনঅফিসিয়াল ফোন কি?

আমরা অনেকেই আনঅফিসিয়াল ফোন কি এ বিষয়ে সম্পর্কে অবগত নয়। তাই আমাদের অজান্তেই আনঅফিসিয়াল ফোন কিনে এক ধরনের অপরাধ করি। সাধারণত যেসব মোবাইলের জন্য নির্ধারিত সরকারকে নির্দিষ্ট পরিমান ট্যাক্স দেওয়া হয়নি এবং গ্রাহকের কাছে প্রেরণ করা হয়েছে সেই সকল মোবাইলকে আনঅফিসিয়াল ফোন বলে।

যে মোবাইল ফোন গুলো ব্যবহারে বৈধ নয়। এগুলোকে বলা হয় আনঅফিসিয়াল ফোন। বাংলাদেশের যত ফোন রয়েছে সবগুলো BTRC এর ডাটাবেজের নির্ধারণ করা হয়। যে ফোনগুলো BTRC এর ডাটাবেজের নাই এবং এর জন্য ট্যাক্স প্রদান করা হয়নি সেগুলোকেই আনঅফিসিয়াল ফোন বলা হয়। আপনি যদি অন্য দেশ থেকে ফোন কিনে বাংলাদেশের ব্যবহার করেন সেটি আনঅফিসিয়াল ফোন।

অফিশিয়াল ফোন কি?

যেইসব ফোন বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় বাংলাদেশ সরকার ফোনের নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়েছে সে ফলগুলোকে অফিশিয়াল ফোন বলা হয়। অর্থাৎ যে ফোনগুলো ব্যবহার করা বৈধ সে গুলোকে অফিশিয়াল ফোন বলা হয়।

বাংলা কথায় বলতে গেলে যে ফোন গুলো BTRC এর ডাটাবেজে নিবন্ধন করা হয়েছে এবং নির্ধারিত পরিমাণ টাকা দেওয়া হয়েছে সে ফোন গুলোকে অফিশিয়াল ফোন বলা হয়। আমরা যে ফোনগুলো শোরুম থেকে কিনতে পাই সেগুলো হলো অফিশিয়াল ফোন। সেখানে কোনো আনঅফিসিয়াল ফোন থাকে না।

আরো পড়ুনঃ ১২ ভোল্টের ব্যাটারির দাম

অফিসিয়াল ফোন চেনার উপায়

প্রিয় পাঠকগণ আমরা ইতিমধ্যে আনঅফিসিয়াল ফোন কি এবং অফিশিয়াল ফোন কি এই সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনি আনঅফিসিয়াল ফোন অফিশিয়াল ফোন কি এই বিষয়টি বুঝতে পেরেছেন। এখন আমরা অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব। যে পদ্ধতি অবলম্বন করে আপনি বুঝবেন যে এটি অফিশিয়াল ফোন সেগুলো চলুন জেনে নেই।

ধাপ ১ - অফিসিয়াল ফোন চেনার উপায়

আপনি যদি আপনার ফোনটি অফিশিয়াল অথবা আনঅফিসিয়াল তা চেক করতে চান তাহলে আপনি সরাসরি আপনার মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *#06# এই নাম্বারটি ডায়াল করতে হবে এর পরে আপনি ১৫ টি সিটের একটি এমআই কোড দেখতে পাবেন।

ধাপ ২ - অফিসিয়াল ফোন চেনার উপায়

এর পরের ধাপে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে KYD স্পেস দিয়ে যেই ১৫ টি কোড দেখেছিলেন ওই কোডটি লিখতে হবে তারপরে ১৬০০২ নাম্বারে মেসেজ সেন্ড করতে হবে। KYD < স্পেস> ১৫ সংখ্যার আই এম আই নম্বর লিখে ১৬০০২ নম্বরে মেসেজ করুন

ধাপ ৩ - অফিসিয়াল ফোন চেনার উপায়

এর কিছুক্ষণ পরেই আপনার কাছে একটি মেসেজ পাঠাবে এবং সেখানে জানিয়ে দেওয়া হবে ফোনটি অফিশিয়াল ফোন অথবা আনঅফিসিয়াল ফোন। যদি আপনার ফোনটি BTRC এর ডাটাবেজের না থাকে তাহলে কোনটি আনঅফিসিয়াল ফোন দেখাবে যদি ডাটাবেজে থাকে তাহলে ফোনটি অফিশিয়াল দেখাবে।

অফিসিয়াল ফোন চেনার কোড

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যে অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে আলোচনা করেছি। আশা করি আপনি আমাদের এই পোস্ট সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন। যদি করে থাকেন তাহলে ইতিমধ্যে আপনি অফিশিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে জেনে গিয়েছেন।

অফিসিয়াল ফোন চেনার কোড হল *#06# এই কোডটি মোবাইলের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করলে 15 সংখ্যার একটি কোড দেখতে পাবেন যে কোডটি ১৬০০২ নম্বরে মেসেজ করলে আপনি জানতে পারবেন আপনার ফোনটি অফিশিয়াল না আনঅফিসিয়াল ফোন।

আরো পড়ুনঃ ১২ হাজার টাকার মধ্যে ভালো মোবাইল

শেষ কথাঃ অফিসিয়াল ফোন চেনার উপায়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা অফিসিয়াল ফোন চেনার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি আপনার ফোনটি অফিশিয়াল না আনঅফিসিয়াল তা যাচাই করতে চান তাহলে উপরের দিক নির্দেশনা গুলো অনুসরণ করুন। খুব সহজে এবং তাড়াতাড়ি আপনার ফোনটি অফিশিয়াল না আনঅফিসিয়াল তা বের করতে পারবেন।

পোষ্ট ক্যাটাগরি: