হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল - আপনি কি হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে জানতে ইচ্ছুক। আপনার হাতের লেখা নিশ্চয়ই অনেক খারাপ অথবা আপনার ছোট ভাই, বোন অথবা সন্তানের হাতের লেখা খারাপ। আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনার হাতের লেখা সুন্দর করা অনেক গুরুত্বপূর্ণ।

হাতের লেখা সুন্দর করার কৌশল

সূচীপত্রঃ হাতের লেখা সুন্দর করার কৌশল

আমরা তো সবাই জানি পরিক্ষার খাতা দেখার সময় সুন্দর হাতের লেখা অনেক গুরুত্ব দেওয়া হয়। তাই আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনার হাতের লেখা সুন্দর করা অনেক গুরুত্বপূর্ণ। হাতের লেখা খারাপ হওয়ার কারণে অনেক ভালো স্টুডেন্ট পরিক্ষার ভালো লেখার পরেও তাদের পরিক্ষার রেজাল্ট খারাপ আসে।

একজন শিক্ষক সেই খাতাই বেশি মনযোগ দিয়ে দেখে যে খাতার লেখা অনেক সুন্দর। আপনার হাতের লেখা সুন্দর হলে আপনি পরিক্ষার ভালো কিছু লিখতে না পরলেও ভালো মার্ক পাবেন। 

বর্তমানে সব জায়গায় কম্পিউটার আসার কারণে হাতের লেখা আস্তে আস্তে কমে যাচ্ছে। এতে বর্তমানে ডাক্তার, শিক্ষক, ছাত্র, উকিল ইত্যাদি এসব লোকের হাতের লেখা সুন্দর করা প্রয়োজন।

কারণ একজন ডাক্তারের হাতের লেখা সুন্দর হলে ডাক্তার সাথে পরামর্শ পত্র ইত্যাদি বুঝতে সহজ হবে। অনেক ডাক্তারের লেখা খারাপ যার কারণে অনেক লেখা বুঝতে সমস্যা হয় এবং ঔষধ ক্রয় করতে সমস্যা হয়।

হাতের লেখা একটি শিল্প এটা যতবেশি চর্চা করবেন আপনার হাতের লেখা ততবেশি সুন্দর হবে। ইংরেজিতে একটা কথা আছে Practice makes a man perfect আপনি যত চর্চা করবেন তত অভিজ্ঞতা আর্জন করবেন। 

আমি এই আর্টিকেলে হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এই আর্টিকেল পড়লে ইনশাআল্লাহ আপনি হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে জানতে পারবেন। হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে জানতে লেখাটি শেষ পর্যন্ত পড়ুনঃ

১। সঠিক উপাদান - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে সঠিক উপাদান। আমি এই আর্টিকেলে সঠিক উপাদান বলতে বুঝতে চাচ্ছি পেপার, কলম ইত্যাদি।

আপনার যে পেপারে লিখতে ভালো লাগে সেই পেপার সংগ্রহ করবেন। বাজারে অনেক রকমের পেপার হয়েছে। তাই আপনার পছন্দের পেপার ব্যবহার করবেন। বর্তমানে হরেক রকমের কলম বাজারে পাওয়া যায়। আপনার পছন্দের কলমটি বেছে নিবেন। যেটা দিয়ে লিখতে ভালো লাগে।

আরো পড়ুনঃ বাচ্চাদের পড়ায় মনোযোগী করার উপায়

২। প্রতিদিন চর্চা করা - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে প্রতিদিন চর্চা করা। আমি আগেই বলেছি Practice makes a man perfect. আপনি যতবেশি চর্চা করবেন ততবেশি লেখা সুন্দর হবে। আস্তে আস্তে লিখতে হবে এবং লেখার গতি আস্তে আস্তে বৃদ্ধি করতে হবে। 

আপনি লেখার আগে খাতা মার্জিন করে নিবেন যদি মার্জিন করা না থাকে। খাতা মার্জিন করে নিলে আপনি লাইন সোজা করে লিখতে সুবিধা হবে। আপনি নিয়ম মত এক সপ্তাহ লিখে দেখেন আপনার লেখার উন্নতি দেখতে পারবেন। চর্চা করলেই লেখা সুন্দর হবে। 

৩। লেখার সময় হাতে অতিরিক্ত চাপ দিবেন না - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে লেখার সময় হাতে অতিরিক্ত চাপ না দেওয়া। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি আমি নিজেও অনেক চাপ দিয়ে লেখা লেখতাম। এতে করে আমার লেখা খারাপ হতো এবং লেখা তাড়াতাড়ি লিখতে পারতাম না। এখন হালকা ভাবে কলম ধরে লিখি অনেক তাড়াতাড়ি লিখতে পারি এবং লেখা অনেক সুন্দর হয়।

আপনারাও যারা লেখা সুন্দর করতে চান তারা হালকা ভাবে কলম ধরে লিখার চেষ্টা চালিয়ে যান খুব তাড়াতাড়ি লেখা সুন্দর এবং তাড়াতাড়ি লিখতে পারবেন। এমন কলম ব্যবহার করবেন যেগুলো দিয়ে হালকা ভাবে ধরলেই লেখা যায়। বাজারে অনেক কলম রয়েছে যেগুলো হালকা ভাবে লেখা হয়না। অনেক চাপ দিয়ে লিখতে হয় এসব কলম ব্যবহার করবেন না।

আরাে পড়ুনঃ হতাশা থেকে মুক্তির ইসলামিক উপায়

৪। হাত ও কনুই নমনীয় রাখা - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে হাত ও কনুই নমনীয় রাখা। লেখার সময় অতিরিক্ত চাপ নেওয়া যাবে না। রিলাস্কে মনযোগী হয়ে লিখতে হবে। সব সময় কনুই নমনীয় রাখবেন। কনুইতে কখনো অতিরিক্ত চান নিয়ে লেখালেখি করবেন না। 

অতিরিক্ত চাপ নিয়ে লেখালেখি করলে লেখা খারাপ এবং লেখার গতি কমে যায়। তাই রিলাস্কে লেখা লেখি করবেন। এতে আপনার লেখার গতি ঠিক থাকবে এবং লেখা সুন্দর হবে। মাথায় টেনশন এবং চাপ নিয়ে লিখলে লেখা সুন্দর হবে না।

৫। ভালো করে বসে লেখার অভ্যাস করা - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে ভালো করে বসে লেখার অভ্যাস করা। লেখার সময় বসার পজিশন সঠিক থাকতে হবে। বসার অনেক নিয়ম রয়েছে। আপনি লেখার সময় অবশ্যই চেয়ারে বসে লেখার অভ্যাস করবেন। 

কারণ চেয়ারে বসে লিখতে লেখা ভালো হয়। শরীরে কোথাও অতিরিক্ত চাপ নিতে হয় না। আপনি যেভাবে লিখলে কমফোর্টেবল মনে করবেন সেভাবে লিখবেন। চাপ নিয়ে লিখতে যাবেন না। এতে লেখা আরো খারাপ হবে।

আরাে পড়ুনঃ ইসলামে ধনী হওয়ার উপায়

৬। সঠিকভাবে কলম ধরা শিখুন - বাচ্চাদের হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে সঠিকভাবে কলম ধরা। আমরা অনেক ভালো করে কলম ধরতে পারি না। জ্বি কলম ধরারও ভালো নিয়ম রয়েছে। কলম ধরার উপর নির্ভর করে আপনি কত তাড়াতাড়ি লিখতে পারবেন। 

আপনি অতিরিক্ত চাপ দিয়ে কলম ধরলে লেখা তাড়াতাড়ি লিখতে পারবেন না এবং লেখা খারাপ হবে। তাই সঠিকভাবে কলম ধরা শিখুন। কলম ধরা শিখে গেলে আপনার লেখা গতি এমনি বৃদ্ধি পাবে। হালকা ভাবে কলম ধরে লিখতে পারবেন। তাই সঠিকভাবে কলম ধরা অনেক গুরুত্বপূর্ণ।

৭। আস্তে আস্তে লিখুন - হাতের লেখা সুন্দর ও দ্রুত করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে আস্তে আস্তে লিখুন। লেখা সুন্দর করতে চাইলে আপনাকে আস্তে আস্তে লিখতে হবে। প্রথমেই তাড়াতাড়ি লেখা যাবে না। আপনাকে প্রথমে আস্তে আস্তে লিখতে হবে তারপর লেখা সুন্দর হয়ে গেলে লেখার গতি আপনা আপনি বৃদ্ধি পাবে। এটা নিয়ে টেনশন করার কিছু নেই। 

শুরুতেই যদি তাড়াহুড়া করেন তাহলে আপনার লেখা সুন্দর হওয়ার পরিবর্তে আরো খারাপ হবে। তাই লেখার সময় তাড়াহুড়া করা যাবে না। শুরুতে আস্তে আস্তে লিখেন এক সময় এমনি লেখার গতি বৃদ্ধি পাবে। অতএব আস্তে আস্তে লিখুন।

৮। মনযোগী হওয়া - হাতের লেখা সুন্দর করার উপায়

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে মনযোগী হওয়া। জ্বি হ্যাঁ। আপনাকে লেখার সময় অনেক মনযোগী থাকতে হবে। 

খাতার মার্জিন আছে কিনা দেখতে হবে। অনেকের লেখার সময় লেখা লিখতে লিখতে লাইন নিচে নেমে আসে বা লাইন সোজা হয় না। সেই দিকে নজর দিতে হবে। 

অনেক শিক্ষার্থী রয়েছে যারা লেখতে গেলে লেখার লাইন সোজা হয়না এতে লেখার ভালো হয়না। লেখার জন্য খাতার জায়গা নষ্ট হয়। লাইন সোজা না হলে লেখা দেখতে অনেক খারাপ দেখায়।

৯। প্রচুর অনুশীলন করা - হাতের লেখা সুন্দর করার কৌশল

হাতের লেখা সুন্দর করার কৌশল হচ্ছে প্রচুর অনুশীলন করা। জ্বি আপনাকে প্রচুর অনুশীলন করতে হবে। আমি যখন হাতের লেখা ভালো করার চেষ্টা করি তখন অনেক পরিমাণে লিখতে থাকি। যখন লিখতে বসেছি তখন শুধু লেখা আর লেখা। 

খাতা অনেক শেষ করেছি। এক সপ্তাহ ভালোভাবে লিখে লেখার উন্নতি পাইছি। আপনাকে লাগাতার লিখে যেতে হবে। লেখা চালিয়ে গেলে এক সময় দেখবেন আপনার লেখা অনেক পরিবর্তন হয়েছে। তাই অনুশীলন চালিয়ে যেতে হবে।

শেষ কথা

আমি এই আর্টিকেলে ৯টি হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো আপনি ফলো করলে আপনার হাতের লেখা অনেক সুন্দর হবে ইনশাআল্লাহ। 

হাতের লেখা সুন্দর করার জন্য আপনাকে নিয়মিত লিখতে হবে। প্রচুর লিখতে হবে লেখার কোন বিকল্প নেই। যত লিখবেন তত তারাতাড়ি লেখা সুন্দর হবে এবং তাড়াতাড়ি লিখতে পারবেন। 

আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে আপনি পড়া শেষ করে সেই পড়া লিখবেন। দুই থেকে তিনবার লিখবেন এতে আপনার পড়া বেশি মনে থাকবে এবং লেখাও অনেক সুন্দর হবে।

পোষ্ট ক্যাটাগরি: