অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় - আপনা কি পরীক্ষার চিন্তায় আছেন। আপনার কি পরীক্ষার প্রস্তুতি ভালো নয়। সামনে পরীক্ষা চলে এসেছে বা পরীক্ষা চলছে এই সময় আপনি পরীক্ষার ভালো করতে চান তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি পড়ুন। কেননা আজকে আমরা এই লেখায় আলোচনা করবো অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় সেই সম্পর্কেঃ

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়

সূচীপত্রঃ অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়

আপনি চাইলেই অল্প সময়ে পরীক্ষায় ভালো করতে পারবেন। পরীক্ষায় ভালো করার জন্য সারাদিন যে পড়তে হবে ব্যাপারটা আসলে এ রকম নয়। অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় রয়েছে। আপনি যদি পরীক্ষায় ভালো করতে চান তাহলে আর্টিকেলে দেওয়া উপায় গুলো মেনে চলুন।

পরীক্ষায় চলে আসলে আমরা হতাশ হয়ে যাই যদি পরীক্ষার প্রস্তুতি ভালো না থাকে। আসলে হতাশ হওয়ার কিছু নেই। নিয়ম করে পড়াশোনা করলে অল্প সময়ে আপনি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন। 

আপনি যদি সঠিক পরিকল্পনা করে পড়াশোনা করেন তাহলে আপনার পরীক্ষা অবশ্যই ভালো হবে। তো বেশি কথা না বলে অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় গুলো নিচে উল্লেখ করা হলোঃ

১। পরিকল্পনা বা রুটিন তৈরি করুন - অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো পরিকল্পনা বা রুটিন তৈরি করা। আপনার সামনে যদি পরীক্ষা থাকে হাতে ১ মাস বা ২ মাস সময় থাকে তাহলে আপনি ভালো করে রুটিন করুন কিভাবে পড়াশোনা করবেন। 

কোন সময় পড়তে বসবেন। কোন বিষয় কতটুকু পড়লে আপনি পরীক্ষার আগেই সেই বিষয় পড়ে শেষ করতে পারবেন। তাই ভালো করে পড়াশোনা করার জন্য রুটিন তৈরি করে ফেলুন। 

রুটিন করলে আপনার মাথায় চাপে থাকবে যে আপনাকে নিদিষ্ট সময়ের মধ্যে এই টপিক পড়ে শেষ করতে হবে। এতে আপনার পড়ার অলসতা আসলেও পড়তে বসতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে লাইফস্টাইল পরিবর্তন করা যায়

২। কঠিন বিষয় গুলো আগে শেষ করুন

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হচ্ছে কঠিন বিষয় গুলো আগে শেষ করা। আপনার কাছে যে বিষয় বা টপিক বেশি কঠিন মনে হয় বা কম পারেন সেই বিষয় গুলো পড়ে শেষ করা। 

আপনার হাতে সময় থাকতেই কঠিন বিষয় বা টপিক গুলো বেশি বেশি পড়ে শিখে নেওয়া। কারণ পরীক্ষা চলে আসলে কঠিন বিষয় বা টপিক তখন আপনি তাড়াতাড়ি শেষ করতে পারবেন না। তখন আরো তারাহুরো করে সব কিছু গোলমাল পাকিয়ে ফেলেবেন।

এজন্য কঠিন বিষয় গুলো শিক্ষকের কাছে গিয়ে আগেই ক্লিয়ার হয়ে আসবেন। পরীক্ষার আগে শুধু সেই বিষয় গুলো দেখে যাবেন। এতে করে জটিল বিষয় নিয়ে এতো টেনশন করা লাগবে না। 

৩। গুরুত্বপূর্ণ টপিক গুলো আগে পড়ুন

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হচ্ছে গুরুত্বপূর্ণ টপিক গুলো আগে শেষ করা। একটা সাবজেক্ট এর যে অধ্যায় গুলো বেশি গুরুত্বপূর্ণ সেই অধ্যায় গুলো আগে শেষ করা। 

গুরুত্বপূর্ণ টপিক থেকে পরীক্ষায় প্রশ্ন বেশি আসে। আপনি গুরুত্বপূর্ণ টপিক গুলো আগে শেষ করলে আপনার জন্য পরীক্ষা অনেক সহজ হয়ে যাবে। কারণ পরীক্ষায় গুরুত্বপূর্ণ টপিক গুলো বেশি আসে। 

৪। অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হচ্ছে নোট তৈরি করা

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হচ্ছে নোট করা। আপনি যে টপিক গুলো কম পারেন বা কম মনে থাকে সেই টপিক গুলো পড়ার সময় খাতায় নোট করতে পারেন। 

কারণ পরীক্ষার আগে আপনি সেই নোট দেখা বুঝতে পারবেন আপনি কোন টপিক গুলো কম পারেন বা কম মনে থাকে। তখন পরীক্ষায় দিন বা পরীক্ষার কয়েক ঘন্টা আগে সেই টপিক গুলো আপনি চোখ বুলিয়ে নিতে পারবেন। তাই যে বিষয় বা টপিক গুলো কম পারেন সেগুলো নোট করে রাখুন। 

৫। বুঝে বুঝে পড়া

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো বুঝে বুঝে পড়া। পড়ার সময় যে টপিক নিয়ে পড়বেন সেই টপিক ভালো করে বুঝে বুঝে পড়বেন। 

বর্তমানে মুখস্থ বিদ্যা বেশি সময় মাথায় থাকে না। পরীক্ষার সময় একবার মাথা উল্টা পাল্টা হয়ে গেলে তখন মুখস্থ আর মাথায় থাকে না। তাই যেটা পড়বেন সেই বুঝে বুঝে পড়বেন। 

বুঝে পড়ার মধ্যে একটা আনন্দ রয়েছে। আপনি যখন বুঝে পড়বেন তখন আপনার পড়াশোনা করতে ভালো লাগবে। আপনি তখন নিজই পড়তে বসবেন। আপনাকে পড়তে বসার জন্য কারো তাগিদ দিতে হবে না।

আরো পড়ুনঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

৬। পড়ার পরে খাতায় লেখা

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো পড়ার পরে খাতায় লেখা। আপনি যে বিষয় বা টপিক পড়বেন সেটা পড়া শেষ হয়ে গেলে ২০ থেকে ৩০ মিনিট পরে সেটা না দেখে লেখার চেষ্টা করুন। অনেক সময় পড়ার পর সাথে সাথে লিখলে সেটা লেখা যায় কিন্তু ৩০ মিনিট পর লেখতে দিলে অনেক কিছু মাথায় থাকে না। 

তাই পড়ার ৩০ মিনিট পরে লেখেন তাহলে আপনি বুঝতে পারবেন আপনি সঠিকভাবে মনে আছে কিনা। লেখার সময় দেখবেন অনেক কিছু মনে নেই তখন আবার সেই বিষয় গুলো পড়বেন। তাহলেই আপনার মাথায় পারমানেন্ট সেই টপিক ডুকে যাবে সহজে ভুলবে না।

৭। টিভি দেখে মোবাইল টিপা বন্ধ করুন

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো টিভি দেখে মোবাইল চালানো বন্ধ করুন। বর্তমানে ছাত্রছাত্রীদের মোবাইল আর টিভি ধ্বংস করে দিয়েছে। 

অনেক ছাত্র মোবাইল ব্যবহারের কারণে পড়াশোনা মনযোগ দিতে পারে না। মোবাইলে বিভিন্ন অনলাইনে গেমস খেলে সময় নষ্ট করছে। পরীক্ষার সময় এলে এদের মাথায় আকাশ ভেঙ্গে পড়ে। তাই প্রয়োজন ছাড়া মোবাইল হাতে নিবেন না। 

আর মেয়েরা টিভিতে বিভিন্ন সিরিয়াল দেখে তাদের সময় নষ্ট করছে। অনেক ছাত্র-ছাত্রী পড়ালেখা বাদ দিয়ে টিভিতে বিভিন্ন সিরিয়াল দেখে সময় অপচয় করে৷ পরীক্ষা সামনে আসলে তাদের আর হুস থাকে না। তাই এসব টিভি দেখে মোবাইল চালানো বন্ধ করতে হবে। 

৮। আগের বছরের প্রশ্ন সমাধান করা

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো আগের বছরের প্রশ্ন সমাধান করা। জ্বি আপনি আগের বছর গুলোতে যে প্রশ্ন করা হয়েছে সেই প্রশ্ন গুলো সমাধান করতে পারেন। 

আগের বছরের প্রশ্ন সমাধান করে অনেক জ্ঞান অর্জন করতে হবে এবং আপনি যেগুলো পারেন না সেগুলোর সমাধান খুঁজে পাবেন। তাই বেশি বেশি আগের বছরের প্রশ্ন সমাধান করুন। এতে নিজেই নিজের পরীক্ষা করতে পারবেন

৯। অলস হয়ে পড়বেন না

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হলো অলস হয়ে পড়বেন না। আমরা অনেক সময় অতিরিক্ত পড়া চাপে টেনশনে পরে যাই এবং পড়াতে মনযোগ দিতে পারি না। নিজের উপর আত্নবিশ্বাস হারিয়ে ফেলি। 

এটা ঠিক নয়। আপনার যতটুকু সময় আছে সেটা কাজে লাগান। আপনি চেষ্টা করে যান। আপনি পরীক্ষার আগেই যদি হাল ছেড়ে দেন তাহলে তো আপনি মাঠে নামার আগেই পরাজয় মেনে নিলেন। 

আপনি আপনার পরিকল্পনা মত পড়াশোনা চালিয়ে যাবেন দেখবেন আপনি আস্তে আস্তে সব কিছু সমাধান করতে পারেন। কথায় আছে একবার না পারিলে দেখ শতবার।

আরো পড়ুনঃ দ্রুত চাকরি পাওয়ার উপায়

১০। খাতায় সুন্দরভাবে লেখা

অল্প সময়ে পরীক্ষায় ভালো করার কথা হচ্ছে খাতায় সুন্দরভাবে লেখা। লেখা সুন্দর হওয়া কিন্তু অনেক জুরুরি। কারণ সুন্দর লেখা শিক্ষক বেশি পছন্দ করে এবং খাতা ভালো করে দেখে এবং নাম্বার দেওয়ার পরিমাণ বেশি হয়।

আপনার লেখা খারাপ হলে শিক্ষক লেখা দেখেই বুঝতে পারবে আপনি কেমন ছাত্র। ভালো লিখলেও লেখা খারাপ দেখা গেলে শিক্ষক সেটা ভালো করে দেখে না এবং নাম্বার অনেক কম দেয়। তাই অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় হচ্ছে লেখা সুন্দরভাবে লেখা। 

সর্বশেষ কথা - অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায়

আমি এই আর্টিকেলে ১০টি অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় উল্লেখ করেছি। এই উপায় গুলো একজন ছাত্র ব ছাত্রী মেনে চললে ইনশাআল্লাহ আপনার পরিক্ষা ভালো হবে। 

আপনাকে নিয়ম মেইনটেইন করে পড়াশোনা করতে হবে। প্রতিদিনের পড়া প্রতিদিন শেষ করতে হবে। যে টপিক বুঝতে সমস্যা হয় সেই টপিক শিক্ষকের সহায়তা নিবেন। 

শিক্ষকের ব্যবস্থা না থাকলে ইন্টারনেট তো আছে। গুগল বা ইউটিউবে টপিকের নাম লিখে সার্চ করলে সমাধান পেয়ে যাবেন। অল্প সময়ে পরীক্ষায় ভালো করার উপায় লেখাটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: