অনলাইনে জমির মালিকানা যাচাই

অনলাইনে জমির মালিকানা যাচাই - প্রিয় পাঠক আজকের এই পোষ্ট আমরা অনলাইনে জমির মালিকানা যাচাই করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি যদি অনলাইনে আপনার জমির মালিকানা যাচাই করতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি আপনার জন্য খুবই উপকারী। এখানে আমরা অনলাইনে জমির মালিকানা যাচাই কিভাবে করবেন এই বিষয় সর্ম্পকে জানাবো।

অনলাইনে জমির মালিকানা যাচাই

সূচিপত্রঃ অনলাইনে জমির মালিকানা যাচাই

আপনি যদি অনলাইনে জমির মালিকানা যাচাই করতে চান তাহলে সম্পূর্ণ পড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে অনলাইনে জমির মালিকানা যাচাই কিভাবে করে তা জেনে নেওয়া যাক।

ভূমিকাঃ অনলাইনে জমির মালিকানা যাচাই

আমাদের মত অনেকে আছে যারা নিজেদের জমির যাচাই-বাছাই করতে চাই। জমির মালিকানা যাচাই বাছাই করতে চাই কিন্তু কিভাবে জমির মালিকানা যাচাই বাছাই করবে এ সম্পর্কে তাদের কোনো ধারণা নেই। আজকের এই পোস্টে আমরা আপনাদের আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিভাবে অনলাইনে জমির মালিকানা যাচাই করবেন এ সম্পর্কে জানাবো।

আরো পড়ুনঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

আপনি যদি আমাদের এই পোস্ট সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি আপনার বাড়িতে বসেই কম্পিউটার অথবা আপনার হাতের স্মার্ট ফোন দিয়ে অনলাইনে জমির মালিকানা যাচাই করতে পারবেন। তার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে চলুন অনলাইনে জমির মালিকানা যাচাই করার নিয়ম গুলো জেনে নেই।

অনলাইনে জমির মালিকানা যাচাই করা কেন জরুরি

অনেক সময় নতুন জমি কেনার ফলে আমরা বিভিন্ন রকম সমস্যার মধ্যে পড়ে থাকি। অনেক সময় দালাল চক্রের হাতে পড়ে প্রতারণার শিকার হয়ে যায়। আপনি যদি প্রতারণা থেকে বাঁচতে চান তাহলে আপনাকে অবশ্যই জমির মালিকানা যাচাই করে নিতে হবে। আপনি যে ব্যক্তির কাছ থেকে জমি কিনছেন জমি কি ঐ ব্যক্তি মালিকাধীন রয়েছে কিনা?

অর্থাৎ যে ব্যক্তি থেকে আপনি জমি কিনবেন সেই জমিটি ওই ব্যক্তির নামে আছে কিনা? কি পরিমাণ জমি কার নামে আছে ইত্যাদি এসকল বিষয় অবশ্যই আপনার জমি কেনার আগে জেনে নেয়া উচিত। তাহলে আপনি বিভিন্ন রকম প্রতারণা থেকে মুক্তি থাকবেন।

এছাড়াও আমাদের বিভিন্ন সময়ে নিজেদের ব্যক্তিগত কারণে জমির মালিকানা যাচাই করা প্রয়োজন হয়। তখন আপনি যেন খুব সহজেই জমির মালিকানা যাচাই করতে পারেন এর একটি সুন্দর পদ্ধতি রয়েছে। যার সাহায্যে আপনাকে বাড়ির বাইরে পর্যন্ত যেতে হবে না। তাই এই পদ্ধতিটি আপনার অবশ্যই জানা প্রয়োজন।

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায় ২০২২

অনলাইনে জমির মালিকানা যাচাই

জমির মালিকানা যাচাই বাছাই করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না এবং হয়রানির শিকার হতে হবে না। আপনি খুব সহজেই আপনার বাড়িতে বসে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আপনার যে কোন জমির মালিকানা যাচাই বাছাই করতে পারবেন। এর জন্য কিছু ধাপ রয়েছে অনলাইনে জমির মালিকানা যাচাই করার ধাপসমূহ জেনে নেই।

ধাপ ১ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এজন্য প্রথমে আপনাকে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের www.eporcha.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এ প্রবেশ করার পর আপনি পাশের চিত্রে একটি স্থান দেখতে পাবেন এখানে অনেকগুলো অপশন রয়েছে যেগুলো আপনাকে সম্পূর্ণ নির্ভুলভাবে পূরণ করতে হবে।

অনলাইনে জমির মালিকানা যাচাই

ধাপ ২ - অনলাইনে জমির মালিকানা যাচাই - প্রথমে দেখুন বিভাগ নির্বাচন লেখা রয়েছে। এখানে আপনার নিজস্ব বিভাগ যেখানে আপনার জমি রয়েছে ওই বিভাগ নির্বাচন করতে হবে।

ধাপ ৩ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এরপরে জেলা নির্বাচন জেলার মধ্যে আপনার জমির রয়েছে অর্থাৎ আপনার নিজস্ব জেলা নির্বাচন করতে হবে।

ধাপ ৪ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এরপরে আপনাকে খতিয়ান টাইপ নির্বাচন করতে হবে। এখানে আপনি মূলত কোন ধরনের খতিয়ান দেখতে চাচ্ছেন সে ধরনের খতিয়ান নির্বাচন করতে হবে।

ধাপ ৫ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এরপর আপনাকে মৌজা নির্বাচন করতে হবে। আপনার স্থানীয় মৌজা নাম কি তা নির্বাচন করতে হবে।

ধাপ ৬ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এরপর আপনাকে খতিয়ান নম্বর নির্বাচন করতে হবে। আপনি যে জমির খতিয়ান বের করতে চাচ্ছেন তা সিলেক্ট করতে হবে।

ধাপ ৭ - অনলাইনে জমির মালিকানা যাচাই - যদি আপনার জমির দাগ নাম্বার থাকে তাহলে সেটি দাগ নম্বর স্থানের বসাতে হবে।

ধাপ ৮ - অনলাইনে জমির মালিকানা যাচাই - এরপর মালিকানার নাম। যদি আপনার মালিকানার নাম থাকে তাহলে মালিকানার নাম এই স্থানে উল্লেখ করতে হবে।

ধাপ ৯ - অনলাইনে জমির মালিকানা যাচাই - যদি পুরুষ হন তাহলে পিতার নাম উল্লেখ করতে হবে এবং মহিলা হলে স্বামীর নাম উল্লেখ করতে হবে। এখন সাধারণত পুরুষ মহিলার ক্ষেত্রে পিতার নাম উল্লেখ করতে হয়।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

ধাপ ১০ - অনলাইনে জমির মালিকানা যাচাই - সবচেয়ে নিচে একটা ক্যাপচার থাকবে যা আপনাকে হুবহু বসাতে হবে। এর মধ্য দিয়ে আপনি আপনার জমির মালিকানা যাচাই করতে পারবেন।

শেষ কথাঃ অনলাইনে জমির মালিকানা যাচাই

প্রিয় পাঠক আশা করি আপনি আমাদের এই পোস্ট থেকে জমির মালিকানা যাচাই করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। উক্ত এয়ারটেলে আমরা অনলাইনে জমির মালিকানা যাচাই কিভাবে করবেন এই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি উপরের আলোচনা করা বিষয় গুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই বাড়িতে বসে আপনি আপনার জমির মালিকানা যাচাই করতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: