অন পেজ এসইও কি ও কীভাবে করতে হয়

অন পেজ এসইও কি ও কীভাবে করতে হয় - আপনার যদি একটি ব্লগ বা ওয়েবসাইট থাকে, তাহলে আপনি অবশ্যই এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ অন পেজ এসইও সম্পর্কে শুনেছেন।

অন পেজ এসইও কি ও কীভাবে করতে হয়

সূচীপত্রঃ অন পেজ এসইও কি ও কীভাবে করতে হয়

অন-পেজ এসইও (on page SEO) একটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন ভিজিবিলিটি এবং ফ্রি ট্র্যাফিক আনার জন্য অপ্টিমাইজ করার প্রক্রিয়া।

বেশিরভাগ মানুষ মনে করে যে একটি ওয়েবসাইটের অন পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বলতে আর্টিকেলে এর মধ্যে কীওয়ার্ড দেওয়া। অন-পৃষ্ঠা এসইও-এর গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে রয়েছে টাইটলে ট্যাগ, কন্টেন্ট, ইন্টারনাল লিঙ্ক এবং URL অপ্টিমাইজ করা।

অন পেজ এসইও কি

যেকোন ওয়েবসাইটের এসইও করা হয় তিনটি উপায়ে, অন পেজ এসইও, অফ পেজ এসইও, টেকনিক্যাল এসইও। কিন্তু যখন কোন নতুন পোস্ট আপলোড করতে হয় তখন শুধুমাত্র অন পেজ এসইও করা হয়।

এটি অফ-পেজ এসইও থেকে সম্পূর্ণ আলাদা, যেখানে জিনিসগুলি অফ-সাইট অপ্টিমাইজ করা হয়। একই সাথে, অন পেজ এসইও-তে যে সমস্ত কাজ করা হয় তা ওয়েবসাইটের ভিতরেই করা হয়। তাই এসইও এক্সপার্টের মতে অন-পেজ একটি কন্টেন্ট রেঙ্কিং এ সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

অন-পেজ এসইওর মূল উদ্দেশ্য হল আপনার ওয়েব পৃষ্ঠাকে এমনভাবে অপ্টিমাইজ করা যাতে আপনার বিষয়বস্তু সহজে সার্চ ইঞ্জিনে রেঙ্ক পায়। যার ফলে স্বয়ংক্রিয়ভাবে আপনার পোস্টে অর্গানিক ট্র্যাফিক পাবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

অন-পেজ এসইও কীভাবে করবেন?

এখানে কিছু গুরুত্বপূর্ণ অন-পৃষ্ঠা এসইও কৌশল রয়েছে যা আপনি আপনার ওয়েবসাইট এবং ব্লগকে অপ্টিমাইজ করতে ব্যবহার করতে পারেন। 

১. এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট

অন-পেজ এসইও তে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল "SEO ফ্রেন্ডলি কোয়ালিটি কন্টেন্ট" তৈরি করা। কারন , এখন গুগল সার্চ ইঞ্জিন বটগুলি আরও উন্নত হয়েছে, এবং তারা সহজেই বুঝতে পারে আপনি কী বিষয়ে একটি আর্টিকেল লিখছেন।

প্রথমত, আপনাকে আপনার ব্লগে লেখা নিবন্ধের বিষয় সম্পর্কিত বিভিন্ন অনুসন্ধানযোগ্য শব্দ, বাক্য এবং কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

এইভাবে, আপনি যদি আপনার ব্লগে লেখা আর্টিকেলে “টার্গেটেড কীওয়ার্ড” সম্পর্কিত কিছু “সম্পর্কিত কীওয়ার্ড” ব্যবহার করেন তবে আপনি কিছু সুবিধা পাবেন। গুগল সার্চ ইঞ্জিন সহজেই আপনার পোস্টের বিষয় বুঝতে পারে।

যেহেতু, আমি আমার পোস্টে কীওয়ার্ড সম্পর্কিত বিভিন্ন কীওয়ার্ড (related keyword) ব্যবহার করেছি, তাই Google অনুসন্ধানে কীওয়ার্ড সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আমার পোস্ট র‌্যাঙ্ক করার সুযোগ বাড়বে।

কন্টেন্ট অপটিমাইজেশন এর ধাপগুলি হলঃ

*প্রথমে আপনাকে পোস্টের শিরোনামে (title) কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

*তারপর, পোস্টের পারমালিঙ্কে (URL) কীওয়ার্ডটি ব্যবহার করুন।

*পোস্টের প্রথম অনুচ্ছেদে, আপনাকে আপনার কীওয়ার্ড একবার বা দুইবার ব্যবহার করা করতে হবে।

*এবং এর পরে, পোস্টে ব্যবহৃত H2, H3 এবং H4-এ এক থেকে দুটি কীওয়ার্ড ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

*এইভাবে, আপনার পোস্টের নির্দিষ্ট যায়গায় কীওয়ার্ড ব্যবহার করে, আপনি সহজেই আপনার বিষয়বস্তু সম্পর্কে Google সার্চ ইঞ্জিনকে বোঝাতে পারেন। এবং ফলস্বরূপ, আপনার পোস্টটি সার্চ ইঞ্জিনগুলির জন্য আরও ভালভাবে অপ্টিমাইজ করা হবে।

২. ওয়েবসাইট লোডিং সময় কমাতে হবে

আপনি যখনই গুগলে কিছু সার্চ করবেন এবং যেকোনো ফলাফলে ক্লিক করেন এবং যদি সেই ওয়েবসাইটটি লোড হতে বেশি সময় নেয় তবে আপনি সেই ওয়েবসাইটটি এড়িয়ে যান বা দর্শক বিরক্ত হবেন। এছাড়াও, গুগল স্লো ওয়েবসাইট পছন্দ করে না। সেজন্য আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড বাড়ানো কমানো প্রয়োজন।

আরো পড়ুনঃ ডোমেইন অথরিটি বাড়ানোর উপায়

৩. ছবির জন্য Alt ট্যাগ ব্যবহার করুন

আমরা ব্লগ বা ব্লগ পোস্টে যে ছবি আপলোড করি সেগুলি Google স্বয়ংক্রিয়ভাবে বুঝতে পারে না। অতএব, আমরা আমাদের নিবন্ধগুলিতে ব্যবহৃত চিত্রগুলি সম্পর্কে Google কে বোঝাতে "alt ট্যাগ" ব্যবহার করতে পারি।

এটি Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলির জন্য ছবিটি সম্পর্কে বোঝা সহজ করে তোলে এবং এর ফলে Google Image serarch থেকে ট্রাফিক পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়৷ 

অন-পেজ এসইও অপটিমাইজেশনের ক্ষেত্রে ইমেজে অল্ট ট্যাগ ব্যবহার করতে হবে।

৪. ইন্টারনাল লিঙ্কিং করুন

ইন্টারনাল লিংক হল - আপনার ওয়েবসাইটের একটি পেজ থকে অন্য একটি পেজে লিংক দেওয়া। আপনার নিজের ব্লগে একটি নিবন্ধ লেখার সময়, আপনার আর্টিকেলের বিষয় বা কীওয়ার্ড সম্পর্কিত অন্যান্য আর্টিকেলের লিঙ্ক যুক্ত করার প্রক্রিয়াটিকে "ইন্টারনাল লিঙ্কিং" বলা হয়।

আপনার ব্লগে ভিজিটররা যে কোনো নির্দিষ্ট বিষয়ে অনেক জ্ঞান নিতে পারবে এবং আপনার ব্লগের "বাউন্স রেট" কমে যাবে। এসইও এর ক্ষেত্রে এইভাবে আর্টিকেল ইন্টারলিঙ্ক করা খুবই উপকারী।

৫. নিয়মিত আর্টিকেল পাবলিশ করুন

প্রতি মাসে আপনার ব্লগে আপনি কতগুলি আর্টিকেল প্রকাশ করছেন তাও আপনাকে মাথায় রাখতে হবে। গুগল এমন ব্লগ পছন্দ করে যা নিয়মিত ভাল মানের আর্টিকেল প্রকাশ করে। আপনি যদি Google সার্চ ইঞ্জিন থেকে ভালো পরিমাণে ট্রাফিক বা দর্শক পেতে চান, তাহলে আপনাকে নিয়মিত আপনার ব্লগে নতুন ব্লগ যোগ করতে হবে।

শেষ কথা - অন পেজ এসইও কি ও কীভাবে করতে হয়

আপনি যদি ব্লগিং এর ক্ষেত্রে নতুন হয়ে থাকেন তাহলে আপনার ভালো করেই জানা উচিত যে অন পেজ এসইও আপনার ব্লগের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সেজন্য আপনার জানা উচিত শেষ পর্যন্ত অন পেজ এসইও কী এবং আপনি কীভাবে এটি সঠিকভাবে করতে পারেন।

পোষ্ট ক্যাটাগরি: