Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/spoken-english.html

ঘরে বসে spoken english

ঘরে বসে spoken english - ঘরে বসে স্পোকেন ইংলিশ — ইংরেজি ভাষার পাশাপাশি স্পিকিং এর গুরুত্বপূর্ণ ভুমিকা লক্ষ্য করা যায়। অনেকেই ইংরেজি বেশ ভালোভাবে শুনতেও পারেন, বুঝতেও পারেন তবে বলার ক্ষেত্রে কিছু পারেন না। আমরা ছোট বেলা থেকেই বাংলা ভাষায় কথা বলার ফলে অন্য ভাষা বলার ক্ষেত্রে বেশ কিছু ভুল করে থাকি। অনেকে হয়ত বলতে পারি তবে সেগুলার রিডান্ডেন্সি ঠিক থাকেনা, একসেন্ট ঠিক থাকে না। 

ঘরে বসে spoken english

প্রতিটি ভাষা একটি একসেন্ট মেনে চলে। আমেরিকান ভাষা ও ব্রিটিশ ভাষা ইংরেজি হলেও উচ্চারণ এর দিক থেকে অনেক বেশী পার্থক্য রয়েছে। এক এই শব্দ উচ্চারণের ক্ষেত্রে আলাদা ব্যবহার না করলে শব্দটির সঠিক অর্থ বোধগম্য করা কস্টকর।

টেকনিক্যাল কেয়ার বিডি এর আজকের পোষ্টে কিভাবে ঘরে বসে ইংলিশ স্পোকেন বা ঘরে বসে spoken english শিখবেন এ সম্পর্কে আলোচনা করবো। যারা ইংরেজি স্পোকেন নিয়ে হীনমন্যতায় ভোগেন তাদের জন্য আজকের আর্টিকেল বেশ হেল্পফুল হতে চলেছে। আপনিও যদি ঘরে বসে স্পোকেন শিখতে চান সম্পুর্ন পোষ্টটি পড়ে নিন। 

আরো পড়ুনঃ কুইজ খেলে টাকা ইনকাম ২০২২

পেজ সূচীপত্রঃ ঘরে বসে spoken english

ঘরে বসে spoken english

ঘরে বসে spoken english নিয়ে লেখার আগে চলুন জেনে নেই কেন শিখবেন spoken ইংলিশ। বর্তমান সময়ে ইংরেজি ভাষার প্রচলন প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র আমাদের দেশে নয়। পৃথিবীর যে কোনো দেশে নিজ ভাষায় পারদর্শী হওয়ার পাশাপাশি ভালো একটি ক্যারিয়ার তৈরি করতে ইংরেজি ভাষা শিখতে হয়।

আপনি ভাবতে পারেন, যে আমিতো IELTS করবো না তাহলে স্পোকেন ইংলিশ শেখাটা কি জরুরী? অবশ্যই জরুরি। বর্তমানে যেকোনো ভালো ফিল্ডের জবের জন্য ভাইভাতে ইংলিশ ভাষায় আপনাকে বসতে হবে। উচ্চারণ এর ক্ষেত্রে স্মার্টনেস রাখাটা অনেক বেশী দরকার। অনেক সময় শুধুমাত্র ইংরেজি বলার পারদর্শীতার জন্য একাডেমিক রেজাল্ট এর খুব একটা মূল্যায়ন লক্ষ্য করা যায় না।

স্পোকেন ইংলিশ শেখার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, আপনি যেকোনো দেশে স্কলারশীপ আবেদন করতে পারবেন। বাহিরের ভার্সিটি বা কলেজ গুলোতে শিক্ষার মান অনেক ভালো ও মূল্যায়ন ও বেশী করা হয়। আপনার স্পোকেন খুব ভালো হলে IELTS বেশী স্কোর করা আপনার জন্য সহজ ব্যাপার হয়ে দাঁড়াবে৷

অনেক সময় আমরা খুজি, কোনো কোচিং থেকে স্পোকেন ইংলিশ টা আয়ত্ত করে নিবো। সত্যি কথা বলতে, নিজের পরিশ্রম ছাড়া বিশ্বে কখনোই কিছু করা সম্ভব নয়। কোচিং এ আপনাকে প্রসেস গুলো ধরিয়ে দিবে প্রাকটিশ গুলোর কাজ আপনাকে ঘরে বসেই করতে হবে। ঘরে বসে ইংলিশ স্পোকেন এর ক্ষেত্রে নিচের দেয় উপায় গুলো কাজে লাগাতে পারেনঃ

আরো পড়ুনঃ ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম

০১। প্রতিদিন ইংরেজিতে কথা বলুন

আমাদের প্রতিদিনকার জীবনে সকাল থেকে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত গড়ে প্রচুর শব্দ আমরা উচ্চারণ করি শুধুমাত্র বাসায়। প্রতিটি সময়ে আপনি ইংরেজি বাক্যগুলোত ব্যবহার করুন। আপনি কিভাবে উচ্চারণ করলেম, ভুল উচ্চারণ করলেন কি-না এগুলো কোনো ব্যাপার নয়। সবার আগে আপনার মাথায় সেট করে নিবেন যে, ইংরেজি ভাষা ব্যাবহার করে আপনাকে কথা বলতে হবে। 

আমরা যখন নতুন একটা কিছু (বাক্য, লিরিক্স) বা যেকোনো কিছু উচ্চারণ করি সাধারণ ভাবেই ভুল করি। ভুল করতে করতে আমরা শেখার দিকে ধাবিত হতে শুরু করি। সকাল বেলা ঘুম থেকে উঠে 'শুভ সকাল" এর পরিবর্তন করে ' Good Morning ' বলার অভ্যাস গড়ে তুলুন।

০২। ইংরেজি বলার জড়তা কাটিয়ে ফেলুন

আমাদের প্রধান একটি সমস্যা আমাদের জড়তা। মানুষ কি ভাববে, আমি পারিনা, আমাকে নিয়ে হাসাহাসি করবে ইত্যাদি অহরহ এক্সকিউজ রয়েছে। এগুলোকে এক সাইডে রেখে দিন। কোনো কিছু শেখার ক্ষেত্রে এক্সকিউজ আসলে বাধা তৈরি করে। যতদিন আপনি জড়তা নিজের থেকে বাইরে বের করতে পারবেন ততদিন কিছুই করতে পারবেন না। আপনি যদি ভুল বলেন তাহলে যে পারবে সে সঠিক ভাবে বলে আপনাকে সহায়তা করবে।

০৩। ইংরেজি বই উচ্চারন করে পড়ুন

আমাদের এই বর্তমান জেনারেশনের প্রায় সকলেই মনে মনে পড়তে অভ্যস্ত। আপনি যেটাই পড়বেন শব্দ করে পড়ুন। নিজে শুনুন কি পড়ছেন। শব্দ করে পড়া মানে চিল্লায় পড়া না। সামান্য শব্দ করে পড়ার ফলে আমাদের মস্তিষ্ক সেই শব্দগুলোর উচ্চারণ গুলোকে রেকর্ডস করে নিতে পারে। 

মুখের জড়তা কাটানোর সবচেয়ে ভালো মাধ্যম বোধহয় আর নেই। গান গাইতে যেমন সুন্দত সুর প্রয়োজন একটি ভাষা সঠিক ভাবে উচ্চারণের জন্য একসেন্ট প্রয়োজন। একসেন্ট নিয়ে আসতে মুখের জড়তা কাটানোর কোনো বিকল্প নেই।

আরো পড়ুনঃ বাজারে যাওয়ার দোয়া

০৪। ইংরেজি গান শুনুন

আমি জানিনা আপনার ইংরেজি ভালো লাগে কিংবা খারাপ লাগে। তবে স্পোকেন ইংরেজি শেখার জন্য এটা আপনাকে অনেক সহায়তা করবে। গান গুলো শুনুন ও বুঝার চেষ্টা কোন শব্দগুলো তারা কিভাবে উচ্চারন করছে। প্রথমবস্থায়, আপনি হয়ত গানের কিছুই বুঝবেন না। এক্ষেত্রে আপনি প্রতিটি গানের লিরিক্স বের করে শব্দ গুলো দেখুন ও তাদের স্পোকেন একসেন্ট গুলো শোনার চেষ্টা করুন। 

০৫। ইংরেজি মুভি দেখুন

ইংরেজি মুভি গুলো স্পোকেন ও লিসেনিং ও অনেক বড় ভুমিকা পালন করে। একদিকে আপনি তাদের কথা শুনে বুঝতে পারছেন অর্থ্যাৎ আপনার ইংলিশ লিসেনিং টার প্রাকটিস হচ্ছে অন্যদিকে তারা কিভাবে কোন শব্দ বলছে। সেটাও আপনি শুনছেন অর্থ্যাৎ ইংলিশ স্পোকেন ও হয়ে যাচ্ছে।

ঘরে বসে spoken english শিখতে যে বই গুলো পড়া উচিৎ

ইংলিশ স্পোকেন শেখার জন্য বেশ কিছু বই রয়েছে। আপনি কোন ধাপে রয়েছেন সেটার উপর নির্ভর করে আপনার কোনটা আসলে পড়া উচিৎ। আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে আমি প্রেফার করবো "মুনজেরিন শহিদ" এর "ঘরে বসে ইংলিশ স্পোকেন" বইটি। ২০২০ সালে বই মেলায় সার্বাধিক বিক্রিত একটি বই। 

নতুন অবস্থায় যারা ইংলিশ স্পোকেন শুরু করবেন তাদের জন্য বেশ কিছু রুলস বইয়ে একদম সহজ করে দেয়া আছে। বইটি অনলাইন ও অফলাইন ২ ভাবেই সংগ্রহ করতে পারবেন। অনলাইনে রকমারি থেকে অর্ডার করতে এখানে ক্লিক করুন

আপনি যদি কিছুটা দক্ষ হোন বা নতুন অবস্থায় নেই। তাহলে আপনার জন্য "স্পোকেন ইংলিশে-এ জিরো টু হিরো" by সাইফুর রহমান খান বইটি বেশ কাজে আসবে। ইংরেজি শেখার ক্ষেত্রে সাইফোর্স এর বই গুলোর মত আর কোনো বই আছে বলে আমার মমে হয় না। রকমারি থেকে অর্ডার কর‍তে এখানে ক্লিক করুন

ঘরে বসে spoken english ভিডিও - স্পোকেন ইংলিশ কোর্স

ঘরে বসে spoken english শেখার জন্য আপনি এই ইউটিউব প্লে লিস্ট অনুসরণ করুন। ঘরে বসে spoken english জানতে ক্লিক করুন এখানে

শেষ কথা

ঘরে বসে spoken english শিখতে পারলে আপনার পরবর্তী পথগুলো একদম সহজ হয়ে যাবে। যা কিছু রয়েছে সব নিজেকেই অর্জন করতে হয়। কেউ হয়ত প্রসেস দেখায় দিবে কষ্ট নিজের করতে হবে। আজকের পোষ্টে কিভাবে ঘরে বসে স্পোকেন ইংলিশ শিখবেন সেটার সম্পর্কে ধারণা দিলাম। কষ্ট করে ঘরে বসে spoken english লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?