Technical Care BD https://www.technicalcarebd.com/2022/05/kobor-jiyaroter-niyom.html

ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম

ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম — কবর বাসীদের জন্য দোয়া করা প্রত্যেক মুসলমানের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। শুধুমাত্র নারীরা বাদে প্রতিটি পুরুষের বড় একটি দায়িত্ব আত্বীয়স্বজন, বাবা-মা, পাড়া-প্রতিবেশী ও পৃথিবীর সকল কবর বাসীর জন্য দোয়া করা। আমরা কবর জিয়ারত করার মাধ্যমে তাদের প্রতি দোয়া দাখিল করতে পারি মহান রাব্বুল আল-আমিন এর নিকটে। কবর বাসীগণ অপেক্ষা করে থাকে কখন তার আপন মানুষ গুলো তাদের জন্য একটু দোয়া করবে। 

ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম

আজকের পোষ্টে আমরা জানবো কিভাবে কবর জিয়ারত করতে হয়। অনেকেই জানেন না কবর জিয়ারত করার নিয়ম গুলো। আমাদের প্রত্যেকের কারো না কারো স্বজন, প্রিয়জন শুয়ে আছে অন্ধকার কবরে। তাদের প্রতি আপনার দোয়া পাঠানোর নিয়ম গুলো আপনার জানা না থাকলে আপনি কিভাবে দোয়া করবেন? চলুন দেখে নেই কিভাবে আপনারা কবর জিয়ারত করবেন।

আরো পড়ুনঃ তাহাজ্জুদ নামাজের সময়

পেজ সূচীপত্রঃ ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম

ঘরে বসে কবর জিয়ারত করার নিয়ম

অনেক সময় আমাদের প্রিয় মানুষ গুলোর কবর অনেক বেশী দূরত্বে থাকে। চাইলেও তাদের কবরের কাছে যাওয়াটা সম্ববপর হয়না। ধরুন, আপনি বিদেশে আছেন। আপনার আত্বীয়ের কবর দেশে। এমতাবস্থায় আপনি কবরের পাশে না থেকেও যেকোনো অবস্থানে করতে পারবেন। 

মূলত, কবর জিয়ারত এর মানে হলো কবর বাসীর জন্য দোয়া করা। আর আপনি যেকোনো অঞ্চল, যায়গা থেকে দোয়া করতে পারবেন। তবে অনেক শায়েখগণ মাসওয়ালা প্রদান করেন, নারীদের জন্য কবর জিয়ারত করার কোনো হুকুম নেই। 

নারীদের জন্য কবর জিয়ারত হারাম বলে অবিহিত করেছেন। শুধুমাত্র পুরুষ কবর জিয়ারত করতে পারবেন। আপনি যদি কবরের পাশে থেকে জিয়ারত করতে চান সে ক্ষেত্রে মহানবী (সা) এর দেখানো সুন্নাহ তরীকা মোতাবেক কবর জিয়ারত করতে হবে।

সূন্নাহ মোতাবেক কবর জিয়ারত এর নিয়ম

আমাদের শ্রেষ্ঠ নবী হযরত মোহাম্মদ (সা.) কবর জিয়ারত এর নিয়ম গুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপন করে গিয়েছেন। কবর জিয়ারত এর নিয়তে প্রথমে কবরের পাশে যাওয়ার পর কবর জিয়ারত এর দোয়া পড়তে হবে। কবর জিয়ারত এর দোয়া শেষ করার পরে দরুদ শরিফ ও সূরা পড়তে হবে। এরপরে হাত তুলে অথবা না তুলেও মনে মনে দোয়া করতে পারবেন। 

তাদের মাগফিরাত এর জন্য সকল প্রকার বৈধ দোয়া পড়তে পারবেন। কবর পাশে যাওয়ার পর অবশ্যই কবর বাসীকে প্রথমে সালাম দিবেন। মহানবী (সা.) যখন কোনো কবর এর পাশ দিয়ে হেটে যেতেন তিনি কবরবাসীকে সালাম দিতেন ও তাদের জন্য কবর জিয়ারত ও দোয়া পাঠ করতেন।

আরো পড়ুনঃ বাজারে যাওয়ার দোয়া

কবর জিয়ারত এর দোয়া

" السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ" 

উচ্চারণঃ আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুরি; ইয়াগফিরুল্লাহু লানা ওয়ালাকুম, আনতুম সালাফুনা ওয়া নাহনু বিল আসার।

বাংলা অনুবাদঃ " হে কবরবাসী!, তোমাদের উপরে শান্তি বর্ষিত হোক। আল্লাহ আমাদের ও তোমাদের ক্ষমা করে দিক, তোমরা আমাদের আগে কবরে গিয়েছো এবং আমরাও পরে আসছি। (তিরমিজি, হাদিস নাম্বার ১০৫৩) 

শেষ কথা

ঘরে বসে কবর জিয়ারতের নিয়ম বা কবর জিয়ারত করার নিয়ম- মানুষ মরনশীল, আমাদের প্রত্যেকের মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। মারা যাওয়ার সাথে সাথে আল্লাহ তায়ালা তার আমল নামা বন্ধ করে দেন। শুধুমাত্র আত্বীয় স্বজনরাই পারেন তাদের জন্য দোয়া করতে। কবরের কঠিন শাস্তি থেকে সকলকে আল্লাহ পরিত্রাণ দিক। আমিন!। ঘরে বসে কবর জিয়ারত এর নিয়ম পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?