Technical Care BD https://www.technicalcarebd.com/2022/04/english-sekhar-sohoj-upay.html

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সহজ উপায় - কিভাবে ইংরেজি শিখবেন সহজেই — আমাদের প্রত্যাহিক জীবনে ইংরেজির গুরুত্বপূর্ণ ভুমিকা লক্ষনীয় ভাবে প্রকাশ পায়। কাজ হোক কিংবা শিক্ষার্থী হোক সকলের ইংরেজিতে আজকাল দক্ষ হওয়াটা সবচেয়ে বেশী জরুরী। সহজেই ইংরেজি শেখা অনেক মানুষ খুজে থাকেন। তাদের জন্য আজকের এই ইংরেজি শেখার সহজ উপায় লেখাটি।

ইংরেজি শেখার সহজ উপায়

বন্ধুরা আজকের আর্টিকেলে আমরা ইংরেজি শেখার সহজ উপায় গুলো সম্পর্কে বলবো। অনেকেই ইংরেজিকে প্রচুর পরিমাণে ভয় পান শিখতে। এই ভয়কে দূর করার জন্য আজকের লেখাটি অনুসরণ করুন। আমরা এখানে সহজেই কিভাবে ইংরেজি শিখবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা দিবো।

পেজ সূচীপত্রঃ ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি কেন শিখবো?

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। বিদেশী কোনো মানুষের সাথে কথা বলার একমাত্র বাহক ইংরেজি ভাষা। আমাদের দেশে বাংলার পাশাপাশি আপনি যখন কোনো ভালো মানের চাকরির জন্য ভাইবা পরিক্ষা দিতে যাবেন। আপনার ইংরেজিতে কথা বলার দক্ষতা না থাকলে আপনি চাকরি পাবেন না কখনো।

চাকরির ক্ষেত্রে বিভিন্ন মানুষের মাঝে নিজেকে উপস্থাপন করতে হয়। নিজেকে আরো বেশী স্মার্ট করতে ইংরেজির ভুমিকা অতুলনীয়। শুধুমাত্র ইংরেজি ভাষায় দক্ষ হলে হাজার হাজার কাজ পাওয়া যায়। সেখানে একাডেমিক সার্টিফিকেট এর অত বেশী প্রয়োজন পড়ে না। কিন্তু যদি ইংরেজি না জানেন একাডেমিক সার্টিফিকেট ও কোনো কাজে আসে না। 

আধুনিক যুগে ফ্রিল্যান্সিং এর সুবিধা ভোগ করতেও আপনাকে ইংরেজিতে অনেক বেশী দক্ষ থাকতে হবে৷ ইন্টারনেটের যেকোনো কাজ বুঝতে, বোঝাতে ইংরেজি ব্যাবহার হয় সবচেয়ে বেশী। ইংরেজি ভাষার গ্রুরুত্ব বলে শেষ করা যাবে না। নিচে ইংরেজি শেখার সহজ কয়েকটি উপায় প্রকাশ করলামঃ

আরো পড়ুনঃ টাকা ইনকাম করার অ্যাপ বাংলাদেশ

ইংরেজি শেখার সহজ উপায়

১। ইংরেজি গ্রামার পড়া

আপনার নিজেকে খুঁজে বের করতে হবে আপনি কোন কোন অংশে দূর্বল। দুর্বলতা গুলো পূরণ করতে হবে। ইংরেজি গ্রামার গুলো ভালো করে আয়ত্ত করতে হবে। কিভাবে একটি বাক্যকে পরিপূর্ণ রুপ প্রদান করা যায়। কোথায় Is, On ব্যবহার করতে হবে ইত্যাদি সকল বিষয়ে পরিপূর্ণ জ্ঞান রাখা। মনে হতে পারে এগুলা তো বাচ্চাদের পড়া। কিন্তু আপনি যদি সব গুলোর ব্যাবহার সঠিকভাবে না জানেন কখনো ইংরেজি শিখতে পারবেন না। গ্রামার এ খুব বেশী রুলস নেই। অল্প কিছু নিয়ম মনে রাখতে পারলে আপনি ইংরেজি শিখতে পারবেন সহজেই। 

২। ভোকাবুলারি পড়া

ইংরেজি বা যেকোনো ভাষা শব্দের উপর সৃষ্ট হয়। আপনি যতবেশি শব্দ মুখস্থ করতে পারবেন ততবেশি সে ভাষায় দক্ষ হতে পারবেন। আমাদের ইংরেজির দূর্বলতা গুলো শুরু হয় আমরা যখন লিখতে ও বলতে বসি আমরা শব্দ গুলো হারিয়ে ফেলি। কোন শব্দটি ব্যাবহার করবো। শব্দ না জানার ফলে এইসব সমস্যার সম্মুখীন হতে হয়।

আপনি প্রতিদিন ২০ টি করে শব্দ নতুন নতুন শিখবেন। ধরুন, সকাল বেলা ঘুম থেকে উঠে বাংলা ভাষায় নিশ্চয়ই প্রিয় কোনো মানুষকে "শুভ সকাল" লিখে পাঠান। এখন এই শুভ সকালকে ইংরেজিতে কনভার্ট করুন ও শব্দগুলো মুখস্থ করুন এবং প্রতিদিন চর্চা করুন। 

৩। ইংরেজি পত্রিকা পড়ুন

প্রতিদিন ঘুম থেকে উঠে আমরা সবসময় পত্রিকার উপর নজর দেই। হয়ত আপনি কোনো বাংলা পত্রিকা পড়তে অভ্যস্ত। এটাকে পরিবর্তন করে ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস গড়ে তুলুন। এটা আপনাকে সহজেই ইংরেজি শেখার ক্ষেত্রে সহায়তা করবে। 

হতে পারে অনলাইন বা অফলাইন যেখানেই হোক পড়ার চেষ্টা করুন। নতুন নতুন শব্দ খুজে পেলে একটু ইন্টারনেট করে সেগুলার অর্থ গুলো বের করে নিন। দ্যা ডেইলি স্টার পত্রিকা আপনি প্রতিনিয়ত ১ টি পেজ করে হলেও পড়ার ও বুঝার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ মোবাইল আসক্তি থেকে মুক্তির উপায়

৪। ইংরেজি বই পড়ুন

বই পড়ার গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে সহজেই ইংরেজি শেখার ক্ষেত্রে। ক্লাস ৬ এর ইংরেজি বই গুলো থেকে পড়া শুরু করুন। যথাক্রমে ৭, ৮, ৯ ইত্যাদি প্রতিটি শ্রেণীর বই সংগ্রহ করে। সব গুলো গল্প, কবিতা ট্রান্সলেট করে নিজে নিজে পড়ুন। কোন কোন শব্দ গুলো বুঝতে পারেন না সেগুলো নোট করে রাখুন। আবার পড়ুন প্রতিদিন পড়ার অভ্যাস গড়ে তুলুন। 

৫। মুভি দেখুন

আমরা অনেকেই হয়তো প্রচুর মুভি প্রেমি। আপনি ইংরেজি শেখার জন্য হলিউডের মুভি গুলো দেখতে পারেন। অনেকেই আছে যারা বাংলা সাবটাইটেল ব্যাবহার করে। বাংলা সাবটাইটেল কখনো ব্যাবহার করবেন না। আপনার মুভি দেখা গুরুত্বপূর্ণ না। মুভি বোঝাটা গুরুত্বপূর্ণ। আপনি ইংরেজি সাবটাইটেল ব্যাবহার করে সেগুলো বুঝতে চেষ্টা করুন। উচ্চারণ গুলো শুনুন তারা কোন শব্দ কোনভাবে উচ্চারণ করে।

এসব ক্ষেত্রে আপনার ২ টি উপকার হবে। নতুন শব্দ ও ইংরেজি শিখতে পারবেন এবং পাশাপাশি উচ্চারণ এর সঠিক নিয়ম সম্পর্কে একটি ভালো ধারণা পাবেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইংরেজি পারেন কিন্তু উচ্চারণ করতে পারেন না। তারাও চাইলে এই টেকনিক ব্যাবহার করতে পারেন। 

৭। ইংরেজির ব্যবহার বাড়ান

প্রত্যাহিক জীবনে আমাদের প্রতিদিন প্রচুর পরিমাণে মানুষের সাথে মিশতে হয় কথা বলতে হয়। আপনি সকাল বেলা ঘুম থেকে উঠে সবার সাথে কথা বলার সময় ইংরেজি ব্যাবহার শুরু করুন। লজ্জা বা ভয় করার কোনো প্রয়োজন নেই। আপনি ভুল বলেন নাকি সঠিক বলেন এটা ভাবার দরকার নেই। আপনার মুখে যা আসে সেটাই বলুন। যারা আপনার ভুল ধরবে তাদের থেকে সঠিক টা সম্পর্কে ধারণা নিন। 

ভুল বলার জন্য প্রায় সবাই ইংরেজি শিখতে পারেনা। আসলে আপনি যতবেশি ভুল করবেন ততবেশি শিখতে পারবেন। কোনো ইংরেজির কোচিং সেন্টারে যদি ভর্তি হোন তারা আপনাকে প্রথমেই বলবে লজ্জা করা যাবেনা। যত ভুল বলতে পারবেন ঠিক ততটাই শিখতে পারবেন।

আরো পড়ুনঃ ডায়াবেটিস কি খেলে ভালো হয়

৫। ইংরেজিকে শুধুমাত্র একটি ভাষা ভাবুন

আমরা মানুষ যখন জন্মগ্রহণ করি তখন থেকে শোনা শুরু করি আমাদের যার যার মাতৃভাষা। কেউ জন্ম থেকেই সব কিছু শিখে আসে না। শ্রম ও কষ্ট দিয়ে সব কিছুকেই অর্জন করে নিতে হয়। ইংরেজিকে এর ভয় পাওয়ার কিছু নেই। ইংরেজিকে সাধারণ অন্য সকল ভাষার মতো একটি ভাষা হিসেবে ভাবুন। 

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ হিন্দি ভাষা বলতে ও শুনে বুঝতে পারে। তাহলে ইংরেজি কেন পারবেন না? হিন্দি ভাষাকে আমরা কোনো ভয়ের সাথে কখনো নেই না। মুভি দেখা, গান শোনা ইত্যাদি কাজে বেশী ব্যাবহার করে এবং এমনিতেই শিখে যাই। ইংরেজি ভাষা ও ঠিক তেমন। আপনার ভয় আপনাকে দমিয়ে রাখে।

ইংরেজি শেখা নিয়ে আমাদের ভুল ধারণা

অনেক সস্তা ইউটিবারের হয়তো ভিডিও আপনি দেখেছেন ৩০ দিনে ইংরেজি শিখুন ১৫ দিনে শিখুন ইত্যাদি। যাইহোক এই ধারণা গুলোকে পরিবর্তন করতে হবে। একটি ভাষা শিখতে অনেক সময়ের প্রয়োজন হয়। ১ মাস কিংবা ২ মাসে শেখা সম্ভব হয়না। আপনি ১ টা বছর পূর্ণ সময় দিন ভাষার পিছনে আপনি পুরোপুরি দক্ষ হয়ে যাবেন। ১ বছরে ইংরেজি সহজেই লিখতে, পড়তে ও শোনার ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারবেন।

আজকের এই ইংরেজি শেখার সহজ উপায় আর্টিকেলে হয়তো আপনাদের বোঝাতে সক্ষম হয়েছি কিভাবে সহজেই ইংরেজি শিখবেন। এই টেকনিক গুলো প্রতিনিয়ত অনুসরণ করুন আশা করা আয় আপনি কষ্ট ছাড়াই অতি সহজে ইংরেজি শিখে যাবেন। ইংরেজি শেখার সহজ উপায় লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?