Technical Care BD https://www.technicalcarebd.com/2022/04/laptop-bangla-keyboard.html

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম — বর্তমান সময়ে অনেকেই আছেন যারা বিভিন্ন কারণে নিজের ল্যাপটপে বাংলা লেখার জন্য সফটওয়্যার খুজেঁ থাকেন। প্রিয় পাঠক আমি নিজেই, যখন আমার ওয়েবসাইটে বাংলায় লেখালেখির কথা ভেবেছিলাম, তখন আমার মনে এটাই সবচেয়ে বড় প্রশ্ন ছিল যে, কিভাবে ল্যাপটপে বাংলা লিখবো কিংবা ল্যাপটপে বাংলা টাইপিং কীবোর্ড কিভাবে ব্যবহার করবো।

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

বিভিন্ন ওয়েবসাইট, বিভিন্ন ব্লগ পোস্ট এবং ইউটিউব দেখে আমি একটি অনেক কাজের সফটওয়্যার খুঁজে পেয়েছি যেটা সফটওয়্যারটি ব্যবহার করে, অনেক সহজেই ল্যাপটপে বাংলা লিখতে পারি কিংবা ল্যাপটপে বাংলায় টাইপিং করতে পারি। কম্পিউটার কিংবা ল্যাপটপে বাংলা লেখার জন্য এই বাংলা কীবোর্ড সফটওয়্যারটি ব্যাবহার করে আপনি এক্সেল, মাইক্রোসফট ওয়ার্ড, অফিস, নোটপ্যাড সহ আরো সকল ধরণের সফটওয়্যারগুলোতে বাংলা লিখতে বা বাংলায় টাইপ করতে পারবেন। 

প্রিয় পাঠক ল্যাপটপে বাংলা লেখার জন্য আপনি যে সফটওয়্যারের কথা আলোচনা করেছি সেটা হচ্ছে Avro Keyboard -অভ্র বোর্ড। ল্যাপটপে বাংলা লেখার সফটওয়্যার Avro কীবোর্ড দিয়ে আপনি বাংলা লেখালেখি করার পাশাপাশি নিজের লেখা বাক্যগুলোর বানান সঠিক শুদ্ধ রয়েছে কিনা, তাও চেক করে দেখতে পারবেন। 

তাই, আপনি যদি ল্যাপটপে বাংলা লেখালেখি করতে এবং আপনি যদি একজন ব্লগার কিংবা আর্টিকেল লেখার জন্য ল্যাপটপে বাংলা টাইপিং করতে চান, তাহলে আপনি এই বাংলা কীবোর্ড সফটওয়্যারটি আপনার জন্য অনেক বেশি কাজে আসবে।

আরো পড়ুনঃ নতুন ল্যাপটপ কেনার পর করণীয়

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

উপরের আলোচনা আমি আপনাদেরকে বলে দিয়েছি যে, বাংলা লেখার সফটওয়্যার Avro কীবোর্ড দিয়ে আপনি উইন্ডোজ কম্পিউটার/ল্যাপটপে বাংলায় লিখতে এবং টাইপ করতে পারবেন। ল্যাপটপে বাংলা লেখার নিয়ম আমি আপনাদেরকে ধাপে ধাপে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি, কিভাবে আপনি অভ্র কীবোর্ড ব্যবহার করে ল্যাপটপে বাংলা টাইপ করবেন।

ধাপ ১ঃ ল্যাপটপে বাংলা লেখার নিয়ম সম্পর্কে জানার আগে সর্বপ্রথম আপনার আপনার ল্যাপটপে “অভ্র কীবোর্ড সফটওয়্যারটি” ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। ল্যাপটপে অভ্র কীবোর্ড ডাউনলোড করুন এখানে ক্লিক করে। অভ্র বাংলা টাইপিং কীবোর্ড আপনার ল্যাপটপে ডাউনলোড ও ইনস্টল করার পরে, আপনি ল্যাপটপের উপরের দিকে একটি আইকন দেখতে পারবেন যেটা অভ্র সফটওয়্যারের থেকে দেওয়া হবে।

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

এখন আপনি উপরে ছবিতে অবশ্যই দেখতে পাচ্ছেন, Avro Icon এ “English” ভাষা সেট করা আছে। তবে, বাংলা ভাষায় লেখার জন্য আপনাকে সোজা “English” লেখাতে ক্লিক করে বাংলা ভাষা সেট করে নিতে হবে। এছাড়াও, কীবোর্ড থেকে “F12” বাটন ক্লিক করলে নিজে নিজে Avro তে বাংলা ভাষা সেট হয়ে যাবে। এটি অভ্র কীবোর্ডে ডিফল্ট ভাবে দেয়া থাকে।

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

উপরে ছবি লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন, বাংলা ভাষা সেট হওয়ার পরে সেখানে ইংরেজির জায়গায় “বাংলা” লেখা হয়ে গেছে।

ধাপ ২ঃ উপরের পদ্ধতি অনুযায়ী কাজ করার পর Avro software টিতে বাংলা লাঙ্গুয়েজ সেট হওয়ার পর, আপনারা যে সফটওয়্যারটিতে বাংলা লেখালেখি করতে চাচ্ছেন সেই সফটওয়্যারটি ওপেন করতে হবে। আপনি যেকোনো ধরনের এডিটিং অ্যাপ এবং রাইটিং অ্যাপে অভ্র সফটওয়্যার ব্যবহার করে লেখালেখি করতে পারবেন। যেমন, মাইক্রোসফট অফিস, মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, নোটপ্যাড, অনলাইন রাইটিং সফটওয়্যার বা ওয়ার্ডপ্রেস এডিটরে অভ্র বাংলা টাইপিং সফটওয়্যার ব্যবহার করে বাংলা লেখালেখি করতে পারবেন। 

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

উপরের ছবিতে আপনি দেখতেই পারছেন, আমি “WordPad” এ অভ্র টুল ব্যাবহার করে বাংলাতে লিখছি।

আরো পড়ুনঃ কম্পিউটার হঠাৎ বন্ধ হওয়ার কারণ

ধাপ ৩ঃ এখন, যদি আপনি আপনার নিজের লেখা গুলোর বানান সঠিক বা ঠিকঠাক আছে কিনা সেটা দেখতে চান, তবে “Avro Pad” ব্যাবহার করে তা দেখতে পারবেন, যেটা ল্যাপটপে বাংলা লেখার সফটওয়্যার অভ্র কীবোর্ড সফটওয়্যারের সঙ্গে দেওয়া থাকে। 

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম

Avro Pad এ বাংলা ভাষায় লেখার পরে সোজা “Spell check” এই অপশনে ক্লিক করে আপনি প্রতিটি শব্দের বানান সঠিক বা ঠিকঠাক আছে কিনা, সেটা দেখতে পারবেন। এছাড়া, কীবোর্ড থেকে সোজা 'F7' বাটনটি ক্লিক করেও প্রতিটি শব্দের সঠিক বানান দেখে নিতে পারবেন।

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম ভিডিওতে দেখুন

প্রিয় পাঠক, আশা করি আপনি ভালোভাবে বুঝতে পারছেন যে, ল্যাপটপে বাংলা লেখার নিয়ম বা কিভাবে ল্যাপটপে বাংলা লিখতে হয় বা ল্যাপটপে কিভাবে বাংলা টাইপ করবেন। অভ্র সফটওয়্যার ব্যবহার করে ল্যাপটপের যেকোনো সফটওয়্যারে বাংলা লেখা সম্ভব। ল্যাপটপে বাংলা লেখার নিয়ম লেখাটি আপনার কাছে অবশ্যই ভালো লেগেছে। লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?