Technical Care BD https://www.technicalcarebd.com/2022/02/list-of-pesticides-used-in-bangladesh.html

বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা

বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা –কীটনাশক কোম্পানির তালিকা ¬কীটনাশক কোম্পানির নামের তালিকা  আসসলামু আলাইকুম, আপনি হয়তো কীটনাশক কোম্পানির তালিকা বা কীটনাশক কোম্পানির নামের তালিকা লিখে গুগলে সার্চ করছেন। তাই গুগল থেকে পোস্টটি আপনার সামনে চলে আসছে। আজকে আমরা এখানে বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা প্রকাশ করলাম।

বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা

১। সিনজেনটা বাংলাদেশ লিমিটেড

বিশ্বজুড়ে বিভিন্ন পার্টনারশীপ এবং অধিগ্রহণের মাঝেই সিনজেনটা ৫০ বছরেরও অধিক সময়ের সমৃদ্ধ ইতিহাস গড়ে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সিনজেনটা এজি সুইজারল্যান্ডের বাসেল ভিত্তিক একটি কৃষি রসায়ন সংস্থা এবং বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় কৃষি সংস্থা। ২০০০ সালে নোভার্টিস এগ্রো বিজনেস এবং অ্যাস্ট্রা জেনেকা এগ্রোকেমিক্যালস এক হয়ে সিনজেনটা প্রতিষ্ঠিত হয়।

সিনজেনটা বাংলাদেশ-এর ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে, বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭৩ সালে সিবা-গেইগি বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে, যা ১৯৭০ সালে সিবা এবং গেইগি একীভূত হওয়ার মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। 

পরবর্তীতে সিবা-গেইগি সানডোজের সাথে একীভূত হয়ে ১৯৯৬ সালে নোভার্টিস হিসাবে প্রতিষ্ঠা লাভ করে। এর ৪ বছর পর ২০০০ সালে নোভার্টিস এগ্রো বিজনেস এবং অ্যাস্ট্রা জেনেকা এগ্রোকেমিক্যালস আবার একীভূত হয়ে সিনজেনটা প্রতিষ্ঠা হয়।

বাংলাদেশের কৃষিপণ্য এবং কৃষি-সমস্যা সমাধানের কথা আসলেই সিনজেনটা বাংলাদেশ-এর নাম সবার আগে চলে আসে। এটি একটি যৌথ উদ্যোগের পাবলিক লিমিটেড কোম্পানি, যেখানে ৬০ শতাংশ শেয়ার সিনজেনটা এজি সুইজারল্যান্ডের এবং ৪০ শতাংশ শেয়ার বিসিআইসি (বাংলাদেশ কেমিক্যাল শিল্প কর্পোরেশন) এর মাধ্যমে বাংলাদেশ সরকারের। 

ঢাকার ধানমন্ডিতে সিনজেনটা বাংলাদেশ-এর প্রধান কার্যালয়। এছাড়াও সারাদেশে সিনজেনটা বাংলাদেশের তিনটি বিভাগীয় অফিস, এগারোটি আঞ্চলিক অফিস রয়েছে। সেইসাথে, চটগ্রামে একটি ফসল সুরক্ষা ফর্মুলেশন প্লান্ট, বগুড়ায় একটি বীজ প্রক্রিয়াজাতকরণ প্লান্ট এবং বগুড়া, যশোর, গাজীপুর চট্টগ্রামে চারটি সাইট অফিস রয়েছে। 

এছাড়াও বগুড়ায় একটি অত্যাধুনিক লার্নিং অ্যান্ড ডেভলপমেন্ট সেন্টার রয়েছে, যেখানে সিনজেনটা-এর কর্মচারী, খুচরা ও পাইকারি ব্যবসায়ী, কৃষক, পেশাদার স্প্রে ম্যান এবং অন্যান্য স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশে কার্যক্রম শুরুর পর থেকে সিনজেনটা বাংলাদেশ ক্রমবর্ধমান জনসংখ্যার উর্ধ্বমুখী চাহিদা মেটাতে টেকসই ব্যবস্থা গ্রহণ করে চলেছে। আর বাংলাদেশের কৃষকদের শস্য উৎপাদনে সহায়তা করার জন্য সিনজেনটা বাংলাদেশ সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। 

ক্ষুদ্র চাষীদের ফসলের ফলন, উৎপাদন ও গুণগত মান বাড়ানোর জন্য উচ্চমানের বীজ, রোপণ প্রযুক্তি এবং ফসল রক্ষা বিষয়ক সমাধান আনার মাধ্যমে চাষীদের জন্য বিভিন্ন উপযোগী অফার প্রতিনিয়ত দিয়ে আসছে। এছাড়াও সিনজেনটা বাংলাদেশ কীটনাশকের নিরাপদ প্রয়োগের কথা বিবেচনায় রেখে বেশকিছু প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে থাকে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ ঔষধ কোম্পানি ২০২২

২। এসিআই

এসিআই বাংলাদেশের অন্যতম সেরা দল। এটি পূর্ব পাকিস্তান আমলে ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। মিঃ এম আনিস উদ্ দৌলা এই সংস্থার মালিক। এটি বর্তমানে তিনটি বিভাগের সাথে কাজ করে। বিভাগগুলি ফার্মাসিউটিক্যালস, গ্রাহক ব্র্যান্ড এবং কৃষি শিল্প সম্পর্কিত।

পণ্য: বর্তমানে এসিআই গ্রুপের অধীনে এখন কোম্পানির সংখ্যা প্রায় ২৫টি। ওষুধ, পশুর ওষুধ, সার, কীটনাশক, কৃষি পণ্য, ভোগ্যপণ্য, খাদ্যপণ্য, নিত্য ব্যবহার্য পণ্য, কৃষি ও বাণিজ্যিক যান, মোটরসাইকেল ইত্যাদি খাতে ব্যবসা রয়েছে তাদের।

এসিআই গ্রুপের মোট বার্ষিক পণ্য বিক্রি দাঁড়িয়েছে প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। ২০১৭–১৮ অর্থবছরে পুঁজিবাজারে নিবন্ধিত এসিআইয়ের দুই প্রতিষ্ঠানের বিক্রি ছিল ৬ হাজার ২৬৬ কোটি টাকা। এছাড়া এসিআই প্রায় ১০ হাজারের মতো কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।

৩। ইনতেফা - Intefa

ইনতেফা, বাংলাদেশের প্রথম সারির কৃষি বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি অনন্য নাম। ২০০৪ সালে যাত্রা শুরু আমাদের। কৃষকের সেবায় ও কৃষির উন্নয়নে সুনামের সাথে মানসম্পন্ন পণ্য সরবরাহ করে ইতোমধ্যে কৃষকের হৃদয়ে জায়গা করে নিয়েছে ইনতেফা।

কল্যাণে অঙ্গীকারাবদ্ধ – এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বাংলাদেশের কৃষক ভাইদের উন্নতির জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ইনতেফা। আমাদের লক্ষ্য আধুনিক ও মানসম্পন্ন পরিবেশবান্ধব পণ্য সরবরাহের মাধ্যমে কৃষক ভাইদের আশাতীত ফলন নিশ্চিত করা।

গুটিকয়েক নিবেদিত প্রাণ নিয়ে যাত্রা শুরু করে ইনতেফা পরিবারের সদস্য সংখ্যা আজ বেড়ে দাঁড়িয়েছে ছয়শ’র উপরে। মাঠে-ঘাটে স্টকিস্ট, রিটেইলার ও চাষী ভাইদের অক্লান্ত সেবা দিয়ে যাচ্ছেন প্রায় ৪৫০ জন বিক্রয় প্রতিনিধি। তাঁদের সর্বাক্ষণিক সহযোগীতা করে যাচ্ছেন প্যাকিং প্লান্ট ও সেলস সেন্টারের প্রায় ৮০ জন লজিস্টিকস কর্মী। সর্বোপরি সমস্ত কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনায় নিবেদিত আছেন হেড অফিসের কর্মকর্তাবৃন্দ।

নিরবিচ্ছিন্নভাবে মানসম্পন্ন পণ্য সরবরাহের লক্ষ্যে সাভারের অদূরে আশুলিয়া-তে রয়েছে ইনতেফা-র প্যাকিং প্লান্ট। এখানে প্রায় ২০০ কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন মাঠ পর্যায়ে পণ্য সরবরাহ সচল রাখতে। প্যাকিং এ তাঁরা ব্যবহার করছেন আধুনিক স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় যন্ত্রপাতি। পণ্যের মান নিয়ন্ত্রণে ইনতেফা বরাবরই আপসহীন। তাই অত্যাধুনিক ল্যাবরেটরীতে পণ্য নিয়মিত যাচাই-বাছাই করে সর্বোচ্চ মান নিশ্চিত করা হয় ইনতেফা-র পণ্যের।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ১০ কোম্পানি

৪। প্রাণ-আরএফএল গ্রুপ

১৯৮১ সালে আমজাদ খান চৌধুরী মেজর জেনারেল পদে থেকে অবসর নিয়ে পেনশনের টাকা দিয়ে শুরু করেন ফাউন্ড্রি বা টিউবওয়েল তৈরি ও আবাসন ব্যবসা। পরবর্তিতে আবাসন ব্যবসা বাদ দিয়ে ফাউন্ড্রির ব্যবসায় নজর দেন তিনি। রংপুরে প্রতিষ্ঠিত ফাউন্ড্রির নাম দেন রংপুর ফাউন্ড্রি লিমিটেড (আরএফএল)। ১৯৮৫ সালে কৃষিজাত পণ্য উদপাদনের জন্য প্রতিষ্ঠা করেন অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিডেট, প্রাণ।

ক্ষুদ্র পরিসরে যাত্রা শুরু করেও আজকে প্রাণ-আরএফএল গ্রুপে ২৫টিরও বেশি শিল্পপ্রতিষ্ঠান। প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে পাবলিক লিমিটেড দুটি কোম্পানি। এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড ও রংপুর ফাউন্ড্রি লিমিটেড (আরএফএল)। বাংলাদেশ ছাড়িয়ে ১৪১টিরও বেশি দেশে রপ্তানি হয় এই গ্রুপের পণ্য। কৃষিজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে ক্ষেত্রে অসামান্য ভূমিকা পালন করেছে খাদ্যপণ্য প্রক্রিয়াজাতকারী ও রপ্তানিকারক এ প্রতিষ্ঠান।

৫। NAAFCO Group

NAAFCO গ্রুপটি 1984 সালে তার যাত্রা শুরু করে যা প্রতিষ্ঠিত হয় দূরদর্শী উদ্যোক্তা এবং প্রয়াত চেয়ারম্যান জনাব এম শামসুল হুদা। কৃষি ব্যবসায় তিন দশকেরও বেশি অভিজ্ঞতার সাথে, NAAFCO গ্রুপ ফসলের পুষ্টি, উদ্ভিদ সুরক্ষা, বীজ, মানব স্বাস্থ্য, পশু পুষ্টি ও স্বাস্থ্য, ভোক্তা পণ্য এবং পরিবেশের অন্যতম বিশ্বস্ত ব্র্যান্ডে রূপান্তরিত হয়েছে। প্রতিটি ব্যবসায়িক ইউনিটের নিজস্ব প্রণয়ন এবং উৎপাদন সুবিধা রয়েছে এবং সমস্ত দেশব্যাপী বিতরণ, বিপণন এবং রসদ দ্বারা সমর্থিত।

আরো পড়ুনঃ ফিলিস্তিন ও ইসরাইল যুদ্ধের কারণ

৬। Haychem (Bangladesh) Limited

Haychem (Bangladesh) Limited (HBL) হল Hayleys Agriculture Holdings Ltd-এর একটি 100% সহযোগী প্রতিষ্ঠান। 1997 সালে বাংলাদেশের জয়েন্ট স্টক কোম্পানিতে নিবন্ধিত। বাংলাদেশে এর যাত্রা শুরু হয় ১ লা এপ্রিল 1998 থেকে। Haychem বাংলাদেশ লিমিটেড ২০০৮ সাল থেকে কৃষি রাসায়নিকের নিজস্ব বিতরণ ব্যবসা শুরু করেছে। এই অল্প সময়ের মধ্যে এটি বাংলাদেশী কৃষকদের মধ্যে একটি মর্যাদাপূর্ণ এবং মানসম্পন্ন কৃষি পণ্য সরবরাহকারী হয়ে উঠেছে। এখন এর মার্কেট শেয়ার ৫% এর উপরে এবং দিন দিন বাড়ছে। HBL এর ভৌগলিকভাবে দেশের 70% এর বেশি উপস্থিতি রয়েছে এবং প্রায় 600 ডিস্ট্রিবিউটর বজায় রেখেছে।

20 বছর আগে যখন বাংলাদেশ তার কৃষি খাতের উন্নতির জন্য এগিয়ে যাচ্ছিল, তখন একজন তরুণ কৃষিবিদ এসআইএইচএম মুসফিকুর রহমান কৃষি বিপ্লবে যোগ দিতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। অস্ট্রেলিয়া থেকে তার এমবিএ শেষ করার পর, তিনি তার দেশকে সাহায্য করার উপায় খুঁজছিলেন। অন্যদিকে শ্রীলঙ্কার বিশ্বখ্যাত হেইলিস পিএলসিও কৃষি খাতে টেকসই উন্নতির জন্য বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী ছিল যা উভয় দেশকে সাহায্য করবে। 

যেহেতু তাদের লক্ষ্য ছিল একই; হেইলিস মিঃ মুসফিককে তাদের বাংলাদেশী উদ্যোগের প্রথম কান্ট্রি ম্যানেজার নিযুক্ত করেন। মিঃ মুসফিকুর তার স্বপ্ন পূরণের জন্য হেইলিসের সাথে কাজ করার কথা বলেছিলেন; 20 বছর পর যা এখন বাস্তবতা - হায়চেম (বাংলাদেশ) লিমিটেড, আজকের বাংলাদেশী কৃষি সেক্টরের একটি প্রধান খেলোয়াড় এবং এটি তার শীর্ষ মানের পণ্যের জন্য বিখ্যাত।

অসুবিধা ছিল কিন্তু বিদেশী এবং স্থানীয় সহকর্মীদের সহায়তায় মিঃ মুসফিক হাইচেমকে বাংলাদেশের কৃষি খাতে একটি বিশিষ্ট ব্র্যান্ড এবং অগ্রগামী হিসেবে প্রতিষ্ঠিত করেন। হাইচেম পরিবারের প্রত্যেক সদস্য একই লক্ষ্য নিয়ে কাজ করে যা কোম্পানির উদ্বোধনকে অনুপ্রাণিত করেছিল এবং একই উদ্দেশ্য নিয়ে হাইচেম শুধু কৃষি ব্যবসায় নয়, বর্তমানে বাংলাদেশের অন্যান্য ব্যবসায়িক ক্ষেত্রেও এগিয়ে যাচ্ছে।

আরো পড়ুনঃ অলিম্পিক গেমসের সম্পূর্ণ ইতিহাস

বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা

(1) Hossain Enterprise C.C. Limited (2) FMC Chemical International AG (3) The Limit Agroproducts Limited (4) Auto Crop Care Limited (5) ACI Formulations Limited (6) Alpha Agro Limited (7) McDonald Bangladesh (Pvt) Limited (8) Bayer CropScience Limited (9) Reximco Insecticides Limited (10) Axil Life Sciences Limited (11) Mamun Agro Products Limited

(12) Larsen Chemical Industries (Pvt) Ltd (13) ACI Formulations Limited (14) Oroni International Limited (15) Nokon Limited (16) Aranya Crop Care Limited (17) Agro Business Support Limited (18) SARK Bangladesh (19) Eon Agro Industries Limited (20) Sea Trade Fertilizer Limited (21) Raven Agro Chemicals Limited

(21) MAP Agro Industries Limited (22) Northern Crop Care Limited (23) Eminence Chemical Industries Ltd (24) E H & Agrovet Limited (25) K S Agro Crop Care (26) Hazi Abdul Hakim Sawdagor (27) ACE Farming Solution (28) BASF Bangladesh Limited (29) Integrated Crop Care Bangladesh (30) Bengal Agro Chemicals Industries 

৩১। Square Pharmaceuticals Limited ৩২।Agrinet Crop Care Bangladesh ৩৩।Bangladesh Agricultural Industries ৩৪।General Agro Chemicals Limited ৩৫।Bongshee Moharaj & Agro Technology ৩৬।Bismillah Corporation Limited ৩৭। Prime Agro Limited ৩৮। ৩৯। ৪০। ৪১। Shetu Corporation Limited ৪২। Green Care Bangladesh 

৪৩। Mosco Marketing Company ৪৪। Star Particle Board Mills Ltd ৪৫। Delco Agro Industries ৪৬। Sabir Fertilizer & Chemical Complex Ltd ৪৭। Agronet Crop Science Limited ৪৮। GME Agro Limited ৪৯।Gurpukur Corporation ৫০। Rajib Agro Chemicals Limited

৫১। China Agro ৫২। Supreme Seed Company ৫৩। Digital Crop Solution ৫৪। Shochho Bangladesh ৫৫। Roza Agro ৫৬। Aungkur Traders ৫৭। Dhaka Crop Care ৫৮। Agro Link (BD) ৫৯। Smart Agrovet ৬০। Genetica ৬১। Lark International ৬২। Valent Tech Limited ৬৩। Sadik Agrochemicals Co. 

৬৪। Baly Agro ৬৫। Safi Agro ৬৬। Assign Crop Care Limited  ৬৭।Agro Arena Associates ৬৮।Intefa ৬৯। Sweet Agrovet Limited ৭০। A M Traders ৭১। Integrated Crop Solution Bangladesh ৭২।Marshal Agrovet Chemical Industries Ltd

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?