কীটনাশকের নাম ও ব্যবহার pdf

কীটনাশকের নাম ও ব্যবহার pdf - আমাদের প্রাণ প্রিয় গাছগুলোতে যখন আমরা যথাযথ খাদ্য দেই, এবং খাদ্য দেওয়ার পরেও বিভিন্ন ক্ষতিকারক পোকা এই গাছগুলিকে বিভিন্ন সময় আক্রমণ করে থাকে। আর বিভিন্ন জাতের পোকাগুলো আক্রমণ করার ফলে আমাদের গাছগুলো নষ্ট হয় যায় এমনকি অনেকসময় গাছগুলো মারা যেতে পারে।

কীটনাশকের নাম ও ব্যবহার pdf

তাই ক্ষতিকারক পোকা দমন করতে হলে প্রয়োজন ভালোমানের কীটনাশক। যা গাছ নষ্ট হওয়া থেকে প্রতিরোধ করতে পারবে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে কীটনাশকের নাম এবং ব্যবহার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

ভূমিকাঃ কীটনাশকের নাম ও ব্যবহার

চাষাবাদ কিংবা সবজি চাষের জন্য ভালোমানের কীটনাশক ব্যবহার করা প্রয়োজন। কেননা ভালোমানের কীটনাশক ব্যবহার ছাড়া পোকার আক্রমণ প্রতিরোধ করা সম্ভব নয়। আমাদের লাগানো গাছ কিংবা সবজিতে বিভিন্ন প্রজাতির পোকা আক্রমণ করতে পারে। যেমনঃ সাদা মাছি, ক্যাটারপিলা, লিটামাইনাহ, দই পোকা, জাব পোকা, বিটল পোকা, গান্ধি পোকা, আরশোলা ইত্যাদি।

এসব পোকা আক্রমণের ফলে ফসলের অনেক ক্ষতি হয়। তাই এসব পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে হলে ভালোমানের কীটনাশক ব্যবহার করতে হবে। আজকের এই পোস্টটিতে বেশ কয়েকটি ভালোমানে কীটনাশকের নাম উল্লেখ করা হবে। আপনার এই পোস্টটি পড়তে থাকুন।

কীটনাশক কি?

কীটনাশক বা Pesticide হলো এক ধরনের বিষাক্ত পদার্থ যা কীটপতঙ্গকে মেরে ফেলতে সহায়তা করে। যেহেতু কীটনাশক এক ধরনের বিষাক্ত পদার্থ তাই মানুষ এবং অন্যন্য প্রাণীর জন্য ক্ষতিকর। কীটনাশক ব্যবহার করার আগে অবশ্যই সাবধানতা অবলম্বন করা উচিত।

কি কি কাজে কীটনাশক ব্যবহার করা হয়

সাধারণত ফসলের পোকা বা কীটপতঙ্গকে মেরে ফেলতে কীটনাশক ব্যবহার করা হয়। তবে এছাড়াও বেশ কিছু কাজের জন্য কীটনাশক ব্যবহার করা হয়। কি কি কাজে কীটনাশক ব্যবহার করা হয় তা নিচে উল্লেখ করা হলো।

১। ছত্রাক দমনে ২। পোকামাকড় দমনে ৩। আগাছা দমনে ৪। নেমাটোড বা কৃমি দমনে ৫। ইদুর বা দাঁত বিশিষ্ট প্রাণী দমনে ৬। মাকর, মাইট দমনে ৭। শামুক জাতীয় দমনে ৮। ব্যাকটেরিয়া দমনে ৯। শ্যাওলা, অ্যালজি দমনে ১০। পাখি দমনে।

উল্লেখিত উপরের দেওয়া কাজের জন্য মূলত কীটনাশক ব্যবহার করা হয়। তাই কীটনাশক ব্যবহারের পূর্বে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা কীটনাশক কোম্পানির তালিকা

কয়েকটি কীটনাশকের নাম

বাজারে আপনি বিভিন্ন ধরনের কীটনাশক পেয়ে যাবেন। তবে ভালোমানের কীটনাশকের নামগুলো আপনাকে আগে থেকেই জেনে রাখতে হবে। কেননা ভালোমানের কীটনাশক ছাড়া ফসলের পোকা আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব নয়। নিচে কয়েকটি ভালোমানের কীটনাশকের নাম উল্লেখ করা হলো।

  • Cannon
  • Admire
  • Kaka
  • Profex Super
  • Boxer
  • Hamla 550
  • fungicide
  • insecticide
  • herbicide
  • nematicide
  • rodenticide
  • acaricide/miticide
  • molluscicide
  • bactericide
  • algicide
  • Avicide

উপরে বেশ কয়েকটি ভালোমানের কীটনাশকের নাম উল্লেখ করা হয়েছে। উপরের তালিকা ছাড়াও আরও কীটনাশক বাজারে কিনতে পাওয়া যাবে। আপনারা কীটনাশক কেনার আগে বিস্তারিত জেনে তারপর কীটনাশক বাজার থেকে কিনে ব্যবহার করবেন। কীটনাশক ব্যবহার করার আগে সতর্কতামূলক নিচের ছবিটি ভালোভাবে লক্ষ্য করতে পারেন।

কীটনাশকের নাম ও ব্যবহার pdf

কোন কাজে কোন কীটনাশক ব্যবহার করা হয় - কীটনাশকের নাম ও ব্যবহার

কীটনাশক একটি বিষাক্ত পদার্থ। মানুষ ও অন্যন্য প্রাণীর ক্ষেত্রে কীটনাশক ক্ষতিকারক। তাই কীটনাশক ব্যবহার করার পূর্বে অবশ্যই আমাদের প্রত্যকের সাবধানতা অবলম্বন করা উচিত। যদি কোন কাজের জন্য আমাদের কোন কীটনাশক ব্যবহার করতে হয় এই ব্যাপার বিষয়ে জানা থাকে তবে আপনি সহজেই সেই কীটনাশক ব্যবহার করতে পারবেন। নিচে কীটনাশকের নাম ও কোন কাজের ব্যবহার করা হবে তা নিচে উল্লেখ করা হলো।

১। ছত্রাক দমনে- fungicide কীটনাশক ব্যবহার করা হয়।

২। পোকামাকড় দমনে- insecticide কীটনাশক ব্যবহার করা হয়।

৩। আগাছা দমনে -herbicide কীটনাশক ব্যবহার করা হয়।

৪। নেমাটোড বা কৃমি দমনে- nematicide কীটনাশক ব্যবহার করা হয়।

৫। ইদুর দমনে- rodenticide কীটনাশক ব্যবহার করা হয়।

৬। মাকর, মাইট দমনে -acaricide/miticide কীটনাশক ব্যবহার করা হয়।

৭। শামুক জাতীয় দমনে- molluscicide কীটনাশক ব্যবহার করা হয়।

৮। ব্যাকটেরিয়া দমনে- bactericide কীটনাশক ব্যবহার করা হয়।

৯। শ্যাওলা, অ্যালজি দমনে -algicide কীটনাশক ব্যবহার করা হয়।

১০। পাখি দমনে -avicide কীটনাশক ব্যবহার করা হয়।

কোন পোকা আক্রমণের রক্ষা পেতে কোন কীটনাশক ব্যবহার করা হয় উপরে সুন্দরভাবে সাজিয়ে তোলার চেষ্টা করেছি। আশা করি আপনি কোন কাজের জন্য কোন কীটনাশক ব্যবহার করবেন তা জানতে পারলেন।

আরো পড়ুনঃ ঋণ পরিশোধের দোয়া

কীটনাশক ব্যবহারের নিয়ম

কীটনাশক কিভাবে ব্যবহার করতে হয় কিংবা কীটনাশক ব্যবহারের নিয়ম হয়তো আমরা অনেকেই সঠিকভাবে জানিনা। যদি আপনি কীটনাশক ব্যবহারের নিয়ম না জেনে থাকেন। তবে আজকের পোস্টের এই অংশে দেখে নিন কীটনাশক ব্যবহারের নিয়ম। নিচে কীটনাশক ব্যবহারের নিয়ম উল্লেখ করা হলো।

১। কীটনাশক ব্যবহারের আগে অবশ্যই বোতলের গায়ের লেবেল ভালভাবে পড়ুন এবং নির্দেশাবলি মেনে চলুন।

২। নিরাপত্তামূলক কাপড় পরিধাণ করুন। মুখে মাক্স পড়ুন। মাথায় একটি টুপি পড়তে পারেন। 

৩। নজেল পরিষ্কার করার সময় কখনোই মুখে ফু দিবেন না। কীটনাশক ব্যবহারে সময় ধূমপান থেকে বিরত থাকার চেষ্টা করবেন। 

৪। বাতাসের বিপরীতে কখনোই স্প্রে করবেন না। প্রয়োজনে আপনার মুখ এবং মাথা ভালোভাবে এঁটে রাখবেন। 

৫। যে জমিতে কীটনাশক প্রয়োগ করবেন, সে জমিতে একটি লাল কাপড়ের সাইনবোর্ড দিয়ে দিতে পারেন।

৬। জলাশয়ে কিংবা পুকুরের পানিতে কীটনাশকের ব্যবহৃত বোতল সেপ্রয়ার ধোবেন না। জলাশয় থেকে দূরে কোনো নিরাপদ স্থানে আপনার সেপ্রয়ার ও ব্যবহূত কাপড় ধুয়ে ফেলুন।

৭। কীটনাশক প্রয়োগ করা হয়ে গেলে কীটনাশকের বোতল নিরাপদ স্থানে মাটিতে গর্ত করে পুতে রাখুন। 

৮। কীটনাশক ব্যবহারের সময়ে শিশুদের নাগালের বাইরে রাখুন।

৯। মেয়াদত্তীর্ণ কীটনাশক ব্যবহার থেকে বিরত থাকুন।

১০। যদি কেউ অনিচ্ছাকৃতভাবে কীটনাশক খেয়ে ফেলে তবে দ্রুত সময়ের মধ্য ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। 

১১। কীটনাশক স্প্রে করা জমিতে পশু-পাখি, হাঁস-মুরগী না প্রবেশ করে সেদিকে লক্ষ্য ভালোভাবে লক্ষ্য রাখুন।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা নিউরোলজিস্ট ডাক্তার

কীটনাশকের নাম ও ব্যবহার pdf

অনেক কৃষক ভাইয়েরা কীটনাশকের নাম ও ব্যবহার pdf খুঁজে থাকেন। আজকের পোস্টে এই অংশে আমি আপনাদের সাথে কীটনাশকের নাম ও ব্যবহার পিডিএফ শেয়ার করব। আশা করি এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আপনি উপকৃত হবেন। কীটনাশকের নাম ও ব্যবহার pdf ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

কীটনাশকের নামের তালিকা

কীটনাশকের নামের তালিকা খুঁজছেন? তবে আজকের পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়ুন। কেননা এখানে কীটনাশকের বেশ কয়েকটি নামের তালিকা উল্লেখ করা হবে। নিচে কীটনাশকের নামের তালিকা দেওয়া হলো। আপনারা দেখে নিতে পারেন। 

  1. Cannon
  2. Admire
  3. Kaka
  4. Profex Super
  5. Boxer
  6. Hamla 550
  7.  fungicide
  8. insecticide
  9. herbicide
  10. nematicide
  11. rodenticide
  12. acaricide/miticide
  13. molluscicide
  14. bactericide
  15. algicide
  16. Avicide

উপরেরে বেশ কয়েকটি প্রয়োজনীয় কীটনাশকের নামের তালিকা দেওয়া হয়েছে। কোন কীটনাশক কি কাজের জন্য ব্যবহার করা হয় তা জানতে এই পোস্টের উপরের অংশটুকু ভালোভাবে পড়ুন।

অজৈব কীটনাশকের নাম

আপনারা হয়তো অনেকেই অজৈব কীটনাশকের নাম জানতে চান, তবে জেনে নিন বেশ কয়েকটি অজৈব কীটনাশকের নাম যেমনঃ আর্সেনিক, লেড, সালফার, ক্লোরিন ইত্যাদি ঘটিত বিভিন যৌগ।

শেষ কথাঃ কীটনাশকের নাম ও ব্যবহার pdf নিয়ে

কীটনাশক ব্যবহার করার পূর্বে আমাদের অবশ্যই কীটনাশকের নাম এবং ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে রাখতে হবে। সম্মানিত পাঠকবৃন্দ, পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকে আমি আপনাদের সাথে কীটনাশকের নাম ও ব্যবহার pdf নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই বিষয়ে আপনি আরও জানতে চান তবে এই পোস্টের নিচে কমেন্ট করতে পারেন। এছাড়াও এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। সবাই ভালো থাকবেন।

পোষ্ট ক্যাটাগরি: