Technical Care BD https://www.technicalcarebd.com/2021/11/Advantages-and-disadvantages-of-credit-cards.html

ক্রেডিট কার্ডের সুবিধা এবং অসুবিধা

ক্রেডিট কার্ডের সুবিধা এবং অসুবিধা — ক্রেডিট কার্ডের সুবিধা এবং অসুবিধা উভয়ই আছে। সাধারণত ক্রেডিট কার্ড আর্থিক অসুবিধা থেকে পুনরুদ্ধারের কাজে আসে। তবে ক্রেডিট কার্ড বুদ্ধিমানের সাথে ব্যবহার না করলে ঋণের ফাঁদে পড়ার সম্ভাবনা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনার যদি ক্রেডিট কার্ড থাকে, তবে সেগুলি সঠিকভাবে ব্যবহার করা গুরুত্বপূর্ণ।

ক্রেডিট কার্ডের সুবিধা এবং অসুবিধা

ক্রেডিট কার্ডের সুবিধা

আপনি যদি সময়মতো ক্রেডিট কার্ড বিল পরিশোধ করেন তাহলে আপনার ক্রেডিট স্কোরও খুব ভালো থাকে। এমন পরিস্থিতিতে, আপনি অন্যান্য ব্যাংক থেকেও নতুন ক্রেডিট কার্ড অফার পাওয়ার সম্ভাবনা রয়েছে। দয়া করে মনে রাখবেন যে একজন ব্যক্তি একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। ক্রেডিট কার্ড নেওয়ার সময়, আপনার বেতন বা আয়ের উৎস অনুসারে আপনার ক্রেডিট কার্ডের সীমা নির্ধারণ করা হয়। আয় বৃদ্ধির সাথে সাথে ব্যাংক আপনার ক্রেডিট লিমিট বাড়ানোর সুবিধাও দেয়। তবে ক্রেডিট স্কোর খারাপ হলে ব্যাংক তার সীমা কমাতে পারে।

আরও পড়ুনঃ ভিসা কার্ড এবং মাস্টার কার্ডের মধ্যে পার্থক্য

ক্রেডিট কার্ডের অসুবিধা

সময়মতো ক্রেডিট কার্ড পরিশোধ না করলে সমস্যায় পড়তে পারেন। একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করা ঋণের ফাঁদে পড়ার সম্ভাবনাও বাড়িয়ে দিতে পারে। একাধিক কার্ড মানে একাধিক ডেট। আপনি যদি আবার একটি কার্ডের বিল দিতে ভুলে যান, তাহলে আপনাকে বিশাল সুদ দিতে হবে। এর সাথে আপনার ক্রেডিট স্কোরও খারাপ হবে। কখনও কখনও কোম্পানিগুলি আপনার কাছ থেকে বার্ষিক ফি বা উচ্চ সুদের হারের মতো চার্জগুলি লুকিয়ে রাখে। এমতাবস্থায়, নতুন কার্ড নেওয়ার আগে তার সম্পর্কে সমস্ত তথ্য নিয়ে নিন। আপনার যদি একাধিক ক্রেডিট কার্ড থাকে, তবে অনেক সময় ব্যাংকগুলি আপনাকে বড় ঋণ (হোম লোন বা অটো লোন) দিতে অস্বীকার করে।

ক্রেডিট কার্ড হারিয়ে গেলে করনীয়

আপনি যদি কোনো কারণে আপনার ক্রেডিট কার্ড হারিয়ে ফেলেন, তাহলে এমন পরিস্থিতিতে আপনার সমস্যা বাড়তে পারে। ক্রেডিট কার্ডের ক্ষতিকে হালকাভাবে নেওয়ার ভুল করবেন না। ক্রেডিট কার্ড হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনি মোবাইল অ্যাপ ব্যবহার করে বা ব্যাংকে গিয়ে এটি ব্লক করতে পারেন। কার্ড ব্লক করার পরে, আপনাকে একটি নতুন কার্ড দেওয়া হবে। আপনি যদি আপনার ঠিকানা পরিবর্তন করে থাকেন, তাহলে নতুন ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার সময় আপনার ঠিকানা আপডেট করতে ভুলবেন না। এমনকি ক্রেডিট কার্ড হারিয়ে গেলেও কার্ড সংক্রান্ত তথ্য কারো সাথে শেয়ার করবেন না। অন্যথায়, আপনার ক্রেডিট কার্ডের সাথে প্রতারণার ঝুঁকি বেড়ে যায়।

আরও পড়ুনঃ এটিএম কার্ড, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড কি

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া