Technical Care BD https://www.technicalcarebd.com/2021/12/what-is-application-software.html

এপ্লিকেশন সফটওয়্যার কি? এপ্লিকেশন সফটওয়্যার কত প্রকার

এপ্লিকেশন সফটওয়্যার  কি? এপ্লিকেশন সফটওয়্যার কত প্রকার — এপ্লিকেশন সফটওয়্যার যাকে সংক্ষিপ্ত আকারে বলা হয় অ্যাপ। এটি হলো ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা একটি প্রোগ্রাম বা প্রোগ্রামের গ্রুপ। একটি অ্যাপ্লিকেশনের উদাহরণগুলির মধ্যে একটি ওয়ার্ড প্রসেসর, একটি স্প্রেডশীট, একটি অ্যাকাউন্টিং অ্যাপ্লিকেশন, একটি ওয়েব ব্রাউজার, একটি ইমেল ক্লায়েন্ট, একটি মিডিয়া প্লেয়ার, একটি ফাইল প্রদর্শন, একটি সিমুলেটর, একটি কনসোল গেম বা একটি ফটো এডিটিং অন্তর্ভুক্ত রয়েছে।

এপ্লিকেশন সফটওয়্যার  কি

এপ্লিকেশন সফটওয়্যার  কি?

সফটওয়্যার হল এক ধরণের প্রোগ্রাম যা ব্যবহারকারীকে কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করতে সক্ষম করে বা একটি কম্পিউটার পরিচালনা করতে ব্যবহৃত হয়। এটি একটি কম্পিউটার সিস্টেমে সমস্ত পেরিফেরাল ডিভাইসকে নির্দেশ করে যে, কী করতে হবে এবং কীভাবে কাজ করতে হবে। সফটওয়্যার ছাড়া আমরা হার্ডওয়্যার পরিচালনা করতে পারিনা ও কোনো গণনা করতে পারিনা। একটি কম্পিউটার সিস্টেমকে তিনটি অংশে ভাগ করা যায়: ১। হার্ডওয়্যার ২। সফটওয়্যার ৩। ব্যবহারকারী

সফটওয়্যারকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়

১। এপ্লিকেশন সফটওয়্যার ২। সিস্টেম সফটওয়্যার। হার্ডওয়্যার ব্যবহার করা সহজ নয়, তাই এটি পরিচালনা করা সহজ সফটওয়্যার তৈরি করা হয়েছে।

সিস্টেম সফটওয়্যার

সিস্টেম সফটওয়্যার (এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম) সিস্টেম রিসোর্স অ্যাক্সেস করতে এবং তাদের গণনা সমস্যা সমাধানের জন্য কম্পিউটার হার্ডওয়্যার এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। এটি একটি low-level language লেখা হয়, যেমন অ্যাসেম্বিলি ল্যাংগুয়েজ, যাতে এটি মৌলিক স্তরে হার্ডওয়্যারের সাথে সহজেই যোগাযোগ করতে পারে। এটি পেরিফেরাল ডিভাইসের কাজ নিয়ন্ত্রণ করে। সিস্টেম সফটওয়্যারটি প্রক্রিয়াগুলি সম্পাদনের জন্য একটি সময়সূচী হিসাবে কাজ করে এবং তাদের অগ্রাধিকার এবং I/O ডিভাইস এবং প্রক্রিয়া তৈরির প্রয়োজনীয়তা অনুসারে ক্রম সাজায়। সিস্টেম সফটওয়্যারের সবচেয়ে বিখ্যাত উদাহরণ হল অপারেটিং সিস্টেম (OS)। এটি কম্পিউটারে অন্যান্য সমস্ত প্রোগ্রাম পরিচালনা করে।

আরও পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক কি | কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার

এপ্লিকেশন সফটওয়্যার

এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহারকারীর ইনপুট পরিচালনা করতে সক্ষম এবং ব্যবহারকারীকে কাজটি সম্পূর্ণ করতে সহায়তা করে। এটিকে একটি End User প্রোগ্রাম বা সহজভাবে একটি অ্যাপও বলা হয়। এটি সিস্টেম সফটওয়্যারের উপরে থাকে। প্রথমে ব্যবহারকারী সিস্টেম সফটওয়্যার নিয়ে কাজ করে, তারপরে সে এপ্লিকেশন সফটওয়্যারের সাথে কাজ করে। End User একটি নির্দিষ্ট উদ্দেশ্যে এপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করে। এটি সহজ এবং সেই সাথে জটিল কাজের জন্য প্রোগ্রাম করা হয়। এটি হয় ইনস্টল বা অনলাইন অ্যাক্সেস করা যেতে পারে। এটি একটি একক প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশন স্যুট নামে পরিচিত ছোট প্রোগ্রামগুলির একটি গ্রুপ হতে পারে। এপ্লিকেশন সফটওয়্যারের কিছু উদাহরণ হল ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার, স্প্রেডশীট সফটওয়্যার, উপস্থাপনা, গ্রাফিক্স, CAD/CAM, ইমেল পাঠানো ইত্যাদি।

এপ্লিকেশন সফটওয়্যার কত প্রকার

ব্যবহারকারীদের প্রয়োজনীয়তা অনুসারে, এটি নিম্নলিখিত ধরণের মধ্যে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

প্রেজেন্টেশন সফটওয়্যার

প্রেজেন্টেশন প্রোগ্রাম হল স্লাইড আকারে তথ্য দেখানোর একটি প্রোগ্রাম। আমরা স্লাইডগুলিতে পাঠ্য, গ্রাফিক্স, ভিডিও এবং চিত্রগুলিকে আরও তথ্যপূর্ণ করতে যুক্ত করতে পারি৷ Presentation software উপস্থাপককে তার ধারণাগুলি সহজে প্রকাশ করতে সাহায্য করে এবং ভিজ্যুয়াল তথ্য বোঝা সহজ। Presentation সফটওয়্যারের উদাহরণ: মাইক্রোসফটের পাওয়ারপয়েন্ট এবং অ্যাপলের কীনোট।

স্প্রেডশীট সফটওয়্যার

স্প্রেডশীট সফটওয়্যার ম্যানিপুলেশন এবং গণনা সম্পাদন করতে ব্যবহৃত হয়। একটি স্প্রেডশীটে, সফটওয়্যার ডেটা ছেদ লাইন এবং কলামে সংরক্ষণ করা হয়। একটি সারি এবং একটি কলামের ছেদকে একটি ঘর বলা হয়। A1, A2 ইত্যাদির মতো সেল এবং কলাম লেবেলযুক্ত একটি ঘরে ডেটা প্রবেশ করার সময়, আমরা পাঠ্য, তারিখ, সময়, সংখ্যার মতো ডেটা মানগুলিও সংজ্ঞায়িত করতে পারি। এটি গণনা সঞ্চালনের জন্য অনেক সূত্র এবং ফাংশন প্রদান করে যেমন গাণিতিক অপারেশন, লজিক্যাল অপারেশন, টেক্সট অপারেশন ইত্যাদি। এটি তথ্য আন্ডারলাইন প্রদর্শনের জন্য চার্ট, আন্ডারলাইন প্রদান করে। যেমন Microsoft Excel, Windows এর জন্য Lotus 1-2-3 এবং Mac OS এর জন্য সংখ্যা।

আরও পড়ুনঃ ল্যাপটপ অতিরিক্ত গরম হলে করনীয়

ডাটাবেস সফটওয়্যার

ডাটাবেস হল যেকোন অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত ডেটার সংগ্রহ। আজ প্রতিটি অ্যাপ্লিকেশনের কিছু ডাটাবেস রয়েছে, যেখানে ব্যবহারকারীদের ডেটা সংরক্ষণ করা হয়। এই উদ্দেশ্যে, আমরা ডাটাবেস সফটওয়্যার ব্যবহার করেছি। আমরা কাজ করার সময় অ্যাপ্লিকেশন ডেটা ডাটাবেস থেকে অ্যাক্সেস করা হয় এবং ম্যানিপুলেশন করার পরে, এটি ডাটাবেসে সংরক্ষণ করা হয়। ডেটা বেস ম্যানেজমেন্ট সফটওয়্যার (DBMS) হল সফটওয়্যার সরঞ্জাম যা একটি ডাটাবেসের মধ্যে তথ্য সংরক্ষণ, পরিবর্তন, নিষ্কাশন এবং অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়। MySQL, MS Access, Microsoft SQL Server এবং Oracle হল ডাটাবেস অ্যাপ্লিকেশন সফটওয়্যারের উদাহরণ।

মাল্টিমিডিয়া সফটওয়্যার

মাল্টিমিডিয়া টেক্সট হল গ্রাফিক্স, অডিও এবং মাল্টিমিডিয়া সফটওয়্যারের সমন্বয় যা ভিডিও, অডিও এবং টেক্সট সম্পাদনার জন্য ব্যবহৃত হয়। মাল্টিমিডিয়া সফটওয়্যার ব্যবসা, শিক্ষা, তথ্য, দূরবর্তী সিস্টেম এবং বিনোদন উন্নয়নে ব্যবহৃত হয়।

সিমুলেশন সফটওয়্যার

সিমুলেশন সফটওয়্যার গাণিতিক সূত্রের একটি সেট সহ একটি বাস্তব ঘটনা মডেল করার প্রক্রিয়ার উপর ভিত্তি করে। এটি মূলত, এমন একটি প্রোগ্রাম যা ব্যবহারকারীকে সেই অপারেশনটি বাস্তবে কার্যকর না করেই সিমুলেশনের মাধ্যমে একটি অপারেশন পর্যবেক্ষণ করতে দেয়। টেকনোলজি ফ্লাইট, ইকোনমিক্স, অটোমোবাইল, রোবোটিক্স, ডিজিটাল লাইফসাইকেল, স্পেস শাটল নেভিগেশন, ওয়েদার জোন।

ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার

ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার ম্যানিপুলেট করতে, টেক্সট ফর্ম্যাট করতে, মেমো, চিঠি, ফ্যাক্স এবং ডকুমেন্ট তৈরি করতে ব্যবহৃত হয়। প্রসেসিং সফটওয়্যার টেক্সট ফরম্যাট এবং সুন্দর করার জন্য ব্যবহার করা হয়। এটি বৈশিষ্ট্যগুলির একটি তালিকা প্রদান করে। একইভাবে, Alternative synonyms বা বাক্যাংশের জন্য প্রতিশব্দ, বিপরীতার্থক শব্দ এবং সম্পর্কিত শব্দ প্রদান করে। সার্চ এবং প্রতিস্থাপন বৈশিষ্ট্য ব্যবহারকারীদের ডকুমেন্টএ নির্বাচিত শব্দ বা বাক্যাংশ স্ক্যান এবং প্রতিস্থাপন করতে সক্ষম করে। 

ফন্ট টেক্সট পরিবর্তন করতে ফন্টের রঙ, ফন্ট স্টাইল, ফন্ট প্রভাব, ফন্টের আকার প্রদান করে। ডকুমেন্টে শিরোনাম, হাইফেন, কলাম এবং টেক্সট বক্স পরিবর্তন বা অ্যানিমেট করার জন্য ওয়ার্ড আর্ট অপশন রয়েছে। ব্যাকরণ এবং বানান চেক বিকল্প ত্রুটি পরীক্ষা করার জন্য উপলব্ধ. সফটওয়্যারটিতে এখানে আরও অনেক অপশন তালিকাভুক্ত করা হয়েছে। যেমন Microsoft Word, Lotus Word Pro, Word Pad এবং Corel WordPerfect।

আরও পড়ুনঃ পুরাতন কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া