Technical Care BD https://www.technicalcarebd.com/2021/09/methir-upokarita.html

পুরুষের জন্য মেথির উপকারিতা | মেথির উপকারিতা

পুরুষের জন্য মেথির উপকারিতা | মেথির উপকারিতা চুলের জন্য — বর্তমান স্যোশাল মিডিয়ার এই জগতে ভাইরাল সব টপিক বা ভিডিও নিয়ে যেখানে তোলপাড়ে সময় ব্যয় হয়। সেখানে আমাদের নিজেদের স্বাস্থ্য নিয়ে ভাবার মত সময় কি আছে? অথচ আমরা সকলেই জানি "স্বাস্থই সকল সুখের মূল"। হ্যা প্রিয় পাঠক উপরের হেডিং এ লেখা আজকে এই বিষয় নিয়ে কথা বলতে চাচ্ছি। মেথি হচ্ছে এমন একটি তিতা স্বাদযুক্ত বীজ যা অনেকের কাছে মসলা, খাবার, ভেষজ ঔষধি প্রভূতি নামে পরিচিত।

পু্রুষের জন্য মেথির উপকারিতা

শুধু যে কেবল মেথি এত উপকার করে তা নয় বরং এর থেকে অঙ্কুরিত অংশ মাটিতে বুনলে যে শাক জন্মায় যা মেথি শাক হিসেবে সচরাচর চেনে বা জেনে তাও আমাদের মানব দেহের জন্য খুব উপকার।প্রতি ১০০ গ্রাম মেথি শাক থেকে ৫০ ক্যালরি শক্তি পাওয়া যায়। এছাড়াও এর মধ্যে রয়েছে ৬৭ মিলিগ্রাম (প্রায় ২%) সোডিয়াম, ৭৭০ মিলিগ্রাম (প্রায় ২২%), পটাশিয়াম ১.৫ গ্রাম, (৭%) স্যাচুরেটেড ফ্যাট, ৫৮ গ্রাম (প্রায় ১৯%)‌ কার্বোহাইড্রেট প্রভূতি খাদ্য পুষ্টি এটি যেমনি তেতো স্বাদ যুক্ত তেমনি এর উপকারিতা তদ্রূপ বেশি। আমাদের রক্তে গ্লুকোজের মাত্রা অতিরিক্ত পরিমাণ বেড়ে গেলে রক্তের বিভিন্ন ধরনের সমস্যা যেমন এলার্জি এমনকি ইনফেকশন পর্যন্ত হতে পারে। 

কিন্তু মেথির মধ্যে এমন এক ধরনের জৈবিক পদার্থ রয়েছে যা রক্তের গ্লুকোজের পরিমাণ কমায়।মেথি যে শুধু পুরুষের জন্য ভালো তা নয় বরং পুরুষ এবং মহিলা উভয়ের জন্য বেশ উপকার করে। এখন আমরা দেখবো বিভিন্ন ক্ষেত্রে মেথির ব্যবহার।

ঔষধি হিসেবে মেথির ব্যবহার

শুরুতেই কথা বলব এক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে। বর্তমানের সবচেয়ে প্যানডেমিক এক রোগ যা ভাইরাসের মাধ্যমে ছড়ায় কোভিড-১৯ এর অন্যতম উপসর্গ হলো জ্বর, ঠান্ডা, কাশি। মেথির বীজ জ্বর ঠাণ্ডা সারাতে খুবই উপকারী। এটি একটি ঘরোয়া চিকিৎসা এর উপকারী উপাদান জ্বর,‌ ঠান্ডা এবং কাশির বিরুদ্ধে রোগ প্রতিরোধ করে। এর জন্য এক গ্লাস মেথি বীজের পানি পান করলে এর উপকারিতা পাওয়া সম্ভব।‌‌

আরও পড়ুনঃ মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায়

হজম শক্তি বৃদ্ধিতে মেথির ব্যবহার

খাদ্যদ্রব্য গ্রহনের পর যদি তা সঠিকভাবে হজম না হয় তবে সারাদিন এক অস্বস্তিকরবোধ মনে হয়। কিন্তু মেথির মাধ্যমে খুব সহজেই হজম শক্তি বৃদ্ধি করা যায়। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা হজমে সহায়তা করে। আর তাই হজম শক্তি বৃদ্ধিতে প্রতিদিন সকালে মেথি ভেজানো পানি পান করতে হবে।

কোলেস্টেরল কমাতে মেথির ব্যবহার

কোলেস্টেরল হলো প্রাণীর চর্বিতে বিদ্যমান একটি সাধারণ স্টেরল যা প্লাজমা মেমব্রেনের একটি অতি প্রয়োজনীয় উপাদান, পিত্তের প্রধান উপাদান, ভিটামিন ডি এর পূর্বসূচক। কোলেস্টেরল প্রধানত দুই প্রকার। ১)লো ডেনসিটি লিপোপ্রোটিন। ২)হাই ডেনসিটি লিপোপ্রোটিন। আমাদের রক্তে কোলেস্টেরলের স্বাভাবিক মাত্রা(০.১৫-১.২০%)। কোন কারণে এর পরিমাণ বেড়ে গেলে মানব মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। মেথিতে থাকে স্টেরিওডাল সেপোনিনস যা শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে মেথির ব্যবহার

সাধারণত একজন মানুষের স্বাভাবিক প্রেসার রিডিং 120/80 হয়ে থাকে। কখনো যদি এর মান এই পাঠের চেয়ে বেশি হয় তাহলে তার ওই মুহূর্ত হাই প্রেসার এবং যদি এর চেয়ে কম হয় তাহলে তা ওই মুহূর্তের জন্য লো‌- প্রেসার হয়। তবে বয়সভেদে এর তারতম্য ঘটতে পারে। সম্প্রীতি দেখা গেছে মেথির মধ্যে থাকা পটাশিয়াম রক্তে লবণের পরিমাণ কমিয়ে প্রেসারকে নিয়ন্ত্রণ রাখে।

দেহের ওজন কমাতে মেথির ব্যবহার

বয়সভেদে সঠিক ওজন সকলের জন্যই কল্যাণকর। অতিরিক্ত ওজন সুস্বাস্থ্যের হানি ঘটায়। নিয়মিত সকালে মেথি ভিজিয়ে খেলে ধীরে ধীরে এটি স্থূলতা ও পেটের চর্বি কমাতে সহায়তা করে।

আরও পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন কি | টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

পুরুষের জন্য মেথির উপকারিতা

পুরুষের জন্য মেথির প্রয়োজনীয়তা ব্যাপক। পুরুষের যৌন চাহিদায় টেস্টোস্টেরন ও এন্ড্রোজেন খুবই কার্যকরী হরমোন। মেথি পুরুষের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা সক্ষম হয়। তথ্যসূত্র-বারডেম, টাইমস অফ ইন্ডিয়া।

ক্যান্সার নিরাময় মেথির উপকার

কোষ বিভাজন যদি স্বাভাবিকের চেয়ে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায় তখন তা ক্যান্সার রূপান্তর হয়। মেথি ক্যান্সার নিরাময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে কোলন ও স্তন ক্যান্সারের বিরুদ্ধে এটি খুব ভালো কাজ করে।

চুল পড়া রোধে মেথির ব্যবহার | মেথির উপকারিতা চুলের জন্য

সুন্দর চুল কেইবা না পেতে চায়। কিন্তু বর্তমানে চুল পড়ার জন্য এখন আর বয়স লাগে না। এখন অল্প বয়সের মানুষের মাথা থেকে চুল পড়ছে। প্রাচীনকাল থেকেই মেথি চুল পড়া রোধ এর কাজ করে। চুলের সৌন্দর্য ফেরাতে একটি অনন্য এক পদ্ধতি। মেথিকে খাওয়ার পাশাপাশি মেথি বাটা নারিকেল তেলের মধ্যে সারারাত চুবিয়ে রেখে সকালে চুলে মেখে কয় ঘন্টা পর গোসল করলে এর উপকারিতা পাওয়া যায়।

রূপচর্চায় মেথির ব্যবহার

রূপচর্চায় ভেষজ ঔষধি হিসেবে মেথির ব্যবহার অপরিসীম। চেহারায় বিভিন্ন ধরনের দাগ গোটা বা ব্রণ প্রভূতি‌‌ ‌‌নিরাময় বেশ কার্যকরী। শুধু তাই নয় চোখের নিচের কালো দাগ সারাতেও বেশ কাজ করে। পরিশেষে বলা যায় মেথি একটি সর্বজনীন পুষ্টি খাদ্য ও ভেষজ ওষুধ।

আরও পড়ুনঃ ওজন বাড়বে কিভাবে | দ্রুত ওজন বাড়ানোর উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া