Technical Care BD https://www.technicalcarebd.com/2021/08/Ways-to-spend-time.html

সময় কাটানোর উপায়

অবসর সময় কাটানোর সহজ উপায় — অপেক্ষা কিংবা কষ্টের সময়গুলো কেন জানি যেতেই চায়না। একজন বা দুজন না পৃথিবীর প্রায় সকল মানুষের ক্ষেত্রে এই সমস্যাটি ঘটে। মাঝে মধ্যে মনে হয় চারপাশের পৃথিবী এগিয়ে যাচ্ছে সামনের দিকে আর মাঝখানে স্থবির হয়ে আছেন সবার সামনে কেবলমাত্র আপনিই। কেবলমাত্র মানসিক অবসাদই না, হঠাৎ করেই চলে আসা এই স্থবিরতা আনতে পারে আপনার মনে নিজেকে নিয়েই হীনমন্ম্যতাও। আর সেই কারণে জেনে নিন সময় কাটানোর উপায় সম্পর্কে অথবা সময় না যেতে চাওয়ার সময় গুলোতেও দ্রুততার সাথে সময় কাটানোর এই চমৎকার ৫টি উপায় সম্পর্কে।

সময় কাটানোর উপায়

সৃষ্টিশীল কাজ করুন

সৃষ্টিশীল মানে এই না যে সেটা খুবই কাজে লাগার মতোন কোনো কিছু হতে হবে। সারাটি দিনের বিষয়গুলোকে নিয়ে একটা গল্প কিংবা কবিতা লিখে ফেলুন। আকুন কোনো কিছুর ছবি। কিংবা কাগজ ব্যবহার করে তৈরি করুন ছোট্টবেলায় তৈরি করা কোনো কাগজের খেলনা। চাইলে রান্নাতে আপনার দক্ষতা কতটা তার একটা পরীক্ষাও করে নিতে পারেন এই সময়টিতে। এতে করে আপনার খাওয়া হবে, সময় কাটানোর উদ্দেশ্য টাও হাসিল হবে।

আরও পড়ুনঃ স্তন ক্যান্সারের কারণ ও করণীয়

সময়কে সরিয়ে ফেলুন

নিজের আশেপাশে থাকা মোবাইল, ঘড়ি অর্থাৎ সময়কে স্মরণ করে দেয়ার মতন সকল ধরনের জিনিসই দূরে সরে ফেলুন। পৃথিবী থেকে নিজেকে আলাদা রাখতে সেটাই করুন যেটাতে আপনি আনন্দ পান। হতে পারে তা কোনো টিভি শো দেখা অথবা মোবাইলে গেমিং করা কিংবা ধাঁধা মিলিয়ে ফেলা। চাইলে কোথাও ঘুরে আসতে পারেন। আড্ডা দিতে পারেন বন্ধু বান্ধবদের সঙ্গে।

ঘরের কাজ

নিজের ই-মেইল বা ফেসবুকের না দেখা মেসেজগুলোকে পড়ে ফেলুন। এমনিতেই হয়তোবা আপনি সময় পাননা বই পড়ার, একটু সময় পেলেই তাই অনেক দিনের পড়ে থাকা বইগুলোকে শেষ করে নিন। নতুন কোনো ভাষার দুটো শব্দ শেখাটাও আপনার অবসর সময়কে তারাতারি কাটিয়ে দিতে সাহায্য করতে পারে। আর যদি কিছুই না করতে পারেন তাহলে অন্তঃত নিজের ঘরটাকে ভালোভাবে সাজিয়ে ফেলুন। আর কাপড়গুলোকে বেছে আলাদা করুন কোনগুলো আপনার প্রয়োজন আর কোনগুলো আপনার প্রয়োজন নয়। আপনার এই কাজটি হয়তোবা আপনার কাছে কেবলমাত্র সময় কাটানোর মাধ্যম, কিন্তু বাছাই করা কাপড়গুলোই হতে পারে কোনো পথের শিশুর মুখের হাসি।

শরীরচর্চা

যোগ ব্যায়ামের উপকার সম্পর্কে কেইবা না জানে? সময় পেলে ঘরে থেকে করে ফেলুন খানিকটা যোগ ব্যায়াম কিংবা অন্য কোনো শরীরচর্চা। আর কেনইবা শরীরচর্চা করবেন? চাইলে আপনি নিজের চুলের নতুন কোনো রুপ এনে নিজেকে সাজিয়ে তুলতে পারেন। এই কাজ করার পর আপনি যেমন হয়ে উঠবেন সুন্দর, ঠিক তেমনি আপনার অবসর সময়টাও দ্রুত চলে যাবে।

মুভি দেখা

মুভি বা সিনেমা হচ্ছে এমন একটি জিনিস যেখানে মানুষ গুলোকে জানতে গিয়ে আমরা নিজেরা মিশে যাই তাদের সঙ্গে। আর তার রেশটাও আমাদের মাঝে থাকে অনেক সময় ধরে। আর তাই ঘরে বসে থেকে থাকলে একটা ভালো মুভি বা সিনেমা দেখে নিতে পারেন। এতে করে আপনার অবসর সময় গুলো কাটবে সহজেই। কম করে হলেও আড়াই থেকে তিন ঘন্টা সময় কেটে যাবে অনায়েসে।

আরও পড়ুনঃ ব্রণ দূর করার উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া