ঘরে বসে মোবাইলে আয় করার উপায় | ঘরে বসে টাকা আয় করতে চাই

ঘরে বসে মোবাইলে আয় করার উপায় — আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি বিস্তারিত আলোচনা করবো ঘরে বসে মোবাইলে আয় করার উপায় সম্পর্কে। মোবাইলে কাজ করে টাকা ইনকাম করার জন্য আপনি ইন্টারনেটে প্রচুর অ্যাপস, ওয়েবসাইট, ভিডিও ইত্যাদি দেখতে পাবেন যেগুলোর থেকে টাকা ইনকাম করার কথা বলা হয়। কিন্তু হ্যাঁ মনে রাখবেন ইন্টারনেটে থাকা প্রত্যেকটি অ্যাপস, ওয়েবসাইট, ভিডিও দেখে ইনকাম এদের সকল কিছুই কিন্তু জেনুইন না।

ঘরে বসে মোবাইলে আয় করার উপায়

বর্তমানে অনেক ওয়েবসাইট বা অ্যাপ আছে যেগুলো আপনাকে ব্যবহার করে কাজ করিয়ে নিয়ে এর বিনিময়ে কোনো টাকা প্রদান করে না। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি শুধুমাত্র আপনাদেরকে কেবলমাত্র সেই সকল রিয়েল ওয়েবসাইট বা অ্যাপসগুলোর বিষয়ে আলোচনা করতে চলেছি যেগুলো ব্যবহার করে মোবাইল দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। ঘরে বসে মোবাইল দিয়ে টাকা আয় করার জন্যে এমনিতে যেগুলো বিষয় নিয়ে বলবো, সেসকল যেকেউ ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবে।

ছাত্র-ছাত্রী অথবা মহিলারা বা যেকোনো ব্যক্তি যিনি মোবাইল দিয়ে টাকা ইনকাম করতে ইচ্ছুক তারা ঘরে বসেই মোবাইলের মাধ্যমে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। যদি আপনিও নিজের ফ্রি সময়ে মোবাইলে কাজ করে পার্ট টাইম টাকা ইনকাম করে নিজের পকেট খরচ চালাতে চাইছেন, তাহলে অবশ্যই নিম্নে দেয়া উপায়গুলো অবশই পড়ে নিন।

ঘরে বসে মোবাইলে ইনকাম করার উপায় | ঘরে বসে টাকা আয় করতে চাই

বন্ধুরা আজকের এই পোস্টে ঘরে বসে মোবাইলে কাজ করে কিভাবে টাকা ইনকাম করা যায় সেই সম্পর্কে সেরা ৯টি উপায় আমি নিচে আপনাদের বিস্তারিত আলোচনা করবো। তবে হ্যাঁ, এটা কখনোই ভাববেন না যে কোন কাজ না করেই আপনি এখান থেকে টাকা আয় করতে পারবেন। অবশ্যই আপনাকে দিনে ২-৩ ঘন্টা করে সময় আপনাকে দিতে হবে এই উপায়গুলো থেকে টাকা ইনকাম করার জন্য। এছাড়াও মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়গুলো একেকটি একেক রকমের।

তাই কিছু কিছু উপায় ব্যবহার করে সত্যি প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যেতে পারে ও কিছু কিছু উপায়ের মাধ্যমে খুব সামান্য ইনকাম করতে পারবেন। তাই, আপনি কোন উপায়টি ব্যবহার করে টাকা ইনকাম করবেন, কত বেশি সময় দিয়ে কাজ করবেন ও মার্কেটপ্লেসে সঠিক ভাবে কাজ করছেন কি-না, এই সকল প্রত্যেকটি বিষয়ের ওপরেই মূলত নির্ভর করছে আপনি কত ইনকাম করতে পারবেন।

মোবাইল দিয়ে ইনকাম করতে যা যা প্রয়োজন

১। মোবাইলে দিয়ে টাকা ইনকাম করার জন্য একটি ভালোমানের স্মার্টফোন প্রয়োজন হবে।
২। এরপর দরকার হবে একটি ভালো ইন্টারনেট কানেকশন। কারণ আমাদের সকল কাজগুলো অনলাইনের মাধ্যমে করতে হবে।
৩। একটি পেমেন্ট মেথড জরুরি টাকা উত্তোলন করার জন্য। যেমন- Bank Account, Payoneer, PayPal।
৪। যেহেতু আপনি মোবাইল ব্যবহার করে অনলাইনে কাজ করবেন, তাই সাধারণ ইন্টারনেট এর ব্যবহার জানাটা আপনার জন্য জরুরি।
৫। শেষে আপনার কাছে ২-৩ ঘন্টার ফ্রি সময় থাকতে হবে।

মোবাইল ফোনে কাজ করে টাকা ইনকাম করবেন কিভাবে

তোহ চলুন এখন আমরা ঘরে বসে অনলাইনে ইনকাম করার জন্য সরাসরি সেই প্রত্যেকটি উপায়গুলোর বিষয়ে জেনে নেই। যেগুলোর মাধ্যমে আপনি ঘরে বসে মোবাইলের মাধ্যমে টাকা আয় করতে পারবেন।

ব্লগিং করে টাকা ইনকাম করুন

মোবাইল ফোনে কাজ করে অনলাইনে টাকা আয় করার সবচেয়ে সহজ ও লাভজনক এবং কার্যকর উপায় হচ্ছে ব্লগিং Blogging। ব্লগিং করে বর্তমানে লাখ লাখ মানুষ ঘরে বসে হাজার হাজার ডলার ইনকাম করছেন।আমি নিজেই Full-Time Blogging করে টাকা ইনকাম করে যাচ্ছি বিগত ২ বছর ধরে।

আপনি ইন্টারনেটে সার্চ করলেই দেখতে পারবেন যে ব্লগিং কত বেশি জনপ্রিয় একটি অনলাইন বিজনেস মডেল। ব্লগিং করে ইনকাম করার জন্য আপনাকে মূলত প্রথমেই একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনি নিজের মোবাইল থেকে সম্পূর্ণ বিনামূল্য একটি ব্লগার ব্লগ সাইট তৈরি করে নিতে পারবেন। ব্লগ সাইট তৈরি করার পরে আপনাকে নিজের ব্লগে বিভিন্ন বিষয়ের উপরে কন্টেন্ট লিখে পাবলিশ করতে হয়।

এই রকম করে নিয়মিত ভাবে ব্লগে কনটেন্ট পাবলিশ করলে ধীরে ধীরে আপনার ব্লগ সাইটে প্রচুর পরিমাণে ভিজিটর/ট্রাফিক ইন্টারনেটের মাধ্যমে আসতে থাকবে আপনার আর্টিকেলগুলো পড়বার জন্য। যখনই আপনার ব্লগ সাইটে নিয়মিত ভাবে অনেক বেশি পরিমাণের ভিজিটর আসতে শুরু করবে তখন আপনি বিভিন্ন মাধ্যমে নিজের ব্লগ সাইট থেকে ভালোমানের টাকা আয় করতে পারবেন। যেমন- গুগল অ্যাডসেন্স Google AdSense, অ্যাফিলিয়েট মার্কেটিং Affiliate Marketing থেকে বা Paid Review লিখে টাকা ইনকাম করতে পারবেন।

যদি আপনি সঠিক ভাবে ব্লগিং শুরু করেন তবে আপনি কিছু মাস পর থেকেই মিনিমাম ১০ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে প্রত্যেক মাসে টাকা ইনকাম করার সুযোগ হয়ে দাঁড়াবে। আমার অনেক পরিচিত ব্লগার আছে যারা প্রতি মাসে ব্লগ সাইট থেকে ৮০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত ইনকাম করে।

Meesho Reselling করে টাকা আয় করুন | ঘরে বসে আয় করুন ১৫০০০-২০০০০ টাকা প্রতি মাসে

Meesho হচ্ছে একটি ই-কমার্স রিসেলিং অ্যাপ যেটা ব্যবহার করে যেকেউ নিজের ঘর থেকে মোবাইল ফোনের মাধ্যমে কাজ করে টাকা ইনকাম করতে পারবেন। আপনি লাইফস্টাইল, ক্লোথিং, কিচেন, ফ্যাশান ইত্যাদি এই রকমের ক্যাটাগরিতে বিভিন্ন রকমের প্রোডাক্ট গুলো Meesho এখানে পাবেন। আর Meesho থেকে টাকা আয় করার করার জন্য আপনাকে এই Products প্রোডাক্টগুলোকে বিক্রি করতে হবে।

প্রোডাক্ট বিক্রি করানোর জন্যে আপনি প্রোডাক্টের ইমেজগুলোকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলিতে শেয়ার করতে পারবেন। আপনি নিজের মোবাইল ফোনে Meesho App Download করে একটি বিনামূল্য অ্যাকাউন্ট তৈরি করে কাজ শুরু করে দিতে পারবেন। যেকোন প্রোডাক্টের একটি Wholesale Price উল্লেখ করা থাকবে Meesho তরফ থেকে। আপনি সেই সকল Wholesale Price এর উপরে নিজের Profit Margin রেখে সেগুলোকে বিক্রয় করাতে পারবেন।

স্টক (Stock), Inventory বা ডেলেভেরি নিয়ে আপনার কোন চিন্তা করতে হবে না। আপনাকে কেবলমাত্র নিজের পছন্দ হিসাবে প্রোডাক্ট গুলোকে মানুষদের সঙ্গে শেয়ার করতে হবে এবং আপনার নিজের Profit Margin এর সঙ্গে দাম বলতে হবে। মানুষ প্রোডাক্ট গুলো অর্ডার করার পরে বাকি সম্পূর্ণ প্রক্রিয়া Meesho দ্বারা করা হবে। বলা হয়ে থাকে যে, নিজের মোবাইল ফোনের দ্বারা Meesho তে কাজ করে আপনি প্রায় ১৫,০০০ হাজার থেকে ২৫,০০০ হাজার টাকা সহজেই ইনকাম করতে পারবেন।

আরও পড়ুন : ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়

ইউটিউব চ্যানেল তৈরি করে টাকা ইনকাম

আমি পূর্বেই বলেছি যে ইউটিউব হচ্ছে ঘরে বসে অনলাইন ইনকাম করার জন্য সবথেকে সহজ উপায়। কারণ, আজ একটা ইউটিউব চ্যানেল তৈরি করে স্কুলে পড়াশুনা করা বাচ্চা থেকে বয়স্ক মানুষরা অনলাইন থেকে ইনকাম করছে। ঠিক ব্লগিং এর মতোই ইউটিউব বর্তমানে একটি দারুন প্রফেশনাল অনলাইন বিজনেস হিসেবে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে।

ইউটিউব ইনকাম করার জন্য আপনাকে কেবলমাত্র নিয়মিত ভালো ভালো বিষয়ের উপরে ভিডিও বানিয়ে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করতে হবে। তবে এর আগেই, আপনাকে একটি লাভজনক ইউটিউব চ্যানেল আইডিয়া অবশ্যই ভেবে রাখতে হবে। কারণ, আপনি যে বিষয়ে ইউটিউব চ্যানেল তৈরি করবেন সেই বিষয়ের সঙ্গে জড়িত ভিডিও আপনাকে তৈরি করতে হবে।

নিয়মিত ভাবে যদি আপনি কাজ করতে পারেন তাহলে কিছু সময় পর আপনার ইউটিউব চ্যানেলে প্রচুর পরিমাণে সাবস্ক্রাইবার হতে থাকবে এবং আপলোড করা ভিডিওগুলোর ভিউস বাড়তে থাকবে। এইবার আপনারা নিজের YouTube Channel Dashboard থেকে YouTube Monetization এর জন্য Apply করতে পারবেন। তবে হ্যাঁ Monetization এর জন্য Apply করার পূর্বে ইউটিউব এর নতুন নিয়ম কানুন এবং আইনের বিষয়ে আপনার জেনে রাখা প্রয়োজন। ইউটিউব চ্যানেলে YouTube Monetization এর জন্য Apply করার জন্য আপনার চ্যানেলে কমপক্ষে ১০০০ হাজার সাবস্ক্রাইবার এবং ৪০০০ হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে।

যদি আপনার ইউটিউব চ্যানেলের Monetization চালু করে দেওয়া হয়ে থাকে, তবে আপনার প্রত্যেক ভিডিওর মাঝে ইউটিউব অ্যাড প্রদর্শন করবে যার ফলে আপনি টাকা আয় করতে পারবেন। যদি আপনার ইউটিউব চ্যানেলটি অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠে তবে আপনি বিভিন্ন মাধ্যমে ইউটিউব এর থেকে টাকা ইনকাম করতে পারবেন। যেমন- Paid Promotion, Affiliate Marketing, Paid Reviews অথবা নিজের Products Sell করে। এই কাজটি আপনি সম্পূর্ণ নিজের মোবাইল ফোন থেকেই করতে পারবেন।

ইউটিউব চ্যানেল তৈরি করা, ভিডিও তৈরি করা, ভিডিও এডিট করা সহ ইউটিউবে ভিডিও আপলোড করা সকল কিছু মোবাইল ফোন দিয়ে করতে পারবেন। এমনিতে ইউটিউব একটি গেমিং চ্যানেল তৈরি করে টাকা ইনকাম করা কিন্তু সবচেয়ে সহজ ও সুবিধার উপায়।

টাকা ইনকাম করার ওয়েবসাইট | Online income apps

আপনি হয়তো জেনে রাখবেন যে, মোবাইল দিয়ে অনলাইনে টাকা আয় করার জন্যে বিভিন্ন অ্যাপ আছে। Google play store গুগল প্লে স্টোরের মধ্যে গিয়ে সার্চ করলেই আপনি বিভিন্ন Online Income Apps গুলো দেখতে পাবেন। তবে হ্যাঁ, এই ধরণের অনলাইনে টাকা ইনকাম করার এপস Apps গুলোর মাধ্যমে তেমন ভালোমানের ইনকাম করা সম্ভব নয়।

আপনি যতটুকু সময় দিয়ে কাজ করবেন ঠিক সেই হিসেবে আপনাকে সেই পরিমাণ টাকা প্রদান করা হয়না। তবে হ্যাঁ, যদি আপনার কাছে প্রচুর ফ্রি সময় থাকে কেবল তাহলে আপনি এই টাকা ইনকাম করার অ্যাপ গুলি ব্যবহার করতে পাড়েন। অ্যাপগুলোতে বিভিন্ন ধরনের কাজ করার জন্যে আপনাদের টাকা পেমেন্ট করা হবে।

যেমন- ভিডিও দেখে টাকা ইনকাম, সার্ভে করে টাকা করা, গেম খেলে টাকা ইনকাম, Apps Download করে টাকা ইনকাম ইত্যাদি। আপনি যদি সঠিক ও রিয়েল অ্যাপস গুলো ব্যবহার করে কাজ করেন, তাহলে মোবাইলের মাধ্যমে কিছুটা পার্ট-টাইম ইনকাম অবশ্যই করতে পারবেন। ১৩+ পার্ট টাইম অনলাইন চাকরি গুলো দেখে নিন-

Mobile apps দিয়ে টাকা ইনকাম করার জন্য এই সকল apps গুলো আপনি ব্যবহার করতে পারেন-
১। Google pay – মানুষের কাছে Refer করে ৫০ টাকা আয় করতে পারবেন।
২। RozDhan – কেবলমাত্র সাইনআপ করেই ২৫ টাকা থেকে ৫০ টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও বিভিন্ন Tasks ও লোকদের কাছে রেফার করে টাকা ইনকাম করা সম্ভব।
৩। Google Opinion Rewards – Google দ্বারা দেওয়া সার্ভে গুলো সম্পূর্ণ করে টাকা ইনকাম করতে পারবেন।
৪। Dream 11 – এটি হচ্ছে একটি Fantasy Cricket Game যার মাধ্যমে আপনি রিয়েল টাকা আয় করতে পারবেন।
৫। Pocket money app – সার্ভে সম্পূর্ণ করার জন্য আপনাকে টাকা পেমেন্ট করা হবে। এছাড়াও অ্যাপ রেফার করে টাকা ইনকাম করতে পারবেন।

এছাড়াও আপনি গুগল প্লে স্টোরে আরও প্রচুর পরিমাণে অ্যাপ পেয়ে যাবেন যেগুলো ব্যবহার করে মোবাইলে ইন্সটল করে কিছু সাধারণ কাজ করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

আরও পড়ুন : Android Apps দিয়ে টাকা আয় করুন 

ySense ওয়েবসাইট থেকে ইনকাম | ঘরে বসে চাকরি

ySense ওয়েবসাইট থেকে কিভাবে টাকা আয় করবেন এই বিষয়ে আমি পূর্বে কিছু আর্টিকেলে সম্পূর্ণটা বলেছি। এই ওয়েবসাইট হচ্ছে মূলত একটি Paid Survey করে টাকা আয় করার ওয়েবসাইট। যেখানে প্রতিটি সার্ভে পূরণ করার জন্য ভালো পরিমাণের টাকা আপনাকে প্রদান করা হবে। প্রত্যেকটি Paid Survey সম্পূর্ণ করার জন্য আপনাকে প্রায় $0.50 ডলার থেকে $5 ডলার অথবা কিছু কিছু ক্ষেত্রে এর চেয়েও বেশি টাকা দেওয়া হয়।

এখানে আপনি একটি ফ্রিতে অ্যাকাউন্ট তৈরি করা থেকে শুরু করে এবং সার্ভে সম্পূর্ণ করা সকল কাজ আপনি মোবাইল ফোনের মাধ্যমে করতে পারবেন। প্রত্যেকদিন এখানে ১-২ ঘন্টা কাজ করে ঘরে বসেই অনলাইনে পার্ট-টাইম ভালো টাকা ইনকাম করতে পারবেন। ySense ওয়েবসাইটটি অনেক পুরনো যেটা প্রচুর মানুষ ব্যবহার করে অনলাইনে ইনকাম করে। এছাড়াও সার্ভে ছাড়া অন্যান্য মানুষের কাছে রেফার করে প্রত্যেক সঠিক সাইনআপ করার জন্য আপনাদের টাকা প্রদান করা হবে।

Fiverr ওয়েবসাইটে কাজ করুন | মেয়েদের ঘরে বসে রোজগার

যদি আপনার বিশেষ কোনো কাজে নিপুণ অর্থাৎ কোনো বিশেষ বিষয়ের উপরে আপনার ভালো দক্ষতা (Skills) বা জ্ঞান থাকে, তবে অবশই আপনি fiverr ওয়েবসাইটের মাধ্যমে কাজ করে ভালোমানের টাকা ইনকাম করতে পারবেন। মূলত fiverr হচ্ছে একটি ফ্রিলান্সারদের জন্য সেরা freelancing মার্কেটপ্লেস বা ওয়েবসাইট। এই মার্কেটপ্লেসে প্রচুর মানুষ নিজের প্রয়োজনের জন্য বা কাজ করিয়ে নেয়ার জন্য বিভিন্ন মানুষকে খুজেঁ থাকে আর তাদের প্রয়োজনীয় কাজ করিয়ে নেয়।

আমার এবং আপনার মতো মানুষরাই একজন ফ্রিলান্সার হিসেবে সেই কাজগুলো করে টাকা ইনকাম করতে পারি। ফাইভারের মার্কেটপ্লেসে আপনি হাজার ধরনের কাজ আপনি পেয়ে যাবেন। যেহেতু আপনি মোবাইল দিয়ে টাকা ইকাম করবেন অর্থাৎ মোবাইলের মাধ্যমে কাজ করবেন, তাই আমি বলবো আপনি Content Writing ও Social Media Management এর সঙ্গে জড়িত কাজগুলি করতে পারেন। Fiverr ওয়েবসাইটে আপনি সম্পূর্ণ বিনামূল্য একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে পারবেন এবং আপনি কাজ শুরু করতে পারবেন।

ক্যাপচা টাইপিং করে আয় | মোবাইল দিয়ে টাকা আয় বিকাশে পেমেন্ট ২০২১

ইন্টারনেটে এই রকম প্রচুর পরিমাণে ওয়েবসাইট আছে যেগুলো আপনাকে Captcha Typing করার জন্যে পয়সা দিয়ে থাকবে। আমি পূর্বেই বলেছি যে মোবাইলের মাধ্যমে ফ্রি সময়েগুলোতে কাজ করে ইনকাম করার জন্য ক্যাপচা টাইপিং ওয়েবসাইট গুলো বেশ লাভজনক। অবশ্যই, এই কাজ আপনি নিজের মোবাইল ফোনের মাধ্যমে করতে পারবেন। আপনি প্রতিদিন প্রায় ২-৩ ঘন্টা কাজ করে প্রায় মাসিক ৬০০০ হাজার থেকে ১০০০০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। ১০০০ ক্যাপচা কোড সঠিকভাবে সম্পূর্ণ করার জন্য আপনি প্রায় $2-$3 ডলার ইনকাম করতে পারবেন। আপনি ইন্টারনেটে সার্চ করলেই ক্যাপচা টাইপিং করে টাকা ইনকাম করার প্রচুর ওয়েবসাইট দেখতে পারবেন।

কনটেন্ট রাইটিং করে ইনকাম করুন | ঘরে বসে হাতে লিখে আয়

আপনি যদি লেখালেখি করে ভালোবাসেন তাহলে অবশ্যই অনলাইনে আর্টিকেল লিখে ভালোমানের টাকা ইনকাম করতে পারবেন। বর্তমান সময়ে ইন্টারনেটে লাখ লাখ ব্লগ, অনলাইন নিউজ পোর্টাল, সামাজিক যোগাযোগ মাধ্যম ইত্যাদি আছে যেগুলোতে আর্টিকেল লেখার জন্যে কনটেন্ট রাইটারদের দরকার হয়ে থাকে। আপনি নিজের মোবাইল ফোনে যেকোন Text Editor App বা Google Docs ব্যবহার করার মাধ্যমে মোবাইল ফোনে আর্টিকেল লিখতে পাবেন।

লেখালেখি জব খোঁজার জন্যে আপনারা ব্লগিং এর সঙ্গে জড়িত ফেসবুক পেজগুলোতে গিয়ে জব খুঁজতে পারবেন। এছাড়াও সরাসরি বিভিন্ন ব্লগের মালিকদের সঙ্গে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করেও আর্টিকেল রাইটিং এর কাজ খুঁজতে পারবেন। আপনার যদি আর্টিকেলের কোয়ালিটি বা গুণগত মান ভালো হয়ে থাকে, তবে প্রত্যেকটি আর্টিকেলের শব্দ ১৩০০ থেকে ১৫০০ শব্দের মধ্যে হয়ে থাকে তবে তার জন্য প্রায় আপনি ৪০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুনঃ অনলাইন থেকে আয় করার সহজ উপায়

শেষ কথা

তো বন্ধুরা, যদি আপনি ঘরে বসে মোবাইলে ইনকাম করার উপায় খুঁজছেন, তবে উপরোক্ত আলোচনা করা বিষয়গুলো আপনার অবশ্যই কাজে আসবে। উপরোক্ত বলা প্রত্যেকটি কাজ আপনি সম্পূর্ণ নিজের মোবাইল ফোনের মাধ্যমে করতে পারবেন। মোবাইলে ফোনের মাধ্যমে কাজ করে ইনকাম করার জন্য তেমন কোনো বেশি উপায় অবশ্যই নেই। তবে যে বিষয়গুলো আমি উপরে আলোচনা করেছি ঠিক সেগুলোর মাধ্যমেই অনেকেই প্রচুর পরিমাণে অনলাইন ইনকাম অবশ্যই করছেন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)