ছাত্র জীবনে সহজে টাকা আয় করার ১০টি উপায়

হাসিবুর
লিখেছেন -

ছাত্রজীবন একটি গুরুত্বপূর্ণ সময়, যেখানে শিক্ষার্থীরা তাদের ভবিষ্যতের ভিত্তি গড়ে তোলে। এই সময়ে পড়াশোনার পাশাপাশি অতিরিক্ত অর্থ উপার্জন করা অনেক সময় জরুরি হয়ে পড়ে। পড়াশোনার ব্যয়ভার, দৈনন্দিন খরচ এবং ব্যক্তিগত চাহিদা মেটাতে কিছু অতিরিক্ত আয়ের উৎস থাকা অনেক সুবিধাজনক।

বর্তমান ডিজিটাল যুগে, ছাত্রদের জন্য অনলাইনে এবং অফলাইনে অনেক ধরনের কাজের সুযোগ রয়েছে যা তাদের অর্থ উপার্জনের পাশাপাশি বিভিন্ন দক্ষতা অর্জনে সাহায্য করে। এখানে ছাত্র জীবনে সহজে টাকা আয় করার ১০টি উপায় নিয়ে আলোচনা করর, যা পড়াশোনার পাশাপাশি করতে পারবে এবং আর্থিকভাবে স্বাবলম্বী হতে সাহায্য করবে।

আজকে এই আর্টিকেলে আলোচনা করবো স্টুডেন্টদের টাকা আয় করার উপায় সম্পর্কে। ছাত্র হিসেবে পড়ালেখার করার পাশাপাশি পার্ট টাইম কাজ করে আয় দিয়ে নিজের হাত খরচ চালাতে চান, তাহলে লেখাটি সম্পূর্ণ আপনার জন্য।

কারণ, এই আর্টিকেলে আমি আপনাদের এমন ১০টি বিষয়ে নিয়ে বলবো যেগুলোর মাধ্যমে একজন ছাত্র অনেক সহজেই পড়ালেখার পাশাপাশি ফুল টাইম অথবা পার্ট টাইম কাজ করে ঘরে বসে অনলাইনে অথবা অফলাইনে ইনকাম করতে পারবে।

ছাত্র জীবনে সহজে টাকা আয় করার ১০টি উপায়

(toc) #title=(সুচিপত্র)

স্টুডেন্টদের জন্য অনলাইনে আয় করার উপায় নিয়ে সংক্ষিপ্ত কথা

বর্তমানে অনলাইনে অনেক কাজ রয়েছে যেগুলো ছাত্র থেকে শুরু করে বয়স্ক মানুষরা পর্যন্ত করছেন। আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার হাতে প্রচুর খালি সময় রয়েছে। এই মূল্যবান সময় গুলো নষ্ট না করে অনলাইনে ইনকাম করার কাজে লেগে যান। তাহলে ভবিষ্যতে আপনাকে আর চাকরির প্রতি ভরসা করতে হবেনা।

ছাত্র হিসেবে অনলাইন থেকে টাকা আয় করার জন্য অনেক ধরনের উপায় পাবেন। কিন্ত সেগুলোর মধ্যে থেকে কিছু মাধ্যমে আপনাকে কাজ করার বিপরীতে টাকা নাও দিতে পারে। তাই, আপনি আপনাদের এমন কিছু লাভজনক ও জেনুইন উপায়ের বিষয়ে বলতে চাই। যে উপায় গুলো ব্যবহার করে সারাবিশ্বের লাখ লাখ স্টুডেন্টরা ইন্টারনেট থেকে আয় করছেন।

ছাত্র জীবনে সহজে টাকা আয় করার অনেক উপায় আছে যা পড়াশোনার সাথে সাথে করা সম্ভব। কিছু উপায় সহজ, আবার কিছুতে একটু পরিশ্রম করতে হয়। আপনার দক্ষতা, সময় এবং আগ্রহের উপর নির্ভর করে আপনি উপযুক্ত উপায়গুলি বেছে নিতে পারেন। এখানে ১০টি সহজ উপায় উল্লেখ করা হলো:

  • ডিজিটাল মার্কেটিং
  • ভিডিও এডিটর
  • গ্রাফিক্স ডিজাইনার
  • অ্যাপ ডেভেলপার
  • ওয়েব ডিজাইনার
  • ফটোগ্রাফার
  • অ্যাফিলিয়েট মার্কেটার
  • ভয়েস ওভার আর্টিস্ট
  • ফটো এডিটর
  • টিউশনি করে টাকা আয়
  • কন্টেন্ট রাইটার
  • ড্রপশিপিং
  • ইউটিউবার
  • ব্লগিং
  • ফুড ডেলিভারি করে ইনকাম
  • বিভিন্ন শোরুমে সেলস ম্যান এর কাজ

প্রথমে আপনি এই কাজ গুলো পার্ট টাইম হিসেবে করতে পারবেন। এতে করে ছাত্র থাকা কালীন অবস্থায় আপনার ভালো পরিমাণে ইনকাম হবে এবং নিজের খরচ নিজে চালাতে পারবেন। তাছাড়া আপনি যখন পড়াশোনা শেষ করবেন তখন ফুল টাইম হিসেবে এই কাজকে বিজনেস হিসেবে চালাতে পারবেন।

ফ্রিল্যান্সিং করে ছাত্র অবস্থায় টাকা আয় করার উপায়

বর্তমান ডিজিটাল যুগে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় এবং কার্যকরী উপায় হয়ে উঠেছে টাকা আয় করার জন্য। ফ্রিল্যান্সিং হলো একটি স্বনির্ভর পেশা, যেখানে ব্যক্তি স্বাধীনভাবে কাজ করে এবং তার সেবা প্রদান করে। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করা যায়, যেমন: ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন, কনটেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং, প্রোগ্রামিং, ভিডিও এডিটিং, অনুবাদ, কন্টেন্ট রাইটিং ইত্যাদি। 

আরও জানুন- কুইজ খেলে মোবাইল জিতুন ২০২৪ : ইনকাম করুন প্রশ্নের উত্তর দিয়ে

উপরোক্ত যেকোন একটি বিষয়ের উপর ভালো ভাবে দক্ষতা অর্জন করে ছাত্র অবস্থায় প্রতিমাসে ভালো পরিমানে টাকা উপার্জন করতে পারবেন। যদি আপনি একেবারেই ফ্রেশার হয়ে থাকেব তবে অনলাইনে অথবা কাছের কোন আইটি প্রতিষ্ঠানে কোর্স করে দক্ষতা অর্জন করুন।

ছাত্র জীবনে ব্লগিং করে টাকা ইনকাম করা সহজ

আপনি যদি লিখতে ভালোবাসেন এবং মানুষকে শেখানোর জন্য আপনার কাছে যদি কোন বিষয় থাকে তাহলে আপনি একজন ব্লগার হিসাবে অনলাইনে কাজ করতে পারবেন। এর জন্য আপনাকে একটি ব্লগ তৈরি করতে হবে এবং সেই ব্লগের মাধ্যমে আপনার শেখানোর জ্ঞান মানুষের সাথে শেয়ার করতে হবে। বর্তমানে অনেক মানুষরা Blogging করে ঘরে বসে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে।

সত্যি কথা বলতে ব্লগিং করে চাকরির তুলনায় অনেক বেশি টাকা ইনকাম করা যায়। আপনি যদি একজন ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন তাহলে ঘরে বসে ইনকাম করার জন্য এটা সেরা উপায় বলে প্রমাণিত হতে পারে। আপনি একেবারেই নতুন হলে বিভিন্ন আইটি প্রতিষ্ঠান থেকে কোর্স করে এই বিষয়ে সঠিক ধারণা অর্জন করতে পারেন।

কনটেন্ট রাইটিং এর কাজ করে ইনকাম

আমি অনেক ছাত্রদের দেখেছি যারা অনলাইনে কনটেন্ট রাইটিং এর কাজ করে ভালো পরিমাণে টাকা ইনকাম করছেন। বর্তমানে ইন্টারনেটে এমন অনেক ব্লগ, ওয়েবসাইট বা অনলাইন পোর্টাল রয়েছে সেগুলোর জন্য আর্টিকেল লিখে ইনকাম করা সম্ভব। আপনার যদি লেখালেখি করার অভিজ্ঞতা থাকে তাহলে ছাত্র হিসেবে অনলাইনে ইনকাম করার এটা একটি দারুন উপায়। এর জন্য আপনাকে ২ থেকে ৩ ঘন্টা সময় দিয়ে একটি কনটেন্ট রাইটিং করতে হবে।

আরও জানুন- বাংলা আর্টিকেল লিখে টাকা আয় - বাংলা আর্টিকেল রাইটিং জব

তাছাড়া এমন অনেক ব্লগ রয়েছে যেখানে নিয়মিতভাবে আপনি রাইটার হিসাবে কাজ করতে পারবেন। আপনার লেখার দক্ষতা যদি ভালো হয় তাহলে প্রতিটি আর্টিকেলে ১০০০ থেকে ১৫০০ শব্দ লেখার বিপরীতে $৪ থেকে $৭ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। অনলাইনে বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটের জন্য আর্টিকেল লেখার জন্য আপনি সরাসরি মালিকদের সাথে যোগাযোগ করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ছাত্র জীবনে ইনকাম করা যায়

অ্যাফিলিয়েট মার্কেটিং অনলাইনে ইনকাম করার দারুন এবং লাভজনক উপায় হিসাবে দাঁড়িয়েছে। এর মাধ্যমে আপনি অনেক কম সময়ে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে আপনাকে বিভিন্ন অনলাইন ই-কমার্স কোম্পানি গুলোর প্রডাক্ট প্রচার করে বিক্রি করতে হবে।

আরও জানুন- ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব | ডিজিটাল মার্কেটিং a to Z

প্রডাক্ট বিক্রিয় করার বিপরীতে আপনাকে কমিশন দেওয়া হবে। আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ ভালো করে শিখতে পারেন তাহলে সারাজীবন ইন্টারনেট থেকে ইনকাম করার সুযোগ থাকবে। আমি এই ব্লগে আগেই বলেছি affiliate market কি।

ফটোগ্রাফি করে ইনকাম করুন

আপনি যদি ছবি তুলতে ভালোবাসেন তাহলে এই প্যাশন আপনার প্রফেশন পরিবর্তন করে দিতে পারে। কারণ বর্তমানে ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি নিজের তোলা ছবি গুলো বিক্রি করতে পারবেন। ছবি বিক্রি করে ছাত্রজীবনে আপনি ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। তবে, অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে হলে কিন্ত আপনাকে ভালো এবং high quality ছবি তুলতে হবে।

ইউটিউবার হয়ে ইনকাম করুন

ইউটিউব চ্যানেল তৈরি করে বর্তমানে মানুষরা ঘরে বসে অনলাইনে ইনকাম করছে। আপনার হাতে যদি খালি সময় থাকে তাহলে আপনি সুন্দর ও আকর্ষনীয় কোয়ালাটির ভিডিও তৈরি করে ইউটিউবে পাবলিশ করতে পারেন।

একবার আপনার চ্যানেলে যদি ভালো পরিমাণে সাবস্ক্রইবার (subscribers) হয়ে যায় তাহলে আপনি বিভিন্ন মাধ্যমে নিজের চ্যানেল থেকে টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে স্কুল কলেজের ছাত্র থেকে শুরু করে অনেক বয়স্ক মানুষরা পর্যন্ত YouTube channel থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করছেন। এজন্য বলা হয় ইউটিউব থেকে ইনকাম করা প্রচুর লাভজনক এবং সেরা উপায়।

টিউশনি করে ছাত্র জীবনে টাকা আয়

বর্তমানে ইন্টারনেটে অনেক online tutor website রয়েছে, যেখানে হাজার হাজার ছাত্ররা কিছু না কিছু শেখার জন্য আসে। তাই আপনি চাইলে এই online tutor website গুলোতে কাজ করতে পারবেন এই ওয়েবসাইট গুলোতে আপনি ছাত্রদের বিভিন্ন বিষয়ে অনলাইন ক্লাস করাতে পারবেন।

তবে, এই কাজ আপনাকে করতে হলে অবশ্যই অপনার নিজের মধ্যে যেকোনো জ্ঞান থাকতে হবে। তাছাড়া ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি বাচ্চাদের অনলাইনে ক্লাস করিয়ে ইনকাম করতে পারবেন। নিচে আমি এমন কয়েকটি ওয়েবসাইটের নাম উল্লেখ করছি,

অনলাইন ছাড়াও আপনি অফলাইনে টিউশন করিয়ে প্রতিমাসে ভালো পরিমাণে উপার্জন করতে পারবেন।

উপসংহার

আজকে আমরা শিখলাম স্টুডেন্ট অনলাইন ইনকাম করার সেরা উপায় সম্পর্কে। আমি ছাত্রদের জন্য অনলাইনে আয় করার যে উপায় গুলো বলেছি, সেগুলো সত্যি অনেক কাজের। ছাত্র হিসেবে আপনার হাতে যদি খালি সময় থাকে তাহলে অবশ্যই আপনি ইন্টারনেট থেকে ইনকাম করতে পারবেন। আশা করি স্টুডেন্টদের জন্য পার্ট টাইম ইনকাম করার উপায় গুলো অবশ্যই আপনাদের পছন্দ হয়েছে।

ব্লগ ক্যাটাগরি: