Technical Care BD https://www.technicalcarebd.com/2021/06/10-tips-to-extend-the-lifespan-of-your-phone-battery.html

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় | মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় — মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য আমরা নিচের ১০টি টিপস ও ট্রিক অনুসরণ করতে পারি। মোবাইল ফোনের ব্যাটারি অনেক গুরুত্বপূর্ণ কেননা ব্যাটারির যত্ন যত বেশি ভালো হবে ঠিক তত বেশি আমাদেরকে ভালো সার্ভিস দিতে পারবে যার ফলে ব্যাটারি চার্জ ভালো থাকবে। তোহ চলুন জেনে নেই- মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলাে।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার ১০টি উপায়

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

ব্যাটারি চার্জিং করার নিয়ম

আমাদের মাঝে অনেকেই আছেন যারা মোবাইল ফোনের ব্যাটারি চার্জ ০% না হওয়া পর্যন্ত মোবাইলফোন ব্যবহার করতেই থাকি কিন্তু মূলত এই কাজটি করা একেবারে উচিত নয়। মোবাইলের ফোনের ব্যাটারি চার্জ একবারে শেষ হওয়ার পরে চার্জে লাগালে মোবাইল ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থাকে। আর আপনি খেয়াল করে দেখবেন যে মোবাইলের ব্যাটারির চার্জ না থাকা অবস্থাতে বন্ধ হওয়ার পরে চার্জ লাগালে ব্যাটারিকে পুনরায় সচল করার জন্য অনেক বেশি সময় লাগে।

মোবাইলফোনের ব্যাটারিকে ক্ষতিগ্রস্ত হবার হাত থেকে রক্ষা করার জন্য অবশ্যই মোবাইলফোনের ব্যাটারির চার্জ ২০% থাকাকালীন চার্জে লাগান এবং প্রতিদিন ৮০% থেকে ৯০% এর মধ্যে চার্জ করুন। এছাড়াও মাঝে মধ্যে ব্যাটারিকে ১০০% চার্জ করুন। তবে হ্যাঁ প্রতিদিন ব্যাটারি ১০০% চার্জ করবেন না কেননা এটা করলে ব্যাটারির আয়ু কমতে থাকে। আর হ্যাঁ আরেকটি বিষয় খেয়াল রাখবেন যেন মোবাইলের ব্যাটারি চার্জ ০% না হয় আর যদি ০% হয়ে ফোনটি অফ হয়ে যায় তবে পরবর্তী সময়ে ব্যাটারি চার্জ হতে অনেক বেশি সময় লাগবে যা ব্যাটারির মধ্যে থাকা জিনিসগুলোর ক্ষতিসাধন করে।

অরজিনাল চার্জার ব্যবহার করুন | ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই মোবাইল ফোন চার্জ দেয়ার সময় মোবাইলের সঙ্গে দেয়া অরজিনাল যে চার্জার দেওয়া হয়েছে সেই চার্জারটি ব্যবহার করবেন। কেননা মোবাইল ফোন কোম্পানি আপনার ফোনে থাকা ব্যাটারি কি পরিমাণ চার্জ গ্রহণ করবে সেসকল বিষয় নির্ধারিত করে দেয় যে চার্জারের থেকে কত ভোল্টেজে ব্যাটারি চার্জ হবে। 

এছাড়াও অনেক সময় দেখা যায় যে, কোথাও ঘুড়তে গেছেন সেই সময় ফোনের চার্জারটি ভুলে করে বাড়িতে ফেলে আসছেন সেই সময় অন্য মোবাইলফোন এর চার্জার ব্যবহার করে চার্জ দেয়া ছাড়া কোনো উপায় নেই সেটা আলাদা বিষয়। সেক্ষেত্রে অন্য চার্জার ব্যবহার করে ব্যাটারি চার্জ করা ছাড়া উপায় নেই। এছাড়া আপনি অন্যান্য সময় অবশ্যই মোবাইল ফোনের সাথে থাকা নিজস্ব চার্জার ব্যবহার করে ব্যাটারি চার্জ করার চেষ্টা করবেন এতে করে মোবাইলের ব্যাটারি ভালো রাখাতে পারবেন।

আরও পড়ুনঃ স্মার্টফোন স্লো হয়ে গেলে ফাস্ট করবেন যেভাবে

ফোন চার্জে দিয়ে ব্যবহার না করা | মোবাইলের চার্জ ধরে রাখার উপায়

আমাদের অনেকের মধ্যে একটি খারাপ অভ্যাস রয়েছে যে মোবাইলফোন চার্জে লাগিয়ে ব্যবহার করে থাকি, যে কাজটি করা একদম উচিত নয় আর এই অভ্যাসটি ক্ষতিকর মোবাইলের ব্যাটারি এবং ফোনের জন্যে। আমি আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলি আমি অনলাইনে জগতে এবং মোবাইল ফোনের প্রতি এতটাই আসক্ত ছিলাম যে ফোনের চার্জ শেষ হয়ে গেলে তখন চার্জ করার মতো ধৈর্য আমার থাকতো না যার ফলে চার্জে লাগিয়ে ফোন ব্যবহার করতাম। এই কারণে আমার স্মার্টফোনের ব্যাটারি খুব দ্রুত নষ্ট হয়ে যায়। তাই আমি আপনাকে সাজেস্ট করবো অবশ্যই মোবাইল ফোন চার্জে লাগিয়ে ব্যবহার করবেন না।

ব্যাটারির ব্যাক কভার খুলে চার্জ দিন | মোবাইলের ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম

অনেক সময় দেখা যায় যে অনেকের স্মার্টফোন চার্জ লাগানোর সময় পিছনে অর্থ্যাৎ ব্যাটারি উত্তপ্ত হয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্য মোবাইল ফোন চার্জে লাগানোর সময় ফোনের ব্যাক কভার লাগানো থাকলে সেটিকে খুলে চার্জে লাগাবেন এতে করে মোবাইল ফোন আর বেশি গরম হবে না। এছাড়া আরও ভালো হয় যদি মোবাইল ফোনটি এয়ারপ্লেন মোড অথবা বন্ধ করে চার্জে লাগিয়ে চার্জ করা যায়। মোবাইল ফোনের ব্যাটারিকে চার্জ করার সময় ফোনটি কোনো আবদ্ধ জায়গায় রেখে দিবেন না এতে করে মোবাইল ফোনের ব্যাটারি থেকে যে প্রতিনিয়ত উত্তাপ বা তাপের সৃষ্টি হয় তা বাহির না হওয়ার কারণে মোবাইল ফোন গরম হয়ে যায়।

সারা রাত ধরে ব্যাটারি চার্জ

অনেকেই আছেন যারা রাতের বেলা ঘুমানোর পূর্বে মোবাইল ফোন চার্জে লাগিয়ে ঘুমিয়ে পড়েন যার কারণে ফোনে অভার চার্জ হয়ে গরম হয়ে যায় যদিওবা বর্তমান সময়ের ফোনগুলোতে ১০০% চার্জ হয়ে যাওয়ার পরে ফোন অটোমেটিকভাবে চার্জ নেয়া বন্ধ করে দেয় এর ফলে মোবাইলফোন আর গরম হয়না। কিন্তু সবথেকে ভালো হয় যে সারারাত ধরে মোবাইল ফোন চার্জে না লাগিয়ে রাখা।

ব্যাটারি দিকে খেয়াল রাখুন | ব্যাটারি চার্জ করার নিয়ম

পূর্বে বলেছি মোবাইল ফোনের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ব্যাটারি। আপনার ফোনের ব্যাটারি যদি একবার নষ্ট হয়ে যায় তাহলে আপনি মার্কেট থেকে যত বেশি দাম দিয়েই ব্যাটারি ক্রয় করেন না কেন অরজিনাল ব্যাটারির মতো ব্যাকআপ আর পাবেন না। বাস্তব উদাহরণ হচ্ছে আমি😊আমি আমার মোবাইলের ব্যাটারি এইভাবে নষ্ট করার পরে যতগুলি ব্যাটারি কিনেছি সেগুলোর একটাও অরজিনাল ব্যাটারির মতো ভালো ব্যাকআপ দিতে পারেনি। তাই আপনি সময় থাকতে সাবধান হয়ে মোবাইল ফোনের ব্যাটারি ব্যবহার করুন। যদি মোবাইল ফোনের অরজিনাল ব্যাটারি একবার নষ্ট হয়ে যায় আর ভালো ব্যাটারি না পেয়ে থাকেন তনে ঐ ফোনটি চালিয়ে শান্তি পাবেন না😥দেখবেন কিছুক্ষণ পর পর আবার ব্যাটারি চার্জে লাগাতে হবে।

আরও পড়ুনঃ ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায়

মোবাইলের চার্জ ধরে রাখার উপায়

মোবাইল ফোনের ব্যাটারির চার্জ বেশি সময় ধরে রাখার জন্য আপনি কয়েকটি কাজ অনুসরণ করুন-
  • মোবাইলফোন এর Brightness একদম কম অথবা মাঝামাঝি রেখে ব্যবহার করুন
  • ফোনের মধ্যে থাকা অপ্রয়োজনীয় সব অ্যাপগুলোকে আনইন্সটল করে দিন
  • ব্যাকগ্রাউন্ডে যেসসকল অ্যাপ চলে সেসকল অ্যাপ থেকে বিরত থাকতে পারেন যদি একান্তই দরকার হয় তাহলে সেগুলোকে রেখে দিতে পারেন
  • মোবাইলে কোনো এক্সট্রা লক অথবা ব্যাটারি সেভিংস অ্যাপ, ব্যাটারি কুলার, সিপিইউ কুলার অ্যাপ্লিকেশান ব্যবহার করবেন না এইসকল অ্যাপ আপনার ফোন লক থাকা অবস্থাতেও চলতে থাকে যে কারণে ব্যাটারি চার্জ বেশি ক্ষয় হয়ে থাকে সাধারণ লকের তুলনায়।
  • মোবাইল ফোনে বিভিন্ন রকমের Launcher অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকবেন এই রকম অ্যাপ ব্যবহার করার ফলে ব্যাটারির এক্সট্রা চার্জ ক্ষয় হতে থাকে।

ফাস্ট চার্জিং

যদি আপনার মোবাইলফোনে ফাস্ট চার্জিং সুবিধা সাপোর্ট না করে তাহলে অন্য কারোর ফোনের ফাস্ট চার্জার দিয়ে ফোন ফাস্ট চার্জিং করতে যাবেন না কেননা এতে করে মোবাইলফোন আরো অনেক বেশি গরম হয়ে যাবে।

চার্জার পিন

মোবাইলফোন চার্জে লাগানোর সময় চার্জার পিনের সঙ্গে বেশি জোড়াজুরি করে চার্জিং পিন প্রবেশ করবেন না এতে করে চার্জার পিন ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার চার্জার পিন লাগানো অবস্থাতে মোবাইলফোন ব্যবহার করতে গিয়ে হুটহাট করে চার্জার টান দিবেন না।

শেষ কথা

মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার জন্য আমরা যত কিছুই বা যত পদক্ষেপ অনুসরণ করি না কেন? যত খেয়াল রাখি না কেন, কোনো একটা সময় মোবাইল ফোনের ব্যাটারি ডেড হবেই। কেননা প্রত্যেক বার ব্যাটারি চার্জ করার সময় সেখান থেকে কিছু একটা অংশ ক্ষয় হতে থাকে। কিন্তু আপনি যদি উপরোক্ত টিপস গুলো অনুসরণ করেন তাহলে ব্যাটারি যতটুকু যাওয়ার কথা তার চেয়ে একটু বেশি সময় ধরে ব্যবহার করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া