Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/how-to-earn-money-instagram.html

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়

ইনস্টাগ্রাম  ফেইসবুক এর পরেই যে সোশ্যাল মিডিয়াটি সমসাময়িক সময়ে অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করেছে সেটি হচ্ছে ইনস্টাগ্রাম। কিন্ত ব্যাপার হলো যে ইনস্টাগ্রাম যেমন মানুষের পার্সোনাল জীবনের একটা আয়না বা পার্সোনাল জার্নাল ঠিক তেমনি ইনস্টাগ্রাম অনেকের কাছে ব্যবসা। ইনস্টাগ্রাম মানুষকে শুধুমাত্র সোশ্যাল নেটওয়ার্কে নিজের জীবন দর্শন তুলে ধরা ছাড়াও মানুষের জীবিকা নির্বাহেও সাহায্য করে থাকে। তাহলে চলুন আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জেনে নেই কিভাবে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করা যায়। 

ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায়

ইনস্টাগ্রাম থেকে আয় করতে হলে কত ফলোয়ার প্রয়োজন?

ইনস্টাগ্রাম থেকে আয় বা ইনস্টাগ্রাম পেজ থেকে আয় করার জন্য শুধুমাত্র ফলোয়ার ছাড়াও আপনার অ্যাকাউন্টটি কতবেশি একটিভ আছে তা লক্ষ করতে হবে। মানে আপনার ইন্সটাগ্রাম পেজে বিভিন্ন পোস্টের মধ্যে যথাযথ লাইক, কমেন্ট রয়েছে কিনা। কেননা যতবেশি এনগেজমেন্ট থাকবে তত বেশি মানুষের কাছে আপনার করা পোস্টটি পৌঁছে যাবে। তবে ইনস্টাগ্রামে মোটামুটি ৫ হাজার থেকে ১০ হাজার ফলোয়ার থাকলেই আপনার ইনস্টাগ্রাম থেকে আয় করার জন্যে জন্য যথেষ্ট। 

ইনস্টাগ্রাম থেকে টাকা উপার্জনের ৯টি সহজ উপায়

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ইনস্টাগ্রাম পেজ থেকে প্রত্যেকদিন ১০,০০০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য কিছু ভালো ভালো ওয়েবসাইট আছে। এই সকল ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া হলো সেগুলো আপনি দেখত পারেন,

  • Amazon
  • Domain & Hosting Websites

ছবি বিক্রি করে টাকা আয়

ইনস্টাগ্রাম হচ্ছে ভিজ্যুয়াল প্লাটফর্ম। যার মানে হলো এখানে মানুষ ছবি এবং ভিডিও বেশি দেখে থাকেন। আপনি যদি একজন ভালো ফটোগ্রাফার হয়ে থাকেন এবং ভালো মানের ছবি তুলতে পারেন। তাহলে আপনি নিজের ছবি গুলো ইনস্টাগ্রামে পোস্টে সাথে সাথে অরিজিনাল ছবিগুলো Adobe Stock অথবা Fotolia সাইটগুলোতে বিক্রি করে সেখান থেকে টাকা আয় করতে পারেন। 

হাই কোয়ালিটির ছবি অনলাইনে বিক্রি করার জন্য ওয়েবসাইটের তালিকা নিম্নে দেওয়া হলো,

  • Adobe
  • Flickr
  • Fotolia
  • Shutterstock

বই এবং বিভিন্ন অনলাইন কোর্স বিক্রি করে আয় 

ইনস্টাগ্রাম অডিয়েন্সদের মাঝে আপনার নিজের লেখা বই এবং বিভিন্ন অনলাইন কোর্স গুলো খুব সহজে বিক্রি করতে পারবেন। মনে রাখবেন যে আপনার অডিয়েন্স আপনার পেজের বিষয় নিয়ে আগ্রহী সেই কারনে আপনার পেজটিকে ফলো করছে। তাই জন্য চেষ্টা করুন সেই বিষয়েই লিখতে।

ইনস্টাগ্রাম আইডিতে অন্য পেজ এবং প্রোফাইল প্রমোট করে টাকা ইনকাম

আপনার ইনস্টাগ্রাম আইডি অথবা ইনস্টাগ্রাম পেজে যদি লক্ষাধিক ফলোয়ার থাকে তাহলে অন্যান্য ছোট ছোট ব্রান্ডগুলো আপনার কাছে আসবে কারণ সেই সকল ছোট ছোট ব্র্যান্ডগুলি বড়ো হতে চায় এবং আপনাকে তারা শাউট আউটের জন্য বলবে যখনি তখন আপনি চার্জ করুন। একটি উহদারন রেট চার্ট নিম্নে দিয়ে দিলাম,

১টি পোস্ট , ১টি স্টোরি এবং ১টি হ্যাশট্যাগ + মেনশন = ৫০০ টাকা

পেইড প্রোডাক্ট রিভিউ

মার্কেটে নতুন কোনো স্মার্টফোন অথবা ইয়ারফোন এবং যেকোনো ডিজিটাল প্রোডাক্ট আসলে, সেই সময় ওই সকল কোম্পানির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে যোগাযোগ করে ওদের কাছ থেকে একটি রিভিউ ইউনিট (যেটা আপনাকে ক্রয় করতে হবেনা, সেটি একদম আনবক্স করা নতুন একটি ডিভাইস আপনাকে দিয়ে যাওয়া হবে। কোনো টাকা পয়সা ছাড়াই আর আপনাকে শুধু রিভিউ বানিয়ে সেই ইউনিটটি ফেরত দিতে হবে)। এই ভাবে টাকা ইনকাম করানোর জন্য আপনাকে ডিজিটাল দুনিয়ায় অনেক বেশি একটিভ থাকতে হবে এবং সবসময় মার্কেটে নতুন নতুন কি আসছে কি কি আপডেট আসছে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

প্রোফাইল বিক্রি করে টাকা আয়

কি অবাক হচ্ছেন হেডিং দেখে। প্রোফাইল বিক্রি করে টাকা ইনকাম চমকে গেলেন তাইতো? হা এইরকমও হয়। অনেক টিম বড় বড় ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট তৈরি করে শুধুমাত্র সেটি বিক্রি করার জন্যই। আর এই ক্ষেত্রে আপনার ব্যবসার মূলধন হচ্ছে শুধুই সময় এবং ধৈর্য। ধৈর্য ধরে প্রতিনিয়ত কোনো প্রোফাইল পরিচালনা করতে থাকলে আর সেটি জনপ্রিয় হয়ে গেলে আপনি সেটা বিক্রি করতে পারবেন ন্যায্য মূল্য।

ইনস্টাগ্রাম সম্বন্ধিত অ্যাপ্লিকেশান তৈরি করে

ইনস্টাগ্রাম সম্পর্কিত বিভিন্ন ধরনের হেল্পফুল অ্যাপ্লিকেশান তৈরি করে অনেক টাকা আয় করা সম্ভব। যেমন; ইনস্টাগ্রাম থেকে ছবি ডাউনলোড করার অ্যাপ, ইনস্টাগ্রাম ক্যাপশন তৈরি করার অ্যাপ, লাইক এবং ফলোয়ার অটোমেটিক ভাবে বাড়ানোর অ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপ বানিয়ে মানুষ হাজার হাজার ডলার আয় করতে পারবেন প্রতিনিয়ত। এই রকম কোনো একটা নির্দিষ্ট সার্ভিসের জন্য আপনি ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশান তৈরি করে ইনকাম করতে পারেন সহজেই।

নিজের অনলাইন স্টোর বানিয়ে

বর্তমান সময়ে অনলাইন থেকে পণ্য বা প্রোডাক্ট ক্রয় করার জন্য মানুষ খুবই আগ্রহী প্রকাশ করে। সুতরাং আপনার কোনো দোকান থাকলে অথবা আপনার কোন বন্ধুর শপ থাকলে তার প্রোডাক্ট আপনি বিক্রয় করতে পারবেন ইনস্টাগ্রামের মাধ্যমে।

প্রফেশনাল সার্ভিস দিয়ে

আপনি হয়তো ওয়েবসাইট বিল্ডিং, ওয়েবসাইট ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, লোগো মেকিং, ভিডিও এডিটিং ইত্যাদি সহ অনলাইন কাজ সম্পর্কে জানতে পারেন। এই সকল কাজ গুলোকে ভালোভাবে ইনস্টাগ্রামে প্রমোট করে প্রতিনিয়ত ভালো টাকা ইনকাম করতে পারবেন। যে কাজগুলোর ডিমান্ড অনেক বেশি সেগুলোর তালিকা নিম্নে দিলাম,

  • ভিডিও এডিটিং
  • ওয়েবসাইট ডিজাইন
  • আর্টিকেল রাইটিং
  • ডিজাইনিং
  • লোগো ডিজাইন
  • ওয়েবসাইট বিল্ডিং
  • আর্কিটেক্ট ডিজাইনিং

তো আজ আমরা ৯টি সহজ উপায়ে কিভাবে ইনস্টাগ্রাম থেকে টাকা আয় করার উপায় তা বললাম। আশা করি আর্টিকেলটি আপনাদের কাছে অবশ্যই ভালো লেগেছে। তবে হ্যাঁ আপনাদের জেনে রাখা উচিত যে সোশ্যাল মিডিয়া বা অনলাইনে টাকা আয় করতে গেলে প্রয়োজন ধৈর্যের। কেননা এই জিনিস অনলাইনে কেউ রাতারাতি বড়লোক হয়না। তাই জন্য সময় নিয়ে নিয়মিত ভাবে কাজ করুন, দেখবেন অবশ্যই আল্লাহ তায়ালা আপনাকে সাফল্য প্রদান করবে। যদি কোনো রকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে সাহায্যের প্রয়োজন হলে আমাদের ফেইসবুক পেজ অথবা হোয়াটসঅ্যাপে মেসেজ করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া