Technical Care BD https://www.technicalcarebd.com/2021/04/If-Facebook-information-is-leaked-how-do-you-understand.html

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

বাংলাদেশ সহ সারা বিশ্বের ১০৫টি দেশের ৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গেছে। অবশ্য এটাকে ঠিক সম্প্রতি বলা যায় না, কেননা এই তথ্যগুলো আগেও একবার ফাঁস হয়েছিল। তখন এই তথ্য গুলো হাজার হাজার ডলারে বিক্রি করে দেয়া হয়েছিলো সবার হাতে পৌঁছায়নি। আর এবার সেই তথ্য গুলো দেওয়া হয়েছে সম্পূর্ণ বিনা মূল্যে ছড়িয়েছে ব্যাপক ভাবে। দ্য ওয়াশিংটন এক বিবৃতে তেমনটাই বলা হয়েছে।

ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হলে বুঝবেন যেভাবে

ছড়িয়ে পড়া তথ্যে মোবাইল ফোন নাম্বার, ই-মেইল, ব্যবহারকারীর নাম, ভৌগোলিক অবস্থান, জন্ম তারিখ, ব্লাড গ্রুপ, পেশা, রিলেশনশিপ স্ট্যাটাস এছাড়া ফেসবুক আইডি তৈরির তারিখ পর্যন্ত আছে ফাস হয়েছে।

সবথেকে মজার ব্যাপার হলো, এক সাইবার নিরাপত্তা গবেষক জানিয়েছেন যে, তিনি ফাস হয়ে যাওয়া তথ্যের মধ্যে ফেসবুকের প্রতিষ্ঠাতা স্বয়ং মার্ক জাকারবার্গের নিজের ব্যক্তিগত তথ্য পেয়েছেন। সেখানে মার্ক জাকারবার্গের মোবাইল নম্বর, ই-মেইল, জন্ম তারিখের মতো ইত্যাদি তথ্যগুলোও ছিলো। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর তথ্যে যদি এমন নাজুক অবস্থা হয়, তবে অন্য সকল সাধারণ ব্যবহারকারীদের কি হবে ভেবে দেখুন তো।

আরও পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

ফেসবুক জানিয়েছে যে, তাদের নিরাপত্তা ত্রুটির কারণে এই সকল তথ্যগুলো ফাঁস হয়েছিল। সেটি তো ২০১৯ সালেই ঠিক করা হয়েছিলো। কিন্তু যে তথ্য বা ইনফরমেশন একবার ফাঁস হয়েছে সেই তথ্যগুলো তো ফিরিয়ে নেওয়ার আর কোনো সুযোগও নেই। যে ফোরামে নতুন ফেসবুকের তথ্যগুলো ফাঁস হয়েছে, সেখানে বাংলাদেশের ৩৮ লাখের বেশি ফেসবুক ব্যবহারকারী তথ্য আছে বলে জানানো হয়েছে।

আপনার ফেসবুক আইডির তথ্য ফাঁস হয়েছে কি না, তা খুঁজে বের করা বেশ মুশকিল ব্যাপার। তবে মার্কিন সংবাদ মাধ্যম CNN খবরে বলা হয়েছে, ‘Have I Been Pwned’ নামের একটি ওয়েবসাইটটি সেই কাজটি কিছুটা সহজতর করে দিয়েছে। এই ওয়েবসাইটটিতে গিয়ে আপনাকে আপনার ফেসবুক আইডির সাথে যুক্ত মোবাইল ফোন নাম্বার ও ই-মেইল ঠিকানা যুক্ত করা থাকলে সেটি আপনাকে বলে দিবে যে আপনার ফেসবুকে ব্যবহার করা তথ্য ফাঁস হওয়া তথ্যে মধ্যে আছে কি না।

ফেসবুকে ফাস হয়ে যাওয়া তথ্য দেখতে যা করবেন

  • শুরুতে HAVEIBEENPWNED.COM এই ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর আপনার ফেসবুকে ব্যবহার করা মুঠোফোন নম্বর অথবা ই-মেইল ঠিকানা টাইপ করে ইনপুট দিয়ে ‘pwned?’ লেখা বাটনে ক্লিক করুন। মোবাইল নম্বর লিখার সময় তা ইংরেজিতে এবং আন্তর্জাতিক ফরম্যাটে লিখতে হবে। যেমন, ‘+8801700...’ এইভাবে কোনোরকম স্পেস ছাড়া।
ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হলে বুঝবেন যেভাবে
  • আপনার ফেসবুক অ্যাকাউন্টটির তথ্য যদি ফাঁস হয়ে যায় থাকলে লাল, আর যদি ফাস না হয় তাহলে সবুজ বার্তা সো করবে।
  • লাল বার্তা সো করলে কিছুটা নিচে স্ক্রল করলে দেখতে পাবেন কবে আপনার কোন তথ্য ফাঁসে আপনার মোবাইলফোন নম্বর অথবা ই-মেইল ঠিকানা যুক্ত ছিল।

ধর নিন যে, আপনার ফেসবুক আইডির ইনফরমেশন বা তথ্য ফাঁস হয়ে গেছে। তথ্য ফাস হয়েছে এটা বেশ চিন্তার বিষয়, তবে ঘাবড়াবেন না। বরং আপনি এখান থেকে শিক্ষা গ্রহণ করে নিবেন। ফেসবুকে কিছু তথ্য এবং কিছু শেয়ার করার আগে নিজেকে জিজ্ঞেস করতে পারেন। এই তথ্য ফাঁস হলে আপনার কোনো ক্ষতি হবে কি না। 

নির্ভরযোগ্য বা গুরুত্বপূর্ণ সেবা ছাড়া ফেসবুকের সাহায্যে অনন্য সকল ওয়েবসাইট, অনন্য অ্যাপ গুলোতে লগ-ইন করা থেকে বিরত থাকুন। ফেসবুকের আইডি তথ্য ব্যবহারের জন্য অনন্য কোন থার্ডপার্টি অ্যাপ বা সেবা আক্সেস চাইলে তা ভালো করে পড়ে দেখুন। যদি মনে এর মধ্যে খানিকটা ভেজাল আছে তাহলে সেখানে সম্মতি কখনও দেবেন না। আর ফেসবুক আইডি নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে ফেসবুক হেল্প সেন্টারের যথাজথ সাহায্য গ্রহণ করুন।

আরও পড়ুনঃ অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন থেকে ভাইরাস ডিলিট করার উপায়

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. অনেক কার্যকর পোস্ট ভাই। ধন্যবাদ আপনাকে

    ReplyDelete

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

নটিফিকেশন ও নোটিশ এরিয়া