মোবাইল ভাইরাস ক্লিনার: জেনে নিন, মোবাইল পরিষ্কার করার অ্যাপস

মোবাইল ভাইরাস ক্লিনার বা মোবাইল পরিষ্কার করার অ্যাপস সম্পর্কে আপনার সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। কারন, যেকোনো মুহূর্তে শক্তিশালী কোন মোবাইল ভাইরাস আপনার মোবাইল ফোনটিকে আক্রমণ করতে পারে। তাই মোবাইল ভাইরাস ক্লিনার বা মোবাইল পরিষ্কার করার অ্যাপস সম্পর্কে জেনে নিন এই আর্টিকেল থেকে।

মোবাইল ভাইরাস হল একজাতীয় সফ্‌টওয়্যার যা কম্পিউটার অথবা মোবাইল এর স্বাভাবিক কাজকে ব্যাহত করতে, গোপন তথ্য সংগ্রহ করতে, কোনো সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে বা অবাঞ্ছিত বিজ্ঞাপন দেখাতে ব্যবহার হয়। ১৯৯০ সালে ইস্রাইল রাদাই ম্যালওয়্যার শব্দটি ব্যবহারে আনেন।

আপনার মোবাইলকে সুরক্ষিত রাখতে এবং মোবাইল ফাস্ট কাজ করতে মোবাইল ক্লিনার অ্যাপ সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। মূলত এই সম্পর্কেই আমাদের আজকের আলোচনা। চলুন তাহলে মোবাইল পরিষ্কার করার জন্য সেরা ১০টি অ্যাপস সম্পর্কে জেনে নিই:

(toc) #title=(সুচিপত্র: মোবাইল ভাইরাস ক্লিনার অ্যাপ)

মোবাইল ভাইরাস ক্লিনার

আপনার হাতে থাকা অতি প্রয়োজনীয় স্মার্টফোনটি নানা ‍সময় বিভিন্ন মোবাইল ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে। আপনি কি এই বিষয়টি নিয়ে চিন্তিত? ভাবছেন, ভুলবশত মোবাইলে ভাইরাস ডাউনলোড হলে কি করব? আপনার সমাধান দিতে পারবে মোবাইল ভাইরাস ক্লিনার। এই মোবাইল পরিষ্কার করার অ্যাপস গুলো খুব সহজেই ‍আপনি পেয়ে যাবেন Google play Store অ্যাপে।

mobile virus cleaner অথবা মোবাইল পরিষ্কার করার অ্যাপস লিখে সার্চ করলে আপনি মোবাইলের ভাইরাস কাটার সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন। তবে ‍আপনার উচিত আগে ফোনে ভাইরাস চেক করে নেওয়া। অটো ভাইরাস কাটার সফটওয়্যারগুলো প্রায় এক হলেও কিছু কিছু ভাইরাস ক্লিনার খুবই user friendly হয়ে থাকে। তাই মোবাইল ভাইরাস ক্লিনার ডাউনলোড করার আগে কিছু বৈশিষ্ট দেখে নিন। যেমন-

  • CPU Cooler
  • Storage space analysis
  • Junk file cleaning
  • RAM Boosting/cleaning

সেরা ৭টি মোবাইল ‍ভাইরাস ক্লিনার

  • CCleaner – Phone Cleaner
  • AVG Cleaner App
  • Avast Cleanup – Phone Cleaner
  • Norton Clean
  • SD maid
  • Files by Google
  • Bitdefender mobile security
  • Fancy Optimizer & Antivirus

১. CCleaner – Phone Cleaner

মোবাইল পরিষ্কার করার অ্যাপস

সেরা ১০ মোবাইল ভাইরাস ক্লিনার এর ভিতরে CCleaner সবচেয়ে ভালো। এই অ্যাপ দিয়ে আপনি আপনার হাতে থাকা মোবাইলের মাঝে লুকিয়ে থাক ভাইরাসকে খুব সহজেই ক্লিন করতে পারবেন। এটি আপনার মোবাইল থেকে অপ্রয়োজনীয় ফাইল খুজে বের করবে এবং দ্রুততম সময়ে এগুলো ডিলিট করে দিবে। আপনার মোবাইলকে ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে ব্যবহার করুন CCleaner – Phone Cleaner অ্যাপ।

CCleaner এর কাজ

  • Junk remove
  • System monitoring
  • Reclaim space
  • Optimizing battery temperature
  • Easy to use

২. AVG Cleaner App

মোবাইল ভাইরাস ক্লিনার

AVG cleaner app টি যেকোনো সময় গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।প্রায় ১০ কোটিরও বেশি মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে তাদের মোবাইলের ভাইরাস সহজেই মুছে ফেলার জন্য।

বিশেষ ফিচার: আপনি যদি কোন ওয়েবসাইটে প্রবেশ করেন তাহলে সেই ওয়েবসাইট গুলোকে এই অ্যাপটি স্ক্যান করতে পারে। Wifi scan করতে পারবেন এবং Hide private photos, app lock, vpn protection ইত্যাদি অপশনগুলো ব্যবহার করতে পারবেন।

আরো পড়ুন: মোবাইলে ভাইরাস কাটার সফটওয়্যার

৩. Avast Cleanup – Phone Cleaner

Avast Cleanup – Phone Cleaner

আপনার হাতে থাকা এন্ড্রয়েড মোবাইল ফোনটি সবসময় ফাস্ট, ভাইরাস মুক্ত এবং ফোন পরিষ্কার রাখার ক্ষেত্রে Avast Cleanup - Phone Cleaner টিকে আপনি নানান ভাবে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ ব্যবহার করে আপনি আপনার ফোনের স্টোরেজ স্পেস দেখার মাধ্যমে প্রত্যেক অপ্রয়োজনীয় ফাইল, অ্যাপ এবং ডেটা গুলি খুঁজতে এবং সেগুলিকে সহজেই রিমুভ করতে পারবেন। এছাড়াও, যেসকল অ্যাপ আপনি বর্তমানে ইউজ করছেন না সেগুলোকেও আইডেন্টিফাই করতে এবং আনইনস্টল করতে পারবেন।

অ্যাপটি ওপেন করার সাথে সাথেই Quick clean নামের একটি বাটন দেখতে পাবেন। এই Quick clean বাটনেরর মধ্যে প্রেস করার মাধ্যমে মোবাইলে থাকা খালি ফোল্ডার, থাম্বনেইল, বিজ্ঞাপন ক্যাশ, APK, লুকিয়ে থাকা ক্যাশ ইত্যাদি সরাসরি ডিলিট করার মাধ্যমে মোবাইল ক্লিন করে নিতে পারবেন।

App overview অপশনের মাধ্যমে মোবাইলে থাকা প্রত্যেকটি অ্যাপ এবং অ্যাপের কার্যকলাপ গুলির বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন। কোন অ্যাপটি মোবাইলের অধিক জায়গা দখল করেছে এবং কোন অ্যাপ মোবাইলের অধিক ব্যাটারী খরচ করছে সকল বিষয় জেনে নিয়ে উপযুক্ত স্টেপ নিতে পারবেন।

Avast Cleanup-এর সুবিধা ও ফিচার সমূহ:

  • অ্যাপটিতে ফোনের স্টোরেজ স্পেস বিশ্লেষণ করার সুবিধা আছে।
  • ফটো লাইব্রেরি পরিষ্কার করার ফিচার বিল্ট ইন দেয়া হয়েছে।
  • অপ্রয়োজনীয় অ্যাপস গুলোকে আইডেন্টিফাই করে আনইন্সটল করার ফিচার আছে।
  • মোবাইলে থাকা বড় বড় ফাইল, মিডিয়া (ভিডিও, অডিও), অ্যাপ এবং junk ফাইল গুলিকে খুজে বের করতে এবং ক্লিন করতে পারবেন।

৪. Norton Clean

মোবাইল পরিষ্কার করার অ্যাপস

Norton Clean App টি খুবই ভালোভাবে junk remove করে। নরটন এন্টিভাইরাস ডেভলপাররা এটি তৈরি করেছেন। এর features গুলো খুবই ইউনিক। এটি scan করার মাধ্যমে junk file গুলোকে রিমুভ করে। তাছাড়া এটি মোবাইলের স্পেস ডিটেক্ট করে। মেমরি ও ফোনের স্টোরেজ স্পেস ফ্রি করে। ক্যাশ ফাইল ক্লিন করে। App manager ব্যবহার করে বিভিন্ন unwanted ও background apps গুলোকে ডিলিট করে।

৫. SD maid - System Cleaning

মোবাইল ভাইরাস ক্লিনার

এটি একটি system cleaning tool. দ্রুত সময়ে মোবাইল পরিষ্কার করার অ্যাপস মানেই SD maid - System Cleaning. এটিও স্ক্যান করার মাধ্যমে cache data গুলোকে খুঁজে বের করে delete করে। এছাড়া ও uninstall করা app গুলোর সাথে থাকা অতিরিক্ত বা অপ্রয়োজনীয় তথ্য গুলোও ডিলিট করে ফোনের মেমোরিকে পরিষ্কার করে থাকে।

বিশেষ ফিচার:

  • ক্রোপস ফাইন্ডার ফিচার
  • সিস্টেম ক্লিনার ফিচার
  • স্টোরেজ এনালাইসিস ফিচার। এই ফিচার ব্যবহার করে বড় বড় ফাইলসমূহ সহজেই ডিলিট করা যায়। 
  • এ অ্যাপটির সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো এটি দ্রুততম সময়ের মধ্যেই একাধিক অ্যাপ একসাথে রিমুভ করতে পারে।

৬. Files by Google

মোবাইল ভাইরাস ক্লিনার

বিনামূল্যে আপনার মোবাইলটিকে ভাইরাস মুক্ত করতে হলে files by google এর কোন বিকল্প নেই। কোন কোন ফাইল গুলো আপনার ফোনের স্টোরেজ দখল করে আছে তা জানতে পারবেন ক্লিন ট্যাব ‍থেকে। Files by Google অ্যাপের ব্রাউজ ট্যাব থেকে ফোনের স্টোরেজ ম্যানুয়ালি ম্যানেজ করার অপশনও রয়েছে। এটিতে রয়েছে ফাইল ট্রান্সফার ফিচার এবং ফাইল ম্যানেজার নামক একটি ফিচার। এ ফিচারগুলোর কারণে অ্যাপটি যেন আরো বৈচিত্র্যময় হয়ে উঠেছে।এজন্য অ্যাপটি ব্যবহার করার সময় আপনি বেশ উপভোগ করতে পারবেন।

আরো পড়ুন: মোবাইলে টিভি দেখার সেরা অ্যাপ - লাইভ টিভি অ্যাপস

৭. Bitdefender mobile security

মোবাইল পরিষ্কার করার অ্যাপস

এটি একটি শক্তিশালী এন্টিভাইরাস। এটি শতভাগ ভাইরাস ডিটেকশন করতে পারে। এটিতে রয়েছে Web Protection, App lock, Anti Theft, virus and malware scanner. এটি শুধু মোবাইল নয় এমনকি কম্পিউটারের জন্য ও খুবই গুরুত্বপূর্ণ একটি অ্যাপ্লিকেশন।

বিশেষ ফিচার: মোবাইলে থাকা প্রত্যেকটি অ্যাপকে আলাদা আলাদা ভাবে স্ক্যান করে যে কোন ক্ষতিকর লিংক, সাইট, ডাউনলোড ইত্যাদিকে সম্পূর্ণভাবে ব্লক করে থাকে। এছাড়াও এটি নতুন যেকোন ভাইরাসকে প্রবেশের ক্ষেত্রে বাধা প্রদান করে। Bitdefender mobile security এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো 200 MB traffic/day হিসেবে ফ্রিতে VPN ব্যবহার করা যাবে।

৮. Fancy Optimizer & Antivirus

Fancy Optimizer Antivirus

মোবাইল পরিষ্কার করার জন্য Fancy Optimizer & Antivirus হচ্ছে খুবই কার্যকর অ্যাপ। এই অ্যাপের মধ্যেও junk clean, app manager এর মতো সুবিধা থাকার পাশাপাশি মোবাইল ভাইরাস ক্লিন করার সুবিধা রয়েছে। এছাড়া এই আরো আছে App lock এবং notification cleaner এর মতো উন্নত মানের ফিচার।

আপনার ফোনে unused বা প্রয়োজন নেই এমন অ্যাপ গুলোকে খুঁজে বের করে ডিলিট করতে পারবেন। কেননা যে অ্যাপ আপনি ব্যবহার করছেন না কিন্ত সেগুলো মোবাইলের প্রচুর জায়গা দখল করে থাকে। যার ফলে ফোন স্লো হয়ে যায়। এমন সমস্যা সমাধানের এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। Google play store থেকে প্রায় ১ মিলিয়ন এর চেয়ে বেশি বার ডাউনলোড করা হয়েছে এই সেরা মোবাইল ক্লিনার অ্যাপ।

মোবাইল পরিষ্কার করার অ্যাপস

  • Clean Master 
  • AVG Antivirus
  • Malwarebytes security
  • Avast Cleanup – Phone Cleaner
  • Avast Mobile Security
  • Kaspersky Mobile Antivirus
  • McAfee mobile security
  • Lookout Security and Antivirus
  • All in one toolbox
  • Avira security antivirus
  • Power clean
  • DU speed Booster
  • 1 Top cleaner

মোবাইল ফাস্ট করার উপায় - মোবাইল ফোন স্লো হলে করণীয়

মোবাইল ফোন ফাস্ট রাখার জন্য, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে পারেন:

অপ্রয়োজনীয় অ্যাপ আনইন্সটল করুন: ব্যবহার না করা অ্যাপগুলি ডিলিট করুন। এই অ্যাপগুলো মোবাইলের স্টোরেজ স্পেস দখল করে এবং ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে যার ফলে ফোনকে স্লো করে দেয়। তাই মোবাইল ফাস্ট রাখার জন্য অপ্রয়োজনীয়ও অ্যাপ ডিলিট করে দিন। 

নিয়মিত ফোন/অ্যাপ আপডেট রাখুন: আপনার ফোনের অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলি নিয়মিত আপডেট করুন। আমরা জানি নতুন আপডেটগুলিতে প্রায়শই কর্মক্ষমতা উন্নতি এবং বাগ ফিক্স করা থাকে। যার ফলে পুর্বের থেকে অ্যাপের কার্যকর ক্ষমতা ভালো হয়। ফোন ফাস্ট রাখতে এই পদ্ধতি অনুসরণ করুন।

ফোন রিস্টার্ট করুন: নিয়মিত ভাবে আপনার ফোন রিস্টার্ট করলে ক্যাশ ফাইল মুছে ফেলা হবে এবং আপনার ফোন ফাস্ট চলতে সাহায্য করবে।

ফোন ক্লিন করুন: অপ্রয়োজনীয় ফাইল, ছবি, ভিডিও এবং অডিও ডিলিট করে আপনার ফোনের স্টোরেজ জায়গা খালি করুন। এতে করে মোবাইল অনেক ফাস্ট কাজ করবে।

অটো-আপডেট বন্ধ করুন: অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলির জন্য অটো-আপডেট বন্ধ করুন।

ফোন ঠান্ডা রাখুন: চেষ্টা করবেন সবসময় মোবাইল ঠান্ডা রেখে চালানোর। কেননা মোবাইল অতিরিক্ত হলে তখন ফোন স্লো কাজ করতে পারে।

ফ্যাক্টরি রিসেট: মোবাইল ফাস্ট করার জন্য সবশেষ সমাধান হিসেবে, আপনি ফোনটি ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এতে করে আপনার ফোন একেবারে নতুনের মতো হয়ে যাবে।

অ্যানিমেশন বন্ধ করুন: মোবাইল ফাস্ট রাখার জন্য উইন্ডো অ্যানিমেশন, ট্রানজিশন অ্যানিমেশন এবং স্কেলার অ্যানিমেশন বন্ধ করুন। এই সেটিংস বন্ধ করলে মোবাইল আগের তুলনায় ফাস্ট কাজ করবে। অর্থাৎ মোবাইলের অ্যানিমেশন বন্ধ করলে ফোন দ্রুত লোড হতে পারে।

ভিডিও ওয়ালপেপার এড়িয়ে চলুন: ভিডিও ওয়ালপেপার ব্যবহার করার কারণে ফোন ধীরে কাজ করে। এতে চার্জ ও বেশি খরচ হয়।

হোম স্ক্রিন সিম্পল রাখুন: অনেকের মোবাইলে দেখায় যায় হোমস্ক্রিনের বিভিন্ন অ্যাপ দিয়ে ভর্তি থাকে। আর অতিরিক্ত উইজেট এবং আইকন ব্যবহার করার কারণে ফোন স্লো হয়ে যায়। এমন অবস্থায় ফোন ফাস্ট করার জন্য হোমস্ক্রিনে অতিরিক্ত অ্যাপ রাখা এড়িয়ে চলুন।

ফোনের ব্রাইটনেস কমিয়ে দিন: মোবাইল ফাস্ট কাজ করার জন্য ব্রাইটনেস কমিয়ে ব্যবহার করুন। কেননা ফুল ব্রাইটনেস ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে এবং ফোনকে স্লো করে দেয়।

পাওয়ার সেভিং মোড ব্যবহার: ব্যাটারির চার্জ কম থাকলে মোবাইল পাওয়ার সেভিং মোড ব্যবহার করুন।

নিয়মিত ভাইরাস স্ক্যান করুন: মোবাইল ফোনে ভাইরাস থাকলে নিয়মিত স্ক্যান করে সেগুলো ডিলিট করে ফেলুন।

SD কার্ড ব্যবহার করুন: মোবাইলের ফোন মেমরি ফাঁকা রাখার চেষ্টা করুন। অর্থাৎ অ্যাপ এবং ডেটা SD কার্ড অর্থাৎ মেমোরি কার্ডে ট্রান্সফার করুন। এতে করে আপনার মোবাইল ফাস্ট কাজ করবে।

ক্যাশ পরিষ্কার করুন: মোবাইল ফাস্ট করার জন্য অ্যাপ্লিকেশন ক্যাশ নিয়মিত ক্লিন করুন।

ডেটা ব্যবহার কমিয়ে দিন: ফোনের ব্যাকগ্রাউন্ডে ডেটা ব্যবহারকারী অ্যাপগুলি বন্ধ করুন।

4G/LTE নেটওয়ার্ক ব্যবহার করুন: যদি সম্ভব হয়, 4G/LTE নেটওয়ার্ক ব্যবহার করুন।

সিম কার্ড পরিবর্তন করুন: ত্রুটিপূর্ণ সিম কার্ড মোবাইল স্লো করে দেয়। তাই চেষ্টা করুন ভালো সিম কার্ড ব্যবহার করার।

উল্লেখ্য: উপরোক্ত টিপসগুলি সকল ফোনের জন্য কার্যকর নাও হতে পারে। ফোনের মডেল এবং অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে কিছু টিপস ভিন্ন হতে পারে।

মোবাইল পরিষ্কার করার অ্যাপস ও মোবাইল ভাইরাস ক্লিনার সম্পর্কে - FAQ

১. ভুলবশত মোবাইলে ভাইরাস ডাউনলোড হলে কি করব?

ভুলবশত মোবাইলে ভাইরাস ডাউনলোড হলে আপনার চিন্তার কোন কারণ নেই। কেননা, বিভিন্ন মোবাইল পরিষ্কার করার অ্যাপস রয়েছে সেগুলোর মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের ভাইরাস স্ক্যান করতে পারবেন এবং খুব সহজেই আপনার ফোনটিকে ভাইরাস মুক্ত করতে পারবেন।

২. ফোনে ভাইরাস আছে কিনা কিভাবে বুঝবো?

আপনার মোবাইলে কোন ভাইরাস আছে কিনা তা চেক করার সবচেয়ে উত্তম উপায় হল একটি ফ্রি কিংবা পেইড এন্টিভাইরাস অ্যাপ দিয়ে স্ক্যান করা যেমন আপনি AVG cleaner app টি ব্যবহার করতে পারেন। এটির মাধ্যমে স্ক্যান করে আপনি খুব সহজেই নিশ্চিত হতে পারবেন আপনার মোবাইলটি ভাইরাস মুক্ত আছে কিনা। এছাড়াও বর্তমানে মোবাইলের সাথে বিল্ট ইন এন্টিভাইরাস দেওয়া থাকে যার মাধ্যমে সহজেই দেখতে পারবেন। 

৩. মোবাইল ভাইরাস দূর করার উপায় কি?

মোবাইল ভাইরাস দূর করার জন্য আপনাকে একটি শক্তিশালী Antivirus App ইন্সটল করতে হবে। আমরা উপরে যেসকল মোবাইল পরিষ্কার করার অ্যাপস নিয়ে আলোচনা করলাম সেগুলাের যেকোন একটি ইউজ করতে পারেন। এসকল মোবাইল ভাইরাস ক্লিনার অ্যাপটি আপনার ফোনকে ভাইরাস মুক্ত করতে সক্ষম।

৪. ফোনের অ্যাপস কিভাবে পরিষ্কার করব?

প্রথমে আপনি ফোনের সেটিংসে যান এবং সেখানে দেখুন কোন অ্যাপস গুলো বেশি জায়গা দখল করে আছে এবং কোনগুলো আপনার প্রয়োজন নেই সেগুলো আনইন্সটল করে দিন।

৫. ফোন পরিষ্কার করার জন্য কোন অ্যাপ ব্যবহার করা হয় ?

ফোন পরিষ্কার করার জন্য অনেক মোবাইল ভাইরাস ক্লিনার রয়েছে যেমন CCleaner, AVG cleaner app, files by Google, Norton Clean ইত্যাদি।

৬. ফ্রি ফোন ক্লিনার আছে কি?

অনেকগুলো ফ্রি ফোন ক্লিনার আছে। এগুলোর মধ্যে সবচেয়ে উত্তম AVG cleaner app. এটি বিনামূল্যে ফোনের ভাইরাস, জাঙ্ক ফাইল, ব্লটঅয়েল এবং অন্যান্য অপ্রয়োজনীয় সকল ফাইল এবং এপ শনাক্ত করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে সর্বোচ্চ কর্মক্ষম ও গতিসম্পন্ন করতে সক্ষম।

আরো পড়ুন: সেরা ১০ টি ওয়েব ব্রাউজার | ২০২৪ সালের সেরা ১০টি ওয়েব ব্রাউজার

পরিশেষে

আশা করি আর্টিকেলটি পড়ে আপনি মোবাইল ভাইরাস ক্লিনার বা মোবাইল পরিষ্কার করার অ্যাপস সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। আপনার ফোনে মোবাইল ভাইরাস এর আশঙ্কা করলে দ্রুত মোবাইল পরিষ্কার করার অ্যাপস ডাউনলোড করে নিন এবং নিজের মোবাইলটিকে মোবাইল ভাইরাস থেকে মুক্ত রাখুন।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)