গরুর খামার করতে কত টাকা লাগে | গরুর খামারের লাভ কেমন

গরুর খামার করতে কত টাকা লাগে - আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বেকারত্বের সমস্যায় ভুগছেন এবং সেই বেকারত্ব দূরীকরণে অনেকেই আছেন যারা উদ্যোক্তা হতে চান, নিজে কিছু করতে চান। আর সেজন্যই অনেকেই আছেন যারা গরুর খামার করতে চান।

গরুর খামার করতে কত টাকা লাগে

যারা গরুর খামার করতে চান কিংবা যারা গরুর খামার তাদের মনে সবার আগে একটি প্রশ্নই আসে গরুর খামার করতে কত টাকা লাগে? এই প্রশ্নটির উত্তর পেতে হলে আজকের আর্টিকেলটি কিন্তু অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আজকের আর্টিকেলে আমি বলব গরুর খামার করতে কত টাকা লাগে। তাহলে চলুন শুরু করা যাক।

(toc) #title=(সূচিপত্র)

গরুর ফার্ম করার পদ্ধতি ও গরুর খামার পরিকল্পনা

গরুর খামার করতে কত টাকা লাগে এ প্রশ্নের উত্তর জানার আগে আমাদেরকে আগে জেনে নিতে হবে গরুর ফার্ম করার পদ্ধতি ঠিক কি? গরুর খামার করতে ঠিক কেমন পরিকল্পনাই বা প্রয়োজন। একটি আধুনিক গরুর খামারের পরিকল্পনা যেমনটা হবে:

খামারের স্থান নির্বাচন করাঃ গরুর খামার করতে হলে অবশ্যই আপনার একটি বিশাল পরিসরের জায়গা প্রয়োজন। যেখানে আপনি আপনার গরুগুলো রাখতে পারবেন। তাই গরুর খামার করতে হলে প্রথমেই একটি জায়গা নির্বাচন করতে হবে।

ভালো জাতের গরু ক্রয় করাঃ গরুর খামারের স্থান নির্বাচন করার পর আপনাকে ভালো গরু কিনতে হবে। অবশ্যই বেছে বেছে এমন সব জাতের গরু কিনবেন যেগুলো পুষ্টি পুষ্ট এবং খুব দ্রুতই বৃদ্ধি পায় এবং বাচ্চা প্রসবে অধিক ক্ষমতা রাখে।

গরুর জন্য সুন্দর ও পরিচ্ছন্ন বাসস্থান তৈরি করাঃ খামারের স্থান নির্বাচন করার পর আপনি যত গরু কিনবেন সে অনুযায়ী ঠিক ততটা পরিমাণ জায়গা নিয়ে একটি ভালো বাসস্থান তৈরি করতে হবে। অর্থাৎ গরুর খামারটি আপনি এমন ভাবে তৈরি করবেন যাতে পরিপূর্ণভাবে ঘরের মধ্যে আলো বাতাস প্রবেশ করে এবং প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে গরুর খামারটি সাজাবেন।

গরুর পুষ্টির জন্য পুষ্টিকর খাবার এ বিশুদ্ধ পানির ব্যবস্থাপনাঃ একটি খামারের ভিতরে গরুর প্রয়োজনীয় পুষ্টি প্রয়োজন। একটি গরু যখন পুষ্টিকর খাদ্য গ্রহণ করবে তখনই সে খুব দ্রুতই বৃদ্ধি পাবে এবং বাচ্চা প্রসবের ক্ষেত্রেও দ্রুত সকল ক্ষমতা অর্জন করবে। তাই অবশ্যই গরুর খামার করতে হলে গরুর জন্য পুষ্টিকর খাবার এবং বিশুদ্ধ পানির ব্যবস্থা করতে হবে।

মোটামুটি এই পরিকল্পনা মাফিক যদি আপনি একটি গরুর খামার তৈরি করে চলতে পারেন তাহলে অবশ্যই লাভবান হবেন।

আরো দেখুন গরুর বাচ্চা হওয়ার পর করণীয়

কোন গরু পালনে লাভ বেশি

গরুর খামার করতে কত টাকা লাগে এ প্রশ্নের উত্তর যেমন সবাই জানতে চায় তেমনি অনেকেই আবার জানতে চায় কোন গরু পালনে লাভ বেশি। অবশ্যই একটি গরুর খামারের ব্যবসায় দ্রুত লাভবান হতে ভালো জাতের গরু লালন-পালন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ গরুর জাত যদি ভালো না হয় তখন তার নানা রকম অসুখ-বিসুখ হবে এবং সে পরিপুষ্ট হবে না।

ফলে গরুর খামারীকে ক্ষতির সম্মুখীন হতে হবে। গরুর খামার করতে কত টাকা লাগে এই প্রশ্নের উত্তর জানার আগে জেনে নেই কোন গরু পালনে লাভ বেশি। সাধারণত আমাদের দেশে অধিক পরিমাণে যে গরুগুলো দুধ উৎপন্ন করে সেগুলো হলো সিন্ধি, সংকার, হলস্টেইন ফ্রিজিয়ান ইত্যাদি জাতের বিদেশী গরু। এ গরু পালনে লাভ বেশি হয়।

তাছাড়া দেশীয় জাতির গরুর মধ্যে মুন্সিগঞ্জ, শাহজাদপুর, পাবনা, চট্টগ্রাম এবং মাদারীপুরের গরু গুলো বেশ ভালো। তাই চাইলেই একজন খামারি বিদেশি জাতের গরু এবং দেশি জাতের গরু মিলিয়ে খামার শুরু করতে পারেন।

আরো দেখুনঃ গরুর খামার করে লাভবান হওয়ার উপায়

গরুর খামার করতে কত টাকা লাগে

একটি গরুর খামার করতে কত টাকা লাগে তা সম্পূর্ণ নির্ভর করবে আপনি কতটি গরু দিয়ে খামার শুরু করতে চাচ্ছেন। কারণ গরুর সংখ্যা যত বেশি হবে গরুর খামারের স্থানও ঠিক ততটাই বড় হবে এবং সে অনুযায়ী ততটুকু খাদ্য এবং যাবতীয় খরচ হবে।

যদি আপনার বিশাল জায়গা থাকে তবে সাধারণত আপনি যদি শুরুর দিকে ৫টি থেকে ৬টি গরু দিয়ে গরুর খামার করতে চান তাহলে গরুর ঘর তৈরি, গরু লালন পালনের ক্ষেত্রে যাবতীয় সরঞ্জাম, গরুর চিকিৎসার খরচ এবং খাবারের খরচ এবং গরু ক্রয় সব মিলিয়ে চার থেকে পাঁচ লক্ষ টাকার মতো আপনার খরচ হতে পারে।(alert-success)

আর যদি তার থেকে দুই একটি বেশি গরু দিয়ে খামর করতে চান তাহলে টাকার পরিমান কিছুটা বাড়বে। অর্থাৎ গরুর খামার করতে কত টাকা লাগে এমন প্রশ্ন উত্তর যদি জানতেই চান তাহলে আমি বলব সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনি কতটি গরু দিয়ে গরুর খামার শুরু করতে চান। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

আরো দেখুনঃ নিজেই নিজের আত্মকর্মসংস্থান করার উপায়

গরুর খামারে লাভ কেমন

গরুর খামার করতে কত টাকা লাগে সে বিষয়টা নিয়ে তে ধারণা এতক্ষণে পেয়ে গেলেন। এবার একটু আলোচনা করা যাক গরুর খামারে লাভ কেমন। আপনি যে একটি গরুর খামার করবেন সেখান থেকে আপনি কি আদৌ লাভবান হবেন। গরুর ব্যবসায় কি আদৌ কোন লাভ রয়েছে নাকি শুধুই লোকসান।

আপনি যদি সঠিকভাবে, সঠিক জাতের গরু নিয়ে এবং সুন্দর একটি পরিকল্পনা মাফিক গরুর খামার পরিচালনা করতে পারেন তবে অবশ্যই আপনি গরুর খামার করে লাভবান হবেন। কারণ আজকাল অধিক বেকার তরুণ পড়াশোনা শেষ করার পর চাকরি না পেয়ে এই গরুর খামার করার দিকেই ঝুঁকছে।

তাছাড়া গরুর খামার করতে কোটি কোটি টাকার পুঁজির প্রয়োজন হয় না। আপনার যদি বেশ কিছু খোলামেলা জমি থাকে এবং লাখ দুয়েক টাকা থাকে তাহলে আপনিও চাইলে কয়েকটি গরু কিনে সঠিক পরিমাণকল্পনা মাপিক চলে গরুর খামার করে লাভবান হতে পারবেন।

সবচেয়ে বড় কথা হচ্ছে যে কোন কিছুর পিছনে সফলতা পেতে হলে অবশ্যই ধৈর্য, পরিশ্রম এবং সঠিক পরিকল্পনার প্রয়োজন। গরুর খামার করার ক্ষেত্রেও তার বিকল্প নয়। সুতরাং আমি বলব আপনি যদি সঠিকভাবে গরুর খামার করতে পারেন তবে অবশ্যই আপনি এখান থেকে লাভবান হবেন।

আরো দেখুনঃ গরুর খামার করতে ব্যাংক লোন

লেখকের শেষ কথা

গরুর খামার করা কোন লজ্জার পেশা নয়। বর্তমান যুগে দাঁড়িয়ে আমার আজ আমাদের দেশের হাজারো শিক্ষিত বেকার তরুণ এই গরুর খামার ব্যবসা করছেন। অল্প পুঁজিতে গরুর খামার করে লাভবান হওয়া খুবই সহজ।

আর গরুর খামার করতে কত টাকা লাগে সেটা তো এতক্ষণে আপনারা জেনেই গেছেন। যদি আপনি বেকার থাকেন তাহলে চাইলেই আপনি একটি গরুর খামার করতে পারেন। তবে অবশ্যই গরুর খামারের পিছনে আপনাকে শ্রম এবং সময় দুটোই দিতে হবে। তবেই আপনি দ্রুত লাভবান হবেন।

পোষ্ট ক্যাটাগরি: