মৌজা কিভাবে বের করবো ? মৌজা বের করার নিয়ম ২০২৪

অনেকেই জানতে চান মৌজা কিভাবে বের করবো এই সম্পর্কে বিস্তারিত। গ্রামের জমিজমা সংক্রান্ত ব্যাপারে গুরুত্বপূর্ণ প্রমাণপত্র হলো মৌজা ম্যাপ। জমি বেচা-কেনা কিংবা জমি চিহ্নিত করার জন্যা আমাদের মৌজা ম্যাপের প্রয়োজন হয়।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টটিতে মৌজা কিভাবে বের করবো ? মৌজা বের করার নিয়ম সহ এই বিষয়গুলোই নিয়েই আলোচনা করব। তাই যদি আপনার জমির মৌজা ম্যাপের প্রয়োজন হয় তবে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তবে চলুন জেনে নেই মৌজা বের করার নিয়ম সমন্ধে।

(toc) #title=(সুচিপত্র)

মৌজা কিভাবে বের করবো

মৌজা বের করার নিয়ম নিয়ে কিছু কথা

যদি আপনি মৌজা বের করতে চান তবে অনলাইন মৌজা ম্যাপ সংগ্রহ করার জন্য বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে সহজেই মৌজা ম্যাপ বের করে নিতে পারবেন।

এই ওয়েবসাইট এর মাধ্যেমে আপনি আপনার বিভাগ, জেলা, উপজেলা সমূহের মৌজা ম্যাপের সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন। তবে চলুন মৌজা ম্যাপ সংক্রান্ত সকল বিষয়গুলো জেনে নেই।

মৌজা ম্যাপ কি ?

সাধারণত জমির হিসেবের ক্ষেত্রে গ্রামকে মৌজা বলে উল্লেখ করা হয়। আর মৌজা ম্যাপ হলো গ্রামের জমির নকশা। অর্থাৎ উক্ত নকশা দেখে আপনার জমির স্থান চিহ্নিত করতে পারবেন। মৌজা বলতে মূলত গ্রামকে বোঝানো হয়েছে।

আরো পড়ুনঃ অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

মৌজা বের করতে কি কি লাগবে ?

যদি আপনার গ্রামের জমির স্থান চিহ্নিত করতে চান তবে আপনাকে মৌজা বের করা জানতে হবে। তবে মৌজা বের করার জন্য বেশ কিছু তথ্য আপনাকে প্রদান করতে হবে। এসব তথ্য প্রদান ছাড়া আপনি মৌজা বের করতে পারবেন না।

অনলাইন থেকে মৌজা ম্যাপ দেখার জন্য জমির স্থানের বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার নাম জানা থাকতে হবে এবং উক্ত জমির পর্চা নাম ও দাগ নাম্বার অথবা সিট নাম্বার জানা থাকতে হবে। শুধুমাত্র এসব প্রয়োজনীয় তথ্য দিতে পারলে আপনি আপনার জমির মৌজা দেখে নিতে পারবেন। মৌজা বের করতে কি কি লাগবে তা নিচে দেওয়া হলোঃ

  • বিভাগ নাম
  • জেলার নাম
  • উপজেলা নাম 
  • মৌজা নাম
  • পর্চা নাম
  • দাগ নং/ সিট নং

আপনার যদি এসব প্রয়োজনীয় সকল তথ্য জানা থাকে তবে আপনি খুব সহজে আপনার গ্রামের জমির মৌজা বের করে নিতে পারবেন।

মৌজা কিভাবে বের করবো?

কিভাবে জমির মৌজা বের করা যায় এই ব্যাপারে অনেকেই জানতে চায়। মৌজা ম্যাপ বের করার জন্য https://land.gov.bd/ এই সাইটে প্রবেশ করতে হবে। এরপর মৌজা ম্যাপ বাটনে ক্লিক করুন।

এরপর আপনার জমির স্থানের বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজার নাম দিতে হবে এবং উক্ত জমির পর্চা নাম ও দাগ নাম্বার অথবা সিট নাম্বার দিলে আপনার জমির মৌজা দেখতে পারবেন।

অনলাইনে মৌজা বের করার নিয়ম ২০২৪ - অনলাইনে মৌজা বের করার পদ্ধতি

যদি আপনার গ্রামের মৌজা ম্যাপ বের করতে চান তবে অনলাইনের মাধ্যেমে বাংলাদেশের ভূমি মন্ত্রালয়ের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জমির মৌজা বের করে নিতে পারবেন। যদি আপনার হাতে একটি স্মার্টফোন অথবা কম্পিউটার থাকে এবং ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি নিজে নিজেই অনলাইনে মৌজা বের করতে পারবেন।

তাছাড়াও আপনি যেকোন কম্পিউটারের দোকান থেকে অনলাইনে মৌজা বের করতে পারবেন। নিচে অনলাইনে মৌজা বের করার পদ্ধতিগুলো দেওয়া হলোঃ

ধাপ-১ঃ মৌজা দেখার জন্য প্রথমে আপনার মোবাইল অথবা ডেস্কটপের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে land.gov.bd লিখে গুগলে সার্চ করুন। এরপর বাংলাদেশের ভূমি মন্ত্রালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন। অথবা সরাসরি https://land.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন।

ধাপ-২ঃ এরপর নিচের দিকে একটু স্ক্রল ডাউন করে নিচের দিকে আসুন। এরপর “নাগরিক সেবা কর্নার” বাটনে ক্লিক করতে হবে এরপর “স্মার্টভূমি রেকর্ড ও ম্যাপ” এই অপশান-টিতে ক্লিক করুন। 

মৌজা কিভাবে বের করবো

ধাপ-৩ঃ এরপর আপনার সামনের এরকম একটি পেজ আসবে এখান থেকে আপনি আপনার এলাকার সমস্ত মৌজা ম্যাপ দেখতে পারবেন। মৌজা ম্যাপ দেখার জন্য বক্সের প্রয়োজনীয় সকল তথ্য পূরণ করুন।

  1. প্রথমে আপনার বিভাগ দিন 
  2. এরপর জেলার নাম
  3. এরপর উপজেলা নাম/থানার নাম 
  4. এরপর মৌজা নাম
  5. দাগ নং/ সিট নং 
  6. এরপর আপনার প্লট নং দিন

এসব তথ্যগুলো বক্সে বসানোর পর আপনি “ভূমি ব্যবহারের সারাংশ” এই বাটনে ক্লিক করুন। তারপর যদি আপনার জমি সংক্রান্ত তথ্য বাংলাদেশের ভূমি মন্ত্রালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে জমা থাকে তবে আপনি আপনার মৌজা বের করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে খতিয়ান বের করার নিয়ম | খতিয়ান বের করার নিয়ম

মৌজা সার্টিফাইড কপির জন্য আবেদন

যদি আপনার সার্টিফাইড কপির প্রয়োজন হয় তবে আপনি মৌজা সার্টিফাইড কপির জন্য আবেদন করে সার্টিফাইড কপি আপনার নিকটস্থ ভূমি মন্ত্রালনয়ের অফিস থেকে সংগ্রহ করতে পারবেন। নিচে মৌজা সার্টিফাইড কপির জন্য আবেদন সমূহ নিচে উল্লেখ করা হলোঃ

মৌজা বের করার নিয়ম ২০২৪

অনলাইনে আবেদন করার প্রসেস নিচে উল্লেখ করা হলোঃ

  • প্রথমে আপনি এখানে সার্টিফাইড কপি সিলেক্ট করুন। অথবা অনলাইন থেকে সংগ্রহ করতে চাইলে অনলাইন সিলেক্ট করতে পারেন।
  • এরপর আপনি অফিস টাইপ সিলেক্ট করুন। যে অফিস থেকে সার্টিফাইড কপি সংগ্রহ করতে চান সেটি সিলেক্ট করুন।
  • এরপর আপনার জাতীয় পরিচয় পত্র নং,জন্ম তারিখ ও মোবাইল নাম্বার দিন। এরপর যাচাই করুন এখানে ক্লিক করুন।
  • এরপর নিচের বক্সে জাতীয় পরিচয় নাম্বার, আপনার নাম,ইমেইল, ক্যাপচা পূরণ এবং আপনার সঠিক ঠিকানা এখানে প্রদান করুন। 
  • এরপর পেমেন্ট সম্পন্ন করুন। আপনি মোবাইল ব্যাংকিং উপায় সহ বাংলাদেশের অন্যন্য পেমেন্ট মেথড করে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।
মৌজা কিভাবে বের করবো

মূলত আপনি এভাবেই অনালাইন থেকে মৌজা ম্যাপের জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুনঃ ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৩

উপসংহার

জমি সংক্রান্ত তথ্য জানার জন্য মৌজা ম্যাপ খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি আপনার গ্রামের জমির মৌজা ম্যাপ বের করতে চান তবে খুব সহজে আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়েই বের করতে নিতে পারেন।

সম্মানিত পাঠকবৃন্দ, এতক্ষণে আপনারা মৌজা কিভাবে বের করবো ? মৌজা বের করার নিয়ম ২০২৪ এই সংক্রান্ত সব ধরনের তথ্য জানতে পারলেন। যদি আপনার কাছে এই পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে আপনার পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারেন।

এছাড়াও জমি সংক্রান্ত তথ্যর জন্য আপনারা rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান এই পোস্টটি পড়তে পারেন। ধন্যবাদ। সবাই ভালো থাকবেন।

পোষ্ট ক্যাটাগরি: