অনলাইনে খতিয়ান বের করার নিয়ম | খতিয়ান বের করার নিয়ম

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম - আপনার বাড়ির কিংবা অন্য জায়গা জমি ঠিক আছে কি না এবং কোন ধরনের ভুল আছে কি না অথবা আপনার জমির খতিয়ান যদি হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি অনলাইন থেকে জমির খতিয়ান খুব সহজে বের করতে পারবেন।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে অনলাইনে খতিয়ান বের করার নিয়ম সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

(toc) #title=(সুচিপত্র)

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম নিয়ে কিছু কথা

নতুন কোন জমি ক্রয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ বিষয় হলো জমি সংক্রান্ত সকল বিষয় যেমন জমির খতিয়ান, জমির মালিক ইত্যাদি সম্পর্কে জেনে রাখা। এছাড়াও আমরা যদি কোন জমি বিক্রয় করতে চায় তবে সেক্ষেত্রে আমাদের জমির খতিয়ান জানা প্রয়োজন হবে।

যদি আপনার কোন কারণে জমির খতিয়ান কাছে না থাকে কিংবা আপনি যে জমি ক্রয় করতে চাচ্ছেন সে জমির মালিকানা, জমির কাগজপত্র সেটি আপনি অনলাইন থেকে জমির খকতিয়ান অনুসন্ধান করে নিতে পারবেন। বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রানলয়ের ডাটাবেসে সকল তথ্য জমা থাকে। আপনি কিছু প্রসেস অবলম্বন করে অনলাইনে খুব সহজে জমির খতিয়ান বের করে নিতে পারবেন।

খতিয়ান কি?

খতিয়ান হলো মৌজা ভিত্তিক এক বা একাধিক ভূমি মালিকের ভূ-সম্পত্তির বিবরণ সহ যে ভূমি রেকর্ড জরিপকালে প্রস্তুতু করা। এতে জমির মালিকের নাম, জমির দাগ নং, জমির পরিমান সহ বেশ কিছু তথ্য লিপিবদ্ধ করা থাকে। সাধারণত বাংলাদেশে চার ধরনের খতিয়ান রয়েছে। আর সেগুলো হলো (১) সি. এস খতিয়ান (২) এস. এ খতিয়ান (৩) আর এস খতিয়ান (৪) বি এস খতিয়ান।

অনলাইনে খতিয়ান বের করতে যা যা লাগবে

অনলাইনের মাধ্যমে জমির খতিয়ানের অনুসন্ধান ও ডাউনলোড করতে হলে অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় তথ্যর প্রয়োজন হবে। অনলাইনে জমির খতিয়ান বের করতে যা যা লাগবে তা নিচে উল্লেখ করা হলো।

  • জমির দাগ নং, জমির মালিকানা নাম
  • জমির সঠিক স্থান, বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা
  • পর্চা নাম জানা থাকতে হবে
  • এনআইডি কার্ড নাম্বার ও জন্ম তারিখ
  • একটি এক্টিভ মোবাইল নাম্বার
  • পেমেন্ট পরিশোধ করার জন্য মোবাইল ব্যাংকিং উপায় অথবা ekpay একাউন্ট

অনলাইনে জমির খতিয়ান বের করতে সাধারণত উপরে দেওয়া তথ্যগুলো আপনার লাগতে পারে। আপনি নিজে নিজেও দেখতে পারেন। কোন কম্পিউটারের দোকান থেকে আপনি অনলাইনে জমির খতিয়ান বের করতে পারবেন।

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম - খতিয়ান বের করার নিয়ম

অনলাইন থেকে খতিয়ান বের করার জন্য আপনাকে বেশ কিছু ধাপ অনুসরণ করতে হবে। তাহলেই আপনি সহজে খতিয়ান বের করতে পারবেন। চলুন তবে জেনে নেই আপনি কিভাবে অনলাইনে খতিয়ান বের করবেন সেটা জেনে নেই।

প্রথমে আপনি আপনার স্মার্টফোন অথবা ডেস্কটপের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। আপনি চাইলে আপনার মোবাইল ক্রোম ব্রাউজার লিখেও সার্চ করতে পারেন। এরপর সার্চ বক্সে আপনি Khatian Check BD অথবা eporcha gov bd লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইট টি আসবে আপনি সেখানে প্রবেশ করুন।

অথবা আপনি জমির খতিয়ান বের করার জন্য সরাসরি এই https://www.eporcha.gov.bd/ লিংকে প্রবেশ করুন। এরপর মেনু অপশান থেকে আপনার প্রয়োজন অনুসারে খতিয়ান সিলেক্ট করুন। আপনি এখানে দুই ধরনের খতিয়ান দেখতে পাবেন সার্ভে খতিয়ান ও নামজারি খতিয়ান। আপনি যে খতিয়ান দরকার সেটি সিলেক্ট করুন। নিচের ছবিটিতে দেখানো হলো-

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

  • এরপর আপনার জমির খতিয়ান অনুসারে নিচের তথ্যগুলো পূরণ করতে হবে।
  • প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করুন
  • এরপর আপনার জেলা সিলেক্ট করুন
  • এরপর আপনার উপজেলা সিলেক্ট করুন
  • এরপর আপনার খতিয়ানের ধরণ সিলেক্ট করুন (আপনার যে খতিয়ান সেটি সিলেক্ট করুন)
  • এরপর আপনি আপনার মৌজা সিলেক্ট করুন

উপরের তথ্যগুলো ফাঁকা বক্সে পূরণ করার পর আপনার জমির তথ্য আপনি দেখতে পাবেন। এখানে জমির মালিকের নাম দেওয়া থাকবে। এরপর আপনি খতিয়ান নং দিয়ে “খুজুন” এই অপশানটিতে ক্লিক করুন।

শুধুমাত্র খতিয়ান নম্বর নয় আপনি চাইলে জমির দাগ নং দিয়েও জমির খতিয়ান বের করে নিতে পারবেন। জমির খাতিয়ান চেক করার পর যদি আপনি সার্টিফাইড কপি ডাউনলোড কিংবা সংগ্রহ করতে চান তবে তার জন্য প্রয়োজনীয় ফি জমা দিয়ে সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারবেন।

অনলাইনে সার্টিফাইড কপি ডাউনলোড করার নিয়ম 

যদি আপনার জমির খতিয়ান চেক করে খুঁজে পেয়ে থাকেন। আর যদি আপনি জমির খতিয়ান সংগ্রহ করতে চান তবে আপনি অনলাইনের মাধ্যেমে আবেদন করে জমির খতিয়ান সার্টিফাইড কপি ডাউনলোড কিংবা সরাসরি সার্টিফাইড কপি নিজের কাছে সংগ্রহ করতে পারবেন। কিভাবে করবেন চলুন প্রসেস দেখে আসি।

প্রথমে উপরের দেখানো পদ্ধতি অনুযায়ী জমির সকল তথ্য দিয়ে খতিয়ান যাচাই করুন। এরপর নিচের স্ক্রিনশটটি দেখুনঃ

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

উপরের ছবির মত খতিয়ানের তথ্য আসলে খাতিয়ান সার্টিফাইড কপির জন্য অনলাইনে আবেদন করুন। তার জন্য আবেদন করুন এই বাটনে ক্লিক করতে হবে।

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

এরপর আপনার সামনে এরকম একটি পেজটি আসবে এখান থেকে আপনি কি কি পূরণ করবেন তা নিচে দেওয়া হলো-

  • প্রথমে খতিয়ান নকল টাইপ এখানে সার্টিফাইড কপি সিলেক্ট করুন। অথবা অনলাইন থেকে সংগ্রহ করতে চাইলে অনলাইন সিলেক্ট করতে পারেন।
  • এরপর আপনি অফিস টাইপ সিলেক্ট করুন। যে অফিস থেকে খতিয়ানের সার্টিফাইড কপি সংগ্রহ করতে চান সেটি সিলেক্ট করুন। 
  • এরপর আপনার এনআইডি নং,জন্ম তারিখ ও এক্টিভ মোবাইল নাম্বার দিন। এরপর যাচাই করুন এই বাটনে ক্লিক করুন।
  • এরপর নিচের বক্সে জাতীয় পরিচয় নাম্বার, আপনার নাম,ইমেইল এড্রেস, এবং আপনার সঠিক ঠিকানা এখানে বসিয়ে দিন। 
  • এরপর নির্ধারিত পেমেন্ট সম্পন্ন করুন। আপনি মোবাইল ব্যাংকিং উপায় সহ ekpay পেমেন্ট মেথড করে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

জমির খতিয়ান অনুসন্ধান

যদি আপনি আপনা জমির জন্য জমির খতিয়ান অনুসন্ধান করতে চান তবে আজকের পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়ুন। খতিয়াব অনুসন্ধান করার জন্য প্রথমে https://www.eporcha.gov.bd/ এই সাইটে প্রবেশ করুন।

এরপর আপনার সামনে একটি বক্স আসবে আপনি প্রথমে বিভাগ, জেলা,উপজেলা,খতিয়ানের ধরণ এবং সর্বশেষ মৌজা সিলেক্ট করুন। এরপর আপনার দেওয়া তথ্য অনুযায়ী জমির মালিকানার নাম দেখতে পাবেন। এরপর আপনি খুজুন এই অপশানে ক্লিক করুন। আর যদি আপনি সার্টিফাইড কপি পেতে চান তবে আবেদনে ক্লিকরে সার্টিফাইড কপির জন্য আবেদন করতে পারেন।

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম ভিডিওতে দেখুন

খতিয়ান বের করার নিয়ম

শেষ কথাঃ অনলাইনে খতিয়ান বের করার নিয়ম

জমি সংক্রান্ত তথ্যের জন্য আমাদের অনেক সময় জমির খতিয়ানের প্রয়োজন হয়। তাই অনলাইন থেকে কিংবা ভূমি মন্ত্রালনয় থেকে আমাদের জমির খতিয়ান বের করা প্রয়োজন। তাই আপনি আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ে আপনার নিজের জমি কিংবা অন্য কারোও জমির খতিয়ান বের করতে পারবেন।

সুপ্রিয় পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে অনলাইনে খতিয়ান বের করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি পোস্টটি তথ্যবহুল মনে হয় তবে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

আরো পড়ুনঃ

rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

বাবার সম্পত্তি ভাগের নিয়ম - ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম - অনলাইনে বি এস খতিয়ান দেখার নিয়ম

পোষ্ট ক্যাটাগরি: