অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম - জমির মালিকানা সংক্রান্ত তথ্যর জন্য জমির রেকর্ড চেক করা প্রয়োজন। বর্তমানে অনলাইনে খুব সহজেই জমির রেকর্ড বের করা যাচ্ছে। বর্তমানে ভূমি জরিপ চালু হওয়ায় নিজের মালিকানা ঠিক আছ কি না। তা জেনে রাখা অত্যন্ত জরুরী। তাছাড়া জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে জালিয়াতি কিংবা অন্যন্য জটিলতা থেকে রক্ষা পেতে চাইলে আপনার অবশ্যই জমির রেকর্ড যাচাই করা প্রয়োজন।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

(toc) #title=(সুচিপত্র)

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

ভুমিকাঃ অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

আপনার জায়াগা-জমির রেকর্ড সবকিছু ঠিকঠাক আছে কি না তা জেনে রাখা প্রয়োজন। কেননা আপনি জমি সংক্রান্ত জটিলতার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এখন আপনি সহজেই অনলাইনে জমির রেকর্ড যাচাই করতে নিতে পারবেন। সাধারণত জমির রেকর্ড বলতে জমির খতিয়ান-কে বোঝানো হয়। তাই জমির মালিকানা সম্পর্কে তথ্য জানতে আপনি বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

খতিয়ান কাকে বলে?

মৌজা ভিত্তিক এক বা একাধিক ভূমি মালিকের ভূ-সম্পত্তির বিবরণ সহ যে ভূমি রেকর্ড জরিপকালে প্রস্তুতু করাই হচ্ছে খতিয়ান। এতে জমির নিজস্ব মালিকের নাম, জমির দাগ নং, জমির পরিমাণ সহ বেশ কিছু জমি সংক্রান্ত তথ্য লিপিবদ্ধ করা থাকে। বাংলাদেশে সাধারণত চার ধরনের খতিয়ান রয়েছে। আর সেগুলো হলো (১) সি এস খতিয়ান (২) এস এ খতিয়ান (৩) আর এস খতিয়ান (৪) বি এস খতিয়ান।

অনলাইনে জমির রেকর্ড বের করতে যা যা লাগবে

যদি আপনি এই মুহূর্তে অনলাইনে জমির রেকর্ড বের করতে চান তবে আপনার অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় তথ্য প্রয়োজন। যে তথ্যগুলো ছাড়া আপনি কোনভাবেই অনলাইনে জমির রেকর্ড বের করতে পারবেন না। অনলাইনে জমির রেকর্ড বের করতে যা যা লাগবে তা নিচে উল্লেখ করা হলো-

  • জমির দাগ নং, জমির মালিকের নাম
  • জমির স্থান, বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা
  • পর্চা নাম জানা থাকতে হবে 
  • জাতীয় পরিচয়পত্র নাম্বার ও জন্ম তারিখ
  • একটি সচল মোবাইল নাম্বার 
  • টাকা পরিশোধ করার জন্য উপায় মোবাইল ব্যাংকিং অথবা ekpay একাউন্ট প্রয়োজন হবে
  • যদি আপনার উপরের এই তথ্যগুলো জানা থাকে তবে আপনি অনলাইন থেকে আপনার জমির রেকর্ড বের করতে পারবেন।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম - জমির রেকর্ড যাচাই

বাংলাদেশ ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইট থেকে জমির রেকর্ড সহজেই যাচাই করা যায় এবং অনলাইনে জমির রেকর্ডের সার্টিফাইড কপি ডাউনলোড করা যায় ও ব্যবহার করা যায়। অনলাইনে জমির রেকর্ড বের করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

সর্বপ্রথম আপনার মোবাইল কিংবা ডেস্কটপের যেকোন ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে eporcha gov bd লিখে সার্চ করুন এরপর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইট টি আসবে আপনি সেখানে প্রবেশ করুন।

অথবা আপনি জমির রেকর্ড বের করার জন্য সরাসরি এই https://www.eporcha.gov.bd/ লিংকে প্রবেশ করতে পারেন। এরপর সরাসরি মেনু অপশান থেকে আপনার প্রয়োজন অনুসারে খতিয়ান সিলেক্ট করুন। আপনি এখানে দুই ধরনের খতিয়ান দেখতে পাবেন সার্ভে খতিয়ান ও নামজারি খতিয়ান। আপনি যে খতিয়ান দরকার সেটি সিলেক্ট করুন। নিচের ছবিটিতে দেখানো হলো-

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

এরপর আপনার জমির খতিয়ান অনুসারে নিচের তথ্যগুলো পূরণ করতে হবে।

  • আপনার বিভাগ সিলেক্ট করুন
  • আপনার জেলা সিলেক্ট করুন
  • আপনার উপজেলা সিলেক্ট করুন
  • আপনার খতিয়ানের ধরণ সিলেক্ট করুন 
  • এরপর আপনি আপনার মৌজা সিলেক্ট করুন 
  • এরপর জমির খতিয়ান নাম্বার বসান

উপরের তথ্যগুলো ফাঁকা বক্সে সঠিকভাবে বসানোর পর খতিয়ানের তালিকায় জমির মালিকের নাম ও জমি সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য দেখতে পাবেন। জমির রেকর্ড বের করার জন্য “খুজুন” এই অপশানটিতে ক্লিক করুন। তাহলে জমির মালিকানা সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

যদি আপনি উপরের দেখানো পদ্ধতিগুলো অনুসরণ করে সঠিকভাবে কাজ করেন তবে মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনি জমির রেকর্ড বের করে নিতে পারবেন ও জমি সংক্রান্ত আরও তথ্য জানতে পারবেন।

অনলাইনে জমির রেকর্ড সার্টিফাইড কপি ডাউনলোড করার নিয়ম

যদি আপনি জমির রেকর্ড সার্টিফাইড কপি ডাউনলোড করতে চান তবে আপনি অনলাইনে আবেদন করে জমির রেকর্ড সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারেন। আমাদের বিভিন্ন সময় জমির রেকর্ড সার্টিফাইড কপির প্রয়োজন হয়।

কিন্তু কিভাবে জমির সার্টিফাইড কপি ডাউনলোড করতে হয় এই ব্যাপারে জানা না থাকার কারণ অনেকেই ডাউনলোড করতে পারে না। তবে আজকের এই পোস্টের এই অংশে আমি আপনাদের অনলাইনে জমির রেকর্ড সার্টিফাইড কপি ডাউনলোড করার নিয়ম জানাব।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

প্রথমে আপনি আপনি আপনার জমির রেকর্ড যাচাই করে নিবেন। এরপর নিচের দিকে “আবেদন করুন” নামক একটি অপশান দেখতে পাবেন। আপনি আবেদন করুন এই অপশানটিতে ক্লিক করুন।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

এরপর আপনার সামনে ঠিক উপরের পেজের মত একটি পেজ ওপেন হবে। এখানের ফাঁকা বক্সে আপনার প্রয়োজনী সকল সঠিক তথ্য এখানে বসিয়ে দিতে হবে। 

প্রথমে খতিয়ান নকল টাইপের স্থানে সার্টিফাইড কপি সিলেক্ট করুন। অথবা অনলাইন থেকে সংগ্রহ করতে চাইলে অনলাইন কপি সিলেক্ট করুন। 

এরপর আপনি অফিস সিলেক্ট করুন। যে অফিস থেকে জমির রেকর্ডের সার্টিফাইড কপি সংগ্রহ করতে চান সেটি সিলেক্ট করুন।

এরপর আপনার জাতীয় পরিচয় পত্র নং, জন্ম তারিখ ও সচল মোবাইল নাম্বারটি এখানে বসিয়ে দিন। এরপর যাচাই করুন এই বাটনে ক্লিক করুন। 

এরপর নিচের বক্সে জাতীয় পরিচয় নাম্বার, আপনার নাম(ইংরজিতে) ইমেইল এড্রেস এবং আপনার ঠিকানা এখানে বসিয়ে দিন।

এরপর নির্ধারিত ফি দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন। আপনি মোবাইল ব্যাংকিং উপায় সহ ekpay পেমেন্ট মাধ্যেম ব্যবহার করে পেমেন্ট সম্পন্ন করতে পারেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো-

কিভাবে অনলাইনে জমির রেকর্ড বের করব?

যদি আপনি অনলাইন থেকে জমির রেকর্ড বের করতে চান তবে https://www.eporcha.gov.bd/ এই ওয়েবসাইটে যাবেন। এরপর সার্ভে খতিয়ান সিলেক্ট করবেন। এরপর বিভাগ, জেলা, উপজেলা, মৌজা, খতিয়ানের ধরন এবং সর্বশেষ খতিয়ান নম্বর লিখে খুজুন বাটনে ক্লিক করলে আপনি অনলাইনে জমির রেকর্ড বের করতে পারবেন।

আর এস খতিয়ান কি?

কোন জমি একবার জরিপ হওয়ার পর তাতে উল্লেখিত ভুলত্রুটি সংশোধনের জন্য পরবর্তীতে আবার যে জরিপ করা হয় সেটাই হচ্ছে আর এস খতিয়ান।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম ভিডিও

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

শেষ কথা: অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

জমির মালিকান রেকর্ড সঠিক আছে কি না তা জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কেননা জমির মালিকানা সংক্রান্ত তথ্যর জন্য জমির রেকর্ড চেক করা না থাকলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তাই অবশ্যই আমাদের জমির রেকর্ড যাচাই করার প্রয়োজন।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার পরিচিতদের কাছে শেয়ার করার অনুরোধ রইল।ধন্যবাদ।সবাই ভালো থাকবেন।

ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৩

rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

অনলাইনে খতিয়ান বের করার নিয়ম | খতিয়ান বের করার নিয়ম

রিজাইন লেটার কিভাবে লিখতে হয় | রিজাইন লেটার লেখার নিয়ম

পোষ্ট ক্যাটাগরি: