rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান: আমাদের প্রায় প্রত্যকের কমবেশী জমি রয়েছে। তাই আমাদের এই জমি সংক্রান্ত যাচাই করার জন্য জমির খতিয়ান বা দলিলের প্রয়োজন।

জমি সংক্রান্ত তথ্য জানার জন্য আরএস খতিয়ান, এসএ খতিয়ান, সিএস খতিয়ান, বিআরএস খতিয়ান, পেটি খতিয়ান, দিয়ারা খতিয়ান সহ আরো বিভিন্ন ধরনের খতিয়ান রয়েছে।

তবে আজকে আমি আপনাদের সাথে rs খতিয়ান বের করার নিয়ম নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। তাই আজকের এই আর এস খতিয়ান অনুসন্ধান পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

(toc) #title=(সুচিপত্র)

আর এস খতিয়ান অনুসন্ধান

আর এস খতিয়ান কি?

কোন জমি একবার জরিপ হওয়ার পর তাতে উল্লেখিত ভুলত্রুটি সংশোধনের জন্য পরবর্তীতে আবার যে জরিপ করা হয় সেটাই হচ্ছে আর এস খতিয়ান। অর্থাৎ আপনার কোন জমি একবার জরিপ হলে তাতে যদি কোন ধরনের ভুলত্রুটি তা সংশোধন করার জন্য পরবর্তীতে আবার পূনরায় জরিপ করার পদ্ধতি হলো আর এস খতিয়ান। আর এস খতিয়ানের পূর্ণরূপ হলো- রিভিশনাল সার্ভে খতিয়ান। আর এস খতিয়ান কি তা আপনারা জানতে পারলেন।

আর এস খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

যদি আপনি আপনার জমির আর এস খতিয়ান বের করতে চান তবে আপনি চাইলে অনলাইনে খুব সহজে জমির আর খতিয়ান বের করতে পারবেন। বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে সহজে আমাদের জমির আর খতিয়ান দেখতে পারব। আজকের এই পোস্টটিতে আর এস খতিয়ান বের করার সম্পূর্ণ প্রসেস আপনার জানাবা। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

অনলাইনে আর এস খতিয়ান চেক করার নিয়ম - check rs khatian online

আমাদের জায়গা জমির সংক্রান্ত বিভিন্ন ঝামেলার কারণে অনেক সময় আর এস খতিয়ান চেক করার প্রয়োজন হয়ে পড়ে। খতিয়ানের মাধ্যেমে জমির রেকর্ড সরকারি ডাটাবেজে সংগ্রহ করা থাকে। যদি আপনার জমির জন্যও আর খতিয়ান চেক করার প্রয়োজন হয়ে থাকে তবে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রানলয়ের ওয়েবসাইট থেকে আপনি আপনার আর এস খতিয়ান চেক করে নিতে পারবেন। আর এস খতিয়ান চেক করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হতে পারে। নিচে তা উল্লেখ করা হলো।

আর এস খতিয়ান অনুসন্ধান

অনলাইনে আর এস খতিয়ান চেক যা যা লাগবে

অনলাইনে আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় তথ্য আপনাকে প্রদান করতে হবে। অনলাইনে মাধ্যেমে বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রানলয়ের ওয়েবসাইট আর এস খতিয়ান চেক করতে যা যা লাগবে তা নিচে উল্লেখ করা হলোঃ

  • মৌজা, দাগ নম্বর ও জমির মালিকের নাম
  • জমির খতিয়ান নাম্বার
  • বিভাগ,জেলা,উপজেলা,গ্রাম
  • ডিভাইস
  • ইন্টারনেট সংযোগ

এই সকল প্রয়োজনীয় তথ্য এবং ডিভাইস ও ইন্টারনেট সংযোগ থাকলেই আপনি অনলাইনে আরএস খতিয়ান চেক করে নিতে পারবেন। সহজে আর এস খতিয়ান চেক করার জন্য নিচে দেওয়া সকল পদ্ধতি গুলো সঠিকভাবে অনুসরণ করুন।

আর এস খতিয়ান চেক করার নিয়ম - rs খতিয়ান বের করার নিয়ম

আর এস খতিয়ান চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল অথবা ডেস্কটপের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। আপনি চাইলে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে পারেন। এরপর সার্চ বক্সে Rs Khitian Check Online লিখে গুগলে সার্চ করুন এরপর প্রথম যে ওয়েবসাইটটিতে ভিজিট করুন।

অথবা আর এস খতিয়ান অনলাইনে চেক করার জন্য বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রানলয়ের ওয়েবসাইটে ভিজিট করুন https://www.eporcha.gov.bd/। এরপর নিচে ওয়েবসাইটের মত আপনার সামনে এরকম একটি পেজ আসবে। 

আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর আপনার প্রয়োজনীয় তথ্যগুলো এখানে দিতে হবে। কি কি পূরণ করতে হবে তা নিচে দেওয়া হলোঃ

  • প্রথমে আপনার বিভাগ সিলেক্ট করুন
  • এরপর আপনার জেলা সিলেক্ট করুন
  • এরপর আপনার উপজেলা সিলেক্ট করুন
  • এরপর খতিয়ানের ধরণ হিসেবে আর এস খতিয়ান সিলেক্ট করুন
  • এরপর আপনার মৌজা সিলেক্ট করুন।

আর এস খতিয়ান অনুসন্ধান

আপনার জমি সংক্রান্ত সকল তথ্য দেওয়ার পর আপনার খতিয়ানের তালিকা দেখতে পারবেন। যদি আপনি জমির মালিক হয়ে থাকেন তবে আপনার নাম ও এখানে দেখতে পাবেন। আর যদি আপনার নাম না থাকে তবে আপনি আর এস খতিয়ানের তালিকার জন্য আবেদন করতে পারবেন। এবার আপনি খুজুন এই বাটনে ক্লিক করুন।

আর এস খতিয়ান অনুসন্ধান

এবার আপনি এখানে দাগ নং কিংবা খতিয়ান নাম্বার অনুযায়ী জমির মালিকের নাম সহ বিভিন্ন ধরনের তথ্য দেখতে পাওয়া যাবে। এখান থেকে আমরা জমির মালিকের নাম ও জমির বিভিন্ন তথ্য দেখে মিলিয়ে নিতে পারব।

আর এস খতিয়ান ডাউনলোড করার নিয়ম

যদি আপনি আর এস খতিয়ান ডাউনলোড করতে চান তবে আজকের পোস্টের এই অংশটুকু পড়ুন। সাধারণত আমরা কোন নতুন জমি কেনার ক্ষেত্রে জমির খতিয়ান ও জমির মালিকের সত্যতার জন্য অনলাইনে যাচাই করি।

বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রানলয়ের ওয়েবসাইটে জমি সংক্রান্ত সকল তথ্য দেওয়া থাকে এখান থেকে আমরা সহজেই জমি সংক্রান্ত সমস্ত তথ্য জেনে নিতে পারব। এই পোস্টের উপরের অংশে আমরা আর এস খতিয়ান চেক করার নিয়ম দেখিয়েছি।

এখন আপনাদের আর এস খতিয়ান ডাউনলোড করার নিয়ম দেখাব। তাই এই পোস্টের এই অংশটুকু মনোযো দিয়ে পড়ুন।

প্রথমে উপরের দেখানো পদ্ধতি অনুযায়ী জমির সকল তথ্য দিয়ে আর এস খতিয়ান যাচাই করুন। এরপর নিচের ছবিটি দেখুনঃ

আর এস খতিয়ান অনুসন্ধান

উপরের ছবির মত আর এস খতিয়ানের তথ্য আসলে খাতিয়ান সার্টিফাইড কপির জন্য অনলাইনে আবেদন করুন। তার জন্য আবেদন করুন এই বাটনে ক্লিক করুন। এরপর আপনার সামনে নতুন আর একটি পেজ আসবে।

আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর আপনার সামনে এই পেজটি আসবে এখান থেকে আপনি কি কি পূরণ করবেন তা নিচে দেওয়া হলোঃ

  • প্রথমে খতিয়ান নকল টাইপ এখানে সার্টিফাইড কপি সিলেক্ট করুন। অথবা অনলাইন থেকে সংগ্রহ করতে চাইলে অনলাইন সিলেক্ট করতে পারেন।
  • এরপর আপনি অফিস টাইপ সিলেক্ট করুন। যে অফিস থেকে সার্টিফাইড কপি সংগ্রহ করতে চান সেটি সিলেক্ট করুন।
  • এরপর আপনার জাতীয় পরিচয় পত্র নং,জন্ম তারিখ ও মোবাইল নাম্বার দিন। এরপর যাচাই করুন এখানে ক্লিক করুন।
  • এরপর নিচের বক্সে জাতীয় পরিচয় নাম্বার, আপনার নাম,ইমেইল, ক্যাপচা পূরণ এবং আপনার সঠিক ঠিকানা এখানে প্রদান করুন। 
  • এরপর পেমেন্ট সম্পন্ন করুন। আপনি মোবাইল ব্যাংকিং উপায় সহ বাংলাদেশের অন্যন্য পেমেন্ট মেথড করে পেমেন্ট সম্পন্ন করতে পারবেন।

আর এস খতিয়ান অনুসন্ধান

এরপর আপনি আর খতিয়ান সংগ্রহ করতে পারবেন। অবশ্যই আপনাকে আর এস খতিয়ান সার্টিফাইড কপি ব্যবহার করতে হবে। অনলাইন সার্টিফাইড কপি ব্যবহার করা যাবে না। উপজেলা অফিস কার্যালয় থেকে আপনি আর এস খতিয়ান সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন।

আর এস খতিয়ান যাচাই

আর এস খতিয়ান যাচাই করতে প্রথমে আপনি এই লিংকে প্রবেশ করুন https://www.eporcha.gov.bd/ এরপর আপনার জমি সংক্রান্ত তথ্য দিতে হবে। তারজন্য আপনার বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরণের এখানে আর এস খতিয়ান দিতে হবে। এরপর আপনার মৌজা দিতে হবে। এরপর আপনার জমির তথ্য দেখতে পাবেন। বিস্তারিত জানতে হলে খতিয়ান নং দিয়ে খুজুন অপশানে ক্লিক করলে আপনার জমির সংক্রান্ত সকল তথ্য জানতে পারবেন।

উপসংহারঃ rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান

জমি একবার জরিপ হওয়ার পর তাতে উল্লেখিত ভুলত্রুটি সংশোধনের জন্য পরবর্তীতে আবার যে জরিপ করা হয় সেটাই হচ্ছে আর এস খতিয়ান। সম্মানিত পাঠকবৃন্দ,আজকে আমি আপনাদের সাথে rs খতিয়ান বের করার নিয়ম - আর এস খতিয়ান অনুসন্ধান নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন।

তাই এই পোস্টটি আপনারা মনোযোগ দিয়ে পড়বেন। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

আরো পড়ুনঃ

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

id card বানাতে কি কি লাগে - নতুন ভোটার হতে কি কি লাগে

ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া | ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া ২০২৩

পোষ্ট ক্যাটাগরি: