জরুরী লোন কিভাবে পাবেন জেনে নিন বিস্তারিত - জরুরী লোন বাংলাদেশ

হাসিবুর
By -
0

অনেকেই জানতে চান জরুরী লোন বাংলাদেশ থেকে কিভাবে পাবো। ব্যক্তিগত কিংবা ব্যবসার কাজের প্রসার বাড়াতে আমাদের টাকা-পয়সার প্রয়োজন হয়। তাছাড়াও আর্থিক সমস্যার কারণেও আমাদের টাকার দরকার হয়। এমন অবস্থায় কারও কাছে টাকা ধার চাইলে সে টাকা নাও দিতে পারে।

তাই আর্থিক সমস্যা দূর করতে চাইলে আপনি ব্যাংক থেকে জরুরী ব্যাংক লোন নিতে পারেন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টটি জরুরী লোন বাংলাদেশ, ব্যাংক থেকে জরুরী লোন নিতে কি কি লাগে ইত্যাদি সহ বেশ কিছু প্রয়োজনীয় তথ্য নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

(toc) #title=(সুচিপত্র)

জরুরী লোন বাংলাদেশ

জরুরী ব্যাংক লোন কি ?

ব্যক্তিগত কিংবা ব্যবসার আর্থিক সংকট দূর করতে জরূরী ভিত্তিতে ব্যাংক যে লোন প্রদান করে থাকে তাকে জরুরী লোন বলা হয়। ব্যক্তিগত, ব্যবসা চিকিৎসা, শিক্ষা ইত্যাদি কারণে জরূরী ভিত্তিতে ব্যাংক লোন প্রদান করে থাকে। বাংলাদেশের প্রত্যকে নাগরিক জরূরী ভিত্তিতে লোন নিতে পারবে।

জরুরী ব্যাংক লোন যে যে ক্ষেত্রে পাওয়া যাবে

বাংলাদেশের যেকোন নাগরিক জরূরী ভিত্তিতে লোন নিতে পারবে। জরুরী ভিত্তিতে ব্যাংক লোন পাওয়া যাবে যে যে ক্ষেত্রে তা নিচে উল্লেখ করা হলো-

  • চিকিৎসা ক্ষেত্রে
  • ব্যক্তিগত আর্থিক সংকটের ক্ষেত্রে
  • ব্যবসায়িক ক্ষেত্রে
  • শিক্ষা ক্ষেত্রে 
  • পার্সনাল লোন
  • ওভারড্রাফট
  • ব্যাক্তিগত ঋণ 
  • ব্যবসায়িক লোন

উপরের এসব ক্ষেত্রে সাধারণত জরুরী ভিত্তিতে ব্যাংক লোন পাওয়া যায়। তবে এছাড়াও আরও বিভিন্ন ক্ষেত্রে জরূরী ভিত্তিতে লোন পাওয়া যায়।

চিকিৎসা ক্ষেত্রে: শারীরিক অসুস্থতার জন্য চিকিৎসার জরুরি ট্রিটমেন্টের জন্য অনেক টাকা প্রয়োজন। এমনবস্থায় আপনি জরূরী ভিত্তিতে ব্যাংক লোন নিতে পারেন।

ব্যক্তিগত আর্থিক সংকটের ক্ষেত্রে: ব্যক্তিগত আর্থিক সমস্যার মুক্তি পেতে চাইলে আপনি জরূরী ভিত্তিতে লোন গ্রহণ করতে পারেন।

ব্যবসায়িক ক্ষেত্রে: যদি আপনি একটি নতুন ব্যবসা শুরু করতে চান তবে আপনার অবশ্যই অনেক টাকার প্রয়োজন। এমতাবস্থায় আপনি জরূরী ভিত্তিতে ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

শিক্ষা ক্ষেত্রে: অনেক সময় বিদেশে পড়াশোনা জন্য কিংবা বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে পড়াশোনা করার জন্য অনেক টাকার জন্য। তাই পড়াশোনা সঠিকভাবে করার জন্য আপনি জরুরী ভিত্তিতে লোন করতে পারেন।

আরো পড়ুনঃ সরকার অনুমোদিত অনলাইন ইনকাম সাইট

বাংলাদেশের কোন কোন ব্যাংক জরুরী লোন দেয়

বাংলাদেশের বিভিন্ন ব্যাংক জরূরী ভিত্তিতে লোন প্রদান করে। তবে আপনি যে ব্যাংক থেকে লোন নিতে চান সেই ব্যাংকের কর্তৃপক্ষের সাথে কথা বলতে হবে। সাধারণত নিচের ব্যাংকগুলো জরূরী ভিত্তিতে লোন প্রদান করে থাকে।

সেগুলো ব্রাক ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, বাংলাদেশ ব্যাংক, শিল্প ব্যাংক, সোনালী ব্যাংক, জাতীয় ব্যাংক, প্রাথমিক কৃষি ক্রেডিট কোম্পানি ইত্যাদি ব্যাংক জরুরী ভিত্তিতে লোন প্রদান করে থাকে। আপনি যে ব্যাংক থেকে জরূরী লোন নিতে চান সেই ব্যাংকের ম্যানেজারের সাথে কথা বললে আপনি বিস্তারিত জানতে পারবেন।

জরুরী লোন বাংলাদেশ থেকে নেওয়ার উপায় - Emergency Loan Bangladesh

যদি আপনি জরূরি ভিত্তিতে লোন নিতে চান তবে সবচেয়ে ভালো হবে যে ব্যাংক থেকে লোন নিতে চান সেই ব্যাংকের কর্তৃপক্ষের সাথে কথা বলা। বাংলাদেশের বিভিন্ন ব্যাংক জরূরী ভিত্তিতে লোন প্রদান করতে পারে। যদি আপনি জরূরী ভিত্তিতে লোন নিতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।

ব্যাংক নির্বাচন করুন- যদি আপনি ব্যাংক থেকে জরূরী লোন নিতে চান তবে সর্বপ্রথম একটি ব্যাংক নির্বাচন করতে হবে। কেননা একটি ভালো ব্যাংক নির্বাচন করলে আপনার ব্যাংক থেকে লোন নিতে সহজ হবে। তাছাড়াও আপনি কত দিনের মধ্য শোধ করতে পারবেন কত টাকা মুনাফা দিতে হবে তা জেনে নিতে পারবেন। তাই জরুরী ব্যাংক থেকে লোন নিতে একটি ব্যাংক নির্বাচন করুন।

আবেদন ফরম পূরণ করুণ- ব্যাংক থেকে জরূরী ভিত্তিতে লোন নিতে হলে ব্যাংক কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসারে জরুরি লোনের জন্য আবেদন ফরম পূরণ করুন। এখানে আপনার ব্যক্তিগত তথ্য, লোনের পরিমাণ, মোবাইল নাম্বার, জাতীয় পরিচয় পত্রের নাম্বার সহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন- বাংলাদেশের প্রত্যকে ব্যাংক থেকে জরূরী লোন নিতে হলে আপনার বেশকিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে। আপনার আয়ের প্রমানপত্র, নিজের পরিচয়পত্র, বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রমাণ এবং অন্যান্য সংশ্লিষ্ট কাগজপত্রগুলি অন্তর্ভুক্ত করতে হবে।

সঠিক প্রমাণ প্রদান করুন- আপনি ব্যাংক থেকে জরূরী ভিত্তিতে লোন গ্রহণ করার সময় যেসব তথ্য প্রদান করবেন তা অবশ্যই সঠিক হতে হবে এবং প্রমানের জন্য প্রয়োজনীয় সকল ডকুমেন্ট দিতে হবে। সঠিক প্রমান প্রদান করতে না পারলে আপনি কোনভাবেই ব্যাংক থেকে লোন নিতে পারবেন না। তাই যেসব তথ্য দিবেন তা অবশ্যই সঠিক হয় এই ব্যাপারে লক্ষ করবেন।

ব্যাংকে আবেদনপত্র জমা দিন- যদি আপনার সকল তথ্য ও ডকুমেন্ট সংগ্রহ করা হয়ে যায়। তবে আপনি যে ব্যাংক থেকে জরুরী ব্যাংক লোন নিতে চান সেই ব্যাংকের নিকটস্থ শাখায় যান এবং ব্যাংকের ম্যানেজারের কাছে ফরম পূরণকৃত আবেদনটি জমা দিন। এরপর ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি পরীক্ষা-নিরীক্ষা করবে এবং আরও যদি কোন তথ্যর প্রয়োজন হয়,তবে আপনার সাথে যোগাযোগ করবে।

লোন ম্যানেজমেন্ট এপ্রুভ- জরূরী ভিত্তিতে লোনের জন্য আবেদন করার পর। ব্যাংক কর্তৃপক্ষ আপনার আবেদনটি পর্যালোচনা করবে এবং আপনার জরুরি লোনের অনুমোদন করবেন। তারপরে লোন প্রদান করার সম্ভাবনা থাকলে আপনার অ্যাকাউন্টে লোনের পরিমাণের টাকা জমা দেওয়া হবে।

আরো পড়ুনঃ প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন করার নিয়ম

জরুরী লোন বাংলাদেশ নিতে কি কি প্রয়োজনীয় লাগবে

জরূরী ভিত্তিতে ব্যাংক থেকে লোন নিতে হলে আপনার অবশ্যই বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে। কারণ এসব কাগজপত্র ছাড়া জরুরী ভিত্তিতে ব্যাংক থেকে লোন নেওয়া যায় না। চলুন দেখে নেই জরুরী ভিত্তিতে ব্যাংক থেকে লোন নিতে কি কি কাগজপত্র লাগে তা দেখে নেই-

  • ব্যাংক লোনের আবেদন ফরম
  • আবেদনকারীর প্রমাণপত্র
  • আবেদনকারীর ব্যাংক একাউন্ট স্টেটমেন্ট
  • আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ফটোকপি/জন্ম নিবন্ধন সনদ/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স
  • আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদনকারীর ব্যক্তিগত তথ্য ও পরিচিতি সনদ

ব্যাংক থেকে জরূরী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সাধারণত এসব প্রয়োজনীয় কাগজপত্র লাগতে পারে। তবে বিভিন্ন ব্যাংকের বিভিন্ন ধরনের তথ্য চাইতে পারে। তাই আপনি যে ব্যাংক থেকে জরুরী লোন নিবেন সেই ব্যাংকের কর্তৃপক্ষের সাথে কথা বলে বিস্তারিত জেনে নিন।

আরো পড়ুনঃ সহজে টাকা ইনকামের উপায়

অনলাইন মোবাইল লোন বাংলাদেশ

যদি আপনি মোবাইল ব্যাংকের মাধ্যেমে লোন নিতে চান তবে সেক্ষেত্রে আপনি ব্রাক ব্যাংকের মোবাইল ব্যাংক বিকাশের মাধ্যেমে জরূরী লোন নিতে পারবেন। তবে বিকাশ থেকে লোন নিতে হলে আপনাকে আপনার তথ্য হালনাগাদ করতে হবে। তাছাড়াও বিকাশ থেকে লোন নিতে হলে তাদের কিছু রিকুউয়ারমেন্ট পূরণ করতে হবে। তবেই আপনি জরূরী ভিত্তিতে ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

উপসংহার

আর্থিক সংকট কিংবা ব্যবসার প্রসার বাড়াতে আমাদের অর্থের প্রয়োজন। যদি আপনার জরুরী লোন প্রয়োজন হয় তবে আপনি ব্যাংক থেকে Emergency Loan নিতে পারেন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে জরুরী লোন বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনা করছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!