Technical Care BD https://www.technicalcarebd.com/2023/03/traffic-file.html

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম - বাইক বা গাড়ি যেটাই হোক না কেন সঠিক কাগজপত্র ছাড়া বাইরে বের করলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আর এসবের মধ্য সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ট্রাফিক জরিমানা। ট্রাফিকের আইন-কানুন অমান্য করলেই ট্রাফিক ফাইন চলে আসে। আবার জরিমানা না দিলে শাস্তি পেতে হয়। আপনারা অনেকেই ট্রাফিক ফাইন পেমেন্ট করা যায় কিভাবে এই সম্পর্কে বিস্তারিত জানতে চান।

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

পেজ সূচিপত্রঃ ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

অনলাইনে ট্রাফিক ফাইন দেওয়ার নিয়ম নিয়েই সাজানো হয়েছে আজকের এই আর্টিকেল। আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। তাহলে চলুন জেনে নেই ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম।

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম নিয়ে কিছু কথা 

প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া বাইক বা গাড়ি রাস্তায় বের করলেই আমাদের বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। এই সমস্যার সমাধানের জন্য অনলাইনে ট্রাফিক ফাইন পেমেন্ট করার নতুন নিয়ম চালু করা হয়েছে। অর্থাৎ এখন থেকে আপনি সহজেই ট্রাফিক জরিমানার পেমেন্ট করতে পারবেন। কিভাবে ট্রাফিক ফাইন পেমেন্ট করবেন  তা জানতে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

অনলাইনে কেন ট্রাফিক ফাইন পেমেন্ট করবেন? 

আপনার ড্রাইভিং লাইসেন্স কিংবা গাড়ি চালোনোর জন্য প্রয়োজনীয় কাগজপত্র না থাকে আর যদি এই অবস্থায় আপনি বাইক নিয়ে বাইরে বের হলে আপনাকে নিশ্চিত ট্রাফিক পুলিশ বা সার্জেন্ট ধরতে পারে এমনকি মামলাও দিতে পারে। 

মামলা দেওয়ার সাথে সাথে আপনার লাইসেন্স টি বাজোয়াপ্ত হয়ে যেতে পারে। মামলার জরমানা পরিশোধ করে নির্ধারিত পুলিশ কর্তৃপক্ষের থানা থেকে মামলার জরিমানার অর্থদন্ড পরিশোধ করে কাগজপত্র সংগ্রহ করতে হবে।

তাই আপনার উচিত মামলা দেওয়ার সাথে সাথে ট্রাফিক জরিমানা পরিশোধ করার। আর এই জন্য আপনি অনলাইনে বা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ট্রাফিক ফাইন দিতে পারেন। নিচে ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। 

মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম 

ট্রাফিক ফাইন পরিশোধের জন্য লম্বা লাইনে না দাঁড়িয়ে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ট্রাফিক ফাইনের পেমেন্ট করতে পারনে। ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন উপায় (Upay) অ্যাপ মোবাইল ব্যাংকিং দিয়ে। কোন ধরনের ঝামেলা ছাড়াই ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন। নিচে ট্রাফিক ফাইনের নিয়ম দেওয়া হলো নিচে ধাপগুলো অনুসরণ করলে আপনি খুব সহজেই ট্রাফিক পেমেন্ট করতে পারবেন। 

ধাপঃ১- প্রথমে উপায় অ্যাপে আপনার উপায় একাউন্ট লগিন করুন। এরপর Traffic Fine এই অপশানে ট্যাপ করুন। 

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

ধাপঃ২- এরপর আপনি এখন একটি বক্স দেখতে পারবেন। এরপর Traffic Case ID এখানে বসিয়ে দিন। ট্রাফিক পুলিশ আপনাকে এই স্লিপটি দিবে। 

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

ধাপঃ ৩- এরপর কেস আইডি বসানোর পর আপনার জরিমানার টাকার পরিমাণ দেখতে পারবেন। এরপর উপায় একাউন্টের চার ডিজিটের পিন কোড বসিয়ে দিন।

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

ধাপঃ ৪- এর পরবর্তী পেইজে Slide To Confrim অপশান দেখতে পারবেন। এখানে ট্যাপ করলেই  আপনি ট্রাফিকের জরিমানার টাকা পরিশোধ সম্পন্ন করতে পারবেন। পাঁচ টাকা অতিরিক্ত চার্জ কাটা হবে। 

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

উপরোক্ত নিয়ম অনুসরণ করলেই আপনি উপায় দিয়ে সহজেই ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন। ট্রাফিক ফাইন দিতে কোন ধরনের সমস্যা হলে এখানে ক্লিক করে দেখ নিতে পারেন।

আরো পড়ুনঃ ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম ২০২২

বাটন মোবাইল ব্যবহার করে ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম

ট্রাফিক ফাইন অবশ্যই আমাদের প্রত্যকের পরিশোধ করা উচিত। আর এই জরিমানা পরিশোধ করার করার জন্য বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তবে বর্তমানে সহজে অনলাইনে ট্রাফিক ফাইন করা যায়। পূর্বে আমরা মোবাইল ব্যাংকিং উপায় অ্যাপ দিয়ে ট্রাফিক পেমেন্ট করার  নিয়ম জানিয়েছি।

তবে, সবাই তো স্মার্টফোন ব্যবহার করে না। এখনো বাংলাদেশের অনেক মানুষ বাটন মোবাইল ব্যবহার করে যার কারণে মোবাইল দিয়ে কিভাবে ট্রাফিক ফাইন পেমেন্ট করতে হয় এটা জানে না। তবে আপনি জেনে অবাক হবেন আপনার যদি একটি  উপায় একাউন্ট থাকে তবে আপনি বাটন মোবাইল ব্যবহার করেই ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন। 

যদি বাটন মোবাইল দিয়ে কিভাবে ট্রাফিক পেমেন্ট করতে হয় জানতে চান, তবে আজকের এই পোস্টের এই অংশটুকু ভালোভাবে পড়ুন। কেননা ট্রাফিক ফাইন পেমেন্ট করার সহজ মাধ্যেম যদি আপনার জানা থাকে তবে কোন ধরনের সমস্যা ছাড়াই ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন। বাটন মোবাইল দিয়ে ট্রাফিক  পেমেন্ট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

প্রথমে আপনার মোবাইলে ড্যায়াল প্যাড ওপেন করুন। এরপর ড্যায়াল করুন *২৬৮#। এরপর কিছুক্ষণ অপেক্ষা করুন।

এবার Choose Option 6: Upay Payment এই অপশানে ট্যাপ করুন। 

এরপর 1. Traffic Fine এখানে চাপুন।

এরপর Enter Case Slip No এখানে আপনার Traffic Case ID সঠিকভাবে দেখে দেখে বসিয়ে দিন। 

এরপর আপনার উপায় একাউন্টের চার ডিজিটের পিন কোড বসিয়ে দিন।

এবার টাকার পরিমাণ লিখুন।

সর্বশেষ Confrim বাটনে ক্লিক করে ট্রাফিক ফাইন জরিমানার টাকা পরিশোধ সম্পন্ন করুন।

অতিরিক্ত পাঁচ টাকা চার্জ টাকা কেটে নেওয়া হবে। 

মূলত এভাবেই বাটন মোবাইল ব্যবহার করে ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন। ট্রাফিক পেমেন্ট মোবাইল দিয়ে সম্পন্ন করার জন্য অবশ্যই আপনার একটি উপায় একাউন্ট থাকতে হবে। তবেই আপনি ট্রাফিক ফাইন পেমেন্ট করতে পারবেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর 

ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো।

ট্রাফিক ফাইন পেমেন্ট করার সহজ উপায় কি? 

ট্রাফিক ফাইন পেমেন্ট করার সহজ উপায় হচ্ছে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে পেমেন্ট করা অর্থাৎ উপায় একাউন্ট ব্যবহার করে মোবাইল দিয়ে সহজেই ট্রাফিক পেমেন্ট করা যায়। 

ট্রাফিক ফাইন Pay করলে কি কাগজপত্র জব্দ করতে পারবে? 

ট্রাফিক ফাইন পরিশোধ করলে ট্রাফিক পুলিশ আপনার কোন কাগজপত্র জব্দ করতে পারবে না। কেননা আপনি মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ট্রাফিক ফাইন পেমেন্ট করেছেন। তাই কাগজপত্র জব্দ করতে পারবে না। 

Traffic Fine check online bd

ট্রাফিক ফাইন চেক অনলাইন বাংলাদেশ। আপনি আপনার ট্রাফিক পেমেন্ট অনলাইনে চেক করতে পারবেন। আপনার যদি একটি উপায় একাউন্ট থাকে তাহলে খুব সহজেই আপনার ট্রাফিক ফাইন চেক করে নিতে পারবেন।

আরো পড়ুনঃ নতুন নিয়মের ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম

শেষ কথাঃ ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম নিয়ে 

ট্রাফিক ফাইন পেমেন্ট করা জরুরী। কেননা ট্রাফিক পেমেন্ট পরিশোধ না করার জন্য আপনার লাইসেন্স বাজেয়াপ্ত করা হতে পারে। সম্মানিত পাঠক, আজকে আমি আপনাদের সাথে ট্রাফিক ফাইন পেমেন্ট করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি।

বাটন মোবাইলে কিভাবে সহজে পেমেন্ট করবেন তা আজকের এই পোস্টে আলোচনা করা হয়েছে। আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার পর বিস্তারিত বুঝতে পারবেন। এই পোস্টটি আপনার কাছে যদি তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

0 Comments