অনলাইনে জমির নামজারি করার নিয়ম

অনলাইনে জমির নামজারি করার নিয়ম - আপনারা কি জানেন অনলাইনে জমির নামজারি করা হয়? হ্যাঁ এখন এই ডিজিটাল যুগে অনলাইনে জমির নামজারি করা হয়। আপনারা যারা ভাবছেন আমার জমির নামজারি টা করা দরকার। অযথাই কষ্ট না করে ভূমি অফিসে গিয়ে জমির নামজারি না করে অনলাইনে সহজে জমির নামজারি করতে পারবেন।

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

পেজ সূচিপত্রঃ অনলাইনে জমির নামজারি করার নিয়ম

আপনারা যারা অনলাইনে জমির নামজারি করার নিয়ম জানেন না। তারা এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। তাহলে আপনারা অনলাইনে জমির নামজারি করার নিয়ম জানতে পারবেন।

ভূমিকাঃ অনলাইনে জমির নামজারি করার নিয়ম

অনলাইনে জমির নামজারি করার নিয়ম এটা হয়তো আগে থেকে চালু ছিল না। এই ডিজিটাল যুগে অনলাইনে সব কিছু করা সম্ভব। এজন্য অনেক মানুষরা অনলাইনে নামজারি করে। 

জমির নামজারি করার জন্য করে ভূমি অফিসে না গিয়ে ঘরে বসে একটি এন্ড্রয়েড ফোন দিয়ে আপনি আপনার অনলাইনে জমির নামজারি করতে পারবেন। কিন্তু এটা যেহেতু নতুন নিয়ম সেও তো এটা অনেক লোকই জানেনা অনলাইনে নামজারি করার নিয়ম।

আরো পড়ুনঃ অনলাইন থেকে লোন নেওয়ার উপায়

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব অনলাইনে নামজারি করার নিয়ম। আপনাদের হয়তো অনেকেরই অনলাইনে নামজারি করার নিয়ম জানলে উপকার হবে। আগে যে কষ্টটা করা হতো সে কষ্টটা আর এখন থেকে হবে না। 

আপনি ঘর থেকে বসেই অনলাইনে জমির নামজারি করতে পারবেন। তাহলে চলুন জেনে নিই অনলাইনে জমির নামজারি করার নিয়ম। আপনারা যদি এই পোস্টটি প্রথম থেকে সম্পূর্ণ পড়েন তাহলে আপনারা অনলাইনের নামজারি করার নিয়ম জানতে পারবেন।

নামজারি কি

আমরা যারা জমির সম্বন্ধে কম বুঝি বা একদমই বুঝি না। তারা এই নাম জারি করা কি আশা করি এটাও বুঝতে পারবেন না। তাই এখন আমি আপনাদের সাথে আলোচনা করব নামজারি আসলে কি? নামজারি বা জমি খারিজ করা একই কথা। নামজারি হচ্ছে জমি সংক্রান্ত বিষয়ে মালিকানা পরিবর্তন করা। অথবা কোন জমির মালিকানা যদি জমির মালিকের নামে না থাকে তাহলে ওই জমির মালিকের মালিকানা নামকরা হচ্ছে নামজারি। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন বৈধ পন্থায় ভূমি বা জমির অর্জন করলে সরকারের রেকর্ড সংশোধন করে তার নামের রেকর্ড আপটুডেট করাকেই নামজারি বলা হয়।

আরো পড়ুনঃ অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সহজ উপায়

কোন ব্যক্তির নামজারি সম্পূর্ণ হলে তাকে একটি খতিয়ান দেয়া হয় যেখানে তার অর্জিত জমির একখানি সংক্ষিপ্ত হিসাব বিবরণীয় উল্লেখ থাকে। উক্ত হিসাব বিবরণীয় অর্থাৎ খতিয়ানে মালিক বা মালিকগণের নাম মৌজা নাম ও নম্বর জমির দাগ নম্বর দাগের জমির পরিমাণ মালিকের জমির প্রাপ্য অংশ ও জমির পরিমাণ ইত্যাদি তথ্য লিপিবদ্ধ থাকে। এখন আমরা জানবো অনলাইনে নামজারি করার নিয়ম।

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

এখন আমরা জানবো অনলাইনে নামজারি করার নিয়ম। তবে আমরা ঘরে বসে জমির নামজারি করব খুব সহজে অনলাইনে।

১।প্রথমে আপনি আপনার ফোনের google অথবা ক্রোম ব্রাউজার যাবেন তারপর সার্চ অপশনে গিয়ে land.bd.gov লিখে সার্চ দিবেন। তারপর আপনি ল্যান্ড ডট বিডি ডট কম প্রবেশ করবেন।

২। তারপরে আপনি ই নামজারি অপশনে ক্লিক করবেন। তারপর আপনাকে একটি আবেদন ফরম পূরণ করতে বলবে আবেদন ফরম টি আপনি পূরণ করবেন।

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

৩। তারপরে আপনি নামজারি আবেদনের ক্লিক করুন

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

৪। এবং আপনার প্রয়োজনীয় ঠিকানা সহ গুরুত্বপূর্ণভাবে ফর্মটি পূরণ করুন।

অনলাইনে জমির নামজারি করার নিয়ম

৫। তারপর আপনাদের প্রয়োজনীয় কাগজপত্রের নাম ঠিকানা গুলো দিয়ে এবং জমির প্রয়োজনীয় দলিল সমূহ সাবমিট করে আপনার ফর্মটি সাবমিট করুন।

অনলাইনে জমির নামজারি করার ফি কত টাকা

আপনার ফর্মটি সম্পূর্ণ পূরণ করা হয়ে গেলে। এরপরে আপনার একটা পেজের ফি পেমেন্টের ইন্টারফেস দেখা দিবে। আপনার কোট ফি থাকবে ২০ টাকা এবং নোটিশ জারি থাকবে ৫০ টাকা। তারপর সেখানে আপনাদের নগদ, রকেট, বিকাশ, উপায় বিভিন্ন অ্যাকাউন্টের মাধ্যমে আপনারা পেমেন্ট করতে পারেন। আপনারা কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে পারেন।

আরো পড়ুনঃ অনলাইনে কাপড়ের ব্যবসা করার নিয়ম

তারপর আপনাকে আপনার নাম্বারে একটি কোড দিবে সেই কোড দিয়ে আপনাকে সাবমিট করতে হবে। আপনার আবেদন দেওয়ার কপিটা প্রিন্ট করে রাখুন। আপনার মোবাইল ফোনে আবেদন নাম্বারটি থাকবে। 

আবেদন নাম্বারটি দিয়ে আপনি আপনার জমির নাম জারি করা হয়েছে কিনা দেখতে পারবেন এবং আপনার আবেদন নাম্বারটি দিয়ে কার কাছে এ আবেদন গেছে সেটাও দেখতে পারবেন।

অনলাইনে জমির নামজারি করতে কতদিন সময় লাগে

আপনার অনলাইনে জমির আবেদন করা হয়ে গেলে তারা একটি আপনাদের সময় জানিয়ে দিবে। ভূমির নামজারি প্রক্রিয়া সাধারণত ২৮ দিনের নিষ্পত্তি হয়ে থাকে। ২৮ দিন কর্ম ঘন্টা পর আপনি আপনার হাতে নামজারীর কপিটা পাবেন। এর আগেও আপনার আবেদন পত্রটি কমপ্লিট করা হয়ে যেতে পারে অথবা কয়েকদিন দেরি হতে পারে। 

আপনার অনলাইনে জমির নামজারি করতে যদি বেশি দেরি হয় তাহলে আপনার অনলাইন এর আবেদন নাম্বারটি দিয়ে আপনার আবেদনটি যে গ্রহণ করেছে তার সাথে ফোনে কথা বলে নিশ্চিত হতে পারবেন। যে কবে আপনার কবে নামজারি করা হবে।

শেষ কথাঃ অনলাইনে জমির নামজারি করার নিয়ম

ইতিমধ্যে আপনারা অনলাইনে জমির নামজারি করার নিয়ম জানতে পারলেন। আজকের এ আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করেছি কিভাবে আপনারা অনলাইনে নামজারি করার নিয়ম জানবেন। এছাড়াও নামজারি করতে কতদিন সময় লাগে কত টাকা ফি লাগে তা এই পোষ্টের মধ্যে আলোচনা করা হয়েছে।

আপনাদের যদি ফর্ম ফোনের অসুবিধা হয় তাহলে আপনারা এই পোস্টে কমেন্ট করতে পারেন। পরবর্তীতে আপনাদের জন্য ফরম পূরণের পোস্ট নিয়ে আসব। আশা করি আপনারা অনলাইনে জমির নামজারি করার নিয়ম জানতে পেরেছেন। আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: