তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম

হাসিবুর
By -
0

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম সম্পর্কিত টপিক নিয়ে আমাদের আজকের আলোচনা পর্ব। আজ আমরা জানাবো দেনমোহর কখন পরিশোধ করতে হয় এবং তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম! তাই আপনি যদি এ সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে চান তাহলে পড়ে নিন আমাদের আজকের এই আর্টিকেলটি।

আশা করছি তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল বিষয় জানতে পারবেন আমাদের এই আলোচনা থেকে। কেননা দেনমোহর পরিষদের সঠিক নিয়ম সেই সাথে এই সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর দিব আপনাদেরকে। তাহলে আসুন শুরু করা যাক।

(toc) #title=(সুচিপত্র)

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম

আপনি যদি ইসলামিক বিধি-নিষেধ মেনে বিয়ে করে থাকেন তাহলে দেনমোহর শব্দটির সাথে নিশ্চয়ই পরিচিত হয়ে থাকবেন। কেননা এটি হচ্ছে একটি বিয়ের শর্ত যা বিয়ে পড়ানোর সময় পাত্র তার হবু স্ত্রীর নিকট করে থাকেন।

আর সাধারণত দেনমোহর দুই ধরনের হয়ে থাকে। সেগুলো হচ্ছে তাৎক্ষণিক দেনমোহর এবং বিলম্বিত দেনমোহর। তাৎক্ষণিক দেনমোহর স্ত্রী চাওয়ামাত্র পরিশোধ করতে হয়। আর বিলম্বিত দেনমোহর বিয়ের পর যেকোনো সময় পরিশোধ করা যায়। তবে মৃত্যু বা বিয়ে বিচ্ছেদের পর দেনমোহর অবশ্যই পরিশোধ করতে হয়। নয়তোবা তখন দেনমোহর স্ত্রীর কাছে স্বামীর ঋণ হিসেবে থাকে।

আর এ কারণেই তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম রয়েছে। এটা বাংলাদেশী আইনেও কার্যকর। ঠিক এ কারণেই স্বামী এবং স্ত্রীর মধ্যে ছাড়াছাড়ি হলে অর্থাৎ ডিভোর্স হলে অবশ্যই স্বামীকে স্ত্রীর দেনমোহর পরিশোধ করতে হয় সেপারেশনের পরবর্তীতে।

আর এটা পরিশোধ করা খুবই সহজ। আপনি মূলত আপনার স্ত্রীকে কোন মাধ্যমে তালাক দিচ্ছেন তার ওপরও নির্ভর করতে পারে যে আপনি কোন নিয়ম মেনে আপনার স্ত্রীর দেনমোহর পরিশোধ করবেন। তবে হ্যাঁ এ ব্যাপারে সহজ সমাধান হচ্ছেঃ

আপনি কোর্টে সকলের সামনে অথবা চেয়ারম্যান বা গ্রাম প্রধানের সকলের সামনে দেনমোহরের টাকা দিয়ে এটি নির্দিষ্ট পত্রে পরিশোধ লিখিয়ে নিতে পারেন অথবা পোস্ট অফিসের মাধ্যমে মানে অর্ডার যোগ করে আপনার স্ত্রীর বসবাসরত ঠিকানায় দেনমোহরের টাকা পাঠিয়েও দিতে পারেন। এখন আপনি কোন পদ্ধতি অবলম্বন করবেন এটা সম্পূর্ণই আপনার ব্যাপার।

এবার আসুন দেনমোহর সম্পর্কে আরো কিছু প্রশ্ন ও উত্তর জেনে নেওয়া যাক। কেননা অনেকেরই প্রশ্ন থাকে দেনমোহর কখন পরিশোধ করতে হয়, ইসলামে দেন মোহর পরিষদের নিয়ম কি এবং তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম কি সেই সাথে দেনমোহর মামলার শাস্তি কি হতে পারে, আর কেনই বা মেয়ে ডিভোর্স দিলে দেনমোহরের টাকা সে পাবে!

দেনমোহর মামলার শাস্তি | দেনমোহর পরিশোধ না করার শাস্তি

বাংলাদেশের আইনে দেনমোহর মামলার শাস্তি হচ্ছে জেল। কেননা মুসলিম পারিবারিক আইন অনুযায়ী দেনমোহর মামলার শাস্তি সম্পর্কে বলা হয়েছে যে বিবাহের কাবিননামায় কি ধরনের দেনমোহর স্ত্রীর পাওনা হবে, তা নির্দিষ্ট করে উল্লেখ করা না থাকলে দেনমোহরের পুরো অর্থ স্ত্রী চাওয়ামাত্রই পরিশোধযোগ্য। সালিশী পরিষদের আদেশ বলে এটি কার্যকর হলে স্ত্রীর তা পাওনা হয়ে যায়। পরিশোধ না করলে ১ মাস কারাদণ্ড বা ২০০ টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

তবে যদি স্ত্রী নিজ ইচ্ছায় দেনমোহর নীতে অনিচ্ছা প্রকাশ করে তাহলে সেক্ষেত্রে দেনমোহর পরিশোধ না করার কোন শাস্তিই প্রযোজ্য হয় না। আর হ্যাঁ যদি কোন স্ত্রী তালাকের সঙ্গে সঙ্গে দেনমোহর গ্রহণ না করে পরবর্তীতে তার প্রাক্তন স্বামী মারা যাওয়ার পরে উত্তরাধিকার সূত্রে মামলা দায়ের করতে পারে। মনে করুন নীলা এবং রাকিবের ডিভোর্স হয়েছে। নীলা রাকিবের কাছ থেকে ডিভোর্স হওয়ার সময় দেনমোহর হিসেবে কোন কিছু চাইনি অথবা রাকিব দেয়নি কিংবা দিতে চাইনি।

তো পরবর্তীতে রাকিব যখন মৃত্যুবরণ করবে এবং তার যদি সম্পত্তি থেকে থাকে তাহলে উত্তরাধিকার সূত্রে নীলার বর্তমান সন্তান অথবা সে নিজেই ওই সম্পত্তির অধিকার ভোগের জন্য মামলা দায়ের করতে পারবে। আশা করছি আলোচনার এইটুকুতে বুঝতে পারছেন যে দেনমোহর মামলার শাস্তি এবং দেনমোহর পরিশোধ না করার পরিনাম কি হতে পারে!

স্ত্রী তালাক দিলে দেনমোহর পাবে কি?

স্ত্রী তালাক দিতে চাইলেও সে দেনমোহরের টাকা পেয়ে থাকে। অর্থাৎ স্ত্রী তালাক দিলেও দেনমোহরের টাকা পাবে। আর এটা জানার পর অনেকেরই প্রশ্ন মেয়ে ডিভোর্স দিলে দেনমোহরের টাকা পাবে কেন? এ সম্পর্কেও রয়েছে নানা মতবাদ নানা কথা।

কেননা কেউ কেউ মনে করেন স্ত্রী যেহেতু নিজের ইচ্ছায় তার স্বামীকে ছেড়ে দিচ্ছেন সে নিজের ইচ্ছাতে ডিভোর্স দিচ্ছেন অতএব দেনমোহরের টাকা না দিলেও চলবে। কিন্তু এটা ভুল। মনে রাখবেন স্বামী অথবা স্ত্রী উভয়ের মধ্যে যে তালাক দিক না কেন দেনমোহরের টাকা অবশ্যই তার স্ত্রীকে দিতে হবে।

তবে হ্যাঁ আরেকটি আইন রয়েছে, সেটা হচ্ছে স্বামী অথবা স্ত্রী দুজনের মধ্যে দাম্পত্য জীবন যাপন না হলে অথবা স্বামীর মৃত্যু ঘটলে দেনমোহরের অর্ধেক পরিশোধ করে দেওয়া হবে। আর স্ত্রী যদি আগে মারা যায় তাহলে দেনমোহর মাপ হয় না। কেননা ইসলামিক দৃষ্টিকোণ থেকে স্ত্রী দেনমোহরের হকদার। আর ঠিক এ কারণেই স্ত্রী তালাক দিতে চাইলেও দেনমোহর পাবে।

দেনমোহর কখন পরিশোধ করতে হয়?

দেনমোহর মূলত বিয়ের দিন অথবা পরবর্তী সময়ে পরিশোধ করা যায় যদি স্ত্রীর অনুমতি থাকে। কিন্তু তালাক দেওয়ার পরবর্তীতে দেনমোহর পরিশোধ সঙ্গে সঙ্গে করতে হয়। হয়তো ২১ দিন বা সবার মতামতের উপর ভিত্তি করে আরও কিছুদিন সময় দেওয়া হতে পারে।

যেহেতু বিআরটি সামাজিক চুক্তি আর বিয়ের সচরাচর ধর্মের বিধি নিষেধ মেনে সম্পাদন করা হয় অত;এব তালাক হওয়ার পরবর্তীতে অবশ্যই দেনমোহর পরিশোধ করতেই হবে। এটা যেমন ইসলামিক আইনে প্রযোজ্য ঠিক একইভাবে বাংলাদেশের আইনেও কার্যকরী। অনেকেই রয়েছেন তালাক দেওয়ার পরবর্তীতে না বুঝেই অনেকেই স্ত্রীকে দেনমোহর দেবেন না এমনটা উচ্চস্বরে বলেন এমন কি এই নিয়ে বাগ বিতর্ক করে থাকেন।

কিন্তু সত্যি এটাই এটা আইন এবং অবশ্যই এই আইন মান্য করতে হবে আপনাকে। যদি আপনি নিজের পক্ষ থেকে ডিভোর্স দিয়ে থাকেন সেক্ষেত্রেও অথবা যদি স্ত্রীর পক্ষ থেকে অর্থাৎ স্ত্রী চাওয়ার পরবর্তীতে ডিভোর্স দিয়ে থাকেন সে ক্ষেত্রেও।

আর হ্যাঁ, কিস্তিতে দেনমোহর পরিশোধের আলাদা নিয়ম রয়েছে। তাই আপনি যদি এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম সম্পর্কিত আরেকটি আর্টিকেল পড়তে পারেন আমাদের ওয়েবসাইট থেকে। কেননা আমরা আমাদের ওয়েবসাইটে ইতোমধ্যে এই সম্পর্কিত আরো একটি আর্টিকেল প্রকাশ করেছি।

যেখান থেকে আপনি কিস্তিতে দেনমোহর পরিশোধ করতে পারবেন। তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, যেহেতু এটা একটি আইন তাই এ সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করুন। আপনি যদি উকিলের মাধ্যমে আপনার স্ত্রীকে তালাক দিয়ে থাকেন তাহলে উকিলের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানুন এবং সকল নিয়ম মেনে স্ত্রীদের দেনমোহর পরিশোধ করার চেষ্টা করুন।

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম নিয়ে সর্বশেষ

তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খুব শীঘ্রই আবারো নতুন টপিকের নতুন কোন আলোচনায় আপনাদের সাথে কথা হবে। যদি আপনাদের তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম নিয়ে আরও কোন প্রশ্ন থেকে থাকে কমেন্ট সেকশনে জানিয়ে দিন, কেননা আমরা তার সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব খুব শীঘ্রই। সবাইকে আল্লাহ হাফেজ।

আরো পড়ুনঃ

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম

ইসলামে দেনমোহর পরিশোধের নিয়ম

দেনমোহর পরিশোধ না করার শাস্তি কি

মোহরানা ও কাবিন এর মধ্যে পার্থক্য

ডিভোর্সের কত দিন পর বিয়ে করা যায়

ব্লগ ক্যাটাগরি:

এখানে আপনার মতামত জানান

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)

#buttons=(ঠিক আছে, ধন্যবাদ) #days=(20)

টেকনিক্যাল কেয়ার বিডি তে আপনাকে স্বাগতম. ❤️
Ok, Go it!