কম্পিউটার কোর্স কোনটা ভালো

কম্পিউটার কোর্স কোনটা ভালো - এখনকার বর্তমান যুগে সব ধরনের কর্মক্ষেত্রে কম্পিউটার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকারি বা বেসরকারি ভালো কোন চাকরির ক্ষেত্রে কম্পিউটার তো অবশ্যই প্রয়োজনীয়। আজকের এই পোস্টে আমরা জেনে নিবো, ভালো কয়েকটি কম্পিউটার কোর্স সম্পর্কে।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন কম্পিউটার কোর্স কোনটা ভালো, কম্পিউটার কোর্সের ফি কত, কম্পিউটার ডিপ্লোমা কোর্স কি, ৬ মাস মেয়াদী কম্পিউটার কোর্স, বেসিক কম্পিউটার কোর্সে কি কি শেখানো হয় এগুলো সহ কম্পিউটার নিয়ে আরো নানা তথ্য। তো চলুন প্রথমেই জেনে আসি, কম্পিউটার শিখার জন্য কম্পিউটার কোর্স কোনটা ভালো হবে।

(toc) #title=(সুচিপত্র)

কম্পিউটার কোর্স কোনটা ভালো

কম্পিউটার কোর্স কোনটা ভালো

এই আর্টিকেল এর মূল টপিক হচ্ছে কম্পিউটার কোর্স কোনটা ভালো, সরকারি বা বেসরকারি যেকোন জায়গায় চাকরি পেতে অবশ্যই কম্পিউটারের প্রয়োজনীয়তা সবার আগে থাকে। তো কম্পিউটার শেখার জন্য কম্পিউটার কোর্স কোনটা ভালো হবে এটাই হচ্ছে আমাদের আজকের মূল বিষয়, কম্পিউটারের ভালো কোর্স সহ কম্পিউটার নিয়ে নানা তথ্য জানতে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পর একটা বিরতি পাওয়া যায়, সেই সময়টা কাজে লাগিয়ে আপনি করে নিতে পারেন কম্পিউটার কোর্স। ভালো কয়েকটি কম্পিউটার কোর্স হচ্ছে:

  • ওয়েব ডেভেলপমেন্ট কোর্স
  • গ্রাফিক্স ডিজাইন কোর্স
  • অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স
  • সোশ্যাল নেটওয়ার্ক
  • ডিজিটাল মার্কেটিং কোর্স

১। ওয়েব ডেভেলপমেন্ট কোর্স - Web development course

চাকরির পিছনে ছুটতে ছুটতে যখন বেকারত্বের হার বেড়ে যাচ্ছে, তখনই বুদ্ধিমানের মতো কাজ করছে বর্তমান তরুণ-তরুণীরা নিজস্ব ব্যবসা শুরু করা। সেটা প্রডাক্ট বেসড বা সার্ভিস বেসড হোক, যেকোনো ধরনের ব্যবসা শুরু করতে হলে ওয়েবসাইট লাগে, তাই ওয়েব ডেভেলপমেন্ট কোর্স (Web development course) করে আপনি সহজেই পরিচিতি লাভ করতে পারবেন এবং ভালো একটি ইনকাম সোর্স গড়ে তুলতে পারবেন। তাছাড়া ও ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে সহজেই ওয়েবসাইট তৈরির কাজ করতে পারবেন।

২। গ্রাফিক্স ডিজাইন কোর্স - Graphics Designing

বর্তমানে সর্বক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করা হচ্ছে। বিভিন্ন ধরনের ছবি, পোষ্টার, ব্যানার ল্যাফলেট, লোগো, ফন্ট ডিজাইন, স্টক গ্রাফিক্স ডিজাইন, বিজ্ঞাপন এগুলো আমাদের মোবাইল ফোনে অথবা আশেপাশে আমরা সব সময়ই দেখতে পাই। এই কাজগুলো যেকোনো ডিজাইন দিয়েই করা যায়, গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে। বর্তমানে গ্রাফিক্স ডিজাইন এর মার্কেট খুবই ভালো, এর মাধ্যমে খুব সহজেই ভালো ইনকাম করা যাচ্ছে।

৩। অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স - App development course

পড়াশোনা সম্পর্কিত মোবাইলে অনেক অ্যাপ ব্যবহার করা হয়। এই অ্যাপ গুলো কিভাবে বানানো হয় তা কি আপনি জানেন? এই কাজগুলো করতে কম্পিউটারে অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করে, আপনি হয়ে উঠতে পারেন একজন প্রফেশনাল App developer. ইনকামের জন্য ভালো একটি সুযোগ করে নিতে পারবেন অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স শিখে।

৪। সোশ্যাল নেটওয়ার্ক - Social networking

সোশ্যাল মিডিয়ার মধ্যে সবচেয়ে কার্যকরী জায়গা হচ্ছে নেটওয়ার্কিং, বৃহত্তম ও সর্বাধিক প্রভাবশালী উপাদান গুলোর মধ্যে একটি সোশ্যাল নেটওয়ার্ক। একটি নির্দিষ্ট কাঠামোর উপর ভিত্তি করে তা তৈরি করা হয়েছে। যা মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করতে এবং অনুরূপ মানুষের সাথে দেখা করার ব্যবস্থা করে দেয়। ব্যবসার জন্য সোশ্যাল নেটওয়ার্কিং খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

৫। ডিজিটাল মার্কেটিং কোর্স - Digital marketing course

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা কতটুকু সেটা নতুন করে বলতে হবে না নিশ্চয়ই আপনি জানেন। ডিজিটাল মার্কেটিং এমন একটি পদ্ধতি যা দ্বারা যেকোনো প্রোডাক্ট বা সার্ভিস ঘরে বসে লক্ষ লক্ষ মানুষের কাছে মুহূর্তেই প্রচার করা যায়। এই ডিজিটাল মার্কেটিং কোর্স করে লক্ষ লক্ষ টাকা আয় করছেন শত শত লোক।

আপনি খুব সহজেই যেকোন কম্পিউটার ইনস্টিটিউট থেকে এই কম্পিউটার কোর্সগুলো শিখে নিতে পারবেন অফলাইন বা অনলাইনের মাধ্যমে।

কম্পিউটার কোর্স ফি কত

তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে দেশের উন্নয়ন এগিয়ে রয়েছে। চাকরি, যেকোনো ধরনের অফিসিয়াল কাজ, লেখাপড়া সব কিছুতেই এখন কম্পিউটারের গুরুত্ব অপরিসীম। কম্পিউটার কোর্স করে কম্পিউটারের মাধ্যমে আপনি হয়ে উঠতে পারেন স্বাবলম্বী।

কম্পিউটার কোর্স করতে হলে অবশ্যই আমাদের জানতে হবে কম্পিউটার কোর্স এর ফি কত? বিভিন্ন কম্পিউটার ইনস্টিটিউট এর ফি বিভিন্ন রকমের থাকে, তারপরও একটা ধারণা দেওয়ার জন্য আমরা কয়েকটা কম্পিউটার ইনস্টিটিউট এর ফি এখানে উল্লেখ করা হলোঃ

  • ৬ মাস মেয়াদি, ডিপ্লোমা ইন কম্পিউটার এর কোর্স ফি পড়বে প্রায় ৩,৫৫০ টাকা।
  • ৩ মাস মেয়াদি, অফিস ম্যানেজমেন্ট কম্পিউটারের কোর্স ফি পড়বে ২,৫৫০ টাকা।
  • কম্পিউটার শর্ট কোর্স একমাস মেয়াদি ফি পড়বে ১,০৫০ টাকা।
  • হার্ডওয়্যার বা সফটওয়্যার নিয়ে কম্পিউটার কোর্স করলে ফি পড়বে প্রায় ২,৫০০ টাকা।

বিভিন্ন কম্পিউটার ইনস্টিটিউট এর বিভিন্ন কোর্স অনুযায়ী এর ফি নির্ধারিত করা হয়। তাই অবশ্যই আপনি যে কম্পিউটার ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিবেন, তার সম্বন্ধে এবং তার ফি সম্পর্কে আগে জেনে নিবেন।

কম্পিউটার ডিপ্লোমা কোর্স কি

কম্পিউটার ডিপ্লোমা কোর্সটি হচ্ছে, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর একটা ডিপ্লোমা কোর্স। যেকোনো ধরনের একটা কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকলে বা যেকোনো বিষয়ের উপর কম্পিউটার কোর্স করলে সরকারি বা বেসরকারি কোম্পানিতে একটা চাকরি পাওয়ার সম্ভাবনা থাকে।

যেহেতু এখন সব কাজের মধ্যেই কম্পিউটারের বিশেষ ভূমিকা রয়েছে। কম্পিউটার কোর্সের মধ্যে বিভিন্ন ডিপ্লোমা কম্পিউটার কোর্স রয়েছে তার মধ্যে কয়েকটি হলো:

  • Diploma in digital marketing: বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং সবার কাছে খুবই সুপরিচিত। এই কম্পিউটার কোর্সের মাধ্যমে সোশ্যাল মিডিয়া, ইমেইল মার্কেটিং, মার্কেটিং অ্যানালিটিক্স, কন্টেন্ট রাইটিং এর মতো অনেক কিছুর মাধ্যমেই সামনের দিকে অগ্রসর হতে পারবেন।
  • Diploma in mobile application development: বর্তমান সময়ে আমরা কম বেশি সবাই স্মার্টফোন ব্যবহার করি, এ কারণেই মোবাইল অ্যাপ্লিকেশনের সংখ্যা বেশি। এই অ্যাপ ডেভেলপমেন্ট ডিপ্লোমা কোর্সটি করে অ্যাপ্লিকেশন ডিজাইনার, ইউজার ইন্টারফেস ডিজাইনার, উদ্যোক্তা, অ্যাপ্লিকেশন ডেভেলপার এই ধরনের কাজগুলোতে চাকরিতে নিযুক্ত হতে পারেন।
  • Diploma in web designing and development: ওয়েব ডিজাইনিং এটি সাধারণত ৩ থেকে ৬ মাসের একটি কম্পিউটার ডিপ্লোমা কোর্স হতে পারে। ভালো করে দক্ষ হতে গেলে এক বছরের কাছাকাছি সময় লেগে যায়, এই কোর্সটিতে ওয়েবসাইট তৈরি ও রক্ষণাবেক্ষণ সম্পর্কে শিখানো হয়।
  • Diploma in hardware engineering: কম্পিউটার সফটওয়্যার এর পাশাপাশি কম্পিউটার হার্ডওয়্যারের প্রতিও সঠিক জ্ঞান থাকা আবশ্যক। এটিও খুবই ভালো ডিপ্লোমা কম্পিউটার কোর্স, হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা কম্পিউটার কোর্স করার পর কম্পিউটার সংস্থা এবং সার্ভিস স্টেশনগুলোতে চাকরির সুবিধা পাওয়া যায়।
  • Diploma in software engineering: কম্পিউটার সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং করার পরে, কম্পিউটার প্রোগ্রামিং এর উপর এক্সপার্ট হতে হবে। যাতে ভবিষ্যতে ভালো একটা কোম্পানির সাথে ভালো কাজে নিযুক্ত হতে পারেন।
  • Diploma in graphic designing: এখনকার সময় গ্রাফিক্স ডিজাইন বহু ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। আপনার জন্য গ্রাফিক্স ডিজাইনিং ডিপ্লোমা কম্পিউটার হতে পারে সেরা অপশন।
  • MS office certification program: কম্পিউটারের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত টুলের মধ্যে MS office এর নাম আসে। গ্রাহক বিভিন্ন কাজে MS Excel, MS word, MS PowerPoint এই টুলগুলো ব্যবহার করে থাকেন, বর্তমান সময়ে এগুলোর ব্যবহার খুবই প্রচলিত।
  • Diploma in animation and VFX: অ্যানিমেশন কোর্স বা ভিএফএক্স বেশিরভাগ লোক বা শিক্ষার্থীরা এই কোর্সটিকে স্পেশালাইজেশন হিসেবে বেছে নিয়েছে। এটি টিভিতে কার্টুন অ্যানিমেশন হিসেবে ব্যবহৃত হয় এবং ভিজ্যুয়াল ইফেক্ট এর জন্য ভিএফএক্স বর্তমানে এর চাহিদা প্রচুর।

বেসিক কম্পিউটার কোর্সে কি কি শেখানো হয়

বেসিক কম্পিউটার কোর্সে যা যা শেখানো হয়:

  • কম্পিউটার পাওয়ার অফ-অন
  • মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ইত্যাদি
  • হার্ডওয়্যার বিচ্ছিন্নকরণ
  • হার্ডওয়্যারের বিভিন্ন অংশ চিহ্নিতকরণ
  • তারের সংযোগ, কীবোর্ড, মাউস, অডিও ইন্টারফেস, পাওয়ার ক্যাবল
  • উইন্ডোজ ইনস্টলেশন
  • ইন্টারনেট, ফাইল এটাচ করে মেইল সেন্ড, মেইল এড্রেস তৈরি করার, লগইন, ফাইল ডাউনলোড

৬ মাস মেয়াদে কম্পিউটার কোর্স

৬ মাস মেয়াদের কয়েকটি কম্পিউটার কোর্স রয়েছে যেমন, 

ক্রমিক নং কোর্সের নাম মেয়াদ
১. কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন কোর্স ৬ মাস
২. কম্পিউটার গ্রাফিক্স ডিজাইন এন্ড আউটসোর্সিং কোর্স ৬ মাস
৩. কম্পিউটার হার্ডওয়্যার এন্ড নেটওয়ার্কিং কোর্স ৬ মাস
৪. কম্পিউটার ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্স ৬ মাস
৫. কম্পিউটার ডাটাবেজ প্রোগ্রামিং কোর্স ৬ মাস
৬. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স ৬ মাস

কম্পিউটার কোর্স কোনটা ভালো নিয়ে সর্বশেষ কথা

বর্তমানে প্রযুক্তি যুগে এমন কোন কাজ নেই যেটাতে কম্পিউটার লাগবেনা বরং কম্পিউটার ছাড়া কোন কাজ সহজতর হয়ে উঠে না। ভালো মানের ক্যারিয়ার গড়তে অবশ্যই আপনাকে কম্পিউটার জানতে হবে।

আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন, কম্পিউটার কোর্স কোনটা ভালো, কম্পিউটার কোর্সের ফি কত হতে পারে, কম্পিউটার ডিপ্লোমা কোর্স কি, বেসিক কম্পিউটার কোর্সে কি কি শেখানো হয় সহ কম্পিউটার নিয়ে নানা তথ্য।

আমাদের এই পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। কম্পিউটার সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। তথ্য ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে সামনের দিকে অগ্রসর হন। ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

কোন কোম্পানির ল্যাপটপ সবচেয়ে ভালো

হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে পার্থক্য

সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ কেনার আগে জেনে নিন

নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম এবং নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয়

পোষ্ট ক্যাটাগরি: