মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা

মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অনেকেই জানতে চান। ব্যস্ততার এই যুগে নিজের ত্বকের যত্ন নেওয়ার সময় কই? যার ফলে মুখে ব্রণ, ছোপছোপ কালো দাগ, ত্বক বার্ন ও ত্বক কালো হতে থাকা সহ নানা সমস্যা শুরু হয়।

মেয়েরা তাদের ত্বকের ব্যাপারে বেশ সচেতন ছেলেদের তুলনায়। তবে আমাদের মাঝে অনেকেই আছেন সঠিক কি ব্যবহার করলে আমাদের রূপচর্চা সম্ভব পাশাপাশি ত্বকের যত্ন নেওয়া সম্ভব সেই সম্পর্কে জানতে চান।

সৃষ্টি শুরু থেকে আমরা মানব জাতির সকলেই প্রকৃতির উপর বিশেষ করে নির্ভর করে থাকি। আমাদের ঔষধ থেকে শুরু করে জীবনে চলার সকল কিছুই প্রায় প্রাকৃতিক উপায় হতে সৃষ্টি। তেমনি রূপচর্চা থেকে শরীর চর্চা ক্ষেত্রেও আমরা প্রাকৃতিক উপাদানের উপরেই নির্ভর করে থাকি।

রূপচর্চার অন্যতম একটি উপাদান হল মুলতানি মাটি। এটি মূলত এক প্রকার মাটি যা আমাদের ত্বকের জন্য বেশ উপকারি। যা বিশেষ বিশেষ স্থান হতে পাওয়া যায়। পাকিস্তানের মুলতান শহরে এই মাটি বিশেষ করে পাওয়া যায়।

সর্বপ্রথম পাকিস্তানের মুলতান শহরেই এটি খুঁজে পাওয়া যায় বলেই অত্যান্ত মূল্যবান মাটিটির নাম শহরের নাম অনুসারেই রাখা হয়। চলুন আজকের আর্টিকেলে বিশেষ মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা যাকঃ

(toc) #title=(সূচিপত্র)

মুলতানি মাটির উপকারিতা

রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের গুরুত্ব অপরিসীম তারমধ্যে মুলতানি মাটি অন্যতম। এটি বর্তমানের অনেক বাজারজাত উপাদানগুলোর চেয়ে বেশি উপকারি। মুলতানি মাটির উপকারিতা নিম্নে উল্লেখ করা হলো:

  • ত্বকের জন্য উপকারি মুলতানি মাটি
  • ব্রণের জন্য উপকারিতা মুলতানি মাটি
  • ত্বক মসৃনের জন্য মুলতানি মাটির উপকারিতা অনেক
  • মুলতানি মাটির মুখের দাগ দূর করতে কার্যকর
  • মুলতানি মাটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে
  • ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজার করতে মুলতানি মাটি উপকারি
  • চুলের যত্নে মুলতানি মাটি
  • স্বাস্থ্যের জন্য মুলতানি মাটির উপকারিতা

১। ত্বকের জন্য উপকারি মুলতানি মাটি

আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যাঁদের ত্বক অনেক তৈলাক্ত। মুখ তেলতেল ভাব থাকে যার ফলে বাহিরের ধুলাবালি ত্বকে এসে বসে থাকে যার ফলে ত্বক নষ্ট হয়ে যায়। গোলাপ জলে সাথে মুলতানি মাটি মিশিয়ে তার সাথে কিছুটা চন্দনের গুড়ো ভালোভাবে মিশিয়ে মিশ্রনটি মুখে লাগান এবং এটি মুখে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। মুখে মিশ্রনটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুলতানি মাটির জন্য মুখের মরা চামড়া দূর হয়ে যাবে এবং মুখের তৈলাক্তাতা দূর হয়ে যাবে।

আরো পড়ুন: অর্গানিক হেয়ার অয়েল এর দাম কত ২০২৪

২। ব্রণের জন্য উপকারিতা মুলতানি মাটি

মুলতানি মাটি মূলত আমাদের ত্বকের মধ্যে থাকা ক্ষুদ্র ক্ষুদ্র যে ছিদ্রগুলো রয়েছে সে সকল ছিদ্র খুলতে সাহায্য করে। আমাদের ত্বকের ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রগুলো ধুলাবালি এসে আটকে দেয় এবং সেখানে ব্যাকটেরিয়া জমাট বেঁধে থাকে যার ফলে আমাদের ত্বকে ব্রণের সমস্যা দেখা দেয়। তাই নিমপাতা বেটে বা গুরু করে তার সাথে মুলতানি মাটি মিশিয়ে হালকা পানি নিয়ে মুখে লাগান এবং ১০থেকে ১৫ মিনিট পরে সেটি ধরে ফেলুন দেখবেন ব্রণ সমস্যা দূর হয়ে যাবে।

৩। ত্বক মসৃনের জন্য মুলতানি মাটির উপকারিতা অনেক

মুলতানি মাটি আমাদের ত্বকে প্রাকৃতিকভাবে শক্ত করে এবং ত্বক মসৃন করে। সেক্ষেত্রে মুলতানি মাটির সাথে লেবুর রসের সাথে ডিম এবং কিছুটা গ্লিসারিন মিশিয়ে মিশ্রনটি ভালোভাবে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং সপ্তাহে ১ বার ব্যবহার করলে ত্বক মসৃন হবে।

আরো পড়ুন: শীতে মেয়েদের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো

৪। মুলতানি মাটির মুখের দাগ দূর করতে কার্যকর

আমাদের মধ্যে অনেকেরই ছোপছোপ কালো দাগ এবং সূর্যের আলোতে সান বার্ন হয়ে দাগ হয়ে যায়।এসকল দাগ দূর করতে মুলতানি মাটি বেশ উপকারি। মুলতানি মাটির সাথে ভিটামিন ই ব্যাবহার করে এ সকল দাগ দূর করতে সাহায্য করে। সাথে কিছুটা লেবুর রস ব্যবহার করে নিবেন।

৫। মুলতানি মাটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে

মুলতানি মাটির সাথে টমেটোর রস, চন্দন গুঁড়া, হলুদ গুঁড়া মিশিয়ে লাগান। প্রতি সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করুন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

৬। ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজার করতে মুলতানি মাটি উপকারি

মুলতানি মাটি আমাদের ত্বককে পরিষ্কার করে এর সাথে ওটমিল, নিমের গুঁড়া, চন্দন, বেসন ও হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক বানিয়ে মুখে ব্যাবহার করুন ত্বক পরিষ্কার হয়ে যাবে। এছাড়া মুলতানি মাটির সাথে মধু ও তিনটি থেকে পাঁচটি আঙ্গুরের রস মিশিয়ে লাগান এতে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে এবং ত্বক ময়েশ্চারাইজার করতে সাহায্য করে।

আরো পড়ুন: মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়

৭। চুলের যত্নে মুলতানি মাটি

মুলতানি মাটির সাথে কিছুটা দই মিশে চুলে মিশিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। চুলের শুষ্কতার সমস্যা দূর হয়ে যাবে। চুল শুষ্ক হয়ে অনেকেরই ভেঙ্গে যায় মুলতানি মাটির প্যাক ব্যবহার করলে চুল ভাঙ্গা বন্ধ হয়ে যাবে।

এছাড়া মুলতানি মাটিতে তিলের তেল এবং সামান্য দই মিশিয়ে এই প্যাকটি চুলে লাগান চুলের প্রান ফিরে আসবে।তাছাড়া অনেকেরই চুলে তৈলাক্ত ভাব আছে মুলতানি মাটির সাথে লেবুর রস মিশিয়ে লাগান এতে চুলের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

তাছাড়া আমাদের মধ্যে অনেকেরই অকালে চুল পেকে যায় এবং চুল পড়ে যায় সেক্ষেত্রে মুলতানি মাটির সাথে আমলকির পেস্ট মিশিয়ে লাগালে চুল পাড়া বন্ধ হয়ে যাবে। পাশাপাশি চুলে পুষ্টির যোগান দিয়ে থাকে যার ফলে চুল সহজে পাকবে না।

৮। স্বাস্থ্যের জন্য মুলতানি মাটির উপকারিতা

  1. মুলতানি মাটির স্পা সারা বিশ্বে বেশ জনপ্রিয়। মুলতানি মাটিতে নারিকেলের পানি মিশিয়ে লাগালে সান-ট্যান এর সমস্যা থেকে মুক্তি দেয়।
  2. পা এবং হাতের ক্লান্তি দূর করে মুলতানি মাটির পেডিকিউর এবং পোস্ট ম্যানিকিউর প্যাকের জন্যও ব্যবহার করা হয় যার ফলে হাত পায়ের ক্লান্তি আসে না।
  3. ক্ষত স্থান দূর করতে সাহায্য করে।
  4. কোথাও ব্যাথা পেলে সেখানে মুলতানি মাটি লাগালে তা বেশ কার্যকারি।
  5. রক্ত প্রবাহকে তরানিত্ব করে।
  6. শরীর ঠান্ডা রাখে প্যাক আকারে ব্যবহার করলে।

সঠিক মুলতানি মাটি চিনার উপায়

মুলতানি মাটি চিনার উপায়

বর্তমানের এই আধুনিক বাজারে অনেক নকল জিনিস পাওয়া যায়। বিভিন্ন ক্যামিকেল ব্যবহারের পাশাপাশি অন্য মাটি মুলতানি মাটি হিসেবে ব্যবহার করার জন্য বাজারে বিক্রয় করা হয়। পাকিস্তানি মুলতান শহরের মাটিই বিশেষ করে মুলতানি মাটি হয়। যা এখন প্যাকেটে করে সারা বিশ্বের সকল দেশেই পাওয়া যায়। মুলতানি মাটি অন্য সকল মাটি হতে আলাদা হয় এবং রংয়েও ভিন্নতা রয়েছে।

আরো পড়ুন: ভিটামিন ই ক্যাপসুল দিয়ে ফর্সা হওয়ার উপায়

মুলতানি মাটির দাম কত?

এখন বাজারের মুলতানি মাটি প্যাকেট আকারে বিভিন্ন কসমেটিকসের দোকানে পাওয়া যায়। প্যাকেট ৫০ টাকা থেকে শুরু করে ৯০ টাকা, ৩০০ টাকা, ৫০০ টাকা ৬০০ টাকার মধ্যে পাওয়া যায় বাজারের দাম অনুসারে।

মুলতানি মাটির অপকারিতা

গুনাগুনে ভরপুর প্রাকৃতিক এই সম্পদটির কিছু অপকারিতাও রয়েছে। নিম্নে সেগুলো উল্লেখ করা হলো:

  • চুলে অতিরিক্ত ব্যবহারের ফলে চুলের ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। যার ফলে নতুন চুল উঠা বন্ধ হয়ে যাবে।
  • অতিরিক্ত ব্যবহার ত্বক নষ্ট করে দিতে পারে।
  • ত্বকে এলার্জি থাকলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহন করা উচিৎ।
  • মুলতানি মাটি ঠান্ডায় ব্যবহার করা যায় না।
  • মুখে দেবার সময় নাক দিয়ে চলে গেলে শ্বাসকষ্ঠ হতে পারে।
  • খেয়ে ফেললে কিডনীতে পাথরের কারণ হতে পারে।

লেখকের শেষকথা

মুলতানি মাটির উপকারিতা ও অপকারিতা লেখাটি আপনার উপকারে আসবে আশা করছি। মুলতানি মাটি অসংখ্য গুণাগুণ সম্পন্ন যা আপনার ত্বক চুল এমনকি স্বাস্থ্যকেও ভালো রাখবে। ত্বক ও চুলের যত্নে নিয়মিত মুলতানি মাটি ব্যবহার করলে আপনি কিছুদিনের মধ্যেই ভাল ফলাফল পাবেন। বাজারে কিংবা যেকোনো অনলাইন শপ এই মুলতানি মাটি সহজেই পাওয়া যায়। তাই দেরি না করে এই উপকারী বন্ধুকে কাজে লাগান। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: