মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়

মাথা ভারী লাগা একটি অসহ্যকর বিষয়। দৈনন্দিন জীবনে নানা রকম কারণে আমাদের অনেকেরই মাথা ভারী লাগে। যা একদম কষ্টকর হয়ে পড়ে। মাথা ভারী লাগার কারণ, মাথা ভারী হলে করণীয় কি? সে বিষয়ে অনেকেই জানতে চান। তাই আজকের আর্টিকেলে আমি আলোচনা করব মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় কি। তাহলে চলুন শুরু করা যাক।

মাথা ভারী লাগার কারণ

(toc) #title=(সূচিপত্র)

গ্যাস থেকে মাথা ব্যথা

মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় এ বিষয় সম্পর্কে জানার আগে আমরা জেনে নেব গ্যাস থেকে মাথা ব্যথা সম্পর্কে বেশ কিছু তথ্য। আমাদের সবার মধ্যেই কমবেশি একটি ভুল ধারণা রয়েছে, আর সেটি হল গ্যাস থেকে মাথা ব্যথা করা।

কিন্তু আসল কথা হল গ্যাস কখনোই মাথা পর্যন্ত পৌঁছানো সম্ভব না। সুতরাং গ্যাস থেকে মাথা ব্যাথা হয় এ কথাটি ভুল। মাথা ভারী লাগার সাথে সাথে অন্যান্য কারণে মাথা ব্যথাও হতে পারে। তবে মাথা ব্যথার সাথে পেটের গ্যাসের কোন সম্পর্ক নেই।

Check out all of our নামাজ না পড়ার ১৫ টি শাস্তি - নামাজ না পড়ার শাস্তি

মাথা চাপ ধরে থাকার কারণ

মাথা ব্যথা করা, মাথা চাপ ধরে থাকা ইত্যাদি সমস্যাগুলো হওয়ার খুব পরিচিত দুটি কারণ হলো মাইগ্রেন আর টেনশন। তবে এর মধ্যে ১১ শতাংশের জন্য দায়ী মাইগ্রেন হলেও বাকি ৭০% এর জন্য টেনশন টাইপ হেডেক দায়ী। আর মাথার চাপ ধরে থাকে এই টেনশন টাইপ হেডেক এর কারণে।

যখন একজন মানুষ প্রচুর পরিমাণে কোন একটি বিষয় নিয়ে দুশ্চিন্তা করে, যেকোনো বিষয় নিয়ে অতিরিক্ত প্রেসার নিয়ে নেয় তখন সেই প্রভাব গিয়ে পড়ে তার মাথায়। আর তখনই তার মাথা প্রচন্ড চাপ ধরে থাকে।

মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় এ বিষয়টি সম্পর্কে জানার জন্য অনেকেই যেমন আগ্রহ দেখায়, মাথায় চাপ ধরে থাকার কারণ সম্পর্কেও জানতে অনেকেই চায়। আরে মাথায় চাপ ধরে থাকার অন্যতম কারণই হল টেনশন টাইপ হেডেক। অর্থাৎ কোন একটি বিষয় নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা বা চিন্তা করার ফলেই মাথায় চাপ ধরে থাকে।

Check out all of our গর্ভাবস্থায় স্বপ্নে মেয়ে সন্তান দেখলে কি হয়

মাথা ভারী লাগে কেন বা মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয়

এতক্ষণে তো গ্যাস থেকে মাথা ব্যথা, মাথা চাপ ধরে থাকার কারণ সম্পর্কে জানলেন। এবার আমি মাথা ভারী কেন লাগে বা মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় কি এই সম্পর্কে আলোচনা করব। প্রথমেই জেনে নিব যে মাথা ভারী কেন লাগে বা মাথা ভারী লাগার কারণ কি? যেসব কারণে মাথা ভার ভার বা ভারী লাগেঃ

  • কোন কিছু নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করলে মাথা ভারী লাগে।
  • রাতে ঠিকমত ঘুম না হলে মাথা ভারী ভারী লাগে।
  • অতিরিক্ত পরিমাণে ধূমপান করলেও মাথা ভারী লাগে।
  • অতিরিক্ত পরিমাণের ল্যাপটপ মোবাইল কিংবা কম্পিউটারের সামনে থাকলেও মাথা ভারী লাগে। 
  • অনেকের ক্ষেত্রে পেটে ক্ষুধা থাকার কারণে ও মাথা ব্যথা ও মাথা ভারী লাগে।
  • যাদের রাতে ঘুম হয় না তারা প্রচুর পরিমাণে ঘুমের ওষুধ সেবন করলেও মাথা ভারী লাগতে পারে।
  • যারা মাদ-কাসক্ত তারা মা-দক দ্রব্য সেবন করার ফলে তাদের মাথাব্যথা সহ মাথা ভারী লাগে।
  • একটানা রোদে দাঁড়িয়ে থাকলে বা রোদে কাজ করলে অথবা প্রচুর পরিমাণ গরমের মধ্যে থাকলেও মাথা ভারী লাগতে পারে।
  • যাদের মাইগ্রেনের সমস্যা আছে কখনো কখনো দেখা যায় মাথা ব্যথার পাশাপাশি তাদের মাথা ভারী লাগে।

মাথা ভারী লাগার কারণ - মাথা ভারী হলে করণীয় এই দুটি প্রশ্নের মধ্যে মাথা ভারী লাগার কারণ গুলো তো জেনে গেলেন। এবার চলুন জেনে নেই মাথা ভারী হলে করণীয় কি। মাথা ভারী লাগলে যা করবেন:

  • মাথা ভারী লাগার অন্যতম কারণই হলো অতিরিক্ত দুশ্চিন্তা করা। সুতরাং মাথা ভারী লাগা কমাতে হলে প্রথমেই দুশ্চিন্তা ত্যাগ করতে হবে।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।
  • যখনই মাথা ভার লাগবে তখনই গরম গরম রঙ চা করে খেতে পারেন এবং কিছুটা বিশ্রাম নিতে পারেন। এতে করে মাথা ভারী লাগা কমবে।
  • অনেক সময় অতিরিক্ত ঠান্ডার কারণেও মাথা ভারী লাগতে পারে। সে ক্ষেত্রে চেষ্টা করবেন একটুখানি গরম পানি খেতে। এতে মাথা ভারী লাগা কিছুটা কম লাগবে।
  • অবশ্যই চেষ্টা করবেন দৈনন্দিন জীবনে সঠিক সময়ে ধর্মীয় অনুশাসন গুলো মেনে চলতে এবং কাজের প্রেসার যতটা পারা যায় ততটা কম নিবেন। এতে করে মাথা ভারী লাগবে না।

মাথা ভার কমানোর ঔষধ

মাথা ভারী লাগার কারণ ? মাথা ভারী হলে করণীয় প্রশ্নটির উত্তর তো পেয়ে গেছেন। তবুও যাদের মাথা ভার ভার লাগে তারা অনেকেই চায় যে ঘরোয়া পদ্ধতি বাদ দিয়ে ওষুধের মাধ্যমে মাথা ভার কমাতে।

অনেকেই জানতে চান যে মাথা ভার কমানোর ঔষধ কি বা কোন ওষুধ সেবন করলে মাথা ভার কমে। এক্ষেত্রে যখনই আপনাদের মাথা ভার ভার লাগে আপনারা চাইলে প্যারাসিটামল কিংবা নাপা খেতে পারেন।

Check out all of our কোন দেশে কত ielts স্কোর লাগে | আইইএলটিএস প্রস্তুতি

মাথার তালুতে ব্যাথার কারণ

মাথার তালুতে ব্যথার কারণ কি? মাথা ভারী লাগার কারণ, মাথা ভারী হলে করণীয় এই প্রশ্নটির পাশাপাশি মাথার তালুতে কেন ব্যথা হয় এটাও অনেকেই জানতে চায়। সাধারণত মাথার বিভিন্ন অংশে ব্যথা করার দুটি কারণ রয়েছে। আর সেগুলো হলো মাইগ্রেনের সমস্যা এবং অতিরিক্ত টেনশন। যারা মাইগ্রেনের সমস্যায় ভুগে থাকেন তাদের মাথার তালুতে ব্যথা হতে পারে।

আবার দেখা যায় অনেকের মাইগ্রেনের সমস্যা নেই কিন্তু অতিরিক্ত কোন বিষয় নিয়ে চিন্তা করার ফলে মাথার সামনের অংশ এবং পিছনের অংশে ব্যথা না করে মাথার তালুতে প্রচুর পরিমাণে ব্যথা হয়ে থাকে। তবে এ ব্যথা যদি দীর্ঘস্থায়ী হয়, অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

মাথার তালুতে ব্যথা হলে করণীয়

মাথার তালুতে ব্যথা হওয়ার কারণ তো জেলে গেলেন। এবার বলে দেই মাথার তালুতে ব্যথা হলে কি করবেন।

  1. মাইগ্রেনের সমস্যার কারণে মাথার তালুতে ব্যথা হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই প্রথমে চিকিৎসকের কাছে যেতে হবে এবং যাবতীয় সকল টেস্ট করে জেনে নিতে হবে যে মাইগ্রেনের সমস্যা রয়েছে কিনা। যদি মাইগ্রেনের সমস্যা থেকে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।
  2. মাথার তালুতে ব্যথা করে দুশ্চিন্তা করলেও। সুতরাং কোন কিছু নিয়ে অতিরিক্ত টেনশন করা বাদ দিতে হবে।
  3. যখনই মাথার তালুতে ব্যথা করবে চেষ্টা করবেন আদা, লেবু ও পুদিনা পাতা দিয়ে গরম চা করে খেতে। এতে আপনার মাথা ব্যথা সহ মাথার তালুর ব্যথাও কিছুটা কমবে।

লেখকের শেষ কথা

শরীরের বিভিন্ন অংশে রোগ কিংবা ব্যথার মতো মাথা ব্যথা বা মাথা ভারী লাগা ও একটি যন্ত্রণাদায়ক বিষয়। যখনই আমাদের মাথা ভারী লাগে তখনই আমাদের কোনো রকম কাজ করতে ইচ্ছে করে না। একটা অসহ্যকর অবস্থার মধ্যে আমরা থাকি। মাথা ব্যথার পাশাপাশি যখনই মাথা ভারী লাগে তখনই আমরা আমাদের স্বাভাবিক কার্যক্রম গুলো সঠিকভাবে সম্পাদন করতে পারি না।

আর এই মাথা ব্যথা কিংবা মাথা ভারী লাগার অন্যতম কারণই হচ্ছে কিন্তু অতিরিক্ত চাপে থাকা কিংবা দুশ্চিন্তা করা। সুতরাং আমরা যদি মাথা ভারী লাগার সমস্যা থেকে বাঁচতে চাই, তবে অবশ্যই আমাদের দৈনন্দিন জীবনে কাজের চাপ এবং দুশ্চিন্তা কমাতে হবে এবং সঠিকভাবে জীবন যাপন করতে হবে।

আমাদের লাইফ স্টাইলকে চেঞ্জ করতে হবে। নিয়মিত সুষম ও পুষ্টিকর খাদ্য খেতে হবে এবং কাজের ফাঁকে ফাঁকে বিনোদনের ব্যবস্থা করতে হবে। এবং যখনই অতিরিক্ত পরিমাণে মাথা ব্যথা কিংবা মাথা ভারী লাগবে তখনই সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

পোষ্ট ক্যাটাগরি: