পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয় ? জেনে নিন

পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয় এই সম্পর্কে জানতে চান অনেকেই। পাইলস মূলত মলদ্বারের এক ধরনের জটিল রোগ। যার ফলে রক্তনালী গুলো অতিরিক্ত বড় হয়ে গিয়ে ভাসকুলার কুশন তৈরি হয়। এটি এমন একটা জটিল রোগ যেটা বিভিন্ন প্রকারের হয়ে থাকে। এমনকি শরীরের নানাবিধ ক্ষতি করে। ইতিমধ্যে অনেকেই পাইলসের সমস্যায় ভুগছেন।

আর সেই সকল মানুষদের কাছ থেকে সাধারণত এই প্রশ্নগুলো এসে থাকে পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয়? পাইলস এর চিকিৎসা খরচ কত, পাইলস এর চিকিৎসা ওষুধের নাম, পাইলস এর চিকিৎসার জন্য কোন কোন ডাক্তার ভালো ইত্যাদি ইত্যাদ।

মূলত আজকে আমরা ধারাবাহিকভাবে এই প্রত্যেকটি বিষয় নিয়েই আলোচনা করতে চলেছি। তো আপনি যদি পাইলস অর্থাৎ অশ্বরোগ এর ভালো চিকিৎসকদের সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি পড়া কন্টিনিউ রাখুন এবং জেনে নিন পাইলস ও পায়ুপথ বিশেষজ্ঞদের মোবাইল নম্বর, ভিজিট খরচ ও চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সমস্ত বৃত্তান্ত।

(toc) #title=(সুচিপত্র)

পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয়

পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয়

মানব শরীরে মূলত বেশ কয়েক রকম রোগের আবির্ভাব ঘটে। যেগুলোর কিছু কিছু নিরাময়ের জন্য ঘরোয়া কিছু টিপস দেওয়া হয়ে থাকে, যা সঠিক নিয়মে প্রয়োগ করলে প্রাকৃতিক নিয়মেই সেইসকল অসুখগুলো একদমই ঠিক হয়ে যায়।

কিন্তু পাইলস কিছুটা জটিল রোগ। ঠিক এ কারণে পায়ুদার সংক্রান্ত যেকোনো সমস্যা দেখা দিলে সচরাচর সবার প্রথমে চিকিৎসকের শরণাপন্ন হওয়াটাই বুদ্ধিমানের কাজ।

আর এক্ষেত্রে যদি আপনি পাইলস ও পায়ুপথ বিশেষজ্ঞ ডাক্তারদের শরণাপন্ন হন তাহলে সেটা আপনার জন্য খুবই ভালো হবে বলে মনে করতে পারেন। কেননা এতে করে আপনি খুব দ্রুত সুস্থতা লাভ করতে পারবেন।

সঠিক সময়ে সঠিক চিকিৎসা আপনাকে সুস্থ ও সুন্দর জীবন লাভে সাহায্য করতে পারবে। ঠিক এ কারণেই পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয় এ সম্পর্কে জেনে রাখাটা অতীব জরুরী।

সত্যি বলতে বাংলাদেশে এমন অনেক ভালো ভালো পাইলস ও পায়ুপথ বিশেষজ্ঞ ডাক্তার রয়েছেন। যাদের কেউ কেউ ঢাকায় অবস্থান করছেন, কেউবা চট্টগ্রাম, সিলেট রাজশাহী বা বিভিন্ন বিভাগে। এ কারণেই মূলত আমরা সবার প্রথমে সেই সকল ডাক্তারদের পরিচয় এবং কন্টাক্ট সোর্স সম্পর্কে আপনাদেরকে জানাবো।

যাদের থেকে চিকিৎসা নেওয়ার মাধ্যমে আপনি খুব দ্রুত সুস্থ হয়ে উঠতে পারবেন অর্থাৎ খুব ভালোভাবে পাইলসের চিকিৎসা করাতে পারবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক পাইলস বিশেষজ্ঞদের নাম চেম্বারের ঠিকানা সহ বিস্তারিত তথ্য।

আরো পড়ুনঃ পাইলস অপারেশন খরচ কত টাকা লাগে - পাইলস অপারেশন খরচ কত

পাইলস ও পায়ুপথ বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা

১. ডাঃ মােঃ আনিসুর রহমান: সার্জারী বিশেষজ্ঞ, জেনারেল, ল্যাপারোস্কোপিক, ব্রেস্ট ও কোলোরেক্টাল সার্জারী বিশেষজ্ঞ

এমবিবিএস (ঢাকা মেডিকেল কলেজ), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী), কনসালটেন্ট সার্জারী, জেনারেল, ল্যাপারােস্কোপিক, ব্রেস্ট এন্ড কোলােরেক্টাল সার্জন, শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল। পিত্তথলীর পাথর, এ্যাপেন্ডিক্স, হার্নিয়া, পাইলস, ফিস্টুলা, টিউমার, স্তন ও পায়ুপথ সার্জারী বিশেষজ্ঞ।

চেম্বারের ঠিকানা: ১৪/১১ মিতি প্লাজা মিরপুর-১২ বাসস্ট্যান্ড, ঢাকা-১২১৭।

কন্টাক্ট নাম্বার: সিরিয়ালের জন্য কল করুন ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)।

২. সহকারী অধ্যাপক ডাঃ ইসমত জাহান লিমা

ব্রেস্ট সার্জন, কোলোরেক্টাল সার্জন, জেনারেল সার্জন এবং সার্জারি বিশেষজ্ঞ

এমবিবিএস, এফসিপিএস (সার্জারি) স্বর্ণপদক, এমএস (কলোরেক্টাল সার্জারি) আমেরিকান কলেজ অফ সার্জনস, জেনারেল এবং কোলোরেক্টাল সার্জারি বিশেষজ্ঞ।

চেম্বারের ঠিকানা: প্লট নং-১০, রোড- ৪/৫, ব্লক-বি, সেকশন-১২, মিরপুর, ঢাকা-1216।

কন্টাক্ট নম্বর: সিরিয়ালের জন্য কল করুন - ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য চিরতরে দূর করার উপায় | কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

৩. সহযোগী অধ্যাপক ডাঃ নীলিমা জাহান

ব্রেস্ট সার্জন, কোলোরেক্টাল সার্জন, জেনারেল সার্জন এবং সার্জারি বিশেষজ্ঞ

এম.বি.বি.এস, এফ.সি.পি.এস (সার্জারী), সহকারী অধ্যাপক সার্জারী বিভাগ, ব্রেষ্ট এন্ড কলােরোল সার্জারী।

চেম্বারের ঠিকানা: ১৫০, বেগম রোকেয়া সরণী, সেনপাড়া পর্বতা, মিরপুর-১০, ঢাকা-১২১৬।

কন্টাক্ট নম্বর: সিরিয়ালের জন্য কল করুন - ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)

৪. সহকারী অধ্যাপক ডাঃ এ কে এম শামসুদ্দিন

পেডিয়াট্রিক, জেনারেল ও ল্যাপারোস্কপিক সার্জারী বিশেষজ্ঞ

এম.বি.বি.এস, বি.সি.এস (স্বাস্থ্য), এম.এস (সার্জারী), সহকারী অধ্যাপক, শেখ রাসেল গ্যাস্ট্রলিভার ইন্সটিটিউট এন্ড হাসপাতাল, মহাখালী।

চেম্বারের ঠিকানা: ১৪/১১ মিতি প্লাজা মিরপুর-১২ বাসস্ট্যান্ড, ঢাকা-১২১৭।

কন্টাক্ট নম্বর: সিরিয়ালের জন্য কল করুন - ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)

৫. ডাঃ মোঃ সাইফুল ইসলাম

ডায়াবেটোলজিস্ট, জেনারেল সার্জন, সার্জারি এবং অ্যাজমা বিশেষজ্ঞ

এমবিবিএস, এমএস (সার্জারি), সার্জারি বিশেষজ্ঞ, কলোরেক্টাল, হেপাটোবিলিয়ারি, ল্যাপারোস্কোপিক এবং জেনারেল সার্জারি, মলদ্বার এবং পায়ূ অস্ত্রোপচারের উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত।

চেম্বারের ঠিকানা: ৬১৩/২, বেগম রোকেয়া সরণি (সোনালী ব্যাংকের বিপরীতে, হাতিল ফার্নিচারের ২০০ গজ দক্ষিণে) কাজীপাড়া, মিরপুর, ঢাকা-১২১৭।

কন্টাক নাম্বার: সিরিয়ালের জন্য কল করুন - ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)

আরো পড়ুনঃ পাতলা পায়খানা হলে করণীয় কি - পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

৬. ডাঃ তনিমা আহমেদ তনু

জেনারেল, ল্যাপারোস্কোপিক, ব্রেস্ট ও কোলোরেক্টাল সার্জারী বিশেষজ্ঞ

এমবিবিএস, বিসিএস, এফসিপিএস (সার্জারী) রেজিস্ট্রার, শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল। স্তন ও পায়ুপথ বিশেষজ্ঞ সার্জন।

চেম্বারের ঠিকানা: ১৪/১১ মিতি প্লাজা মিরপুর-১২ বাসস্ট্যান্ড, ঢাকা-১২১৭।

কন্টাক্ট নম্বর: সিরিয়ালের জন্য কল করুন ০১৭৪০-৪৮৬১২৩ (সকাল ১০:০০ টা হতে সন্ধ্যা ০৭:০০ টা, শুক্রবার ব্যাতিত)

এছাড়াও পাইলস এর চিকিৎসকের তালিকায় আরো রয়েছেন অনেকেই। তারা হলেনঃ

  • ডক্টর রেশমা আজিজ
  • ডক্টর এএসএম জাহিদুর রহমান
  • ডক্টর এম ফারদিল হোসেন ফাই
  • ডক্টর ইশতিয়াক আলম

মূলত উল্লেখিত এই প্রত্যেকটি ডাক্তারের সাথে কথা বলতে সরাসরি যোগাযোগ করতে পারেন +8809606789023 এই নাম্বারে। এবার আসুন পাইলস এর সার্জারির সম্ভাব্য খরচ সম্পর্কে কিছুটা ধারণা রেখে দেওয়া যাক। 

হেমোরেডিক্টমি বা পাইলস সার্জারি খরচ

আপনি যদি পাইলস সমস্যা নিরাময়ে সার্জারি করতে চান সে ক্ষেত্রে সম্ভাব্য খরচ মূলত কয়েকটি বিষয়ের উপর নির্ভর করে হয়ে থাকবে। যেমন–

  • ওটিগ্রেড
  • সার্জেন ফি
  • অ্যানাসথেটিক ফী
  • অ্যাসিসটেন্ট সার্জেন ফী
  • অপারেশন থিয়েটার চার্জ

পাশাপাশি মেডিসিন ও কনসিউমেবল নির্ভর করবে অ্যাকচুয়েল এর ওপর এবং অসুস্থ রোগীকে নিয়ে থাকার জন্য প্রয়োজন পড়বে রুম এর, যার জন্য নির্দিষ্ট অ্যামাউন্টের ভাড়া প্রদান করতে হবে।

মূলত এই সব কিছুর হিসেব করলে আনুমানিক পাইলস সার্জারি খরচ গিয়ে দাঁড়ায় ৪৫ থেকে ৬০ হাজার টাকা। তবে হ্যাঁ খরচ কিন্তু কখনো কখনো এর অধিক হতে পারে।

আর যদি আপনি দেশের বাইরে গিয়ে পাইলস এর সার্জারি করতে চান তাহলে টাকার পরিমাণ দ্বিগুনে গিয়ে দাঁড়াবে এটা নিশ্চয়ই আন্দাজে রয়েছে।

এখন আসুন ধারাবাহিকভাবে আরো কিছু প্রশ্ন এবং সেগুলোর সংক্ষিপ্ত উত্তর পড়ে নেওয়া যাক, যেগুলো সচরাচর পাইলসে আক্রান্ত ব্যক্তিরা জানার আগ্রহ প্রকাশ করেন।

আরো পড়ুনঃ মিল্ক শেক এর উপকারিতা ও অপকারিতা

১. পাইলস এর চিকিৎসা ঔষধের নাম

উত্তর– পাইলস এর চিকিৎসার জন্য বিভিন্ন ওষুধ রয়েছে। তবে পাইলস এর একটি ট্যাবলেট ওষুধের নাম হচ্ছে ড্য়াফলন ১০০০ এম জি।

২. পাইলস এর জন্য কোন ডাক্তার চট্টগ্রাম

উত্তর– চট্টগ্রামে পাইলসের জন্য সেরা ডাক্তার হিসেবে দুইজন রয়েছেন যাদের একজন হচ্ছেন মহিলা এবং অন্যজন পুরুষ। পাইলসের সেই দুইজন ডাক্তারের নাম–

ডঃ মুহাম্মদ ফাহিম ফেরদৌ, এমবিবিএস এফসিপিএস। কন্টাক্ট নম্বর- +8809606789013. 

ডক্টর শামীমা নাসরিন, এমবিবিএস এম এস। কন্টাক্ট নম্বর +8809606789013.

৩. পাইলস এর জন্য কোন ডাক্তার সিলেট

উত্তরঃ পাইলসের চিকিৎসার জন্য সিলেটে অবস্থানরত ডাক্তাররা হলেনঃ

ডাঃ মোহাম্মদ আব্দুল কাদির, এমবিবিএস, বিসিএস(স্বাস্থ্য), এফসিপিএস মাউন্ট এডোরা হসপিটাল, আখালিয়া। সময়ঃ বিকেল ৩ টা থেকে ৫ টা (শনি, সোম, বৃহস্পতি) মোবাইল: ০১৭১২৫১৫৯৫৯

অধ্যাপক ডক্টর গুলজার আহমেদ

MBBS, MS. (SURGERY) সময়ঃ প্রতিদিন বিকাল ৩.৩০মিন থেকে ৭.৩০মিন, ইবনে সিনা হাসপাতাল সোবহানীঘাট। মোবাইল: ০১৭৩৬৭১১৮৭৮, ০৯৬৩৬000000

প্রফেসর ডাঃ এ কে এম দাউদ, এমবিবিএস, এফআরসিএস করিম মঞ্জিল, মানিকপীর রোড, নতুন সড়ক, সিলেট। সময়ঃ বিকেল ৫ টা থেকে রাত ৯ টা (শুক্রবার বন্ধ) মোবাইল: ০১৭৪৭৫১৪৯১১

প্রফেসর ডাঃ জামাল আহমেদ চৌধুরী, MBBS, FCPS, (Surgey), Colorecta, ইবনে সিনা হাসপাতাল সোবহানীঘাট। সময়: শনি থেকে বুধ, বিকাল ৪টা থেকে রাত ৯টা মোবাইল: ০১৭১৭৮৪৭৫৩২, ০৯৬৩৬৩০০৩০০

আরো পড়ুনঃ ভাঙ্গা হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

৪. পাইলস এর চিকিৎসা ঔষধ হোমিওপ্যাথি

উত্তরঃ আপনি যদি এ ব্যাপারে বিস্তারিত জানতে চান তাহলে এখনই আমাদের সাজেস্ট কৃত এই ভিডিওটি দেখুন এবং জেনে নেন পাইলসের চিকিৎসা ঔষধ হোমিওপ্যাথি সম্পর্কে বিস্তারিত। https://www.youtube.com/watch?v=9psE7vzSpRY

৫. পাইলসের জন্য কোন ডাক্তার দেখাতে হবে?

উত্তরঃ পাইলস এর জন্য মূলত শুরুর দিকে আপনি সাধারণ চিকিৎসক কে প্রাথমিক যত্নের জন্য দেখাতে পারেন। কিন্তু অবস্থা যদি গুরুতরে পর্যায়ে পৌঁছে যায় তাহলে সঠিক সার্জারির জন্য প্রয়োজন পরবে গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, কোলোরেক্টাল সার্জন বা জেনারেল সার্জনের। অতএব আপনাকে আমাদের আর্টিকেলে উল্লেখিত ডাক্তারদের সাথে যোগাযোগ করতে হবে।

৬. পাইলস অপারেশন করতে কত টাকা লাগে?

উত্তর– পাইলেস অপারেশন করতে মোটামুটি ৪৫ থেকে ৬০ হাজার টাকা খরচ পড়ে।

৭. পাইলস কি ঔষধে ভালো হয়

উত্তরঃ যদি পাইলস রোগটি প্রথম পর্যায়ে ধরা পড়ে তাহলে সেটা ওষুধেই ভালো হয়ে যায়। তবে এই রোগটি যখন গুরুতর পর্যায়ে পৌঁছে যায় তখন সার্জারি ছাড়া বিকল্প থাকে না। অতএব এই প্রশ্নের উত্তর হচ্ছে হ্যাঁ।

তো পাঠক বন্ধুরা, পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয় এই সম্পর্কিত আলোচনার ইতি টানছি এখানে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন পরবর্তীতে আবারও নতুন টপিকের আলোচনায় আপনাদের সাথে কথা হবে। সবাইকে আল্লাহ হাফেজ।