সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক সৌদি

মেডিকেল রিপোর্ট চেক সৌদি - জিসিসি মেডিকেল রিপোর্ট অনলাইন চেক - দেশের বাইরের যাওয়ার ক্ষেত্রে মেডিকেল পরীক্ষার রিপোর্ট অনলাইনেই চেক করা প্রয়োজন। বিদেশ যাওয়ার জন্য যে মেডিকেল টেস্ট করা হয় তার রিপোর্ট আপনি ২টি উপায়ে চেক করতে পারবেন। প্রথমটি হচ্ছে আপনি যে দেশে যাচ্ছেন সেই দেশের ইমেগ্রশন ওয়েবসাইট থেকে আর দ্বিতীয়-টি হলো হচ্ছে ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে।

আজকের এই পোস্টটিতে আমি আপনাদের সাথে মেডিকেল রিপোর্ট চেক সৌদি বা সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন এ কিভাবে করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তবে চলুন জেনে নেই সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম।

(toc) #title=(সুচিপত্র)

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

মেডিকেল রিপোর্ট চেক সৌদি নিয়ে কিছু কথা

বিদেশ যাওয়ার জন্য আমাদের মেডিকেল রিপোর্ট চেক করা প্রয়োজন। আপনি শারীরিকভাবে সুস্থ্য আছেন কিনা তা যাচাই করা হয় মেডিকেল টেস্টের মাধ্যেমে। সাধারণত দুইটি উপায়ে মেডিকেল রিপোর্ট চেক কর যায় ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে অথবা সরাসরি ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে। যদি আপনি শারীরিকভাবে ফিট থাকেন তবেই আপনি বিদেশ বা সৌদি আরবে যাওয়ার জন্য যোগ্য হবেন। আজকের এই পোস্টটি পড়ুন তাহলে মেডিকেল রিপোর্ট চেক সৌদি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

মেডিকেল রিপোর্ট কি?

মেডিকেল রিপোর্ট হলো বিভিন্ন ধরনের Physical Fitness বা স্বাস্থ্য পরীক্ষা; যেমন নাক, কান, গলা, চোখের দৃষ্টি শক্তি সহ শরীরের বিভিন্ন রোগ ব্যাধি সম্পর্কিত পরীক্ষার রিপোর্ট যেটি কোন দেশে ভিসা পেতে প্রয়োজন হয়।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি

যদি আপনি সৌদি আরবে যেতে চান তবে আপনাকে অবশ্যই মেডিকেল টেস্ট করাতে হবে। মেডিকেল টেস্ট ছাড়া আপনি কোনভাবেই সৌদি আরবে সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে পারবেন না। সৌদি আরব মেডিকেল টেস্ট করার জন্য প্রথমে আপনি wafid.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ডান পাশের থ্রি ডট মেনু থেকে Medical Examinations অপশন থেকে View Medical Reports ক্লিক করুন। এরপর এখানে থেকে আপনি Passport Number অথবা GCC Slip Number দিয়ে রিপোর্ট চেক করতে পারবেন।

জিসিসি মেডিকেল রিপোর্ট অনলাইন চেক

আপনি এবার নিচের দেওয়া ধাপ গুলো সঠিকভাবে পূরণ করুনঃ

১। প্রথমে পাসপোর্ট নাম্বার অপশনে আপনার পাসপোর্ট নাম্বার লিখুন

২। এরপর ন্যাশনালিটি অপশনে বাংলাদেশ সিলেক্ট করুন

৩। এবার নিচের ক্যাপচা আসবে এইটা পূরণ করুন

৪। শেষে Check অপশনে ক্লিক করুন

এরপর আপনার সামনে একটি ফর্ম আসবে। এখানে আপনি আপনার সম্পূর্ণ ব্যক্তিগত তথ্যগুলো দেখতে পারবেন। এবং নিচের ডানপাশে FIT লেখা থাকবে।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

যদি আপনার মেডিকেল রিপোর্টে ফিট লেখা থাকে তাহলে বুঝবেন আপনি মেডিকেল এ ফিট আছেন এবং সৌদি ভিসা নিয়ে যেতে পারবেন। এই পদ্ধতিতে অনুসরণ করে আপনি মধ্যপ্রাচ্যের ৬টি দেশে যেমন- বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও আরব আমিরাতে যাওয়ার মেডিকেল টেস্ট রিপোর্ট চেক করতে পারবেন।

আরো পড়ুনঃ সৌদি ভিসা চেক করার নিয়ম - সৌদি আরবের ভিসা চেক করার নিয়ম

জিসিসি স্লিপ নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক

আপনাকে যখন মেডিক্যাল টেস্ট করা হয়েছিল তখন একটি জিসিসি স্লিপ নাম্বার দিয়েছিল। এখানে আপনার একটি স্লিপ নাম্বার রয়েছে। আপনি চাইলে এই জিসিসি স্লিপ নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। জিসিসি স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য জন্য প্রথমে আপনি wafid.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ডান পাশের থ্রি ডট মেনু থেকে Medical Examinations অপশন থেকে View Medical Reports ক্লিক করুন। এরপর এখানে থেকে আপনি GCC Slip Number দিয়ে রিপোর্ট চেক করতে পারবেন।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক সৌদি

জিসিসি স্লিপ নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার জন্য নিচের দেওয়া ধাপ গুলো সঠিকভাবে পূরণ করুনঃ

১। প্রথমে এই খালি বক্সে আপনার জিসিসি স্লিপ নাম্বার লিখুন

২। এরপর নিচে একটি ক্যাপচা আসবে এইটা সঠিকভাবে পূরণ করুন

৩। শেষে চেক অপশনে ক্লিক করুন

এরপর আপনার সামনে আপনার সৌদি মেডিকেল রিপোর্টটি চলে আসবে। এখান থেকে আপনার ব্যক্তিগত সকল তথ্য দেখতে পাবেন। আর যদি আপনি শারীরিকভাবে সুস্থ্য থাকেন তবে মেডিকেল রিপোর্টের নিচে ফিট লেখা থাকবে। তাহলে আপনি বুঝতে পারবেন আপনি মেডিকেল এ ফিট আছেন এবং সৌদি ভিসা নিয়ে যেতে পারবেন।

আরো পড়ুনঃ সৌদি আরবে কোন কাজের চাহিদা বেশি

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

যদি আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করতে চান, তবে আপনি আজকের এই পোস্টে দেখানো নিয়মগুলো অনুসরণ করুন। তাহলে খুব সহজেই আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করে নিতে পারবেন। নিচে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম দেওয়া হলো।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরব মেডিকেল টেস্ট করার জন্য প্রথমে আপনি wafid.com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ডান পাশের থ্রি ডট মেনু থেকে Medical Examinations অপশন থেকে View Medical Reports ক্লিক করুন। এরপর এখানে থেকে আপনি Passport Number দিয়ে রিপোর্ট চেক করতে পারবেন।

সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার জন্য নিচে ধাপগুলো অনুসরণ করতে পারেন।

১। প্রথমে পাসপোর্ট নাম্বার খালি বক্সে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন

২। এরপর ন্যাশনালিটি অপশানে অবশ্যই বাংলাদেশ সিলেক্ট করুন

৩। এবার নিচের ক্যাপচাটি ভালোভাবে দেখে পূরণ করুন (যদি ক্যাপচাটি বুঝতে কোন ধরনের সমস্যা হয় তবে রিসেট মেনুতে ক্লিক করে অন্য ক্যাপচা আনতে পারেন)

৪। শেষে Check অপশনে ক্লিক করুন

উপরের দেওয়া নিয়মগুলো অনুসরণ করে যদি আপনি মেডিকেল সৌদি রিপোর্ট চেক করেন তবে কোন ধরনের সমস্যা ছাড়াই আপনি সৌদি মেডিকেল টেস্ট রিপোর্ট বের করতে পারবেন।

আরো পড়ুনঃ বিদেশে কোন কাজের চাহিদা বেশি

মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ

যদি আপনি বাংলাদেশ থেকে মেডিকেল রিপোর্ট চেক করাতে চান তবে আপনি দুইটি উপায়ে মেডিকেল রিপোর্ট চেক করাতে পারবেন। আর সেগুলো হলো আপনি ইমেগ্রেশন ওয়েবসাইট থেকে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন তাছাড়াও ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে আপনি মেডিকেল রিপোর্ট চেক করাতে পারবেন। সৌদি কিংবা মধ্যপ্রাচ্য দেশগুলোতে যাওয়ার জন্য আপনি wafid.com এই ওয়েবসাইট থেকে মেডিকেল রিপোর্ট চেক করতে পারেন। আর যদি মালয়েশিয়ায় যেতে চান তবে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই ওয়েবসাইট থেকে মেডিকেল রিপোর্ট চেক করাতে পারবেন।

সৌদি মেডিকেল আনফিট কেন হয়

বিভিন্ন সমস্যার কারণে সৌদি মেডিকেল আনফিট হতে পারে। কি কি কারণে সৌদি মেডিকেল আনফিট হয় তা নিচে উল্লেখ করা হলোঃ

১। চর্ম রোগ

২। জন্ডিস

৩। হার্টের সমস্যা

৪। ক্যান্সার

 ৫। শ্বাসকষ্ট

৬। ভাইরাস জনিত কোন সমস্যা

৭। এইচ আই ভি

মূলত এসব কারণ সৌদি মেডিকেল আনফিট হতে পারে। তাই আপনার যদি এসব সমস্যা থাকে তবে আপনি দ্রুত ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

জিসিসি মেডিকেল রিপোর্টের মেয়াদ কতদিন থাকে?

জিসিসি মেডিকেল টেস্ট রেজিস্ট্রেশন করার পর একটি স্লিপ পাবেন যা ৩০ দিন মেয়াদ থাকবে। তাই সবাই দ্রুত সময়ের মেডিকেল রিপোর্ট টেস্ট বের করবেন।

মেডিকেল রিপোর্ট চেক সৌদি নিয়ে শেষ কথা

বিদেশে যাওয়ার জন্য আমাদের মেডিকেল রিপোর্ট টেস্ট করতে হয়। বাংলাদেশ থেকে দুইটি উপায়ে মেডিকেল টেস্ট করা যায়। ইমেগ্রেশন ওয়েবসাইট থেকে অথবা ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনা কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও পাসপোর্ট সংক্রান্ত তথ্য জানতে আপনি পাসপোর্ট করতে কি কি লাগে এই পোস্টটি পড়তে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: