পাসপোর্ট চেক করার নিয়ম | অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট চেক করার নিয়ম - অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম - বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের পাসপোর্ট থাকা প্রয়োজন। বিশেষ করে যারা দেশের বাইরে যেতে চান তাদের পাসপোর্ট থাকাটা জরুরী। পাসপোর্টের জন্য আবেদন করার পর আমাদের পাসপোর্ট হয়েছে কি না তা জানার জন্য খুব উদগ্রীব হয়ে থাকি। কেননা এটি একটি খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। পাসপোর্ট হয়েছে কি না তা জানার জন্য পাসপোর্ট অফিসে গিয়ে খোঁজ নেওয়া একটা কষ্টসাধ্য ব্যাপার।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। আজকের এই পোস্টটি পাসপোর্ট চেক করার সহজ উপায় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

(toc) #title=(সুচিপত্র)

পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে কিছু কথা

পাসপোর্ট হয়েছে কি না তা যাচাই করার জন্য আমাদের পাসপোর্ট অফিসে গিয়ে খোঁজ নিতে হয়। এটা একটা কষ্টসাধ্য ব্যাপার। তাই আপনার কষ্ট লাঘব করতে এখন চাইলে আপনি ঘরে বসেই চেক করে নিতে পারবেন। আপনার পাসপোর্ট হয়েছে কি না। অর্থাৎ পাসপোর্ট আবেদন করার পরে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। পাসপোর্ট চেক করার নিয়ম জানতে হলে অবশ্যই আপনি আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন। তবে চলুন জেনে নেই পাসপোর্ট চেক করার নিয়ম সংক্রান্ত সকল তথ্য।

পাসপোর্ট কি? পাসপোর্ট হলো এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকার কর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমনের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে। একটি পাসপোর্টে সাধারণত বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষর, এবং অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে। আশা করি পাসপোর্ট কি তা আপনি জানতে পারলেন।

পাসপোর্ট করতে কি কি লাগে?

যদি আপনি নতুন নিয়মে পাসপোর্ট অর্থাৎ ই পাসপোর্ট করতে চান তবে পাসপোর্ট কি কি কাগজপত্র লাগবে তা জেনে রাখা প্রয়োজন। কেননা এসব প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন না। পাসপোর্ট আবেদন করতে যেসব কাগজপত্রের প্রয়োজন হবে তা নিচে উল্লেখ করা হলো।

১। মূল জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

২। পাসপোর্ট আবেদনের ফরম 

৩। ই পাসপোর্ট আবেদনের সামারি

৪। পাসপোর্ট ফি পরিশোধের চালান / ব্যাংক ড্রাফ কপি

৫। পেশাগত সনদের ফটোকপি

৬। নাগরিক সনদ

নতুন নিয়মে ই-পাসপোর্ট আবেদন করার জন্য উপরের ডকুমেন্ট প্রয়োজন। যাদের বয়স ১৮ এর বেশী তাদের জন্য এসব কাগজপত্র লাগবে। তাই আপনারা যারা নতুন পাসপোর্টের জন্য আবেদন করবেন তারা আগে থেকেই এসব প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে রাখতে পারেন।

আরো পড়ুনঃ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

যদি আপনি পাসপোর্টের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনার পাসপোর্ট হয়েছে কি না তা জেনে রাখা প্রয়োজন। আপনারা অনেকেই পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট হয়েছে কি না তা খোঁজ নেন। কিন্তু এখন চাইলে আপনি ঘরে বসেই চেক করে জানতে পারবেন আপনার আবেদনকৃত পাসপোর্টের সর্বশেষ অবস্থা। আজকের পোস্টের এই অংশে আমি এখন আপনাদের পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বলব। নিচে পাসপোর্ট চেক করার সকল নিয়ম উল্লেখ করা হলো।

পাসপোর্ট চেক করতে কি কি লাগবে?

যদি আপনি ঘরে বসেই পাসপোর্ট চেক করতে চান তবে আপনার একটি কম্পিউটার কিংবা স্মার্টফোনের প্রয়োজন হবে এবং ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। এছাড়াও আপনার প্রয়োজন হবেঃ

১। অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) অথবা অ্যাপ্লিকেশন আইডি।

২। পাসপোর্ট আবেদনে দেওয়া জন্ম তারিখ।

পাসপোর্ট চেক করার নিয়ম

উপরের দেওয়া সরঞ্জামগুলো থাকলেই আপনি নিজে নিজে ঘরে বসেই আপনার পাসপোর্ট চেক করে নিতে পারবেন। আর যদি আপনি নিজে নিজে চেক করতে না পারেন তবে আপনি কোন কম্পিউটারের দোকান থেকে আপনার পাসপোর্ট চেক করে নিতে পারেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম - E-passport checking rules

যদি আপনি এই মুহূর্তে ই পাসপোর্ট চেক করতে চান তবে প্রথমে আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে E-passport check Online লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইট আসবে আপনি সেটিতে প্রবেশ করুন। অথবা সরাসরি ভিজিট করুন- www.epassport.gov.bd সাইটে। 

এরপর Check Status মেন্যুতে ক্লিক করুন, এরপর Online Registration ID অথবা Application ID এবং আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখ দিন। I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচাটি পূরণ করুন। সর্বশেষ Check বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩ - Online Passport Check 2023

পাসপোর্ট অফিসে না দৌড়াদৌড়ি করে এখন থেকে আপনি অনলাইনে আপনার পাসপোর্ট চেক করতে পারবেন। অনলাইনে পাসপোর্ট চেক করার জন্যে বেশ কয়েকটি ধাপ রয়েছে। এই ধাপগুলো যদি আপনি সঠিক নিয়ম মেনে কাজ করেন তবে আপনি খুব সহজেই অনলাইনে পাসপোর্ট চেক করে নিতে পারবেন। কিভাবে অনলাইনে আপনি পাসপোর্ট চেক করবেন চলুন সেটা জেনে নেই।

অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে E-passport check Online লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইট আসবে আপনি সেটিতে প্রবেশ করুন। অথবা সরাসরি ভিজিট করুন- www.epassport.gov.bd সাইটে।

পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর আপনার সামনে ঠিক এরকম একটি পেজ আসবে এখান থেকে আপনার প্রয়োজন মতো ভাষা সিলেক্ট করে নিতে পারেন। বাংলা ও ইংরেজি দুটি ভাষা পাবেন। এরপর পাসপোর্ট চেক করার জন্যে আপনি Check Status এই অপশানটিতে ক্লিক করুন।

পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর আপনার সামনে ঠিক এ রকম আর একটি পেজ আসবে। এখান থেকে আপনার Online Registration ID অথবা Application ID এবং আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখ দিতে হবে। এরপর I am human লেখার পাশে টিক দিয়ে ক্যাপচাটি পূরণ করতে হবে। সর্বশেষ Check বাটনে ক্লিক করে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক করার নিয়ম

আশা করি আপনি অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম জানতে পারলেন।

আরো পড়ুনঃ সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে এমন কোন সুযোগ রাখা হয়নি। তবে আপনার যদি BMET রেজিস্ট্রেশন করা থাকে তবে আপনি খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

BMET থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

BMET থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনি old.bmet.gov.bd/BMET/generalreports এই সাইটে প্রবেশ করুন। এরপর পাসপোর্ট আইডি বক্সে আপনার পাসপোর্ট নাম্বার বসিয়ে দিন। এবার পাসপোর্ট চেক করার জন্য Find বাটনে ক্লিক করুন। 

পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর পরবর্তী পেজে আপনার সকল তথ্য দেখতে পাবেন। মূলত এভাবেই BMET থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যায়।

MRP পাসপোর্ট চেক করার নিয়ম

আমরা অনেকেই MRP পাসপোর্টের জন্য আবেদন করে থাকি। কিভাবে MRP পাসপোর্টের আবেদন চেক করতে তা অনেকেই জানিনা তবে চলুন জেনেই MRP পাসপোর্ট চেক করার নিয়ম।

MRP পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে MRP passport check Online লিখে সার্চ করুন। এরপর আপনার সামনে প্রথম যে ওয়েবসাইট আসবে আপনি সেটিতে প্রবেশ করুন। অথবা সরাসরি ভিজিট করুন- https://passport.gov.bd/OnlineStatus.aspx সাইটে।

পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর এখানে আসা প্রথম ঘরে আপনার ডেলিভারি স্লিপে থাকা Enrollment ID টি লিখুন।

পাসপোর্ট চেক করার নিয়ম

এরপর আপনার পাসপোর্টে দেওয়া জন্ম তারিখটি এখানে বসিয়ে দিন। এরপর নিচের ক্যাপচা-টি বসিয়ে দিন। সর্বশেষ Search বাটনে ক্লিক করলে আপনার MRP পাসপোর্টের বর্তমান অবস্থা চেক করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে E-Passport চেক করার নিয়ম

আপনার E-Passport পাসপোর্ট হয়েছে কি না তা এসএমএসের মাধ্যেমে চেক করে নিতে পারবেন। অর্থাৎ আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা কি তা জানতে পারবেন। এসএমএসের মাধ্যেমে কিভাবে পাসপোর্ট চেক করবেন তা নিচে উল্লেখ করা হলো।

প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান।

এরপর টাইপ করুন EPP

এরপর স্পেস দিয়ে আপনার Application ID টি বসান।

এবার সেন্ড করুন 16445নাম্বারে।

এরপর একটি ফিরতি ম্যাসেজে আপনার পাসপোর্ট সম্পর্কে আপনি জানতে পারবেন।

উদাহরণ:EPP 1234-56789548

এসএমএস এর মাধ্যমে MRP পাসপোর্ট চেক করার নিয়ম

আপনার MRP পাসপোর্ট হয়েছে কি না তা এসএমএসের মাধ্যেমে চেক করে নিতে পারবেন। অর্থাৎ আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা কি তা জানতে পারবেন। এসএমএসের মাধ্যেমে কিভাবে পাসপোর্ট চেক করবেন তা নিচে উল্লেখ করা হলো।

প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যান।

এরপর টাইপ করুন MRP

এরপর স্পেস দিয়ে আপনার Enrolment ID number টি বসান।

এবার সেন্ড করুন 6969 নাম্বারে।

এরপর একটি ফিরতি ম্যাসেজে আপনার পাসপোর্ট সম্পর্কে আপনি জানতে পারবেন।

উদাহরণ: MRP 47592350

শেষ কথাঃ পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

আমাদের পাসপোর্ট হয়েছে কি না তা জেনে রাখা প্রয়োজন। সুপ্রিয় পাঠকবৃন্দ,আজকে আমি আপনাদের সাথে পাসপোর্ট চেক করার নিয়ম, ই-পাসপোর্ট চেক করার নিয়ম, অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম, এসএমএসের মাধ্যেমে পাসপোর্ট চেক করার নিয়ম সহ বেশ কিছু বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আজকে এই পোস্টটি ভবিষ্যতে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আজকের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও পাসপোর্ট সংক্রান্ত সকল তথ্য জানতে আপনি পাসপোর্ট রিনিউ করার নিয়ম পড়তে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি:

এখানে আপনার মতামত দিন

0মন্তব্যসমূহ

আপনার মন্তব্য লিখুন (0)