পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম ২০২৪ | অনলাইনে পাসপোর্ট চেক

আমরা যখন একটি নতুন পাসপোর্ট করার জন্য আবেদন করি কিংবা একটি পাসপোর্ট রিনিউ করার আবেদন করে থাকি, তখন সেই পাসপোর্টটি হাতে পেতে কিছুদিন সময় লাগে।

এই সময়ের মধ্যে আমাদের পাসপোর্ট হয়েছে কিনা, এটি জানার প্রয়োজন হয়। ঠিক তখনই গুগলে পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

(toc) #title=(সুচিপত্র)

যখন আমাদের নতুন পাসপোর্ট করার জন্য কিংবা পুরাতন পাসপোর্ট রিনিউ করার জন্য বায়োমেট্রিক সম্পন্ন করে কিংবা অন্যান্য ধাপ গুলো শেষ করে আসি, তখন আমরা আমাদের ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাই। আর তখন, আমরা সকলেই পাসপোর্ট হয়েছে কিনা, সেটি চেক করার নিয়ম অনুসন্ধান করতে থাকি।

যাইহোক, আমাদের কাছে পাসপোর্টটি সবসময় গুরুত্বপূর্ণ এবং যে কারণে আমরা পাসপোর্ট হয়েছে কিনা, সেটি জানার উপায় সম্পর্কে জানতে চাই। তাই, আজকের এই আর্টিকেলে আপনি জানতে চলেছেন আপনার পাসপোর্ট হয়েছে কিনা সেটি চেক করার নিয়ম সম্পর্কে।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য যা যা দরকার?

অনলাইনে আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য শুধুমাত্র অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা অ্যাপ্লিকেশন আইডি এর প্রয়োজন পড়বে। সেই সাথে, পাসপোর্টে আবেদনের সময় আপনার দেওয়া জন্ম তারিখ এর প্রয়োজন পড়বে।

আপনি এই দুটি তথ্য দিয়েই খুব সহজে আপনার এই পাসপোর্ট চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনি আপনার ইন্টারনেট সংযুক্ত স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে পাসপোর্ট হয়েছে কিনা সেটি জানতে পারবেন।

আরো পড়ুনঃ সৌদি মেডিকেল রিপোর্ট চেক অনলাইন - মেডিকেল রিপোর্ট চেক সৌদি

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

আপনি দুইটি উপায়ে পাসপোর্ট হয়েছে কিনা সেটি চেক করতে পারবেন। এক্ষেত্রে আপনি সরাসরি আপনার একাউন্টে Sing in করে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা দেখে নিতে পারবেন।

আবার আপনি Online Registration ID বা Application ID দিয়ে ও আপনার পাসপোর্ট হয়েছে কিনা সেটি চেক করে নিতে পারবেন।

প্রথমে চলুন দেখে নেওয়া যাক, একাউন্টে Sing in করার মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা, সেটা কীভাবে দেখবেন।

আপনার ই পাসপোর্ট কি হয়েছে কিনা, সেটি চেক করার জন্য প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং তারপর ওয়েবসাইট থেকে উপরের Sing in অপশনে ক্লিক করুন। 

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

তারপর এখানে আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিন। এবার, I am human অপশনে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন এবং Sing in বাটনে ক্লিক করুন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

আপনার ই পাসপোর্ট পোর্টালে সাইন ইন করার পর ই-পাসপোর্ট অ্যাপ্লিকেশন এর স্ট্যাটাস দেখতে পারবেন। যেখানে, আপনার পাসপোর্টটি হয়েছে কিনা অথবা আপনার পাসপোর্টটির বর্তমান স্ট্যাটাস কেমন সেটি এখান থেকে জানতে পারবেন।

আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কী এবং সেটি কোন কারণে আটকে আছে, সেই স্ট্যাটাসটি আপনি এখান থেকে দেখে নিতে পারবেন। আপনি এটি দেখলেই বুঝতে পারবেন যে, আপনার পাসপোর্টটি বর্তমানে কোন স্টেজে রয়েছে।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

এবার আরও একটি পদ্ধতিতে আপনার পাসপোর্টটি হয়েছে কিনা, সেটি চেক করার জন্য ওয়েবসাইট থেকে Check Status বাটনে ক্লিক করুন। আপনার সাইটের ভাষা যদি বাংলা সিলেক্ট করা থাকে, তবে “আবেদনের স্ট্যাটাস চেক” বাটন দেখতে পাবেন।

পাসপোর্ট হয়েছে কি

এখানে আসার পর, Online Registration ID বা Application ID এবং জন্ম তারিখ দিয়ে খুব সহজেই পাসপোর্ট হয়েছে কিনা, সেটি চেক করতে পারবেন। 

পাসপোর্ট হয়েছে কিনা চেক

এবার, আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করার জন্য, Online Registration ID বা Application ID নাম্বার দিন এবং পাসপোর্টে দেওয়া আপনার জন্ম তারিখ সিলেক্ট করে দিন।

আপনি নতুন পাসপোর্ট আবেদনের সময় যে ডেলিভারি স্লিপটি পেয়েছেন, সেখানে অ্যাপ্লিকেশন আইডি রয়েছে। যদি আপনি সেই স্লিপের উপরে ডান পাশে পেয়ে যাবেন। 

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

তারপর, I am human অপশনে ক্লিক করে ক্যাপচা পূরণ করুন এবং নিচের Check বাটনে ক্লিক করুন। এখানে ক্লিক করলেই, আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশনের বর্তমান স্ট্যাটাস দেখতে পাবেন। যেখানে, আপনার পাসপোর্ট টি হয়েছে কিনা, সেটি ও জানতে পারবেন।

উদাহরণস্বরূপ, নিচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন যে, পাসপোর্ট অ্যাপ্লিকেশনটি বর্তমান স্ট্যাটাস হিসেবে Submitted লেখা শো করছে।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করার নিয়ম

একইভাবে আপনার সেই পাসপোর্টটি যদি পুলিশ ভেরিফিকেশন এর অপেক্ষায় থাকে, তাহলে সেখানে Pending SB Police Clearance স্ট্যাটাস করবে। ‌আবার, আপনার পাসপোর্টটি যদি দেওয়ার জন্য রেডি হয়, তাহলে ও আপনি এটি এখানে দেখতে পারবেন।

আপনার পাসপোর্ট হয়েছে কিনা, সেটি জানার জন্য বা চেক করার জন্য উপরের পদ্ধতিটি বেশ কার্যকর এবং এই পদ্ধতিতেই আপনি খুব দ্রুত সময়ের মধ্যে আপনার পাসপোর্ট চেক করতে পারবেন।

বিঃদ্রঃ উপরোক্ত দেখানো পদ্ধতি বুঝতে অসুবিধা হলে আপনি নিচের ভিডিও দেখে সহজেই পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। এছাড়াও যদি বুঝতে অসুবিধা হয় তবে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানিয়ে দিবেন।

আরো পড়ুনঃ আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

আরো পড়ুনঃ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা, সেটি চেক করার উপায়

আপনি ওয়েবসাইটের মাধ্যমে আপনি পাসপোর্ট হয়েছে কিনা, সেটি চেক করার পাশাপাশি, মোবাইল থেকেও পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন। মেসেজ এর মাধ্যমে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে MRP <Space> Enrollment ID লিখে পাঠিয়ে দিন 6969 নাম্বারে। এরপর পরবর্তী মেসেজে আপনি আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

আমার পাসপোর্ট হয়েছে কিনা জানবো কিভাবে

আপনার পাসপোর্টটি হয়েছে কিনা, এটি জানার জন্য আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং তারপর আপনার পাসপোর্ট আবেদনের Online Registration ID বা Application ID এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্টটির বর্তমান স্ট্যাটাস জেনে নিন। এটি চেক করার মাধ্যমে মূলত আপনি নিশ্চিত হতে পারেন যে, আপনার পাসপোর্টটি হয়েছে কিনা।

আপনার পাসপোর্টটি হাতে পেতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। তাই, আপনি এই সময়ের আগ পর্যন্ত সমস্ত কার্যক্রম চেক করার জন্য অনলাইনে পাসপোর্ট এর বর্তমান স্ট্যাটাস চেক করে দেখতে পারেন।

এরপর আপনার পাসপোর্টটির পুলিশ ভেরিফিকেশন এবং সমস্ত কাজ সম্পন্ন হওয়ার পর সেটি আপনার নিকটস্থ পোস্ট অফিসে পাঠানো হবে এবং যেখান থেকে আপনি আপনার পাসপোর্টটি সংগ্রহ করতে পারবেন। আর, আপনার পাসপোর্টটি হওয়ার আগ পর্যন্ত, এই পদ্ধতিতেই সেটি চেক করে দেখতে থাকুন।

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম

পাসপোর্ট কতদিনে পাওয়া যায়

আপনার ই পাসপোর্টটি কতদিনে পাবেন সেটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। যদিও পাসপোর্ট ডেলিভারি স্লিপে পাসপোর্টটি ডেলিভারি দেওয়ার তারিখ উল্লেখ করা থাকে। আবার আপনি কোন ধাপে আবেদন করেছিলেন সেটির উপর ও আপনার পাসপোর্টটি পাওয়ার তারিখ নির্ভর করবে।

উদাহরণস্বরূপ, আপনি যদি সাধারণ ই পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকেন, তাহলে এটি পেতে আপনার জন্য এক ধরনের সময় লাগবে, আবার অতি জরুরী পাসপোর্ট এর জন্য অন্যরকম সময় লাগবে। আপনি ই পাসপোর্টটি কত দিনের মধ্যে পাবেন, সেটি মূলত আপনাকে আগে থেকেই জানানো হয়।

পাসপোর্ট হয়েছে কিনা চেক নিয়ে শেষ কথা

আপনি কিন্তু উপরে দেখানো পদ্ধতিতে কয়েক মিনিটের মধ্যেই আপনার পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন। আপনার পাসপোর্টটি রেডি হয়েছে কিনা, সেটি দেখতে পাসপোর্ট অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রবেশ করুন এবং তারপর Check Status অপশনে ক্লিক করে, পাসপোর্টটির বর্তমান অবস্থা জেনে নিন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: