মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম - malaysia medical report check

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম - বিদেশ যাওয়ার জন্য মেডিকেল রিপোর্ট করা প্রয়োজন। বাংলাদেশ থেকে দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে যে মেডিকেল টেস্ট করা হয় তার রিপোর্ট আপনি বাংলাদেশ থেকে দুইটি উপায়ে চেক করে নিতে পারবেন। আর সেগুলো হলো আপনি যেই দেশে যাবেন সেই দেশের ইমিগ্রেশন ওয়েবসাইট থেকে আর দ্বিতীয়টি হলো সরাসরি ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে।

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম, মালয়েশিয়া মেডিকেল টেস্ট ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তবে চলুন জেনে নেই মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সমূহ।

(toc) #title=(সুচিপত্র)

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম নিয়ে কিছু কথা

দেশের বাইরের যাওয়ার ক্ষেত্রে আমাদের মেডিকেল রিপোর্ট টেস্ট করার প্রয়োজন। আপনি শারীরিকভাবে ফিট আছেন কি না তা চেক করা হয় মেডিকেল টেস্টের মাধ্যেমে। বাংলাদেশ থেকে আপনি দুটি পদ্ধতিতে মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন। ইমেগ্রেশন ওয়েবসাইট থেকে সরাসরি ডায়াগনস্টিক সেন্টারে থেকে। 

আজকের এই পোস্টে মালয়েশিয়া মেডিকেল টেস্ট নিয়ে আপনাদের সাথে কথা বলব। যদি আপনি শারীরিকভাবে সুস্থ্য থাকেন তবেই আপনি মালয়েশিয়ায় কোন বাঁধা ছাড়াই যেতে পারবেন। মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট চেক এই ব্যাপারে জানতে এই পোস্টটি পড়ুন।

মেডিকেল রিপোর্ট কি? মেডিকেল রিপোর্ট হচ্ছে বিভিন্ন ধরনের Physical Fitness বা এক ধরনের স্বাস্থ্য পরীক্ষা; যেমনঃ নাক, কান, গলা, দৃষ্টি শক্তিসহ শরীরের বিভিন্ন রোগ ব্যাধি সম্পর্কিত পরীক্ষার রিপোর্ট যেটি যেকোন দেশের ভিসা পেতে প্রয়োজন হয়।

আরো পড়ুনঃ আমি প্রবাসী সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি মালয়েশিয়ায় যেতে চান তবে আপনাকে অবশ্যই মেডিকেল টেস্ট করাতে হবে। মেডিকেল টেস্টের রিপোর্ট ছাড়া আপনি কোনভাবেই মালয়েশিয়ায় যেতে পারবেন না। মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট টেস্ট করার জন্য প্রথমে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই ওয়েবসাইটে প্রবেশ করুন। 

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

এরপর আপনার সামনে ঠিক এধরনের একটি পেজ ওপেন হবে। মূলত এখানে আপনার তথ্যগুলো সঠিকভাবে বসিয়ে দিলে মালয়েশিয়া মেডিকেল টেস্ট রিপোর্ট চেক করতে পারবেন। ওয়েবসাইট প্রবেশ করলে Malay ভাষাতে লেখা থাকতে পারে। আপনি এগুলো অনুবাদ করে নিতে পারেন। তাছাড়া কিভাবে আপনি এই বক্সটি পূরণ করবেন তার নির্দেশনাগুলো নিচে উল্লেখ করা হলো।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি

১। প্রথমে আপনি এই লিংকে ক্লিক করে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইটে প্রবেশ করুন। 

২। এরপর খালি বক্সে আপনার পাসপোর্ট নাম্বার সঠিকভাবে বসান। 

৩। এরপর দেশ সিলেক্ট করুন। বাংলাদেশ হলে হলে খালি বক্সে বাংলাদেশ বসান।

৪। আপনার পাসপোর্ট এ ব্যবহার করা আপনার নাম লিখুন।

৫। এরপর আবারও দেশ সিলেক্ট করুন।

৬। সর্বশেষ Carian বাটনে চাপ দিয়ে সাবমিট করুন।

এরপর আপনার সামনে একটি ফর্ম আসবে। এখানে আপনি আপনার ব্যক্তিগত তথ্যগুলো দেখতে পারবেন। আপনি যদি শারীরিকভাবে ফিট থাকেন তবে আপনার ফর্মের নিচের ডানদিকে FIT লেখা থাকবে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

যদি আপনার মেডিকেল রিপোর্টে ফিট লেখা থাকে তাহলে আপনি বুঝবেন আপনি মেডিকেলে সম্পূর্ণ ফিট আছেন। যদি আপনি ফিট থাকে তাহলে মালয়েশিয়া ভিসা নিয়ে যেতে পারবেন। সাধারণত এভাবেই মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করা হয়।

আরো পড়ুনঃ হিজামা: হিজামা কি - হিজামার উপকারিতা ও অপকারিতা

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করা যায় এই ব্যাপারে অনেকেই জানতে চেয়েছেন। তাই আজকের পোস্টের এই অংশে আমি আপনাদের সাথে শেয়ার করব। কিভাবে খুব সহজে আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করবেন। তাহলে চলুন জেনে নেই পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়মসমূহ। 

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার পদ্ধতি

যদি আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করাতে চান তাহলে আপনার অবশ্যই পাসপোর্ট নাম্বারটি সংগ্রহ করে আপনার কাছে আগে থেকে রেখে দিবেন। এরপর কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করবেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। প্রথমে আপনি এই লিংকে ক্লিক করে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার ওয়েবসাইটে প্রবেশ করুন। 

২। এরপর খালি বক্সে আপনার পাসপোর্ট নাম্বার সঠিকভাবে বসান। 

৩। এরপর দেশ সিলেক্ট করুন। বাংলাদেশ হলে হলে খালি বক্সে বাংলাদেশ বসান।

৪। আপনার পাসপোর্ট এ ব্যবহার করা আপনার নাম লিখুন।

৫। এরপর আবারও দেশ সিলেক্ট করুন।

৬। সর্বশেষ Carian বাটনে চাপ দিয়ে সাবমিট করুন।

উপরের দেওয়া নিয়মগুলো অনুসরণ করে যদি আপনি মেডিকেল রিপোর্ট চেক করেন। তাহলে খুব সহজে আপনি আপনার মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করতে হবে কেন?

মালয়েশিয়া যাওয়ার আগে অবশ্যই মেডিকেল রিপোর্ট চেক করা প্রয়োজন। আপনি শারীরিকভাবে সুস্থতা আছেন কি না এইটা কনফার্ম করার জন্য মালয়েশিয়া মেডিকেল টেস্ট করা হয়। মেডিকেল এর মাধ্যমে আপনার পুরো শরীরের একটা রিপোর্ট মালয়েশিয়া এম্বাসি থেকে দেওয়া হয়। এখানে যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনি খুব সহজেই মালয়েশিয়া ভিসা নিয়ে যেতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে মেডিকেল রিপোর্ট চেক বাংলাদেশ

যদি আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া মেডিকেল টেস্ট করতে চান তার জন্য প্রথমে https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর প্রথমে পাসপোর্ট নাম্বার দিতে হবে, এরপর দেশ সিলেক্ট করতে হবে, এরপর আপনার নাম দিতে হবে, এরপর আবারও দেশ সিলেক্ট করার পর Carian বাটনে চাপ দিয়ে সাবমিট করলে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে।

মালয়েশিয়া মেডিকেল চেক ২০২৩

মালয়েশিয়া মেডিকেল টেস্ট করতে চান তার জন্য প্রথমে এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর প্রথমে পাসপোর্ট নাম্বার দিতে হবে,এরপর দেশ সিলেক্ট করতে হবে, এরপর আপনার নাম দিতে হবে, এরপর পূণরায় আবারও দেশ সিলেক্ট করার পর Carian বাটনে চাপ দিয়ে সাবমিট করলে মেডিকেল রিপোর্ট চেক করা যাবে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট কত দিন লাগে?

সাধারণত মালয়েশিয়া মেডিকাল রিপোর্ট করতে ২৪ ঘণ্টা এর মতো সময় লাগে।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট কেন আনফিট হয়?

বিভিন্ন সমস্যার কারণে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট আনফিট হতে পারে। কি কি কারণে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট আনফিট হয় তা নিচে উল্লেখ করা হলো-

১। ক্যান্সার

২। শ্বাসকষ্ট

৩। ভাইরাস জনিত কোন সমস্যা

৪। এইচআইভি

৫। চর্মরোগ

৬। জন্ডিস

৭। হার্টের সমস্যা

এসব রোগের কারণে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট আনফিট হতে পারে। তাই আপনারও যদি এধরনের কোন সমস্যা থাকে তাহলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

শেষ কথাঃ মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম ২০২৩

দেশের বাইরে যাওয়ার জন্য আমাদের মেডিকেল রিপোর্ট চেক জরুরি। বাংলাদেশ থেকে সাধারণত দুইটি উপায়ে আপনি মেডিকেল টেস্ট করতে পারবেন। ইমেগ্রেশন ওয়েবসাইট থেকে অথবা ডায়াগনস্টিক সেন্টারের ওয়েবসাইট থেকে। 

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম বিস্তারিতভাবে আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার পরিচিত বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও আপনি সৌদি মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম ২০২৩ এই পোস্টটি পড়তে পারেন। ধন্যবাদ।

পোষ্ট ক্যাটাগরি: